টাটকা খবর
পদ্মশ্রী পেলেন সাবিত্রী, সুপ্রিয়া
এই ২০১৪ সালে শিল্পচর্চা ও বিজ্ঞান গবেষণার পালে কি হাওয়া লাগবে বাঙালির? এ বছরের পদ্মসম্মানের তালিকায় চোখ বোলালে সে ব্যাপারে বাঙালি আশাবাদী হতে বাধ্য।
দীর্ঘ কয়েক দশক ধরে বাংলা ফিল্মে সরব উপস্থিতি নিঃসন্দেহে তাঁদের দু’জনকে বহু আগেই বিশিষ্ট আসনে বসিয়ে দিয়েছে। এ বার তারই কেন্দ্রীয় সরকারি স্বীকৃতি মিলল। চলচ্চিত্রে তাঁদের অবদানের জন্য পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন সুপ্রিয়া দেবী ও সাবিত্রী চট্টোপাধ্যায়। শিল্পকলায় পদ্মশ্রী পেলেন সুনীল দাস ও পরেশ মাইতি। ও পার বাংলার সাহিত্যিক ও শিক্ষাবিদ আনিসুজ্জামান পেয়েছেন পদ্মভূষণ সম্মান। দিল্লিবাসী ভাস্কর বিমানবিহারী দাসও পদ্মশ্রী পেয়েছেন।
তবে বাঙালির চমকটা অন্য জায়গায়। এ বার বিজ্ঞান ও স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণায় অবদানের জন্য পদ্মশ্রীর তালিকায় ঠাঁই করে নিয়েছেন বেশ কয়েক জন বাঙালি। যেমন, অধুনা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত। তাঁর কথায়: “বিজ্ঞান নিয়ে এ দেশে প্রায় ৪০ বছর কাজ করছি। একে তারই স্বীকৃতি হিসাবে দেখছি। তবে এখন আমি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তাই এই সম্মান বিশ্বভারতীর সঙ্গে ভাগ করে নিতে চাই।”
আছেন জয়ন্তকুমার ঘোষ। এ বারের পদ্মশ্রী প্রাপক পরিসংখ্যানবিদ জয়ন্তবাবু ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের এমেরিটাস অধ্যাপক। মুম্বইতে ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের অধিকর্তা শেখর বসুও বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য পদ্মশ্রী পেলেন। আরও এক জন প্রবাসী বাঙালি এ বার ক্যান্সার গবেষণার জন্য পদ্মশ্রী পেয়েছেন। তিনি আমেরিকা প্রবাসী সিদ্ধার্থ মুখোপাধ্যায়। তাঁর ‘দ্য এম্পারর অফ অল ম্যালাডিস: আ বায়োগ্রাফি অফ ক্যান্সার’ গ্রন্থটি তার ভিন্ন ভাবনার জন্য বিশ্বজুড়ে প্রভূত প্রশংসিত হয়েছিল। ২০১০-এর নভেম্বরে প্রকাশিত এই গ্রন্থের জন্য ‘পুলিৎজার’ পুরস্কারও পান সিদ্ধার্থ।
এতেই কিন্তু সম্পূর্ণ নয় এই তালিকা। নানা ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কৃত হয়েছেন আরও বেশ কয়েক জন। এ বারের পদ্মভূষণ পেয়েছেন হিন্দি ও দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রাভিনেতা কমল হসন। পদ্মশ্রী পেলেন বিদ্যা বালন ও পরেশ রাওয়াল। ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য পদ্মভূষণ পেলেন টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজ এবং ব্যাডমিন্টন খেলোয়াড় পুল্লেলা গোপীচন্দ। এ ছাড়াও পদ্মভূষণ পুরস্কারে সম্মানিত হয়েছেন সাহিত্যিক রাস্কিন বন্ড। পদ্মশ্রী পেয়েছেন কত্থক শিল্পী রানি কর্ণ।
মরণোত্তর পদ্মশ্রী সম্মান পেলেন অধিকার আন্দোলনের কর্মী নরেন্দ্র অচ্যুৎ দাভোলকর। কুসংস্কারের বিরুদ্ধে মহারাষ্ট্রে শুরু করা তাঁর নিরন্তর লড়াই দেশের নানা প্রান্তের আরও বহু মানুষকে উদ্বুদ্ধ করেছিল। ২০১৩-র ২০ অগস্ট পুণেতে তাঁকে হত্যা করে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। তাঁর মৃত্যুর পরেই কুসংস্কার বিরোধী বিল পাশ করাতে বাধ্য হয় রাজ্য সরকার।
পদ্ম-সম্মানে ভূষিত বাঙালিরা

