টুকরো খবর
অনিলের সমালোচনায় কেজরিওয়াল

৫ ফেব্রুয়ারি
অনিল অম্বানীর বিরুদ্ধে দিল্লিতে বিদ্যুৎ নিয়ে রাজনীতি করার অভিযোগ আনলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ক্ষমতায় এসেই বিদ্যুতের দাম অর্ধেক করার সিদ্ধান্ত নেন কেজরিওয়াল। বিদ্যুৎ বণ্টনকারী সংস্থাগুলি (মূলত বিএসইএস যমুনা পাওয়ার ও বিএসইএস রাজধানী পাওয়ার) পাল্টা হুঁশিয়ারি দিয়ে জানায়, তাদের ভাঁড়ার কার্যত খালি। তাই অবিলম্বে দিল্লি সরকার তাদের বকেয়া অর্থ না মেটালে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে দিল্লিতে ফি-দিন গড়ে চোদ্দো ঘণ্টার বেশি বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে না। পূর্ব দিল্লিতে বিদ্যুৎ বণ্টনের দায়িত্বে থাকা ওই দু’টি সংস্থাই অনিল অম্বানীর ‘রিলায়্যান্স ইনফ্রাস্ট্রাকচার লিটিমেড’-এর অধীন। যে ভাবে সংস্থাগুলি বিদ্যুৎ ছাঁটাইয়ের হুমকি দিয়েছে, তা ব্ল্যাকমেলিং বলেই মনে করছেন অরবিন্দ। তাঁর দাবি, সরকার ফেলার জন্য বিভিন্ন মহলে যে তৎপরতা শুরু হয়েছে এটা তারই অঙ্গ। রিলায়্যান্সের তরফে এক বিবৃতিতে কেজরিওয়ালের এই আক্রমণকে ‘হতাশাজনক’ বলা হয়েছে। সরাসরি অনিল অম্বানীকে তোপ দাগার পাশাপাশি দিল্লি বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশনকে চিঠি লিখেও চাপ বাড়িয়েছে কেজরিওয়াল প্রশাসন। চিঠিতে দাবি তোলা হয়েছে যে, ওই দুই সংস্থা বিদ্যুৎ বণ্টনে ব্যর্থ হলে তাদের লাইসেন্স বাতিল করা হোক। সে ক্ষেত্রে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ দিতে পারে, এমন অন্য কোনও সংস্থাকে নিয়োগ করা হবে।

নীতীশের কাছে বিদায় পরভিনের

৫ ফেব্রুয়ারি
মন্ত্রিত্ব ছাড়ার পরে আজ মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে দেখা করলেন প্রাক্তন সমাজকল্যাণ মন্ত্রী পরভিন আমানুল্লা। মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর প্রায় এক ঘণ্টার মতো কথা হয়। সেখান থেকে বেরিয়ে তিনি জানিয়ে দিলেন ইস্তফার সিদ্ধান্তে তিনি অটল। সরকারি ব্যবস্থার (সিস্টেম) ত্রুটি নিয়ে সমালোচনা করে কাল পরভিন তাঁর পদ থেকে ইস্তফা দেন। কালই তিনি জানিয়েছিলেন, সরকারের কাজে তাঁর সমস্যা হচ্ছে। ছ’মাসের কাজ তিন বছরেও তিনি করতে পারেননি। লাল ফিতের ফাঁস নিয়ে তোলা এই অভিযোগের সঙ্গে নীতীশের দুই মন্ত্রীও একমত। আজ পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী ভীম সিংহ বলেন, “আমলাতন্ত্রের লাল ফিতের অভিযোগ সঠিক। এই ব্যবস্থায় কাজ করতে সমস্যা তো হয়ই।” একই কথা জানিয়েছেন কৃষি মন্ত্রী নরেন্দ্র সিংহও। বলেন, “৪০ বছর ধরে এই ব্যবস্থার বিরুদ্ধে লড়াই করছি। তবে তিন বছরে পরভিনের হতাশ হওয়া ঠিক হয়নি।” আজ মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে বেরিয়ে তিনি বলেন, “মুখ্যমন্ত্রীর কাছে বিদায় নিতে এবং তাঁকে ধন্যবাদ জানাতে গিয়েছিলাম। কোনও ব্যক্তির বিরুদ্ধে আমার অভিযোগ নেই।”

