টুকরো খবর
আদিবাসীদের বন্ধে বাস, ট্রেন চলাচলে বিঘ্ন ডুয়ার্সে
দক্ষিণবঙ্গের বীরভূমের লাভপুরে আদিবাসীকে গণধর্ষণের প্রতিবাদে সোমবারের ডুয়ার্স বন্ধে যানবাহন ও ট্রেন চলাচল ব্যাহত হল সোমবার। আদিবাসী সংগঠন প্রোগ্রেসিভ পিপলস পার্টির (পিপিপি) ডাকা ১২ ঘণ্টার বন্ধের মালবাজারে সড়ক অবরোধের সময় পুলিশের সঙ্গে বন্ধ সমর্থনকারীদের বচসায় পুলিশের গাড়িতে ঢিল ছোঁড়ার অভিযোগ ওঠে। ওই ঘটনায় পিপিপি-র প্রধান কিরণ কালিন্দী সহ চারজনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মুক্তির দাবিতে পিপিপি সমর্থকেরা নাগরাকাটা থানার বাইরে বিক্ষোভও দেখায়। এ দিনের বনধে নাগরাকাটা ছাড়া অন্যত্র অবরোধ না হলেও, বেসরকারি যানবাহন ডুয়ার্সে চলাচল করেনি। সকালে নাগরাকাটা, বিন্নাগুড়ি এবং দলগাঁও স্টেশনে সংগঠনের পতাকা লাগিয়ে দেওয়া হলে ট্রেন চলাচলও সাময়িক বন্ধ হয়ে যায়। সকাল ১১টার পর ট্রেন স্বাভাবিক হয়। মালবাজার, ওদলাবাড়ি, ডামডিম, চালসা, মেটেলি, নাগরাকাটায় বহু দোকান বন্ধ ছিল। বীরপাড়া, বানারহাট, বিন্নাগুড়িতে এ দিন দোকান বাজার বন্ধ ছিল। এ দিনই একই কারণে বন্ধ ডেকেছিল ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সদস্যরা। বন্ধের জয়গাঁ, হাসিমারা ও কালচিনিতে কম যান চলাচল করে। ভোর সাড়ে ৫টা নাগাদ আলিপুরদুয়ার জংশন থেকে শিলিগুড়ি প্যাসেঞ্জার ট্রেন গাড়োপাড়ায় প্রায় ১৫ মিনিট অবোরধ করেন বনধ সমর্থকরা।

শ্লীলতাহানির চেষ্টার নালিশ
প্রতিবেশী দুই ভাইয়ের বিরুদ্ধে শ্লীলতাহানির চেষ্টা এবং তাঁর বাবাকে মারধরের অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ এক যুবতী। রবিবার সন্ধ্যা নাগাদ ঘটনাটি ঘটে জলপাইগুড়ি সদর ব্লকের পাতকাটা গ্রামের নাউয়াপাড়ায়। যুবতীর বাবা লক্ষণ মণ্ডলকে সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অভিযুক্ত সুশীলকুমার দাস শিলিগুড়ি পুলিশের কর্মী। ভাই সঞ্জিৎ দাস সিভিল সার্ভিসের প্রস্তুতি নিচ্ছেন। সুশীলবাবুদের পাল্টা অভিযোগ, “জমি দখলের জন্য মিথ্যা অভিযোগ তোলা হয়েছে। গত এক মাস বাড়ি না গেলেও আমার নাম জড়ানো হয়েছে।” জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার জেমস কুজুর বলেন, “সব খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।” অভিযোগকারিণী যুবতী জানান, ২৬ জানুয়ারি কাকার বাড়ি থেকে ফেরার সময় সুশীলবাবু ও সঞ্জিৎবাবু তাঁর শ্লীলতাহানির চেষ্টা করেন। সেই সময় বাঁচাতে গেলে বাবাকে মারধর করা হয়। হাসপাতালের শয্যায় শুয়ে লক্ষণবাবু বলেন, “মেয়েকে বাঁচাতে গেলে ওই দুজন আমার মাথায় রড দিয়ে আঘাত করে।” বাসিন্দাদের একাংশ জানান, ওই বিবাদের পিছনে রয়েছে ওই প্রতিবেশীদের জমি দখল এবং রাস্তা পাকা করার বিষয়।

স্কুলে তালা ঝুলিয়ে বিক্ষোভে গ্রামবাসী
সুভাষচন্দ্র বসুর জন্মদিন এবং প্রজাতন্ত্রদিবস উদযাপিত হয়নি অভিযোগে স্কুলে তালা দিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। সোমবার সকালে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার জংশন সংলগ্ন উত্তর বাইরাগুড়ি নিউ প্রাথমিক বিদ্যালয়ে। বিকেলে স্কুলের প্রধানশিক্ষক ভুল স্বীকার করায় পরিস্থিতি স্বাভাবিক হয়। বিক্ষোভের জেরে এ দিন স্কুলের পঠনপাঠন বন্ধ থাকে। বাসিন্দাদের অভিযোগ, গত ২৩ জানুয়ারি স্কুল কর্তৃপক্ষ জানিয়েছিলেন,২৬ তারিখ সুভাষচন্দ্রের জন্মদিন ও প্রজাতন্ত্র দিবস একসঙ্গে পালন করা হবে। যদিও রবিবার সকালে শিশুরা স্কুলে উপস্থিত হলেও দুপুর পর্যন্ত কোনও শিক্ষক আসেননি বলে অভিযোগ। যার জেরে জাতীয় পতাকাও তোলা হয়নি বলে। স্থানীয় বাসিন্দাদের দাবি, স্কুলে পাঁচ জন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন। প্রধান শিক্ষকের সমস্যা থাকলে বাকিদের দায়িত্ব দেওয়া যেতে পারত। এ দিন স্কুলে শিক্ষকরা এলে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়। স্কুলে তালা ঝুলিয়ে দেওয়া হয়। প্রধানশিক্ষক স্বপন সরকার ভুল স্বীকার করলে তালা খোলা হয়।