শিক্ষা ও সাহিত্য
(পদ্মবিভূষণ)

চলচ্চিত্র
(পদ্মশ্রী)

চলচ্চিত্র
(পদ্মশ্রী)

শিল্পকলা
(পদ্মশ্রী)

ভাস্কর্য
(পদ্মশ্রী)

শিল্পকলা
(পদ্মশ্রী)

বিজ্ঞান ও প্রযুক্তি
(পদ্মশ্রী)

সিভিল সার্ভিস পরীক্ষার জন্য রাজ্য সরকারের প্রশিক্ষণ কেন্দ্র

বিধাননগরে সিভিল সার্ভিস পরীক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থা করল রাজ্য সরকার। শনিবার এই কেন্দ্রের উদ্বোধন হল। ফেসবুকে এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, এই কেন্দ্রে আইএএস, আইপিএস, ডব্লিউবিসিএস পরীক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। নানা বিখ্যাত প্রতিষ্ঠান থেকে বিশেষজ্ঞরা এখানে পড়াতে আসবেন।

সংবিধানে কোথায় আছে ধর্নায় বসা যাবে না, প্রশ্ন অরবিন্দের
কোনও মুখ্যমন্ত্রী ‘ধর্না’য় বসতে পারবেন না, সংবিধানে এমন কথা লেখা নেই। শনিবার এই দাবি করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সম্প্রতি দিল্লির গুরুত্বপূর্ণ রাস্তায় তাঁর নেতৃত্বে ধর্নায় বসেন আম আদমি পার্টির কর্মী-সমর্থকেরা। প্রবল সমালোচনার মুখে পড়ে শেষে ওই কর্মসূচি থেকে সরে আসেন আপ নেতৃত্ব। কেন্দ্রীয় সরকারের কাছে যে দাবিগুলি চেয়ে ধর্নায় বসেছিল আপ, তার প্রায় কোনওটিই মানা হয়নি। বিরোধীদের পাশাপাশি সংবাদমাধ্যম এবং ‘আম আদমি’র পক্ষ থেকেও প্রশ্ন তোলা হয়েছিল এই কর্মসূচি নিয়ে। ঘরে-বাইরে মুখ রক্ষায় ধর্না তুলে নেন কেজরিওয়াল। কিন্তু আপ-এর সিদ্ধান্ত যে ঠিক ছিল, এই যুক্তির সপক্ষে এ দিন অরবিন্দ বলেন, “আমি সংবিধান পড়েছি। কিন্তু কোনও মুখ্যমন্ত্রী যে ধর্নায় বসতে পারবেন না, এমনটা কোথাও খুঁজে পাইনি।” তাঁর ধর্না-কর্মসূচি নিয়ে তৈরি হওয়া বিতর্ক সংবাদমাধ্যমের তৈরি করা, এই অভিযোগ করে অরবিন্দ জানান, একটি রাজনৈতিক দলের সঙ্গে জোট বেধে এই কাণ্ড ঘটানো হয়েছে।
শুধু কেজরিওয়াল নন, এ দিন সংবাদমাধ্যমের বিরুদ্ধে সরাসরি ঘুষ নেওয়ার অভিযোগ তোলেন দিল্লির আইনমন্ত্রী সোমনাথ ভারতী। তাঁর কথায়, নরেন্দ্র মোদীর কাছ থেকে টাকা নিয়ে তাঁর বিরুদ্ধে অপপ্রচার করছেন সংবাদমাধ্যমের একাংশ। ‘মোদীর কাছ থেকে কত টাকা নিয়েছেন’ সোমনাথ এ দিন এমন প্রশ্নও করেন সাংবাদিকদের। পরে যদিও জলঘোলা হওয়ায় আশঙ্কায় ক্ষমা চেয়ে তাঁর কথার ভুল ব্যাখ্যা করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এমনকী, দিল্লির মহিলা কমিশনের চেয়ারপার্সনের বিরুদ্ধে তিনি রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগ তোলেন। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল যদিও সোমনাথের এই মন্তব্য ‘ঠিক নয়’ বলে জানিয়েছেন।
