টুকরো খবর
করিমগঞ্জে কুপিয়ে খুন ব্যবসায়ী

২৭ জানুয়ারি
ধারালো অস্ত্রে ব্যবসায়ীকে কুপিয়ে খুন করল দুষ্কৃতীরা। গত রাতে করিমগঞ্জের পাথারকান্দি এলাকার ঘটনা। তদন্তে অনুমান, নিহতের পরিচিত কেউ-ই এই ঘটনায় জড়িত। পুলিশ জানায়, ওই ব্যবসায়ীর নাম এমাদউদ্দিন (৩০)। সুপারির ব্যবসা ছিল তাঁর। নিহতের স্ত্রীর বক্তব্য, গত রাতে বাড়ির পিছন দিকে অন্ধকারে অচেনা গলায় কথাবার্তা শুনতে পেয়েছিলেন তিনি। বিপদ আঁচ করে স্বামীকে ফোন করেন। বাড়িতে ফিরতে নিষেধ করতে চেয়েছিলেন। কিন্তু পুরো কথা শোনার আগেই ফোন কেটে দেন এমাদ। পরিবারের লোকেরা বিপদে পড়েছে ভেবে মোটরসাইকেল নিয়ে দ্রুত বাড়িতে ফিরে আসেন। তদন্তকারীরা জানিয়েছেন, বাড়ির সামনেই ৪-৫ জন দুষ্কৃতী তাঁকে ঘিরে ধরে। গামছা দিয়ে বেঁধে এমাদকে নিয়ে যাওয়ার চেষ্টা করে তারা। ওই যুবকের স্ত্রী, মা সাহায্যের জন্য চিৎকার শুরু করলে দা দিয়ে এমাদকে কোপায় আততায়ীরা। এর পর অন্ধকারে গা-ঢাকা দেয়। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই এমাদের মৃত্যু হয়। পুলিশ জানায়, নিহতের স্ত্রী তদন্তকারীদের জানিয়েছেন, গতকাল কারও কাছ থেকে বকেয়া ৬ লক্ষ টাকা পেয়েছিলেন এমাদ। কিন্তু ঘটনাস্থল থেকে কোনও টাকা মেলেনি। পাওয়া যায়নি মোবাইল ফোনটিও।

ইম্ফলে ধারাবাহিক বিস্ফোরণ

২৭ জানুয়ারি
প্রজাতন্ত্র দিবসে ধারাবাহিক বিস্ফোরণে কাঁপল ইম্ফল। জঙ্গি নাশকতার আশঙ্কায় প্রজাতন্ত্র দিবসের দু’দিন আগে থেকেই ইম্ফলকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল। রক্ষীদের নজর এড়িয়ে জঙ্গিরা চারটি জায়গায় আইইডি রেখে গিয়েছিল। গতকাল সকাল ৮টা নাগাদ প্রথম বিস্ফোরণ হয় পূর্ব ইম্ফলের জেলাশাসকের দফতরের কাছে। ঘণ্টাখানেক পর তার ১০০ মিটারের মধ্যেই হয় দ্বিতীয় বিস্ফোরণ। জোড়া বিস্ফোরণের পরই পুলিশ-আধাসেনা গোটা শহরে তল্লাশি শুরু করে। সকাল ১০টায় সাংগাকফাম এলাকায় তৃতীয় বিস্ফোরণটি হয়। কিছু ক্ষণের মধ্যেই সিংজামেইতে চতুর্থ আইইডি বিস্ফোরিত হয়। তবে, ধারাবাহিক ওই বিস্ফোরণে কেউ হতাহত হননি। আজ সকালে অসমের উদালগুড়ির ভেরগাঁওতে একটি সেতুর নীচে বোমা দেখতে পান গ্রামবাসীরা। তাঁরা পুলিশে খবর দেন।

আপত্তির লালুর সঙ্গেই জোট-কথা
দুর্নীতির দায়ে জেল খাটা, এমনকী তার জেরে সাংসদ পদ খোয়ানো লালুপ্রসাদের সঙ্গে জোটে যেতে ইচ্ছুক নন, এমন ইঙ্গিতই বারবার দিয়েছিলেন তিনি। সোমবার সেই লালুপ্রসাদের সঙ্গেই বিহারের জন্য আসনরফা নিয়ে বৈঠক করলেন রাহুল গাঁধী। তাঁর যুক্তি, “আমরা কোনও ব্যক্তি সঙ্গে নয়, একটি দলের সঙ্গে জোটের কথা ভাবছি।” রবিবারই রাহুলের দূত দিগ্বিজয় সিংহ জোট নিয়ে কথা বলতে রামবিলাসের বাড়িতে যান। সেখান থেকে ফোন করেন লালু ও বিহারের এনসিপি নেতা তারিক আনোয়ারকে। সোমবারের বৈঠকে কংগ্রেসের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে, রাজ্যে ২০টি লোকসভা আসনে লড়ুক আরজেডি এবং ১০টিতে কংগ্রেস। বাকি ৮টি ছাড়া হোক রামবিলাস পাসোয়ানের লোক-জনশক্তিকে ও ২টি এনসিপি-কে। লালু চান ২৫ থেকে ২৮টি। বিশেষ করে ২০০৪-এ তাঁদের জেতা ২৫টি কেন্দ্র। তবে কংগ্রেসের প্রস্তাবে ক্ষোভও জানাননি তিনি। কারণ, তাঁর সেই দাপট এখন নেই। বরং জোট গড়ার দায়টা বেশি তাঁরই। কংগ্রেস সূত্রের খবর, ফেব্রুয়ারির গোড়াতেই জোট ঘোষণা হতে পারে।

