টাটকা খবর
মিঠুনের পর রাজ্যসভায় তৃণমূলের যোগেন চৌধুরী, কে ডি সিংহ
কে ডি সিংহ
যোগেন চৌধুরী
রাজ্যসভার চারটি আসনেরই প্রার্থীর নাম ঘোষণা করে দিল তৃণমূল। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় রবিবার জানান, রাজ্যসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে তাঁদের প্রার্থী হচ্ছেন চিত্রকর যোগেন চৌধুরী এবং সাংসদ কে ডি সিংহ। আর একটি আসনের প্রার্থী হিসাবে চলচ্চিত্র ব্যক্তিত্ব মিঠুন চক্রবর্তীর নাম আগেই ঘোষণা হয়ে গিয়েছে। বিধানসভায় শক্তির নিরিখে এ রাজ্য থেকে তিনটি আসনে তৃণমূলের জয় নিশ্চিত। একটি আসনে জিততে পারবে বামেরা। পঞ্চম আসনটিতে প্রতিদ্বন্দ্বিতা হবে। মুকুলবাবু এ দিন জানান, ওই পঞ্চম আসনে তাঁদের প্রার্থী হবেন একটি দৈনিক সংবাদপত্রের সম্পাদক আহমেদ হাসান ওরফে ইমরান। পশ্চিমবঙ্গ থেকে পাঁচটি রাজ্যসভার আসনে ভোট ৭ ফেব্রুয়ারি। তার জন্য মনোনয়ন জমা দেওয়া শুরু হবে ২১ জানুয়ারি।

হার দিয়েই নিউজিল্যান্ড সফর শুরু ভারতের
আউট হয়ে মাঠের বাইরে যাচ্ছেন বিরাট কোহলি। ছবি: এএফপি।
কোহলির শতরানও বাঁচাতে পারল না ভারতকে। নেপিয়ারে নিউজিল্যান্ডের কাছে প্রথম একদিনের ম্যাচে ২৪ রানে হেরে গেল ভারত। ধোনি-কোহলির ৯৫ রানের পার্টনারশিপ সত্ত্বেও লোয়ার মিডল অর্ডারের ব্যর্থতা ডোবাল ভারতকে। জাডেজা, অশ্বিন-সহ রান পাননি নীচের দিকের প্রায় কোনও ব্যাটসম্যানই। ফলে ২২৪/৪ থেকে মাত্র ২৬৮ রানে গুটিয়ে গেল ভারত। ভারতের বিরুদ্ধে মাঠে নেমে নিউজিল্যান্ড রবিবার সাত উইকেটে ২৯২ রান করে। এ দিন নেপিয়ারে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টসে জিতে ভারত প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। পর পর দু’টি উইকেট হারিয়ে নিউজিল্যান্ড প্রথমে চাপে পড়ে গেলেও সেখান থেকে তাদের বের করে আনে রস টেলর এবং উইলিয়ামসনের ব্যাটিং। টেলর ৫৫ এবং উইলিয়ামসন ৭১ রান করেন। এক দিনের ক্রিকেটে সবচেয়ে কম বলে শতরান করে আলোড়ন তোলা কোরি অ্যান্ডারসন এ দিন ৪০ বলে ৬৮ করেন। শেষ দিকে মূলত তাঁর ব্যাটে ভর করেই নিউজিল্যান্ড ২৯২ রান তোলে। অ্যান্ডারসন বল হাতেও দু’টি উইকেট নেন। ভারতীয় বোলারদের মধ্যে মহম্মদ শামি ৫৫ রানে চার উইকেট নিয়েছেন।