মুক্তিপণ না পেয়ে খুন তিন জনকে

৫ ফেব্রুয়ারি
দাবিমতো টাকা না-দেওয়ায় চারজনকে অপহরণ করে গুলি করল এএনভিসি (বি) জঙ্গিরা। সোমবার বিকেলের ঘটনা। গুলিবিদ্ধ অবস্থায় এক অপহৃত কোনওমতে জঙ্গিদের ঘাঁটি থেকে পালিয়ে আসার পরই পুলিশ বিষয়টি জানতে পারে। রাজীব গাঁধী গ্রামীণ বৈদ্যুতিকরণ যোজনায় একটি নির্মীয়মান প্রকল্পের কাজ দেখতে তুরার রাজনৈতিক নেতা তথা ঠিকাদার রাদারফোর্ড আর মারাক, আরও এক ঠিকাদার ও কর্মীরা রবিবার সাসাতগ্রে-চণ্ডীগ্রে গ্রামে যান। তখনই জঙ্গিরা রাদারফোর্ড তাঁর এক সঙ্গীকে অপহরণ করে। কোনওমতে বেঁচে ফেরা রাদারফোর্ডের ওই সঙ্গী পুলিশকে জানিয়েছেন, এএনভিসি (বি) জঙ্গিরা তাঁদের ‘নোকরেক বায়োস্ফিয়ার রিজার্ভের’ অন্তর্গত একটি পাহাড়ে নিয়ে যায়। আরও দু’জনকে বন্দি করে সেখানে নিয়ে যাওয়া হয়। অপহরণকারীরা রাদারফোর্ডের আত্মীয়দের কাছে মুক্তিপণ বাবদ ১০ লক্ষ দাবি করে। সোমবার পর্যন্ত মুক্তিপণ না-পাওয়ায় গুলি চালায় জঙ্গিরা। তিনজন ঘটনাস্থলে মারা যান।

চাপে কংগ্রেস

৫ ফেব্রুয়ারি
সংসদে তেলঙ্গানা বিল পাশের আগে কাল মন্ত্রিসভার বৈঠকে তার চূড়ান্ত অনুমোদন দেওয়া হতে পারে। কিন্তু ইউপিএ জমানায় বিলটি আদৌ পাশ হবে কি না, তা নিয়ে এখন সংশয় তৈরি হয়েছে। রাজ্যভাগের বিরোধী কংগ্রেস সাংসদরা অধিবেশন পণ্ড করতে শুরু করেছেন। অন্ধ্রের মুখ্যমন্ত্রী কিরণ কুমার রেড্ডি-সহ কংগ্রেসের আশি জন বিধায়ক ধর্নায় বসেছেন। বিজেপি জানিয়েছে, আলোচনা ছাড়া বিল পাশ করানো যাবে না। অশান্তির জন্য কোনও সাংসদকে সাসপেন্ড করাও যাবে না। সীমান্ধ্রের কংগ্রেস নেতাদের সঙ্গে আজ বৈঠক করেন আহমেদ পটেল, দিগ্বিজয় সিংহ এবং জয়রাম রমেশ। তাতেও নরম হননি তাঁরা। উল্টে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করে কিরণ রেড্ডি জানান, অন্ধ্রের ৭০ শতাংশ মানুষ রাজ্য ভাগের বিরুদ্ধে। তাই এই প্রক্রিয়া বন্ধ হোক।

