টুকরো খবর
কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার
নদিয়ার বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পদ থেকে সরে দাঁড়ালেন পার্থসারথি চট্টোপাধ্যায়। সোমবার থেকে ওই পদের দায়িত্ব নিলেন আর এক শিক্ষক হেমন্ত বন্দ্যোপাধ্যায়। শুক্রবার পার্থবাবু তাঁর পদত্যাগপত্র জমা দিয়েছিলেন বিশ্বদ্যালয় কর্তৃপক্ষের কাছে। পার্থবাবু বলেন, “রেজিস্ট্রার ও শিক্ষকতা এই দুটো দায়িত্ব একসঙ্গে পালন করা সম্ভব হচ্ছিল না। ছাত্রদেরও সমস্যা হচ্ছিল। তাই ওই দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে পড়াতে চাইছি।” বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরে স্থায়ী রেজিস্ট্রারনা থাকায় প্রবীণ কোনও শিক্ষককে ওই দায়িত্ব দেওয়া হয়। ২০১২ সালের ১০ ডিসেম্বর থেকে রেজিস্ট্রার পদের দায়িত্ব সামলাচ্ছিলেন পার্থবাবু। তাঁর পদত্যাগের পরে এগ্রি-কেমিক্যাল বিভাগের শিক্ষক হেমন্তবাবুকে ওই দায়িত্ব দেওয়া হয়। ভারপ্রাপ্ত উপাচার্য বিশ্বপতি মণ্ডল বলেন, “পার্থবাবু দায়িত্ব থেকে অব্যহতি চাইছিলেন। শুক্রবার তিনি পদত্যাগপত্র জমা দেন। তারপরেই ওই পদে হেমন্তবাবুকে অস্থায়ীভাবে দায়িত্ব দেওয়া হয়েছে।”

আটক চোরাই কয়লা
এক ট্রাক চোরাই কয়লা-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। সোমবার ভোরে রানিনগর থানা এলাকার রাজ্য সড়ক থেকে ১৬ টন চোরাই কয়লা-সহ আজিত সেখ নামের ওই যুবককে গ্রেফতার করে পুলিশ। ডোমকলের এসডিপিও অরিজিৎ সিংহ বলেন, “ঝাড়খণ্ড এলাকা থেকে চোরাই ওই কয়লা রানিনগর এলাকার যাচ্ছিল। গোপনে খবর পেয়ে পুলিশ ওই ট্রাক সহ যুবককে আটক করে।”

আবার চুরি কৃষ্ণনগরে
ফের চুরির ঘটনা ঘটল কৃষ্ণনগরে। শুক্রবার রাতে শহরের আমিনবাজার ওস্তাগরপাড়ায় একটি পারিবারিক কালী মন্দিরে চুরির পাশাপাশি পাশেই এক বাড়িতে হানা দেয় দুষ্কৃতীরা। তার পর আবার রবিবার রাতে একই ভাবে ঘূর্ণির প্রামাণিক পাড়ায় চুরির ঘটনা ঘটল। জেলা সদরে একের পর এক এভাবে চুরির ঘটনা ঘটায় উদ্বিগ্ন শহরের বাসিন্দারা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঘূর্ণির প্রামাণিক পাড়ার বাসিন্দা শর্মিলা চক্রবর্তী মেয়েকে নিয়ে শনিবার দেশের বাড়ি নাকাশিপাড়ার মাঝেরগ্রামে গিয়েছিলেন। ফলে বাড়ি সেদিন ফাঁকাই ছিল। সোমবার সকালে প্রতিবেশীরা তাঁদের ফোন করে জানান, বাড়িতে চুরি হয়ে গিয়েছে। একই অভিজ্ঞতা ওস্তাগারপাড়ার সাবির হুসেনেরও। শুক্রবার রাতে তাঁরাও বাড়ি ছিলেন না। পরদিন বাড়ি ফিরে দেখেন দুষ্কৃতীরা ঘরে ঢুকে আলমারি ভেঙে বেশ কয়েক হাজার টাকা নিয়ে চম্পট দিয়েছে। ওই দিনই পাশেই গঙ্গোপাধ্যায় পরিবারের কালী মন্দিরে হানা দেয় দুষ্কৃতীরা। তারা মন্দিরের কালী বিগ্রহের গা থেকে বেশ কিছু সোনা ও রুপোর গয়না নিয়ে পালায়। এরকম ঘটনায় চিন্তিত শহরের বাসিন্দারা। যে ভাবে ফাঁকা বাড়ি দেখে দুষ্কৃতীরা হানা দিছে তাতে পুলিশের অনুমান স্থানীয় দুষ্কৃতীরাই ঘটনার সঙ্গে জড়িত। কৃষ্ণনগরের আইসি রাজকুমার মালাকার বলেন, “আমরা প্রতিটি চুরির ঘটনায় দুষ্কৃতীদের চিহ্নিত করেছি। আশা করছি দ্রুত তাদের ধরা যাবে।”

