টুকরো খবর
ফের ধর্ষণ নিয়ে বেফাঁস মন্তব্য

২৯ জানুয়ারি
ধর্ষণ এড়াতে মেয়েদেরই তাদের পোশাকআসাক ও আচরণ নিয়ে সতর্ক থাকা উচিত বলে মন্তব্য করলেন খোদ মহিলা কমিশনের এক সদস্য। পেশায় স্ত্রীরোগ বিশেষজ্ঞ আশা মির্জে আবার শরদ পওয়ারের দল ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি)-রও সদস্য। মঙ্গলবার নাগপুরে দলের যুব শাখার কনভেনশনে যোগ দিয়েছিলেন আশা। পার্টি সুপ্রিমো শরদ পওয়ারের মেয়ে, সাংসদ সুপ্রিয়া সুলেও ছিলেন ওই একই মঞ্চে। সেখানে মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্নের জবাবে আশা মির্জে আচমকাই বলেন, “মেয়েদের পোশাক বা হাবভাব যাতে সম্ভাব্য ধর্ষকের নজর না টানে, তার জন্য সচেতন থাকতে হবে তাদেরই।” যে নির্ভয়া-কাণ্ড নিয়ে এত প্রতিবাদ, আইন-বদল তা নিয়েও প্রশ্ন তুলেছেন মহারাষ্ট্র মহিলা কমিশনের ওই সদস্য। তাঁর কথায়, “নির্ভয়া কেন রাত এগারোটায় সিনেমা দেখতে বেরিয়েছিল? মুম্বইয়ের শক্তি মিলে ছবি তুলতে গিয়ে যে মহিলা সাংবাদিক ধর্ষিতা হয়েছিলেন, তিনিই বা কেন সন্ধে ছ’টায় পরিত্যক্ত জায়গায় গিয়েছিলেন?” এ হেন বেফাঁস কথায় রীতিমতো অস্বস্তিতে এনসিপি নেতৃত্ব। পওয়ার-কন্যা সুপ্রিয়া যেমন বলেছেন, তাঁদের দল ছেলে-মেয়ের সমান অধিকারের পক্ষে। এক জন মহিলাও যাতে নিরাপত্তার অভাব বোধ না করেন, এনসিপি সেটাই চায়। সুপ্রিয়ার আরও যুক্তি, আশা মির্জে তাঁর চেয়ে বয়সে অনেকটা বড়, মায়ের মতো। তা-ই বক্তব্যের মাঝপথে তিনি তাঁকে থামাননি। এমন কথার জন্য মির্জেকে একহাত নিয়েছেন দলেরই আর এক নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী প্রফুল্ল পটেল। মেয়েদের নিয়ে এই মন্তব্যের জন্য দেশ জুড়ে বিতর্কের ঝড় ওঠায় পরে অবশ্য ক্ষমা চেয়ে নিয়েছেন মির্জে। তিনি বলেন, “আমি রাজনীতির লোক নই। আমার কথায় কেউ আঘাত পেলে আমি ক্ষমাপ্রার্থী।”

আলাগিরির মন্তব্যে চিন্তিত নন স্ট্যালিন

২৯ জানুয়ারি
আর তিন মাসের মধ্যেই মরতে হবে। ছোট ভাই স্ট্যালিন সম্পর্কে এমন মন্তব্য করার কারণেই দল থেকে সাসপেন্ড হয়েছেন আলাগিরি। এ কথা গত কালই প্রকাশ্যে এসেছিল করুণানিধির সাংবাদিক বৈঠকে। সব জানার পরেও এতটুকু বিচলিত নন স্ট্যালিন। বুধবার জানালেন, মরতে তো এক দিন হবেই, কেউ কিছু বললেই বা কী এসে গেল। তবে বাবা হয়ে বিষয়টি কিন্তু মোটেই হালকা ভাবে নিতে পারেননি করুণানিধি নিজে। দলীয় সূত্রের খবর, স্ট্যালিনের যথেষ্ট নিরাপত্তার জন্য আবেদন করে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে একটি চিঠি লিখেছেন তিনি।
স্ট্যালিন নিজে বুধবার একটি বিবৃতি দিয়ে বলেন, “আলাগিরি আমার সম্পর্কে কী বলল তা নিয়ে মাথা ঘামাতে রাজি নই আমি। বিষয়টা নিয়ে এত হইচই করারও কিছু নেই।” তাঁর সোজাসাপটা কথা, “জন্মালে তো এক দিন মরতেই হবে।” স্ট্যালিনের বক্তব্য, দলের ভাল-মন্দ নিয়ে বেশি চিন্তিত করুণানিধি। তাই বাবা হিসেবে নয়, দলীয় প্রধান হিসেবে আলাগিরিকে সাসপেন্ড করেছেন তিনি। সাসপেন্ড হওয়ার পর আলাগিরি অবশ্য জানিয়েছিলেন, তিনি অন্যায় কিছু করেননি। তাঁকে নিয়ে করুণানিধির মন্তব্যে তিনি বিস্মিত। বলেছিলেন, “আমায় সাসপেন্ড করার যে সিদ্ধান্ত দল নিয়েছে সেটা জন্মদিনের উপহার হিসেবেই নিলাম।” আগামী কালই জন্মদিন আলাগিরির।