হার এড়াতে লড়ছে বাংলা
রঞ্জি ট্রফির সেমিফাইনালে ইনিংস হারের মুখে বাংলা। বিপর্যয় এড়াতে হলে চতুর্থ ইনিংসে ৩৪১ রান করতেই হবে লক্ষ্মীরতন শুক্লদের। যে লড়াইয়ে নেমে এ দিন বাংলা তাদের প্রথম উইকেট হারিয়ে বসেছে ১৬ রানে। সামাদ ফালাহর বলে ক্যাচ তুলে আউট নিজের রঞ্জি অভিষেকে নামা তরুণ ওপেনার কৌশিক ঘোষ। দিনের শেষে বাংলা ১৬-১। ক্রিজে আছেন অরিন্দম দাস (৭ ন.আ)। আগে মহারাষ্ট্রকে দ্বিতীয় ইনিংসে ৪৫৫ রানের পাহাড়ে পৌঁছে দেওয়ায় প্রধান ভূমিকা নেন লোয়ার মিডল অর্ডারের ব্যাটসম্যান সংগ্রাম দিলীপ আতিতকর। সাত নম্বরে নেমে শিবশঙ্কর পালের বলে বোল্ড হওয়ার আগে আতিতকর করে যান ১৬৮। বাংলার বোলারদের মধ্যে তিনটি করে উইকেট আশোক দিন্দা ও অধিনায়ক লক্ষ্মীরতনের। দু’টি করে উইকেট পান সৌরভ সরকার ও শিবশঙ্কর।

গরফায় অপহরণ-কাণ্ডে গ্রেফতার ১
এক যুবককে অপহরণ করার অভিযোগে এক শ্রমিক ঠিকাদারকে গ্রেফতার করেছে গরফা থানার পুলিশ। ঘটনাটি ঘটেছে শনিবার গভীর রাতে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম গৌতম অধিকারী (৩৬)। গৌতম সোনারপুরের সুভাষগ্রামের বাসিন্দা। পুলিশ জানায়, শনিবার রাতে এক মহিলা গরফা থানায় গিয়ে অভিযোগ করেন যে, তাঁর স্বামী প্রশান্ত নস্করকে অপহরণ করা হয়েছে। অভিযোগের ভিত্তিতে শনিবার রাতেই সুভাষগ্রাম থেকে অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। সেখান থেকেই অপহৃত ওই যুবককেও উদ্ধার করা হয়েছে। ধৃতকে রবিবার আলিপুর কোর্টে তোলা হলে বিচারক তাঁকে পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।
পুলিশ জানায়, প্রশান্ত নামে ওই যুবক গরফার পূর্বাচলের বাসিন্দা। প্রোমোটারের হয়ে সাইট সুপারভাইজিং-এর কাজ করেন তিনি। তাঁর স্ত্রী পুলিশকে জানান, শনিবার সন্ধ্যায় গরফা এলাকা থেকেই প্রশান্তকে অপহরণ করা হয়। তাঁর স্বামীর মুক্তির জন্য লক্ষাধিক টাকা চেয়ে প্রোমোটারের কাছে একটি উড়ো ফোনও আসে বলে তিনি পুলিশকে জানান। অভিযোগের ভিত্তিতে পুলিশ ঘটনাটির তদন্তে নামে। যে মোবাইলের নম্বরটি থেকে মুক্তিপণের টাকা চেয়ে ফোন এসেছিল, সেই নম্বরটির খোঁজ শুরু করে পুলিশ। তাতেই জানা যায়, ফোনটি সুভাষগ্রাম থেকে এসেছিল। এর পরেই অভিযুক্তের খোঁজে পুলিশ সুভাষগ্রাম পৌঁছায়।
পুলিশ জানায়, সুভাষগ্রাম স্টেশন থেকে প্রায় ৪৫ মিনিট হাঁটা-পথ পেরিয়ে প্রত্যন্তপল্লির একটি বাড়ি থেকে শনিবার মধ্য রাতে গৌতমকে গ্রেফতার করা হয়। ওই বাড়িতেই একটি তালা বন্ধ ঘরে প্রশান্তকে আটকে রেখেছিল গৌতম। সেখান থেকে ওই যুবককেও উদ্ধার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানতে পেরেছে, প্রশান্ত যে প্রোমোটারের হয়ে কাজ করত তাঁর থেকে কয়েক লক্ষ টাকা পাওয়ার কথা ছিল গৌতমের। অনেক চেষ্টা করেও গৌতম ওই প্রোমোটারের কাছ থেকে টাকা আদায় করতে পারেনি বলে জানতে পারে পুলিশ। অবশেষে গৌতম ওই প্রোমোটারের কর্মীকে অপহরণ করার ফন্দি আঁটে বলে পুলিশ জানিয়েছে।

