টুকরো খবর
দিল্লিতে প্রয়াত পীয়ূষ তিরকে
প্রয়াত হলেন বর্ষীয়ান আরএসপি নেতা পীয়ূষ তিরকে। শনিবার দিল্লির ময়ূর বিহারে নিজের বাড়িতেই তিনি মারা যান। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তাঁর স্ত্রী, দুই ছেলে ও তিন মেয়ে রয়েছেন। তাঁর ছেলে মুক্তি তিরকে জানান, এ দিন বিকেল পাঁচটায় তাঁর মৃত্যু হয়। পরিবার সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রের পাঁচ বারের বিধায়ক পীয়ূষবাবু। পরিবার সূত্রে জানা গিয়েছে, গত মাস ছ’য়েক ধরে তাঁর দু’টি কিডনিই কাজ করছিল না। নয়ডার একটি হাসপাতালে তাঁর ডায়ালিসিস চলছিল। গত ছ’মাসে পীয়ূষবাবু দু’বার হৃদরোগে আক্রান্ত হন বলেও তাঁর ছেলে মুক্তিবাবু জানান।

ব্যাগ ঘিরে বোমাতঙ্ক
পরিত্যক্ত ব্যাগ ঘিরে কোচবিহারের ডোডেয়ারহাটে ঘণ্টা দু’য়েকের বোমাতঙ্ক ছড়াল। শনিবার রাতে কোচবিহার-আলিপুরদুয়ার রাস্তায় ডোডেয়ারহাটে রেলের উড়ালপুলের রেলিংয়ে ওই ব্যাগটি বাঁধা ছিল। বাসিন্দারা তা দেখে পুলিশে খবর দেন। দিনহাটা-মালদহ ডিএমইউ ট্রেনটিকে ঘোকসাডাঙা স্টেশনে দাঁড় করিয়ে রাখা হয়। গুমানিরহাটে প্রায় দেড় ঘন্টা ধরে অসমগামী আপ লোহিত এক্সপ্রেস ট্রেন দাঁড় করিয়ে রাখা হয় রাত সাড়ে ন’টা নাগাদ। কোচবিহার-আলিপুরদুয়ার রাস্তায় যান চলাচলও ব্যাহত হয়ে পড়ে। শিলিগুড়ি থেকে বম্ব ডিসপোজাল স্কোয়াডের কর্মীরা আসার আগে পুলিশ অবশ্য ব্যাগটি উদ্ধার করে এলাকার একটি পুকুরে ডুবিয়ে রাখে। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল। কোচবিহারের পুলিশ সুপার বলেন, “ব্যাগ খুলে দেখে পরীক্ষা সম্পূর্ণ না হলে কী রয়েছে নিশ্চিত করে বলা সম্ভব নয়।” ঘণ্টা দু’য়েক পরে ট্রেন ও সড়কপথ স্বাভাবিক হয়।

গণধর্ষণে জেরা
চাকুলিয়া গণধর্ষণের ঘটনায় জড়িত সন্দেহে এক যুবককে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। শনিবার দুপুরে চাকুলিয়ার রামপুর সংলগ্ন এলাকাতে বাংলা-বিহার সীমানা থেকে তাকে ধরে পুলিশ। ধৃতের বাড়ি চাকুলিয়ার আমলিয়া এলাকায়। বৃহস্পতিবার মহম্মদ কালু নামে এক অভিযুক্তকে ধরে পুলিশ। ইসলামপুরের এসডিপিও সুবিমল পাল বলেন, “বাকিদের খোঁজ চলছে।” সকলকে ধরার দাবিতে এ দিন বিকালে চাকুলিয়া থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় ফরওয়ার্ড ব্লকের যুব লিগ।

ভর্তি নিয়ে কমিটি
বাংলা মাধ্যমের স্কুলে পঞ্চম শ্রেণিতে যে সমস্ত ছাত্রছাত্রী ভর্তি হতে পারেননি স্কুল পরিদর্শকের দফতর থেকে তাদের ভর্তির ব্যবস্থা এখনও করা হয়নি। তা নিয়ে অভিভাবকদের একাংশে ক্ষোভ আছে। স্কুল পরিদর্শকের দফতর দাবি করেছে বাংলা মাধ্যমের স্কুলগুলিতে আসন রয়েছে। স্কুল পরিদর্শক সঞ্জীব ঘোষ বলেন, “বাংলা মাধ্যমের স্কুলে পর্যাপ্ত জায়গা রয়েছে। হিন্দি স্কুলগুলিতে ভর্তির ক্ষেত্রে সমস্যা রয়েছে। কেউ ভর্তি হতে না-পারলে ৫-১৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে বলা হয়েছে। সেই মতো পড়ুয়াদের ভর্তির বিষয়টি দেখতে একটি ৫ জনের কমিটি করে দেওয়া হয়েছে।”