পুরনো খবর:

মনমোহনের সামনে প্রতিবাদ

২৯ জানুয়ারি
বুধবার ন্যাশনাল ওয়াকফ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড-এর উদ্বোধন করে তখন সদ্য বক্তৃতা শেষ করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। উপস্থিত রয়েছেন সনিয়া গাঁধীও। আচমকাই ভিড়ের মধ্য থেকে উঠে দাঁড়ালেন এক ব্যক্তি। তার পর চিৎকার করে বলতে শুরু করলেন, “সরকার যখন পুরনো প্রকল্পগুলিই ভাল করে চালাতে পারছে না, তখন আরও নতুন প্রকল্প চালু করার মানে কী?” সঙ্গে সঙ্গেই তাঁকে ওই অডিটোরিয়ামের বাইরে নিয়ে যায় নিরাপত্তা রক্ষীরা। পুলিশ জানিয়েছে, পেশায় চিকিৎসক ওই ব্যক্তির নাম ফাহিম বেগ। তিনি সমাজসেবার সঙ্গেও যুক্ত। সাংবাদিকদের বেগ জানান, বহু বছর আগে সংখ্যালঘুদের জন্য একটি প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। সেটি এখনও বিশ বাঁও জলে। অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীকে তিনি অন্তত ১৫০টি চিঠি লিখেছিলেন। তবে কোনও জবাব আসেনি। তাই ওই মঞ্চকেই প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার জন্য বেছে নিয়েছিলেন। বিশেষ সূত্রের খবর, এই ঘটনার পরই সনিয়া গাঁধীর নির্দেশে কেন্দ্রের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কে রহমান খান দেখা করেন বেগের সঙ্গে। প্রধানমন্ত্রীর দফতরের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, দ্রুত পদক্ষেপ করা হবে।

সরানো হচ্ছে বহুগুণাকে

২৯ জানুয়ারি
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর পদ থেকে বিজয় বহুগুণাকে সরানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিল কংগ্রেস হাইকম্যান্ড। বুধবার কংগ্রেস জানিয়েছে, দিন-দুয়েকের মধ্যে হাইকম্যান্ডের দু’জন পর্যবেক্ষক পাঠানো হবে দেহরাদূনে। তাঁদের উপস্থিতিতে পরিষদীয় দলের বৈঠকেই নতুন মুখ্যমন্ত্রী বেছে নেওয়া হবে। সম্ভবত দলের প্রবীণ নেতা হরিশ রাওয়াতই পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন। যদিও কংগ্রেসের একাংশ এই দৌড়ে এগিয়ে রাখতে চাইছেন ব্রাহ্মণ নেত্রী ইন্দিরা হৃদেশকেও। কংগ্রেস সূত্রে বলা হচ্ছে, বহুগুণার বিরুদ্ধে স্থানীয় মানুষের অসন্তোষ রয়েছে। দলের মধ্যেও তাঁকে নিয়ে ক্ষোভ রয়েছে। তাই মুখ্যমন্ত্রী পরিবর্তনের সিদ্ধান্ত।