নাকতলায় মহিলার দেহ উদ্ধার
রবিবার সকালে পাটুলি থানার নাকতলার একটি পুকুর থেকে এক মহিলার দেহ উদ্ধার করা হয়েছে। পুলিশ জানায়, মৃত ওই মহিলার নাম চন্দনা কর্মকার (৫৬)। তাঁর বাড়ি শ্রীকলোনীতে। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, জলে ডুবেই ওই মহিলার মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, রবিবার সকালে অন্য দিনের মতোই বাড়ি থেকে প্রাতঃভ্রমণে জন্য বেরিয়েছিলেন চন্দনাদেবী। এ দিন সকালে নাকতলার ভ্রাতৃ মিলন সংঘের কাছে সুভাষ পুকুরে একটি দেহ ভাসতে দেখে এলাকার বাসিন্দারা খবর দেন পুলিশকে। পরে পুলিশ এসে চন্দনাদেবীকে উদ্ধার করে এমআর বাঙুর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।
পুলিশ জানিয়েছে, হাসপাতালে ওই মহিলার ছেলে দেহটি শনাক্ত করেন। প্রাথমিক তদন্তের পর তদন্তকারীরা জানিয়েছেন, দেহে কোনও আঘাতের চিহ্ন নেই। পুলিশের অনুমান, পা পিছলে পুকুরে পড়ে ওই মহিলার মৃত্যু হয়েছে। মানসিক অবসাদেও তিনি ভুগছিলেন বলে পুলিশ জানতে পেরেছে। তবে মৃত্যুর সঠিক কারণ জানতে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে পুলিশ।

ভবানী ভবনে সিআইডি-র কার্যালয়ে আগুন
রবিবার সকাল পৌনে ১০টা নাগাদ ভবানী ভবনে রাজ্য গোয়েন্দা দফতরে আগুন লাগে। দমকলের পাঁচটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আধ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ছুটির দিন বলে ওই সময়ে দফতরে কর্মী সংখ্যা খুবই কম ছিল। দমকল সূত্রে জানানো হয়েছে, এ দিন সকালে ভবানী ভবনের চার তলায় সিআইডি-র কনফারেন্স রুম থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। আগুনের কোনও শিখা দেখা না গেলেও ধোঁয়াতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে দমকলে খবর দেওয়া হলে পাঁচটি ইঞ্জিন এসে আগুন নেভানোর কাজ শুরু করে। কী ভাবে আগুন লাগল সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে না পারলেও দমকলের তরফে প্রাথমিক ভাবে শর্ট সার্কিট থেকে এই ঘটনা ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমান নিয়ে সিআইডির তরফ থেকে কিছু জানানো হয়নি।