ব্যাগ ঘিরে বোমাতঙ্ক
বাইকের উপরে থাকা একটি পরিত্যক্ত ব্যাগকে ঘিরে ফের বোমাতঙ্ক ছড়াল জলপাইগুড়ি শহরে। কেন্দ্রীয় সংশোধনাগার সংলগ্ন গাঙ্গুলি মোড় এলাকায় শনিবার বেলা ২টা নাগাদ এক ব্যক্তি রাস্তার পাশে বাইক রেখে টাকা তোলার জন্য এটিএমে ঢোকেন। সেখান থেকে বার হয়ে দেখেন তাঁর বাইকের উপরে সবুজ রঙের ব্যাগ দেখতে পান। তারপরেই বোমাতঙ্ক ছড়িয়ে পড়ে। পুলিশ এসে বাইকটি বালির বস্তা দিয়ে ঘিরে রাখে। বিকেল তিনটে নাগাদ এক যুবক এসে ব্যাগটি তাঁর বলে দাবি করেন। তারপরেই আতঙ্কের নিরসন হয়।

কোচবিহারে সংঘর্ষে জখম ১০
পাঠাগার পরিচালন সমিতির নির্বাচনকে কেন্দ্র করে সিপিএম-তৃণমূল সংঘর্ষে জখম হলেন ১০ জন। শনিবার কোচবিহার কোতোয়ালি থানার খোলটায় ওই ঘটনা ঘটে। জখমদের মধ্যে সিপিএমের ২ জন ও তৃণমূলের ৩ জনকে কোচবিহার জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানায়, শনিবার খোলটায় প্রগতি সংঘ ও পাঠাগারের পরিচালন সমিতির ৮ টি আসনে ভোট গ্রহণ ঘিরে সকাল থেকেই এলাকায় উত্তেজনা ছিল। দুই পক্ষের সমর্থকরা খোলটা বাজার ও লাগোয়া এলাকায় জমায়েত হন। দুপুরের দিকে দুই পক্ষের বাদানুবাদ থেকে সংঘর্ষের সূত্রপাত হয়। দু’পক্ষের সমর্থকেরা লাঠিসোটা, তির-ধনুক, ধারাল অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন বলে অভিযোগ। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল অবশ্য বলেন, “ভোট গ্রহণ কেন্দ্র চত্বরে কোনও গোলমাল হয়নি। বাইরে গোলমালের কথা শুনেছি লিখিত অভিযোগ পেলে দেখা হবে।”

বাগানে পরিদর্শন
ডুয়ার্সে রেডব্যাঙ্ক গোষ্ঠীর বন্ধ ধরণীপুর চা বাগান পরিদর্শন করলেন জলপাইগুড়ির জেলাশাসক পৃথা সরকার। শনিবার তিনি ধরণীপুরে যান। উল্লেখ্য গত বৃহস্পতিবার রাতে ধরণীপুরে দুই চা শ্রমিকের মৃত্যু হয়। শ্রমিকরা কী ভাবে বিকল্প আয় করতে পারেন তাঁর জন্যে প্রশাসনিক স্তরে ভাবনাচিন্তা চলছে বলে জেলাশাসক জানিয়েছেন। আগামী সোমবার প্রশাসনের তরফে বাগানের পরিবার পিছু ১২ কেজি করে চাল ও বকেয়া একশো দিনের কাজের টাকা দেওয়া হবে বলে প্রশাসন জানিয়েছে। গত বৃহস্পতিবার রাতে যে দুই শ্রমিকের মৃত্যু হয়, তাঁদের পরিবারের সঙ্গেও দেখা করেন তিনি।

টিএমসিপি’র জয়
কোচবিহারের ৫টি কলেজে ছাত্র সংসদ দখল করল টিএমসিপি। সংগঠন সূত্রের খবর, শনিবার কোচবিহার কলেজ, মেখলিগঞ্জ কলেজ, দিনহাটা কলেজ, দেওয়ানহাট ও তুফানগঞ্জ কলেজে ছাত্র সংসদ গঠন হয়। টিএমসিপির প্রতিনিধিরা ওই সব কলেজের ছাত্র সংসদের সম্পাদক হয়েছেন। দিনহাটায় সংগঠনের দুই গোষ্ঠীর বাদানুবাদে উত্তেজনা তৈরি হলে পুলিশ পরিস্থিতি সামলায়। তবে বাকি কলেজগুলিতে নির্বিঘ্নে সংসদ গঠন পর্ব মিটেছে।

বাস পাবে নিগম
চলতি বছরে আরও ৫০ টি নতুন বাস পাচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। সংস্থা সূত্রের খবর, রাজ্য সরকার ওই বাস কেনার জন্য ইতিমধ্যে সাড়ে ১২ কোটি টাকা বরাদ্দ করেছে। সংস্থার এমডি জয়দেব ঠাকুর বলেন, “৫ ফেব্রুয়ারি ওই ৫০ টি বাস কেনার জন্য ডাকা টেন্ডার খোলা হবে। মার্চের মধ্যে বাসগুলি রাস্তায় নামবে বলে আশা করছি।”





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.