বহরমপুরের হোটেলে ভাঙচুর
বহরমপুরের পঞ্চাননতলা এলাকার একটি হোটেলে ভাঙচুরের অভিযোগ উঠেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে হোটেলের ‘বার’-এ মদ্যপান করতে আসে চার জন যুবক। ধূমপান করার জন্য ‘বার’-লাগোয়া পৃথক জায়গা রয়েছে। হোটেল কর্তৃপক্ষের অভিযোগ, কিন্তু তারা বারে বসেই ধূমপান করতে চায়। বাধা দিলে হোটেল কর্মীদের সঙ্গে তাদের বচসাও বাধে। অভিযোগ, ওই চার জন হোটেল কর্মীদের মারধরও করে। তখন তাদের হোটেল থেকে বের করে দেওয়া হয়। ওই ঘটনার কিছু ক্ষণের মধ্যেই তারা দলবল বেঁধে মোটবাইকে চড়ে হোটেলে এসে ভাঙচুর করে। হোটেল মালিক রাম সাহার অভিযোগ, প্রায় ৫০ জনের একটি দল হাতে লাঠি-বাঁশ নিয়ে এসে তাণ্ডব চালায়। বিষয়টি জানিয়ে সোমবার বহরমপুর থানায় অভিযোগও দায়ের হয়েছে।” হোটেল ভাঙচুরের ঘটনার প্রতিবাদে মালিক সংগঠন ‘হোটেল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’-এর পক্ষ থেকে এদিন মুর্শিদাবাদের পুলিশ সুপারের কাছে স্মারকলিপিও জমা দেয়। পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “হোটেলের ক্লোজ সার্কিট ক্যামেরা থেকে ওই রাতের ছবি সংগ্রহ করে দোষী ব্যক্তিদের চিহ্নিত করা হচ্ছে। চিহ্নিত করার পরেই গ্রেফতার করবে পুলিশ।”

নিখোঁজ ছাত্রের দেহ উদ্ধার
তিন দিন ধরে নিখোঁজ থাকার পর এক দ্বাদশ শ্রেনীর ছাত্রর মৃতদেহ উদ্ধার করল পুলিশ। অজয় মাহাতো (১৯) নামে ওই ছাত্রের বাড়ি শান্তিপুরের মানিকনগর এলাকায়। সোমবার সকালে গ্রামের পাশে সর্ষে খেতের ভিতরে তার মৃতদেহটি পড়ে থাকতে দেখা যায়। পুলিশ মৃতদেহটি ময়না-তদন্তের জন্য পাঠিয়েছে। পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত থেকে নিখোঁজ ছিল উচ্চ বিদ্যালয়ের ওই ছাত্র। বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করেও তার সন্ধান মেলেনি। এ দিন সকালে ওই ছাত্রটির ভাই মাঠে গিয়েছিল। তখনই সে মাঠের সর্ষে খেতের ভিতরে অজয়ের মৃতদেহটি পড়ে থাকতে দেখে। খবর পেয়ে ছুটে আসেন পরিবারের সকলে। খবর দেওয়া হয় শান্তিপুর থানার পুলিশকে। পুলিশ একটি অস্বাভাবিক মৃত্যুর অভিযোগ দায়ের করেছে। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, অন্তত দু’দিন আগে মৃত্যু হয়েছে ওই ছাত্রের।

গ্রেফতার স্বামী
অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক মহিলার। মৃতের নাম সন্ধ্যা হালদার (৩৯)। তাঁর বাড়ি রঘুনাথগঞ্জের সোনাটিকুড়ি কলোনিতে। রবিবার রাতের ওই ঘটনায় মহিলার স্বামী সুরঞ্জন হালদারকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতন ও আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার মামলা রুজু করেছে পুলিশ। পেশায় দিনমজুর সুরঞ্জন প্রায়ই মদ্যপ অবস্থায় বাড়ি ফিরে স্ত্রীকে মারধর করত। রবিবার সকালে মদ খেয়ে বাড়িতে এসে স্ত্রীকে ব্যাপক মারধরও করে সে। ওই দিন সন্ধ্যায় সন্ধ্যাদেবীকে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করে জঙ্গিপুর মহকুমা হাসপাতালে নিয়ে যান প্রতিবেশীরা। সেখানেই মারা যান তিনি। সন্ধ্যাদেবীর মৃত্যুর পরে গ্রামবাসীদের একাংশ নিরঞ্জনকে খুঁটিতে বেধে মারধর করে। তারপর তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

স্কুল ব্যাগে গাঁজা পাচার
স্কুল ব্যাগে গাঁজা পাচারের হদিস পেল পুলিশ। শনিবার ডোমকলের ইসলামপুরে টোলগেটে একটি যাত্রীবাহী বেসরকারি বাস থেকে ১৫ কেজি গাঁজা-সহ ওই ব্যাগটি উদ্ধার করে পুলিশ। এসডিপিও অরিজিৎ সিংহ বলেন, ‘‘স্কুলব্যাগে নজরদারি হয় না প্রায়। তাই এই কৌশল নিয়েছে পাচারকারীরা। আমাদের কাছে খবর থাকায় শনিবার ওই ব্যাগ সহজেই সনাক্ত করা গিয়েছে। ব্যাগের মালিককে ধরা যায়নি।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাক্টরের ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে চতুর্থ শ্রেণির এক ছাত্রের। সোমবার সকালে রঘুনাথগঞ্জের কৃষ্ণশাইলের ঘটনা। আকবর শেখ (১১) নামে ওই ছাত্র স্থানীয় কৃষ্ণশাইল প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র। ট্রাক্টরটিকে আটক করেছে পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.