টুকরো খবর
দমকলের দেরি, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী
উড়ালপুলের বুলেভার্ডে থাকা আগাছায় দাউদাউ আগুন জ্বলতে দেখে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেমে পড়েছিলেন গাড়ি থেকে। নিজেই বারবার ফোন করেছিলেন দমকল পাঠানোর জন্য। কিন্তু তার পরেও দমকলের প্রথম ইঞ্জিন এসে পৌঁছয় প্রায় ২০ মিনিট পরে। ততক্ষণ দাঁড়িয়ে মুখ্যমন্ত্রীর কনভয়। বুধবার এই ঘটনা ঘটেছে কোনা এক্সপ্রেসওয়ে সংলগ্ন নিবড়া উড়ালপুলে। ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী সঙ্গে থাকা স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ দেন, কেন দমকল দেরি করল তা দমকলের সচিবের থেকে জেনে ব্যবস্থা নিতে। দমকলের ডিজি দুর্গাপ্রসাদ তারানিয়া বলেন, “দমকল কেন আসতে দেরি করল, তা খোঁজ নিচ্ছি। এত দেরি হওয়া ঠিক নয়। এই ভুল শুধরে নেওয়ার জন্য যা ব্যবস্থা নেওয়ার নেওয়া হবে।” বিকেল তখন ৩-২৫। নবান্ন থেকে বেরিয়ে কোনা এক্সপ্রেসওয়ে হয়ে বেলুড় মঠের পথে মুখ্যমন্ত্রীর কনভয়। ৬ নম্বর জাতীয় সড়কে নিবড়া উড়ালপুলে উঠেই মুখ্যমন্ত্রীর নজরে পড়ে, অন্তত ৫০ মিটার জায়গা জুড়ে জ্বলছে আগুন। মুখ্যমন্ত্রীর নির্দেশে থেমে যায় কনভয়। দমকল আসেনি দেখে মুখ্যমন্ত্রীই নবান্নে ফোন করে দমকল পাঠাতে বলেন। মুখ্যমন্ত্রীর কনভয়ের পিছনেই ছিল স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজি-র গাড়ি। মুখ্যমন্ত্রীকে নামতে দেখে তাঁরাও সঙ্গে সঙ্গে ছুটে আসেন। মুখ্যমন্ত্রী স্বরাষ্ট্রসচিবকে বলেন, কেন দমকলের এত দেরি তা জানতে বিভাগীয় সচিবের কাছে জবাব চাইবেন। এর পরেও আরও প্রায় ১০ মিনিট অপেক্ষা করার পরে প্রথম ইঞ্জিন এসে পৌঁছয়। বিরক্ত মুখ্যমন্ত্রীকে এক সময় বলতে শোনা যায়, “মুখ্যমন্ত্রী বলার পরও দমকল আসতে যখন এতটা সময় লাগে তখন সাধারণ মানুষের ক্ষেত্রে কী হবে?”

জালিয়াতি করতে গিয়ে গ্রেফতার
ব্যাঙ্কের চেকে জালিয়াতি করে টাকা তুলতে গিয়ে ধরা পড়ল এক ব্যক্তি। বুধবার, তপসিয়া থানা এলাকায়। ধৃত স্বপন মিত্র বেলগাছিয়ার বাসিন্দা। পুলিশ জানায়, তপসিয়ার বাসিন্দা আনন্দ পুরোহিত থানায় ওই ব্যক্তির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ করেন। তিনি পুলিশকে জানান, সকালে একটি বেসরকারি ব্যাঙ্কের তপসিয়া শাখা থেকে ফোনে তাঁকে জিজ্ঞাসা করা হয় তিনি কাউকে কয়েক হাজার টাকার চেক দিয়েছেন কি না। তখনই বিষয়টি জানা যায়। পুলিশ জেনেছে, মাস দুই-তিনেক আগে আনন্দবাবুর কাছে ব্যক্তিগত ঋণের জন্য যায় স্বপন। ওই ব্যাঙ্কের ‘অ্যাকাউন্ট ভেরিফিকেশন’-এর নামে তখনই সে একটি ক্যানসেল্ড চেক নিয়ে রাখে। এ দিন সেই চেক দেখিয়েই টাকা তুলতে যায় সে। পুলিশ জানায়, ধৃতের কাছ থেকে একাধিক জাল চেক মিলেছে। যার মধ্যে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেরও একাধিক শাখার চেক রয়েছে। বৃহস্পতিবার স্বপনকে আদালতে তোলা হবে। এই ঘটনায় আরও কেউ জড়িত কি না, তা নিয়েও তদন্ত শুরু হয়েছে।