ইপিএফও পেনশন বাড়ানোর সুপারিশ
ভোটের মুখেই সপ্তম বেতন কমিশন গড়ার পর, এ বার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) সদস্যদের মাসিক পেনশন অন্তত ১ হাজার টাকা করার দিকে পা বাড়াল কেন্দ্র। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী অস্কার ফার্নান্ডেজের সভাপতিত্বে বুধবার এই প্রস্তাবে সায় দিয়েছে ইপিএফও-র কেন্দ্রীয় অছি পরিষদ (সিবিটি)। চূড়ান্ত অনুমোদনের জন্য তা পাঠানো হবে মন্ত্রিসভার কাছে। সেখানে সায় মিললে, এতে উপকৃত হবেন প্রায় ২৮ লক্ষ পেনশনভোগী। পাশাপাশি, কর্মীদের মাসিক মজুরির ঊর্ধ্বসীমাও এ দিন বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে বলে জানান ফার্নান্ডেজ। অর্থাৎ এত দিন মূল বেতন ও মহার্ঘ ভাতার যোগফল ৬ হাজার ৫০০ টাকা পর্যন্ত হলে এই পেনশনের আওতায় আসা যেত। এ বার সেটাই বাড়িয়ে ১৫ হাজার করার প্রস্তাব দিয়েছে পরিষদ। পেনশনযোগ্য বেতনের হিসাবে বদল এবং প্রশাসনিক খরচ কমানোর কথাও বলেছে সিবিটি।

হিংসা বিরোধী বিল পেশ হল না রাজ্যসভায়
বিরোধী দলগুলির প্রবল বাধার মুখে পড়ে বুধবার রাজ্যসভায় সাম্প্রদায়িক হিংসা বিরোধী বিল পেশ করতে পারল না কেন্দ্র। বিলটি নিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী কপিল সিব্বলের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন বিজেপি নেতা অরুণ জেটলি। সিব্বল এই বিলের প্রয়োজনীয়তা বোঝাতে গিয়ে গুজরাতের হিংসার কথা তুলে ধরেন। তিনি বলেন, গুজরাতের মতো রাজ্যের মদতে হিংসা ঠেকাতে এই বিলের প্রয়োজনীয়তা রয়েছে। সঙ্গে সঙ্গে প্রতিবাদ জানায় বিজেপি। জেটলি বলেন, এই ধরনের বিল যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। বস্তুত বিজেপি-সহ বাম এআইএডিএমকে, ডিমকে সপা এবং তৃণমূল প্রত্যেক দলেরই অভিযোগ, আইন-শৃঙ্খলা রাজ্যের ব্যাপার। আর এই বিল পাশ হলে রাজ্যের অধিকার খর্ব হবে। সিব্বল দাবি করেন, বিলে বলা আছে রাজ্য সরকারের সহমতের ভিত্তিতেই কেন্দ্র পদক্ষেপ করবে। কিন্তু বিরোধী দলের সদস্যরা তাঁর কথা কানেই তোলেননি।

নিদোর মৃত্যু-রিপোর্টে অসন্তুষ্ট কোর্ট
অরুণাচলের ছাত্র নিদো টানিয়ামের মৃত্যুর ঘটনায় ফের কাঠগড়ায় দিল্লি পুলিশ। দিল্লি হাইকোর্টে পুলিশের তরফে যে রিপোর্ট দাখিল করা হয়েছে তাতে অসন্তুষ্ট প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। অবিলম্বে হাইকোর্টে পূর্ণাঙ্গ রিপোর্ট দেওয়ার জন্য দিল্লি পুলিশকে নির্দেশ দিয়েছে হাইকোর্টে। বুধবার হাইকোর্ট জানায়, পুলিশ তাদের কাছে টানিয়ামের মৃত্যু নিয়ে যে রিপোর্ট জমা দিয়েছে তাতে আদালত সন্তুষ্ট নয়। ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্টটাই আদালতকে দেওয়া হয়নি। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে টানিয়ামের মৃত্যুর কারণ স্পষ্ট নয়। ভিসেরা রিপোর্ট না পেলে বিষয়টি স্পষ্ট হবে না। তা পেতে ১৫ দিন সময় লাগবে।

প্রসার ভারতী
দিল্লিতে বিধানসভা ভোটের দিন আদর্শ আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচন কমিশনের কোপে পড়ল দূরদর্শন তথা কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। অভিযোগ, ভোটের দিন সকালে দূরদর্শনে দিল্লিতে সব্জির দাম কমে গিয়েছে এমন একটি খবর প্রচার করা হয়। রাজধানীর নির্বাচনে প্রচারের অন্যতম বিষয় ছিল মূল্যবৃদ্ধি। সেখানে ভোটের দিনই ওই খবর প্রচার আদর্শ আচরণবিধির লঙ্ঘনের সামিল বলে মনে করে কমিশন। প্রসার ভারতীর কাছে এ নিয়ে ব্যাখ্যা চায় তারা। প্রসার ভারতীর বক্তব্য, খবর সম্প্রচার নিয়ন্ত্রণ করে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। দূরদর্শন নামে তাদের অধীন হলেও খবরের বিষয়ে প্রসার ভারতীর কোনও বক্তব্য থাকে না। প্রসার ভারতী এখন মনে করছে, সামনে ভোটের মরশুম। ফের এমন ঘটতে পারে। তাই তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রতি তাদের পরামর্শ, ভবিষ্যতে এমন অনভিপ্রেত ঘটনা রুখতে এখনই সতর্ক হোন মন্ত্রক কর্তারা।