দিল্লিতে ধর্ষণ
ফের ধর্ষণের অভিযোগ রাজধানীর বুকে। এ বার শিকার ২৮ বছরের এক বিবাহিতা তরুণী। অভিযোগ, চাকরির টোপ দেখিয়ে তাঁকে ধর্ষণ করেছে তাঁরই পরিচিত এক বন্ধু। রবিবার সন্ধ্যায় পূর্ব দিল্লির আনন্দ বিহার বাস ডিপোর কাছে এক তরুণীকে রাস্তায় বসে কাঁদতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তাঁরাই পুলিশে খবর দেন। তরুণীর অভিযোগ, পরিচিত এক বন্ধু চলন্ত গাড়িতে তাঁকে ধর্ষণ করে। আরও দু’জন ছিল সেই গাড়িতে। বাধা দিতে গেলে তিন জন মিলে তাঁকে মারধরও করে। পুলিশ জানিয়েছে, তরুণীর শারীরিক পরীক্ষায় ধর্ষণ প্রমাণিত হয়েছে।

জিয়া-মৃত্যু নিয়ে
জিয়া খানের মৃত্যুর মামলায় সাহায্য করতে পারে মার্কিন কর্তৃপক্ষ। সোমবার এমনটাই দাবি করলেন জিয়ার মা রাবিয়ার আইনজীবী। এফবিআইয়ের সহায়তা চেয়ে ভারতে মার্কিন রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েলকেও চিঠি লেখেন ব্রিটিশ-মার্কিন অভিনেত্রী জিয়ার মা। মনে করা হচ্ছে, তারই জবাবে মার্কিন সাহায্যের আশ্বাস। রাবেয়ার অভিযোগ, তাঁর মেয়ের মৃত্যুর পিছনে রয়েছে আদিত্য পাঞ্চোলির ছেলে সূরয।

হত দুই মাওবাদী
রাজ্যের চারটি জেলায় মাওবাদীদের ডাকা বন্ধের আগেই ঔরঙ্গাবাদে পুলিশের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল দুই জঙ্গির। জখম হয়েছেন সিআরপি-র দুই জওয়ান। তাঁদের একজনকে হেলিকপ্টারে রাঁচির হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশি অভিযানের বিরুদ্ধে সোমবার গয়া, ঔরঙ্গাবাদ, জেহানাবাদ এবং অরওয়ালে বন্ধ ডেকেছে মাওবাদীরা। শনিবার রাতে মদনপুর থানার লংরাহি জঙ্গল এলাকায় জঙ্গিদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষ হয়। পুলিশের দাবি, লড়াইয়ে দুই মাওবাদীর মৃত্য হয়েছে।

প্রজাতন্ত্রদিবস পালন
কড়া নিরাপত্তায় শান্তিপূর্ণ ভাবে ধুবুরি ও কোকরাঝাড়ে পালিত হল প্রজাতন্ত্র দিবস। জেলা প্রশাসনের উদ্যোগে ধুবুরির রাজা প্রভাতচন্দ্র বরুয়া খেলার মাঠে জাতীয় পতাকা তোলেন শিক্ষা বিভাগের সংসদীয় সচিব রেকিবউদ্দিন আহমেদ। কোকরাঝাড় সরকারি উচ্চ মাধ্যমিক স্কুলের মাঠে জাতীয় পতাকা উত্তোলন করেন বিটিসি প্রধান হাগ্রামা মহিলারি।

শুল্ক বাড়ল
পানমশলা, গুটখা এবং খৈনি পণ্যের উৎপাদন শুল্ক বাড়াল কেন্দ্র। শেষ বার ২০১২-’১৩ সালের বাজেটে পণ্যগুলির উৎপাদন শুল্ক বাড়ানো হয়েছিল। পাশাপাশি, দেশের শিল্পের স্বার্থে এ দিন ইস্পাত উৎপাদনের অন্যতম কাঁচামাল আকরিক লোহার মণ্ডের (পেলেট) উপর ৫% রফতানি শুল্ক বসানোর কথাও জানিয়েছে কেন্দ্র।

ডিমা হাসাওয়ে আগুন
আগুনে পুড়ল ২৫টি বাড়ি, দোকান। গত রাতে উমরাংশু থানার তিনকিলো এলাকায় ঘটনাটি ঘটে। এলাকার বাসিন্দারা জানিয়েছেন, আগুন ছড়িয়ে যাওয়ার আগে তাঁরা কিছু ফেটে যাওয়ার শব্দ পেয়েছিলেন। ডিমা হাসাও জেলা পুলিশের বক্তব্য, সম্ভবত বিদ্যুতের শর্ট-সার্কিট থেকে আগুন লেগেছিল।

বাস দুর্ঘটনায় জখম ১৬
জাতীয় সড়কে বাস দুর্ঘটনায় জখম ১৬ যাত্রী। এক জনের অবস্থা আশঙ্কাজনক। বাসটি আগরতলা থেকে দক্ষিণ ত্রিপুরার উদয়পুর যাচ্ছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.