|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৭... |
|
নতুন দৃষ্টিতে মহাকাব্য |
মহাকাব্যকে নূতন দৃষ্টিকোণে দেখিবার দুইটি সার্থক প্রয়াস সম্ভবত এই বইমেলার স্মরণীয় প্রাপ্তি হইয়া থাকিবে। একটি ধূর্জটিপ্রসাদ চট্টোপাধ্যায়ের রামায়ণ প্রকৃতি, পর্যাবরণ ও সমাজ (আনন্দ, ৩০০.০০) অপরটি, নৃসিংহপ্রসাদ ভাদুড়ীর কথা অমৃতসমান ১ (দেজ, ৫০০.০০)। দুই লেখকই মহাকাব্যের গল্প বলিয়াছেন, কিন্তু কেবল গল্পই বলেন নাই। চিন্তার নূতন আলোকে, এই সময়ের প্রেক্ষিতে মহাকাব্যকে দেখিয়া তাহার গল্প বলিয়াছেন। ফলত, গল্পে আসিয়া পড়িয়াছে বিবিধ অনুষঙ্গ, চিন্তার নানা সূত্র। সূত্রগুলি পদে পদে পাদটীকার কণ্টক ছড়াইয়া পড়ার গতিরোধ করে না, পাঠ্যের মধ্যেই মিশিয়া থাকে, এইটি দুই গ্রন্থেরই আঙ্গিকের বৈশিষ্ট্য। রামায়ণে ইহার সহিত আছে বিবিধ তথ্যের তালিকা। প্রতিটি কাণ্ডের উদ্ভিদ, প্রাণী, চরিত্র, অস্ত্রাদি, পেশা, স্থানিক মানচিত্র। রামচরিত্র নির্মাণে আদিবাসীদের আরণ্যক প্রজ্ঞা কী প্রকারে আরোপ করিয়াছেন বাল্মীকি তাহাও ধূর্জটিপ্রসাদের পাঠের একটি মুখ্য অনুসন্ধান। নৃসিংহপ্রসাদ মহাভারতের বিচিত্র কাহিনিগুলিকে প্রয়োজনমতো মূল সূত্রে বাঁধিয়া গল্প বলিয়াছেন, তাঁর নিজস্ব ব্যাখ্যা-সহ। তবে এই গ্রন্থে প্রাসঙ্গিক মানচিত্র থাকিলে পাঠকের উপকার হইত। মূল মহাকাব্য পাঠের বিকল্প এই দুই গ্রন্থপাঠ কখনও হইতে পারে না, সে দাবিও কোনও লেখকই করেন নাই। কিন্তু মূলের প্রতি উৎসাহিত করিবার যথেষ্ট উপাদান দুই গ্রন্থেই আছে। মহাকাব্য লইয়া এই ধরনের গ্রন্থ ইংরাজি ভাষায় সুপ্রতুল, কিন্তু বঙ্গভাষায় বিরল বলিলেই চলে। সেইখানেই ইহাদের সার্থকতা। |
|
প্রদর্শনী |
চলছে
আকার প্রকার: আদিত্য বসাক আজ শেষ।
কেমোল্ড: অ্যালবার্ট অশোক আজ শেষ।
মায়া আর্ট স্পেস: ‘স্পেস উইদিন স্পেস’ কাল শেষ।
অ্যাকাডেমি: মেম্বারস অব ‘ওকুলার’ ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
‘গ্রুপ ৯৯’-এর প্রদর্শনী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
রমাপ্রসাদ ঘটক ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। |
|
|
|
|
|
|