তাঁর ভূমিকা নিয়ে ওঠা প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি এ দিন প্রজাতন্ত্র দিবসের ভাষণ দিতে গিয়ে অরবিন্দ জানান, জনলোকপাল বিল প্রায় তৈরি। ফেব্রুয়ারি মাসেই রামলীলা ময়দানে একটি অধিবেশনে সেই বিল পাশ করানো হবে বলে জানিয়েছেন তিনি। দিল্লিতে মহিলা সুরক্ষার বিষয়টিও তাঁর এ দিনের বক্তব্যে জায়গা পেয়েছে। তিনি বলেন, “রাজধানী শহরে মহিলাদের সুরক্ষিত করা আপ-এর প্রধান কর্তব্য। আমরা ইতিমধ্যেই মুখ্যসচিবের নেতৃত্বে ‘মহিলা সুরক্ষা দল’ গড়েছি।” পুলিশের মতো ক্ষমতা না থাকলেও এই সুরক্ষা দল মহিলাদের নিরাপত্তা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে জানিয়েছেন তিনি। এই দলে অবসরপ্রাপ্ত সেনা, পুলিশ এবং হোমগার্ডের কর্মীরা থাকবেন। মুখ্যসচিবের নেতৃত্বে আরও একটি কমিটিও গড়া হয়েছে। সেই কমিটির সুপারিশের ভিত্তিতে কোনও ধর্ষণ-কাণ্ডের আসামিকে তিন থেকে ছয় মাসের ভেতর জেলে পাঠানো নিশ্চিত করার সুযোগ থাকবে বলে জানিয়েছেন কেজরিওয়াল।
গত বছরের ডিসেম্বর মাসে দক্ষিণ দিল্লির ঘিতোরনি এলাকায় পিটিয়ে মারা হয়েছিল দিল্লি পুলিশের কনস্টেবল বিনোদ কুমারকে। শুল্ক দফতরের হয়ে অভিযান চলাকালীন বিনোদ কুমারকে বেআইনি ‘লিকার মাফিয়া’রা পরিকল্পিত ভাবে খুন করে বলে অভিযোগ। এ দিন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নিহত ওই কনস্টেবলের পরিবারের হাতে এক কোটি টাকার চেক তুলে দিয়েছেন।

খুচরো নেই, মহিলাযাত্রীর গলা টিপে ধরল অটোচালক
অটোর দৌরাত্ম্য রুখতে যে দিন খোদ পরিবহণমন্ত্রী পথে নামলেন সে দিনই খুচরো না দেওয়ার ‘অপরাধ’-এ মহিলা যাত্রীর গলা টিপে ধরল এক অটোচালক। শনিবার ঘটনাটি ঘটেছে নিউ আলিপুরে। গ্রেফতার হয়েছে অভিযুক্ত অটোচালক বাপি সিংহ।
এ দিন সকালে তারাতলা থেকে নিউ আলিপুর আসার অটো ধরেন এক মহিলা। নিউ আলিপুরে নামার পর ভাড়া দেওয়ার জন্য অটোচালককে ৫০ টাকা দেন তিনি। অটোচালক খুচরো দেওয়ার দাবি করলে শুরু হয় বচসা। অভিযোগ, তখনই ওই মহিলা যাত্রীর গলা টিপে ধরে ওই অটোচালক। মহিলার অভিযোগের ভিত্তিতে বাপিকে গ্রেফতার করেছে নিউ আলিপুর থানার পুলিশ। তার বিরুদ্ধে খুনের চেষ্টা ও শ্লীলতাহানির অভিযোগ আনা হয়েছে। কয়েক দিন আগে এই রুটেই খুচরো নিয়ে বচসায় এক মহিলা যাত্রীকে চড় মেরে জখম করেছিল আর এক অটোচালক।
যদিও, লাগাতার অটো-দৌরাত্ম্য রুখতে এ দিন থেকেই পথে নেমেছেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। হাজরা মোড়ে অটোচালক ও যাত্রীদের সঙ্গে কথা বলেন তিনি। নোট করে নেন দু’পক্ষের অভিযোগ। সওয়া ১১টা নাগাদ তিনি যখন হাজরা মোড়ে ব্যস্ত, সেখান থেকে কিছুটা দুরে তখন অটোচালকের হাতে নিগৃহীত হলেন ওই মহিলা যাত্রী।

