টুকরো খবর
জঙ্গি-হামলার মুখে পালিয়ে বাঁচলেন ডিএম
রাস্তায় দাঁড়ানো কয়লা-বোঝাই ট্রাক থেকে তোলা আদায় করছিল জঙ্গিরা। সেই পথেই যাচ্ছিলেন দক্ষিণ গারো হিলের জেলাশাসক চিন্ময় গোতমারে। ট্রাকের পিছনে দাঁড়ানো সরকারি গাড়ি দেখেও ভয় পায়নি জঙ্গিরা। আরোহীদের গাড়ি থেকে নামতে বলে তারা। কথা না-শোনায় এলোপাথারি গুলি চালানো হয়। কোনওমতে গাড়ির মুখ ঘুরিয়ে চম্পট দেন চালক। প্রাণে বাঁচেন জেলাশাসক। ঘটনাটি ঘটে বাঘমারার কাছে জাকসোনগ্রাম ও আদুগ্রে গ্রামের মধ্যবর্তী অংশে। পুলিশ সূত্রে খবর, জাকসোনগ্রামের কাছে ৬২ নম্বর জাতীয় সড়কে জেলাশাসক চিন্ময়ের গাড়ি যানজটে পিছনে আটকে পড়েছিল। তাঁর সঙ্গে ব্যক্তিগত দেহরক্ষী থাকলেও কোনও কনভয় ছিল না। রাস্তায় তখন জিএনএলএ জঙ্গিরা ট্রাক ও গাড়ি থেকে তোলা আদায় করছিল। সরকারি গাড়ি দেখে আরোহীদের নেমে যাওয়ার নির্দেশ দেয় রাইফেলধারী জঙ্গিরা। বিপদ বুঝে চালক গাড়ি পিছতে থাকেন। তখনই, জঙ্গিরা কয়েক রাউন্ড গুলি চালায়। চালক কোনওমতে গাড়ি নিয়ে পালান। পরে, পুলিশ প্রহরায় জেলাশাসক ওই রাস্তা পার হন। এসপি ডেভিস এন মারাক জানান, জঙ্গিদের গুলি জেলাশাসকের গাড়িতে না-লাগলেও অন্য একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। চালকের গায়ে গুলি লাগেনি। জেলাশাসক বলেন, “যখন ওরা আমাদের গাড়ি থামায়, তখন জঙ্গিদের থেকে আমাদের দূরত্ব ছিল ৭-১০ মিটার। ওরা প্রায় ১০০ মিটার পর্যন্ত ধাওয়া করেছিল। কপালজোরে বেঁচেছি।” ঘটনাটি নিয়ে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

সাসপেনশন উঠল
মুম্বই বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক নীরজ হটেকরের উপর থেকে তুলে নেওয়া হল সাসপেনশন। শিক্ষা প্রতিষ্ঠানের কর্মপদ্ধতি নিয়ে সাংবাদিক সম্মেলনে প্রশ্ন তুলেছিলেন নীরজ। তার পরই তাঁকে সাসপেন্ড করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। রবিবার এক বিবৃতিতে জানানো হয়েছে, ছাত্রদের দাবি মেনেই ফিরিয়ে আনা হচ্ছে ওই অধ্যাপককে। ছাত্রদের মধ্যে জনপ্রিয় হওয়ায় সাসপেনশনের সময় গাছের তলায় ক্লাস নিতে দেখা গিয়েছিল নীরজ হটেকরকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখতে এক সদস্যের এক কমিটি গঠন করা হয়। সেই রিপোর্ট নিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিচালন কমিটিতে বহু আলোচনার পরই তাঁর উপর থেকে সাসপেনশন তোলা হয়। তবে হটেকরের বিরুদ্ধে তদন্ত চলবে।