রক্ষাকবচ
ঘুষ মামলার তদন্তের ক্ষেত্রে শীর্ষ স্তরের আমলাদের যে রক্ষাকবচ দেওয়া রয়েছে, তা দুর্নীতি প্রতিরোধ আইনের পরিপন্থী বলে মন্তব্য করল সুপ্রিম কোর্ট। দিল্লির বিশেষ পুলিশ আইনের ৬এ ধারায় বলা হয়েছে, যুগ্মসচিব ও তার উচ্চপদে থাকা আমলাদের বিরুদ্ধে ঘুষের অভিযোগের তদন্ত করতে হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। এই বিষয়টি নিয়েই প্রশ্ন তুলেছে বিচারপতি আর এম লোঢার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। তাঁদের বক্তব্য, “দুর্নীতি দমন আইনে সব আমলা ও সরকারি কর্মচারীকে রক্ষাকবচ দেওয়া আছে। এই আইনে তদন্তকারী সংস্থাকে আগে কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়। তা হলে একটি ছোট গোষ্ঠীর জন্য বিশেষ সুরক্ষা কেন?” বেঞ্চের প্রশ্ন, যাঁরা নীতি নির্ধারণ করেন, তাঁরা যদি জিজ্ঞাসাবাদ থেকে রেহাই পান, তা হলে আইনের মুখোমুখি কারা হবেন? অপেক্ষাকৃত নিচু পদের যে আমলারা সেই নীতি কার্যকর করেন, তাঁরা?

থামবে রাজধানী
পটনা হয়ে দিল্লি যাতায়াত করা রাজধানী এক্সপ্রেস এ বার থেকে বর্ধমানে থামবে। রেল সূত্রের খবর, এই ব্যবস্থা ৯ ফেব্রুয়ারি কার্যকর হবে। আপাতত ছ’মাসের জন্য এই ব্যবস্থা চালু করা হচ্ছে। পটনা হয়ে হাওড়া-নয়াদিল্লি রাজধানী সপ্তাহে এক দিন চলাচল করে। ভুবনেশ্বর-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেসও জাজপুর-কেওনঝড় রোডে থামাবে। এই ব্যবস্থা চালু হবে ১৫ই। ওই রুটেও রাজধানী থামানোর নির্দেশ আপাতত ছ’মাস কার্যকর থাকবে।

হাতে খড়ি
সরস্বতী পুজোর দিন হাতে খড়ি দিল বচ্চন পরিবারের কনিষ্ঠতম সদস্য আরাধ্যা। অমিতাভ বচ্চন জানিয়েছেন, বসন্ত পঞ্চমীর শুভ দিনে চক দিয়ে স্লেটে আঁকিবুকি কেটে শিক্ষা জীবন শুরু করল দু’বছরের আরাধ্যা। পরের দিন বুধবারই ছিল অভিষেক বচ্চনের জন্মদিন। ৩৮ বছরে পা দিলেন এই বলিউড অভিনেতা। অমিতাভ বচ্চন তাঁর ব্লগে লিখেছেন, অভিষেকের সত্যিকারের বন্ধু হয়ে উঠতে চান তিনি।

যোগ নাকচ
রাহুল গাঁধী দাবি করেছিলেন, মুজফ্ফরনগরে গোষ্ঠিদ্বন্দ্বের শিকার মানুষদের সঙ্গে যোগাযোগ করেছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই। কিন্তু বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরপিএন সিংহ রাজ্যসভায় বললেন, “গোয়েন্দাদের দেওয়া তথ্য বলছে এমন ঘটনা ঘটেনি।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.