দমদমে উদ্ধার মা ও মেয়ের গলা কাটা দেহ
মা ও মেয়ের গলা কাটা দেহ উদ্ধার হল ফ্ল্যাট থেকে। শনিবার রাত সাড়ে আটটা নাগাদ দমদম ক্যান্টনমেন্ট সংলগ্ন সুভাষ নগর বাইলেনে এলাকায় ঘটনাটি ঘটে।
খবর পেয়েই ঘটনাস্থলে যায় দমদম থানার পুলিশের একটি দল। মা ও মেয়ের দেহ উদ্ধার করে পাঠানো হয়। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানতে পেরেছে, মৃত দুই জনের নাম নমিতা গুনিন (৪৫) এবং শ্রেয়সি গুনিন (১৮)। এরা সর্ম্পকে মা ও মেয়ে। নমিতা দেবীর স্বামী সোমনাথ গুনিন অবসর প্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারী। তদন্তকারী দলের অনুমান, সোমনাথ বাবু এই দিন সন্ধ্যায় বাড়ি ছিলেন না। রাত আটটা নাগাদ বাড়ি ফিরে তিনি স্ত্রী ও মেয়েকে রক্তাক্ত অবস্থায় দেখে পুলিশে খবর দেন। সোমনাথবাবুকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। তদন্তকারী দলের ধারণা, কেউ আগেই পরিকল্পনা করে এই কাণ্ড করেছে। এই ঘটনায় সুভাষ নগর এলাকায় এই দিন রাতে চাপা উত্তেজনা ছড়ায়।

অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন চিনের লি না

চিনা আগ্রাসন এ বার অস্ট্রেলিয়ান ওপেনেও। স্লোভাকিয়ার ডোমিনিকা সিবুলকোভাকে স্ট্রেট সেটে হারিয়ে কেরিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতলেন চিনের লি না। তাঁর বিধ্বংসী টেনিসের সামনে কার্যত উড়ে গেলেন সিবুলকোভা। খেলার ফল ৭-৬, ৬-০।
ট্রফি জিতে লি না। ছবি: এএফপি।
মেলবোর্ন পার্কে এর আগে ২০১১ ও ’১৩-তে ফাইনালে উঠেও ট্রফি জিততে ব্যর্থ হন লি। এ দিন খেললেন একেবারে চ্যাম্পিয়নের মতই। চতুর্থ বাছাই লি-র সামনে প্রায় কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেননি সিবুলকোভা। ৩১ বছরের লি ট্রফি জিতে ভেঙে দিলেন মার্গারেট কোর্টের ৪১ বছরের পুরনো রেকর্ড। কোর্টই ছিলেন অস্ট্রেলিয়ান ওপেন জেতা বয়স্কতম খেলোয়াড়। এই জয়ের ফলে র‌্যাঙ্কিং-এ এক ধাপ উঠে তিন নম্বরে পৌঁছলেন লি।
প্রথম রাউন্ডে লি-র সঙ্গে সমানে সমানে টক্কর দেন সিবুলকোভা। দু’জনেই ভাঙেন একে অপরের সেট। খেলা গড়ায় টাইব্রেকারে। ৭-৬ প্রথম সেট জেতার পর দ্বিতীয় সেটে সিবুলকোভাকে একটিও গেম জিততে না দিয়ে সেট জেতেন লি না।
২০১১ সালে ফরাসি ওপেন জিতে প্রথম এশীয় হিসাবে কোনও গ্র্যান্ড স্ল্যাম জেতেন লি না। এ দিন ফাইনালে হারলেও র‌্যাঙ্কিং-এ ১১ ধাপ উঠলেন সিবুলকোভাও।

