টুকরো খবর
আইআইটিতে আমন্ত্রিত প্রাক্তনী কেজরিওয়াল
আইআইটি-র প্রাক্তনী সম্মেলনে আমন্ত্রণ জানানো হল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। আগামী ১৭ জানুয়ারি খড়্গপুর আইআইটির একাদশ প্রাক্তনী সম্মেলনের সূচনা হবে। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। এ বছর প্রায় দেড়শো প্রাক্তনীকে ওই অনুষ্ঠানে ডাকা হয়েছে বলে খবর। আম আদমি পার্টি খ্যাত অরবিন্দ কেজরিওয়াল খড়্গপুর আইআইটির মেকানিক্যাল বিভাগের প্রাক্তনী। ১৯৮৯ সালে তিনি এই প্রতিষ্ঠান থেকে পাশ করেন। তথ্য জানার আইন নিয়ে লড়াইয়ের স্বীকৃতি স্বরূপ ২০০৯ সালে বিশেষ প্রাক্তনী হিসেবে অরবিন্দকে ‘ডিস্টিংগুয়িশড অ্যালুমনি অ্যাওয়ার্ড’ দেয় খড়্গপুর আইআইটি। দিল্লির নির্বাচনের আপ-এর সাফল্য এবং অরবিন্দের মুখ্যমন্ত্রী হওয়ার প্রেক্ষিতে এ বার প্রাক্তনী সম্মেলনে তাঁকে আইআইটি কর্তৃপক্ষ। তবে তাঁর না আসার সম্ভাবনাই বেশি। খড়্গপুর আইআইটি-র রেজিস্ট্রার তপনকুমার ঘোষাল জানান, “আমাদের প্রত্যেক ছাত্রই কোনও কোনও ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তাই অন্য কৃতী প্রাক্তনীদের মতোই অরবিন্দ কেজরিওয়ালকেও আমন্ত্রণ করা হয়েছে। তবে এখনও পর্যন্ত তাঁর না আসার সম্ভাবনাই বেশি বলে জানা গিয়েছে।”

হেলিকপ্টার নামল সবংয়ে
একটি স্কুলের অনুষ্ঠানে যোগ দিতে কাল, বৃহস্পতিবার সবংয়ে আসছেন রাজ্যপাল এম কে নারায়ণন। তারই প্রস্তুতি হিসেবে মঙ্গলবার সবংয়ের বসন্তপুর ব্রহ্মময়ী হাইস্কুলের ময়দানে নামল হেলিকপ্টারের পরীক্ষামূলক অবতরণ হল। এই মাঠেই তৈরি হয়েছে হেলিপ্যাড। এ দিন কপ্টারের পরীক্ষামূলক অবতরণের সময়ে উপস্থিত ছিলেন মহকুমাশাসক আর বিমলা, এসডিপিও সন্তোষকুমার মণ্ডল, ওসি কৃষ্ণেন্দু হোতা প্রমুখ। বেলা ১২টা ১৫ নাগাদ মাটি ছোঁয় হেলিকপ্টারটি। মিনিট পাঁচেক পরে ফের কলকাতা রওনা দেয় কপ্টার। প্রশাসনিক সূত্রে খবর, বৃহস্পতিবার বেলা ১১টায় রাজ্যপাল সবংয়ের দশগ্রাম সতীশচন্দ্র সর্বার্থসাধক শিক্ষাসদনের ৭৫বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দেবেন। বেলা ১০টা নাগাদ ব্রহ্মময়ী হাইস্কুল ময়দানে হেলিকপ্টার নামবে। সেখান থেকে ২০ কিলোমিটার পথ গাড়িতে গিয়ে দশগ্রাম পৌঁছবেন রাজ্যপাল। এই সফর ঘিরে সবং জুড়ে নিরাপত্তা আঁটোসাঁটো করা হচ্ছে।

প্রৌঢ় খুনে গ্রেফতার
প্রৌঢ়কে খুনের অভিযোগে গ্রেফতার হলেন এক ব্যক্তি। সোমবার রাতে গৌরহরি জানা নামে ওই ব্যক্তিকে বেলদার কাশমূলি গ্রাম থেকে ধরে বেলদার পুলিশ। মঙ্গলবার ধৃতকে মেদিনীপুর জেলা আদালতে হাজির করলে ৮ দিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। গত ৮ জানুয়ারি এগরার সীমানা এলাকা বেলদার কাশমূলিতে জমি থেকে পটাশপুরের মোস্তাফাপুরের সুধীর ঘোড়ইয়ের (৫৫) দেহ উদ্ধার হয়। তাঁর গলায় ধারালো অস্ত্রের আঘাত ছিল। মৃতের ছেলে রতন ঘোড়ই বাবাকে খুন করা হয়েছে বলে দাবি করে গৌরহরি -সহ ৪ জনের নামে অভিযোগ দায়ের করেন। ঘটনার পর থেকেই অভিযুক্তরা পলাতক ছিল। সোমবার গৌরহরি বাড়িতে ফিরলে পুলিশ খবর পায়। তারপরই পুলিশ তাঁকে গ্রেফতার করে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত সুধীর ঘোড়ইয়ের সঙ্গে গৌরহরি জানার বন্ধুত্ব ছিল। প্রতিদিন বিকেলে তাস খেলতেন দু’জনে। কী থেকে অশান্তি হল, খতিয়ে দেখছে পুলিশ।