এপ্রিলেই রেল মানচিত্রে মেঘালয়, অরুণাচল
এপ্রিল মাসের মধ্যেই দেশের রেল মানচিত্রে ঢুকতে চলেছে মেঘালয় ও অরুণাচল। অসমের দুধনৈ থেকে উত্তর গারো হিল জেলার রেসুবেলপাড়া ও মেন্দিপাথার পর্যন্ত রেলপথ তৈরির কাজ প্রায় শেষ। শনিবার যোজনা কমিশনের সদস্য বি কে চতুর্বেদী, প্রিন্সিপাল সেক্রেটারি জেনারেল পি ডব্লু ইংতি এবং উত্তর-পূর্ব সীমান্ত রেলের অফিসাররা নতুন রেলপথ পরিদর্শন করেন। রেল সূত্রের খবর, ২০১২ সালে শিলান্যাস হওয়া ১৯.৭৫ কিলোমিটার দীর্ঘ ওই রেলপথ সম্প্রসারণ প্রকল্পে খরচ হয়েছে ১৭৫ কোটি ৪৩ লক্ষ টাকা। ট্রেন থামবে মেন্দিপাথার ও রেসুবেলপাড়ায়। পরীক্ষামূলক ভাবে ওই দিন একটি তিন বগির ট্রেন মেন্দিপাথার পর্যন্ত চালানো হয়। মুখ্যমন্ত্রী মুকুল সাংমার আশা, এর পর তুরা ও দোবু পর্যন্ত রেল পরিষেবা পৌঁছে দেওয়া যাবে।
মেঘালয়ের রি-ভয় জেলার বর্নিহাট পর্যন্ত রেলপথ সম্প্রসারণের বিষয়েও পরিকল্পনা চলছে। মেঘালয়ের পাশাপাশি শীঘ্র অরুণাচলও রেল মানচিত্রের শরিক হতে চলেছে। অসমের হারমুতি থেকে অরুণাচলের নাহারলাগুন পর্যন্ত ব্রডগেজের কাজও পরিদর্শন করেন রেলকর্তারা। তাঁদের আশা, ওই রেলপথ তৈরির কাজ মার্চের মধ্যেই শেষ হবে। মেন্দিপাথারের সঙ্গে তারও উদ্বোধন এপ্রিলেই সম্ভব। রেল জানিয়েছে, দেশের সব রাজধানীকে রেলপথে যুক্ত করার যে উদ্যোগ নেওয়া হয়েছে, তার প্রেক্ষিতে ইম্ফল পর্যন্ত রেল পরিষেবার ব্যাপারেও পরিকল্পনা চলছে।

জঙ্গি-হামলার মুখে পালিয়ে বাঁচলেন জেলাশাসক
রাস্তায় দাঁড়ানো কয়লা বোঝাই ট্রাক থেকে তোলা আদায় করছিল জঙ্গিরা। সেই পথেই যাচ্ছিলেন দক্ষিণ গারো হিলের জেলাশাসক চিন্ময় গোতমারে। ট্রাকের পিছনে দাঁড়ানো সরকারি গাড়ি দেখেও ভয় পায়নি জঙ্গিরা। আরোহীদের গাড়ি থেকে নামতে বলে তারা। কথা না-শোনায় এলোপাথাড়ি গুলি চালানো হয়। কোনওমতে গাড়ির মুখ ঘুরিয়ে চম্পট দেন চালক। প্রাণে বাঁচেন জেলাশাসক।
ঘটনাটি ঘটে শনিবার বাঘমারার কাছে জাকসোনগ্রাম ও আদুগ্রে গ্রামের মধ্যবর্তী অংশে। পুলিশ সূত্রে খবর, জাকসোনগ্রামের কাছে ৬২ নম্বর জাতীয় সড়কে জেলাশাসক চিন্ময়ের গাড়ি যানজটে পিছনে আটকে পড়েছিল। তাঁর সঙ্গে ব্যক্তিগত দেহরক্ষী থাকলেও কোনও কনভয় ছিল না। রাস্তায় তখন জিএনএলএ জঙ্গিরা ট্রাক ও গাড়ি থেকে তোলা আদায় করছিল। সরকারি গাড়ি দেখে আরোহীদের নেমে যাওয়ার নির্দেশ দেয় রাইফেলধারী জঙ্গিরা। বিপদ বুঝে চালক গাড়ি পিছতে থাকেন। তখনই, জঙ্গিরা কয়েক রাউন্ড গুলি চালায়। চালক কোনওমতে গাড়ি নিয়ে পালান। পরে, পুলিশ প্রহরায় জেলাশাসক ওই রাস্তা পার হন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.