টাই হল ভারত-নিউজিল্যান্ড তৃতীয় ওয়ান ডে
অকল্যান্ডেই ভারত-নিউজিল্যান্ড ওয়ান ডে সিরিজের ফয়সালা রুখে দিলেন রবীন্দ্র জাডেজা। শেষ ওভারে ১৭ রান তুলে ম্যাচ টাই রাখলেন তিনি। ফলে সিরিজে ভেসে রইল ভারত। ৪৫ বলে ৬৬ রানে অপরাজিত থাকলেন জাডেজা।
শনিবার শামি-ভূবনেশ্বরদের যথেষ্ট পিটিয়ে ভারতের সামনে ৩১৫ রানের লক্ষ্যমাত্রা রাখে নিউজিল্যান্ড। গাপ্তিল ১১১ ও কেন উইলিয়ামসন ৬৫ রান করেন। জবাবে ৩৫ ওভারের মধ্যেই ১৮৪/৬ হয়ে যায় ভারত। এর পরই শুরু হয় অশ্বিন-জাডেজার লড়াই। ব্যক্তিগত ৬৫ রান করে অশ্বিন যখন আউট হন তখনও জয়ের ধারেকাছে ছিল না ভারত। শামি আউট হওয়ার সময়ে ভারত ৪৮ ওভারে ২৮৬/৯। শেষ দু’ওভারে ২৯ রান, হাতে এক উইকেট— এখান থেকেই অতিমানব হয়ে ওঠেন রবীন্দ্র জাডেজা। শেষ ১২ বলে ২৮ রান করে ভারতের হার বাঁচান তিনি। নিউজিল্যান্ড ইনিংসের সেরা বোলার কোরে অ্যান্ডারসনকে মেরে শেষ ওভারে ১৭ রান তোলেন জাডেজা।

মারমুখি রবীন্দ্র জাডেজা। ছবি: এপি ও পিটিআই।

সেঞ্চুরির পর মার্টিন গাপ্তিল। ছবি: এএফপি।
ব্যাট করতে নেমে শুরুটা ভালই করেছিল ভারত। প্রথম উইকেটে ৯ ওভারে ৬৪ রানের পার্টনারশিপ করে ধবন-রোহিত জুটি। এর পরেই বিপর্যয়। ৬৪/০ থেকে পরের ৮ ওভারে ভারতের স্কোর দাঁড়ায় ৭৯/৪। ধোনি-রায়না ইনিংসকে কিছুটা ভদ্রস্থ করলেও আউট হয়ে ফিরে যান তাঁরাও। ধোনি ৫০ ও রায়না ৩১ রান করেন।
শনিবার টসে জিতে আগের দু’টি ম্যাচের মতোই রান তাড়া করার সিদ্ধান্ত নেন অধিনায়ক ধোনি। বিশেষজ্ঞদের মতামত উড়িয়ে এ দিনও দলে ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তবে অবশেষে দল থেকে বাদ পড়েন ইশান্ত শর্মা। তাঁর জায়গায় দলে ফিরেও দাগ কাটতে ব্যর্থ বরুণ অ্যারন। ৭ ওভার বল করে ৫২ রান দিয়ে একটি উইকেট পান তিনি। এ দিন বল হাতে সফল এক মাত্র রবীন্দ্র জাডেজা। কেরিয়ারের জঘন্যতম পারফরম্যান্সের দিনে ১০ ওভারে ৮৪ রান খরচ করে দু’টি উইকেট পান মহম্মদ শামি। নিউজিল্যান্ডের বড় রানের ভিত গড়ে দেয় গাপ্তিল-উইলিয়ামসনের ১৫৩ রানের পার্টনারশিপ।

স্কোর
নিউজিল্যান্ড: ৩১৪/১০ (৫০)
ভারত: ৩১৪/৯ (৪০)



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.