মহিলা খুনে গ্রেফতার ৩
এক মহিলা চা শ্রমিককে শ্বাসরোধ করে খুনের ঘটনায় ৩ যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গত রবিবার রাত ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মেটেলির সোনগাছি চা বাগানে। নিহত সাবিলা মুন্ডা (৫২) চা বাগানের নয়া লাইনের বাসিন্দা। সোমবার তাঁর বড় ছেলে রূপনা মুন্ডা মেটেলি থানায় খুনের অভিযোগ দায়ের করেন। এর পরই তদন্তে নেমে বাগানের বাসিন্দা সমীর কুজুর, বিয়ানি লোহার, মুকেশ ওরাওঁ নামে তিন জনকে গ্রেফতার করে পুলিশ। নিহতের স্বামী মংরা মুন্ডা বলেন, “রবিবার আমরা কয়েক জন নেওড়া নদীর কাছে পিকনিক করতে যাই। সন্ধ্যায় ফিরে আসি। সে সময় সাবিলা বাড়িতে ছিল না। রাতেও বাড়ি না ফেরায় খোঁজাখুজি শুরু করি। পরে বাড়ির কাছেই স্ত্রী মাটিতে পড়ে আছে দেখতে পাই।” এর পরে বাগান থেকে পুলিশে টেলিফোন করা হয়। পুলিশ জানিয়েছে, যে এলাকায় দেহটি পড়ে ছিল, তার পাশেই ধৃতেরা পিকনিক করছিল। মহকুমা পুলিশ আধিকারিক অরিন্দম সরকার বলেন, “খুনের আগে ধর্ষণ হয়েছিল কিনা ময়নাতদন্তে জানা যাবে।”

পূর্বাঞ্চল পর্যটন মেলা
নেপাল ট্যুরিজম বোর্ডের উদ্যোগে ‘পূর্বাঞ্চল পর্যটন মেলার’-এর আয়োজন করা হয়েছে। সোমবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করে এ কথা জানান, নেপাল ট্যুরিজম বোর্ডের আধিকারিকরা। ৩০ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি ধামাক, ঝাপা এবং নেপালে ওই মেলা হবে। নেপালের নানা এলাকার সঙ্গে পূর্বাঞ্চলকে পর্যটন মানচিত্রে তুলে ধরাই তাদের লক্ষ্য। নেপাল ট্যুরিজম বোর্ডের সিনিয়র ম্যানেজার লিলা বনিয়া বলেন, “বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলিতে তুলে ধরা, বাসিন্দাদের বাড়িতে পর্যটকদের থাকার ব্যবস্থা করা, পর্যটনের সঙ্গে যুক্ত বিভিন্ন জাতীয় এবং আঞ্চলিক প্রতিষ্ঠানগুলির তথ্য বিনিময়, গ্রামীণ জীবনযাত্রার মান উন্নয়ন মেলার উদ্দেশ্য।”

দল বদলে তৃণমূলে
দার্জিলিং জেলা প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতির জেলা সম্পাদক বিভাস চক্রবর্তী-সহ একাধিক প্রাথমিক শিক্ষক সোমবার তৃণমূলে গেলেন। এদিন তৃণমূল ভবনে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী জানান, বিভিন্ন প্রাথমিক শিক্ষক সংগঠনের ৮০০ সদস্য তৃণমূলে এলেন। প্রাথমিক স্তরে শিক্ষার উন্নয়ন, সরকারের নানা পরিকল্পনার কাজে তাঁরা ভূমিকা নেবেন।

থানার কাছেই চুরি
প্রধানশিক্ষকের বাড়ি থেকে গয়না ও টাকা চুরি করল দুষ্কৃতীরা। রবিবার রাতে বালুরঘাটের রথতলা এলাকার ঘটনা। বালুরঘাট থানা থেকে মাত্র ৫০ মিটার দূরে চুরির ঘটনায় পুলিশি ভূমিকায় বাসিন্দারা প্রশ্ন তুলেছেন। আদর্শ হাইস্কুলের প্রধানশিক্ষক অভিজিৎ মুখোপাধ্যায়ের বড়িতে স্ত্রী ও এক মেয়েকে নিয়ে থাকেন। দুষ্কৃতীরা সম্ভবত ঘুমের ওষুধ ছড়িয়ে ঘরের দরজা এবং আলমারি খুলে ৫ ভরি সোনার গয়না ও নগদ ১০ হাজার টাকা চুরি করে পালায়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.