তিব্বত সংস্কৃতির উৎসব গুয়াহাটিতে
গুয়াহাটিতে হতে চলেছে তিব্বতি সংস্কৃতির উৎসব। তিব্বত সরকারের সাংসদ কর্মা ইয়েসি জানান, ফেব্রুয়ারির ২ থেকে ৬ তারিখ পর্যন্ত শ্রীমন্ত শঙ্করদেব কলাক্ষেত্রে ওই উৎসব হবে। সেই উপলক্ষে গুয়াহাটিতে একটি জনসভায় হাজির হবেন দলাই লামা। কর্মা জানান, ১৯৫৯ সালে তিব্বত থেকে অরুণাচল পালানোর পথে গুয়াহাটি ছুঁয়ে গিয়েছিলেন দলাই লামা। তারপর, তাওয়াং-এ সভা করলেও গুয়াহাটিতে আসেননি তিনি। রবীন্দ্র ভবনে একটি শান্তি সমাবেশেও অংশ নেওয়ার কথা দলাইয়ের। উৎসবের উদ্ধোধন করবেন অরুণাচলের পর্যটনমন্ত্রী পেমা খাণ্ডু।

কৃষকদের মুনাফা চায় অরুণাচলপ্রদেশ
সবজি, ফলের চাষি ও হাঁস-মুরগির পালকদের হাতে বেশি মুনাফা তুলে দিতে ‘অরুণাচল কৃষিজ দ্রব্য বিপণন নিয়ন্ত্রণ (১৯৮৯-৯০)’ আইনের তালিকা থেকে সবজি, ফল ও ডিমের নাম বাদ দিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী নাবাম টুকি জানান, দাম ও বিক্রির পদ্ধতিতে নিয়ন্ত্রণের জন্য কৃষক ও মুরগি মালিকরা উপযুক্ত মূল্য পাচ্ছিলেন না। মধ্যসত্ত্বভোগীরা মুনাফার ভাগ নিচ্ছিলেন। রাজ্যে পচনশীল ফল-সবজি রাখার জন্য পর্যাপ্ত হিমঘর না-থাকায় বিক্রি না-হওয়া উৎপাদন নষ্টও হত। নিয়ন্ত্রণ তালিকা থেকে ফল, সবজি ও ডিম বাদ যাওয়ায়, এ বার থেকে উৎপাদকরা সরাসরি বাজারে সে গুলি বিক্রি করতে পারবেন। দাম বাঁধা না-থাকায়, তাঁদের মুনাফাও বেশি হবে।

কনকনে ঠান্ডায় এক দিনে দিল্লিতে মৃত ৬
রাজধানীতে হাড়কাঁপানো ঠান্ডায় গত চব্বিশ ঘণ্টায় মৃত্যু হয়েছে ছ’জনের। এই ঘটনা নিয়ে রাজনীতিও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তিন সপ্তাহ আগে দিল্লির ক্ষমতায় এসে আম আদমি পার্টির মন্ত্রীরা জানিয়েছিলেন, ঠান্ডার হাত থেকে ফুটপাথবাসীদের বাঁচাতে বিশেষ রাত্রিনিবাস তৈরি করবেন তাঁরা। তা সত্ত্বেও ছয় দিল্লিবাসীর মৃত্যু হওয়ায় বিরোধীদের তোপের মুখে পড়েছে আপ। আপের তরফে মণীশ সিসৌদিয়া জানিয়েছেন, ঘরের বন্দোবস্ত করলেও অনেকেই এখনও বাইরে রাত কাটাচ্ছেন। আর তাই এই জাতীয় ঘটনা ঘটছে। রাত্রিনিবাসগুলি ঘুরে দেখবেন তিনি। ছয় ব্যক্তির মৃত্যু নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন সিসৌদিয়া।