মেধাবীদের যত্ন নিতে
স্কুলে আর পাঁচ জনের সঙ্গে মাঝারিয়ানায় আটকে থাকলে ক্ষতি হবে মেধাবীদের। গড়পড়তা শিক্ষার্থীদের থেকে এগিয়ে থাকা প্রতিভার সদ্ব্যবহার করতে বিশেষ পরিচর্যা চাই। তা ভেবেই ১০-১১ ফেব্রুয়ারি শহরে এক কর্মশালার আয়োজন করছে জগদীশচন্দ্র বসু ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ (জেবিএনএসটিএস)। বিজ্ঞান, প্রযুক্তি, কারিগরি, গণিতের প্রতিভাদের খোঁজে দেশ-বিদেশের বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এগোতে চাইছে জেবিএনএসটিএস। সভাপতি পূর্ণেন্দু চট্টোপাধ্যায় বলেন, “অল্প বয়সে মেধাবীদের চিহ্নিত করে তালিম দিলে তারা নিজেরাই নানা প্রযুক্তি আবিষ্কার করে দেশসেবা করবেন।” ৪-৬ ফেব্রুয়ারি দিল্লিতে বসবে একটি আন্তর্জাতিক সম্মেলন। সেখানেই হবে কর্মশালার পরিকল্পনা। সম্মেলনের আহ্বায়ক অনিরুদ্ধ লাহিড়ী, পারমিতা রায় জানান, ১৬টি স্কুলের শিক্ষক, কিছু ছাত্র ও শিক্ষা প্রশাসনের সঙ্গে যুক্ত কর্তারা থাকবেন। আমেরিকা, ব্রিটেন, জাপান, হাঙ্গেরি-র বিশেষজ্ঞেরা প্রতিভাদের যত্নের কসরত বাতলাবেন।

ইউরো-সহ ধৃত
লুকিয়ে বিদেশি মুদ্রা নিয়ে যাওয়ার পথে কলকাতা বিমানবন্দরে ধরা পড়লেন এক বাঙালি যুবক। তাঁর কাছে ৫০ হাজার ইউরো মিলেছে, ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৪২ লক্ষ টাকা। বিমানবন্দর সূত্রে খবর, মঙ্গলবার রাতে রাজকুমার দাস নামে ওই যুবক তাই এয়ারওয়েজের উড়ানে ব্যাঙ্কক যাচ্ছিলেন। জেরায় রাজকুমার জানান, এক ব্যক্তি তাঁকে ওই ইউরো ব্যাঙ্ককে পৌঁছে দিতে বলেন। বিমানের ভিতর বা ব্যাঙ্কক বিমানবন্দরে কেউ এসে তা নিয়ে নিতেন। রাতেই ব্যাঙ্কক থেকে কলকাতায় আসা দুই বিমানযাত্রীর ভিডিও ক্যামেরার ব্যাটারি রাখার জায়গা থেকে মেলে ১ কেজি সোনা। যার বাজারদর প্রায় ৩০ লক্ষ টাকা। ওই সোনা বাজেয়াপ্ত করেছে শুল্ক দফতর।

দুপুরে সুড়ঙ্গে দৌড়, সন্ধ্যায় মেট্রোয় ঝাঁপ
জোড়া বিপত্তি পাতাল রেলে। বুধবার দুপুরে দমদমে মেট্রোর সুড়ঙ্গে এক ব্যক্তিকে দৌড়তে দেখা যায়। আরপিএফ লাইনে বিদ্যুৎ বন্ধ করে তাঁকে উদ্ধার করে। মেট্রোর জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র বলেন, “তদন্তে জানা গিয়েছে, ওই ব্যক্তি অবসাদগ্রস্ত। তাঁকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।” সন্ধ্যায় শোভাবাজার স্টেশনে মেট্রোয় কাটা পড়ে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু হয়। তার জেরে প্রায় এক ঘণ্টা ট্রেন চলাচল বিঘ্নিত হয়। মেট্রোর খবর, ওই ব্যক্তি কবি সুভাষমুখী একটি ট্রেনের ঝাঁপ দেন। চালক ইমার্জেন্সি ব্রেক কষলেও শেষরক্ষা হয়নি। পরে ট্রেনটিকে পিছনে নিয়ে গিয়ে ওই ব্যক্তির দেহ উদ্ধার করা হয়। দমদম থেকে সেন্ট্রাল পর্যন্ত মেট্রো চলাচল বন্ধ থাকে। ওই সময়ে সেন্ট্রাল থেকে কবি সুভাষ পর্যন্ত কয়েকটি ট্রেন চালানো হয়।”