জলকর তালিকা

২৯ জানুয়ারি
বৃহন্মুম্বই পুরসভা (বিএমসি) তাদের ওয়েবসাইটে রাজ্যে জলকর না দেওয়া ব্যক্তিদের একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় দেখা গিয়েছে, সেখানে নাম রয়েছে সচিন তেন্ডুলকর থেকে প্রয়াত শিবসেনা প্রধান বাল ঠাকরেরও। রয়েছে সমাজবাদী পার্টির নেতা আবু আজমি-র নামও। পুরসভার মুখপাত্র জানিয়েছেন, রাজ্যের ২৪টি ওয়ার্ড অফিস তথ্য সংগ্রহ করে এই তালিকা তৈরি করা হয়েছে। প্রায় এক হাজার কোটিরও বেশি টাকা জলকর বাকি আছে। তবে বাল ঠাকরের পরিবারের তরফে জানানো হয়েছে, জলকর সংক্রান্ত বিল কিছু বাকি আছে কিনা খতিয়ে দেখবেন তাঁরা। তবে আবু আজমি নিজের নাম দেখে বললেন, “মনে হচ্ছে, কিছু একটা ভুল হয়ে গিয়েছে। আমি তো সব সময়ই বিল সময় মতো মেটাই।”

অরবিন্দের চিঠি

২৯ জানুয়ারি
খলিস্তানি জঙ্গি দেবেন্দ্র পাল সিংহ ভুল্লারের মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা করার জন্য রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে চিঠি দিলেন অরবিন্দ কেজরিওয়াল। ১৯৯৩ সালের বিস্ফোরণে নিহত হন ন’জন। ওই ঘটনায় যুক্ত থাকার অপরাধে ভুল্লারকে মৃত্যুদণ্ড দেয় আদালত। দীর্ঘ দিন আগে সে ক্ষমাভিক্ষা করলেও এখনও পর্যন্ত জবাব আসেনি রাষ্ট্রপতি ভবন থেকে। তাই ভুল্লারকে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হোক, এই আর্জি জানিয়ে সম্প্রতি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তাঁর স্ত্রী। ওই আর্জি শুনতে রাজিও হয়েছে আদালত।

পাল্টা মন্তব্য কংগ্রেসের

২৯ জানুয়ারি
মণিশঙ্কর আইয়ার নরেন্দ্র মোদীকে চা-ওয়ালা বলে কটাক্ষ করায় কংগ্রেসের বিরুদ্ধে তা অস্ত্র করেছে বিজেপি। এ বার বিজেপি-কেও পাল্টা একহাত নিতে চাইছে কংগ্রেস। সম্প্রতি একটি বিতর্কে অংশ নিয়ে একশো দিনের কাজ প্রকল্প প্রসঙ্গে বিরূপ মন্তব্য করেছিলেন বিজেপি নেতা ও মুখপাত্র পীযূষ গয়াল। তাঁর কথায়, কেবল মাত্র নপুংসক আর বেকার লোকজনই এই প্রকল্পে কাজ করছে। এই প্রকল্প বন্ধ করে দেওয়া উচিত। পীযূষের ওই মন্তব্যের বিরোধিতায় তেড়েফুঁড়ে নেমেছেন কংগ্রেস নেতৃত্ব। তাঁদের বক্তব্য, “গরিব মানুষ সম্পর্কে বিজেপি-র মনোভাব এতেই পরিষ্কার। ওঁরা ক্ষমতায় এলে একশো দিনের কাজ বন্ধ করে দেবে।” পাশাপাশি পীযূষের ওই মন্তব্যকে হাতিয়ার করে পাল্টা প্রচারে নামার জন্যও প্রস্তুত হচ্ছে কংগ্রেস।

কাশ্মীরে উদ্ধার ২০৩

২৯ জানুয়ারি
গত দু’দিনের তুষারপাতে জম্মু ও কাশ্মীরের কিশতওয়ারে আটকে পড়েছিলেন বহু মানুষ। বুধবার বায়ুসেনা সেখান থেকে উদ্ধার করল ২০৩ জনকে। বায়ুসেনার এক মুখপাত্র জানান, সকাল সাড়ে সাতটা থেকে উদ্ধারের কাজ শুরু করে হেলিকপ্টারের একটি ইউনিট। তখন তাপমাত্রা ছিল মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস।