প্রচার হয়নি: পিত্রোদা
ইউপিএ সরকারের সাফল্য নিয়ে সঠিক প্রচার বা বিপণন হয়নি বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা স্যাম পিত্রোদা। তাঁর মতে, সনিয়া গাঁধী বিশেষ কথা বলেননি। মনমোহন সিংহ প্রতি দিন সাংবাদিক বৈঠক করার পক্ষপাতী নন। রাহুল কথা বললে মনে করা হচ্ছিল তিনি প্রধানমন্ত্রীর কাজে হস্তক্ষেপ করছেন। তাই ইউপিএ সরকারের সাফল্য নিয়ে প্রচারে ঘাটতি হয়েছে। পিত্রোদার মতে, মন্ত্রিসভার অন্য সদস্যদের আরও সরব হওয়া উচিত ছিল।

কর্মীদের বিনামূল্যে টিকিট
আর্থিক ক্ষতির মুখেও ২৪ হাজার কর্মীকে বিনামূল্যে টিকিট দিচ্ছে এয়ার ইন্ডিয়া। চলতি বছরে ৩,৯০০ কোটি টাকা আর্থিক ক্ষতি হওয়ার সম্ভাবনা এয়ার ইন্ডিয়ার। ঋণের পরিমাণ ৩৫ হাজার কোটি টাকা। সংস্থার ডিরেক্টর ও যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর স্তরের কর্তারা বছরে ২৪ বার বিনামূল্যে ভ্রমণের সুযোগ পান। ডেপুটি জেনারেল ম্যানেজার ও তাঁর উপরের স্তরের কর্তারা পান প্রতি বছরে ২০টি টিকিট।

আয়কর নিয়ে
আয়কর তুলে দেওয়া খুব সহজ হবে না বলেই মনে করেন বিজেপি নেতা অরুণ জেটলি। বিজেপি আয়কর, বিক্রয়কর ও শুল্ক তুলে দিয়ে লেনদেন কর বসাতে পারে বলে জল্পনা আছে নানা শিবিরে। সম্প্রতি বিষয়টিকে দলের নীতি সংক্রান্ত দলিলে অন্তর্ভুক্ত করার পক্ষে সওয়াল করেছেন বিজেপি নেতা নিতিন গডকড়ী। তবে জেটলির মতে, কেবল একটি কর সংগ্রহ করা হলে রাজ্যগুলিকে বোঝানো কঠিন হবে যে এতে আয় বাড়বে। আর তাদের অধিকারেও আঘাত লাগবে না। তাঁর মতে, এই সংস্কার শুরু হলে তা রাজ্যগুলিকেই করতে হবে।

মন্ত্রীর দাওয়াই
মোটে ক’দিন হল চেন্নাই সফর সেরে মধ্যপ্রদেশ ফিরেছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাবুলাল গৌর। ফিরেই জানালেন, চেন্নাইয়ে মেয়েরা শালীন পোশাক পরেন আর প্রায়ই মন্দিরে যান, এই কারণেই সেখানে মহিলাদের বিরুদ্ধে অপরাধ এতটা কম। মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে ২০১২য় যেখানে মেয়েদের বিরুদ্ধে অপরাধের হার ছিল ৭১.৩৮, সেখানে চেন্নাইয়ে ছিল মাত্র ১৯.৩২। বাবুলাল গৌরের কথায়, তামিলনাড়ুর কয়েক জন শীর্ষ পুলিশ অফিসারই তাঁকে জানিয়েছেন, মেয়েদের ভদ্র পোশাক এবং পুজোআচ্চায় মতিই এর কারণ।

তেজপাল কাণ্ডে
তহেলকার প্রাক্তন সম্পাদক তরুণ তেজপালের বিরুদ্ধে অভিযোগকারিণীর বয়ানের সঙ্গে লিফ্টের সিসিটিভি ফুটেজের মিল পাওয়া গিয়েছে। রবিবার এমনটাই জানিয়েছে আদালত। গত সপ্তাহের গোড়ার দিকেই এক সহকর্মীকে যৌন নিগ্রহে অভিযুক্ত তরুণ তেজপালের জামিনের আবেদন খারিজ করে দিয়েছিল কোর্ট।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.