মাওবাদী সন্দেহে গ্রেফতার
মাওবাদী সন্দেহে শিয়ালদহ থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ) জানায়, ধৃতের নাম অনুপ রায় ওরফে অশোক ওরফে সুনীল ওরফে সুশান্ত। তাঁর বাড়ি পানিহাটির গৌরাঙ্গ ঘাট রোডে। তাঁর কাছে রিভলভার ও গুলি পাওয়া গিয়েছে। এসটিএফের খবর, তিনি সিপিআই (মাওবাদী)-এর রাজ্য কমিটির সদস্য। তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে বেআইনি কার্যকলাপ রোধ (ইউএপিএ) আইনে মামলা করা হয়েছে।

জামিন নামঞ্জুর
শর্ট স্ট্রিটে বিতর্কিত জমি ঘিরে গুলি চালানোর ঘটনায় অন্যতম অভিযুক্ত মমতা অগ্রবালের জামিনের আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্টও। এর আগে নিম্ন আদালতে তাঁর জামিনের আর্জি নামঞ্জুর হয়। বুধবার রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁর জামিনের আবেদনের বিরোধিতা করা হয়। বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ সেই আর্জি খারিজ করে দেয়।

দোষী ৭ জন
পুরনো আমলের আংটির লোভে এক আইনজীবীকে খুনের ঘটনায় সাত জনকে বুধবার দোষী সাব্যস্ত করেছে আলিপুর আদালত। তাদের নাম অম্লান দত্ত, অরিন্দম ঘোষ ওরফে বাবলা, বিজয় রায়, বিজয় বাহাদুর সিংহ ওরফে বাদল, অমিত সিংহ, রামকুমার মণ্ডল ও সঞ্জয় বন্দ্যোপাধ্যায়। সরকারি আইনজীবী নবকুমার ঘোষ জানান, ২০০৭-এর ১৬ অগস্ট টালিগঞ্জের পার্ক সাইড রোডের একটি বাড়ির তেতলায় আইনজীবী শ্যামাপ্রসাদ রায়ের পচাগলা দেহ পাওয়া যায়। তাঁর মুখ-হাত-পা বাঁধা ছিল। তিনি প্রাচীন মুদ্রা ও আংটি কেনাবেচাও করতেন।

জামিন নামঞ্জুর
শর্ট স্ট্রিটে বিতর্কিত জমি ঘিরে গুলি চালানোর ঘটনায় অন্যতম অভিযুক্ত মমতা অগ্রবালের জামিনের আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্টও। এর আগে নিম্ন আদালতে তাঁর জামিনের আর্জি নামঞ্জুর হয়। বুধবার রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁর জামিনের আবেদনের বিরোধিতা করা হয়। বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ আর্জি খারিজ করে।

দগ্ধ বধূর মৃত্যু
অগ্নিদগ্ধ অবস্থায় ট্যাংরার এক গৃহবধূকে রবিবার নীলরতন সরকার হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। মঙ্গলবার তাঁর মৃত্যু হয়। পণ না-পেয়েই কাজল মল্লিক নামে ওই বধূর গায়ে আগুন লাগানো হয় বলে অভিযোগ। এই ঘটনায় তাঁর স্বামী-সহ তিন জনকে গ্রেফতার করা হয়েছে। এ দিনই শালু গুপ্ত নামে গর্ভবতী এক গৃহবধূর মৃত্যু হয়েছে হাসপাতালে। তাঁর বাবার অভিযোগ, পণের জন্য শ্বশুরবাড়িতে তাঁর মেয়ের উপরে অত্যাচার চালানো হত। শালুর স্বামী ও শ্বশুরকে গ্রেফতার করা হয়েছে।

চেক জালিয়াতি
তপসিয়ায় চেক জালিয়াতি করে টাকা তুলতে গিয়ে এক ব্যক্তি বুধবার ধরা পড়ে গিয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম স্বপন মিত্র। তার কাছে বেশ কিছু জাল চেক মিলেছে। তার মধ্যে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেরও একাধিক শাখার চেক রয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
নিউ মার্কেট থানা এলাকায় গাড়ির ধাক্কায়এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। নাম বলরাম বসাক (৫২)। মঙ্গলবার রাতে একটি গাড়ি তাঁকে ধাক্কা মেরে পালিয়ে যায়। হাসপাতালে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.