পৌষ মেলায় উপচে পড়া ভিড় কর্ণগড়ে
একদিনের উত্‌সব। তবু উত্‌সাহের অন্ত নেই। প্রতিবারের মতো এ বারও কর্ণগড়ে মহামায়ার মন্দিরে হয়ে গেল পৌষ সংক্রান্তি মেলা ও কল্পতরু উত্‌সব। নানা জিনিসের বিকিকিনি ছাড়াও ছিল যাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মন্দিরে আগত দর্শনার্থীদের ভোগও বিতরণ করা হয়। সেবা সমিতির পক্ষে তরুণ সাউ বলেন, “মঙ্গলবার প্রায় ৩০ হাজার দর্শনার্থীকে প্রসাদ বিতরণ হয়েছে। উত্‌সব একদিনের হলেও মেলা চলে ২ দিন ধরে।” উত্‌সবের দু’দিনই থাকছে যাত্রানুষ্ঠান। রানি শিরোমণির কর্ণগড় একটি ইতিহাস প্রসিদ্ধ স্থান। কর্ণগড়ের রাজাই মহামায়া মন্দির প্রতিষ্ঠা করেছিলেন। পরবর্তীকালে চুয়াড় বিদ্রোহে ইংরেজদের বিরুদ্ধে নেতৃত্ব দেন রানি শিরোমণি। ফলস্বরূপ শেষ জীবনটা বন্দিনী হিসেবে কাটাতে হয় তাঁকে। ইতিহাসের গন্ধমাখা কর্ণগড় আর মহামায়া মন্দির ঘিরে আজও আগ্রহে খামতি নেই। দূরদূরান্ত থেকে বহু মানুষই এখানে আসেন।

উদ্ধার দুই বালক
স্টেশনে উদ্দেশ্যহীনভাবে ঘুরতে থাকা দুই বালককে উদ্ধার করল রেল পুলিশ। মঙ্গলবার সকালে খড়্গপুর স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্মে ঘুরতে দেখা যায় বছর এগারোর জিতু সিংহ ও বছর বারোর খোকন সিংহকে। দু’জনের কেউই নিজেদের ঠিকানা স্পষ্ট করে বলতে পারেনি। তবে তারা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, বাড়িতে পড়াশুনো নিয়ে বকাবকি করায় তারা পালিয়ে এসেছে। জিতু নিজের ঠিকানা বিহার বললেও খোকন তার বাড়ি মেদিনীপুরে বলে জানিয়েছে। ওই দুই বালককে ‘চাইল্ড লাইনে’র হাতে তুলে দিয়েছে রেল পুলিশ।

বিশ্ব নবি দিবস
বিশ্ব নবি দিবসে মেদিনীপুর শহরে র‌্যালি।
বিশ্ব নবি দিবস উপলক্ষে মঙ্গলবার মেদিনীপুর শহরে নানা কর্মসূচি হয়। মেদিনীপুর টাউন মুসলিম কমিটির উদ্যোগে শহরে মোটর সাইকেল র্যালি বেরোয়। পরে আকর্ষানগরে এক রক্তদান শিবির হয়। রক্তদান করেন মেদিনীপুরের (সদর) মহকুমাশাসক অমিতাভ দত্ত। ৪০ জন শিবিরে রক্তদান করেছেন বলে জানান টাউন মুসলিম কমিটির সম্পাদক ওবাইদুর রসুল। কেশপুর, শালবনি, গড়বেতা-সহ বিভিন্ন ব্লকে দিনটি পালিত হয়। বিভিন্ন এলাকায় শোভাযাত্রা বের হয়।

নারায়ণগড়ে শুরু কৃষি-প্রাণী মেলা
শুরু হল নারায়ণগড় ব্লক কৃষি, প্রাণী ও মত্‌স্য মেলা। মঙ্গলবার সকালে নারায়ণগড় বিডিও অফিস সংলগ্ন ময়দানে ওই মেলার উদ্বোধন করেন জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ নির্মল ঘোষ। ছিলেন বিডিও লীনা মণ্ডল, পঞ্চায়েত সমিতির সভাপতি সনাতন মঙ্গল, ব্লক তৃণমূল সভাপতি মিহির চন্দ, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ সূর্য অট্ট। নারায়ণগড়ের এই কৃষি মেলায় মোট ১০টি স্টল বসেছে। প্রতি সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কৃষি-প্রাণী-মত্‌স্য বিষয়ক আলোচনা। এ দিন মেলা শুরুর পরে স্বনির্ভরতার লক্ষ্যে স্থানীয় মহিলাদের আচার, সস্‌, জ্যাম তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়। এই মেলা চলবে কাল, বৃহস্পতিবার পর্যন্ত।

পোঙ্গল
ছবি: রামপ্রসাদ সাউ।
তামিল ভাষাভাষি মানুষের ঐতিহ্যবাসী কৃষি-উত্‌সব হল পোঙ্গল। বাংলার নবান্নর ধাঁচেই খেতের ফসল ঘরে তোলার পরে এই উত্‌সব আয়োজন করা হয়। রীতি মেনে মকর সংক্রান্তির দিনে হয় পোঙ্গল। ‘মিনি-ইন্ডিয়া’ খড়্গপুরে দক্ষিণ ভারতের বহু মানুষের বাস। তাই পোঙ্গলের রং প্রতিবছরই এখানে ধরা পড়ে। ওল্ড সেটলমেন্ট, নিমপুরা, মথুরাকাটি-সহ রেলশহরের নানা এলাকায় মঙ্গলবার মকরের দিন ঐতিহ্য মেনেই পোঙ্গল পালিত হয়। ছিল রঙ্গোলির আয়োজনও।

ঘুড়ি উত্‌সব
মঙ্গলবার ছিল পৌষ সংক্রান্তি। আর পৌষ সংক্রান্তির পরদিন বড়াম পুজো। এই সময় ঘুড়ি ওড়ানোর চল আছে মেদিনীপুরে। মানিকপুর, বক্সীবাজার, কোতবাজারে উত্‌সবের মেজাজে ঘুড়ি ওড়ানো হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.