নতুন অ্যাপ
আচমকা বিপদে পড়লে পরিবারের লোকেদের বা বন্ধুদের মোবাইলে মোবাইল-মালিকের অবস্থান জানিয়ে একাধিক এসএমএস পাঠিয়ে দেবে মোবাইল। এমনই একটি নতুন মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে চেন্নাইয়ের কিশোর এস অর্জুন। অষ্টম শ্রেণির ছাত্র অর্জুনের বয়স মাত্র ১৪। এই বয়সেই নারী সুরক্ষার অস্ত্র হিসেবে ‘আই-সেফ’ নামক অ্যাপটি তৈরি করে ফেলেছে সে। তবে তার এমন কীর্তি প্রথম নয়। বাচ্চাদের স্কুলবাসের অবস্থান জানার জন্য নতুন একটি মোবাইল অ্যাপ বানিয়ে গত বছরেই ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির একটি প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতে নিয়েছিল কিশোর এস অর্জুন।

অসমে গুলি, হত ১০
জঙ্গলে আগ্রাসন-বিরোধী শিবিরে হানা দিয়ে ১০ জন গ্রামবাসীকে হত্যা করল দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে অসমের শোণিতপুর জেলায়। মাসখানেক ধরে অরুণাচল এবং অসমের সীমানায় চাউলধোয়া ও সংলগ্ন গ্রামগুলির জমি দখল করার চেষ্টা চালাচ্ছিলেন অরুণাচলীরা। দু’পক্ষের পুলিশ-প্রশাসনের মধ্যস্থতায় স্থিতাবস্থা বজায় ছিল। বুধবার বিকালে চাউলধোয়া গ্রামে হানা দেয় অরুণাচল থেকে আসা শ’খানেক দুর্বৃত্ত। তাদের এলোপাথাড়ি গুলিতে ১০ জন ঘটনাস্থলেই মারা যান। জখম অন্তত ৯ জন।

পুরনো খবর:

রাজের নামে
মহারাষ্ট্রে টোল প্লাজা ভাঙচুরের ঘটনায় এমএনএস প্রধান রাজ ঠাকরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করল পুণে পুলিশ। গত রবিবার রাজ ঠাকরে বলেছিলেন, কোনও রাস্তায় টোল না দেওয়ার কথা। কেউ টোল চাইলে ভাঙচুর, মারধরের অনুমতিও দেন তিনি। তার পর থেকেই মুম্বই, নবি মুম্বই, ঠাণে, পুণে, ঔরঙ্গাবাদ, নাসিক-সহ নানা জায়গায় টোল প্লাজায় ভাঙচুর চালায় এমএনএস কর্মীরা।

ট্রেন বেলাইন
ট্রেনের দশটি কামরা লাইনচ্যুত হয়ে প্রাণ হারালেন অক্ষদ্বীপ মঙ্গলা এক্সপ্রেস। ওই ট্রেনের দশটি কামরা লাইনচ্যুত হয়ে তিন যাত্রী মারা যান। মৃতদের মধ্যে দু’জনকে শনাক্ত করা গিয়েছে।

২ সিমি জঙ্গি
সন্দেহভাজন দুই সিমি জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে রায়পুর থেকে। তাদের নাম আব্দুল ওয়াহিদ খান (৫৪) এবং উবার সিদ্দিকি (৩৫)। নিষিদ্ধ গোষ্ঠী সিমি-র সঙ্গে ওই দুই ব্যক্তির জড়িত থাকার খবর ছিল পুলিশের কাছে। আব্দুল পেশায় অটো চালক এবং সিদ্দিকি কোচিং সেন্টার চালায়।

পথ-দুর্ঘটনায় মৃত্যু
বাইক থেকে পড়ে মৃত্যু হয়েছে স্বাস্থ্যকর্মী এক মহিলার। বুধবার ধুবুরির আগমনী থানার খুনিয়ারভিটা গ্রামের কাছে রাজ্য সড়কে। মৃতের নাম ভারতী বর্মন (৩২)। তাঁর বাড়ি ধুবুরি জেলার রণপাগলি গ্রামে। এদিন বিকেলে ওই মহিলা তাঁর এক বন্ধুর বাইকে রণপাগলি স্বাস্থ্য কেন্দ্রে যাচ্ছিলেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.