টুকরো খবর
লঙ্কা দিয়ে নাবালিকাকে অত্যাচার, ধৃত ব্যবসায়ী
১১ বছরের এক মেয়েকে জোর করে লঙ্কা খাওয়ানো এবং তার সারা শরীরে লঙ্কা ঘষে দেওয়ার অভিযোগে মুম্বইয়ের এক ব্যবসায়ীকে গ্রেফতার করল পুলিশ। ঠানে থেকে ধৃত ৩৮ বছরের ওই ব্যবসায়ীর নাম সর্জিল আনসারি। অভিযোগ, এক বছর আগে মেয়েটির বাবা-মাকে ১৫ হাজার টাকা দিয়ে উত্তরপ্রদেশ থেকে তাকে বাড়িতে এনেছিলেন সর্জিল। মেয়েটির বাবা-মাকে তিনি কথা দিয়েছিলেন, মেয়েকে পড়াশোনা শেখাবেন, ভাল ভাবে মানুষ করবেন। নাবালিকার অভিযোগ, তাকে রোজই এ রকম অত্যাচার এবং মারধর করা হত। পুলিশের কাছে মেয়েটির দুদর্শা নিয়ে নালিশ জানান সর্জিলের প্রতিবেশী। অভিযোগ, “মিউজিক সিস্টেমের আওয়াজ বাড়িয়ে তার উপর অত্যাচার চালানো হত। যাতে তার কান্না-চিৎকার কেউ শুনতে না পান।” এর পর তৎপর হয় পুলিশ। মেয়েটিকে স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থায় রাখা হয়েছে।

দুর্নীতি নিয়ে কড়া নীতীশ
মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবার দুর্নীতির বিরুদ্ধে লড়াই জোরদার করতে প্রশাসনের আধিকারিকদের নিয়ে বৈঠকে করতে চলেছেন। ১৫ জানুয়ারি এই বৈঠকে উপস্থিত থাকবেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং ডিজিপি-সহ দফতরগুলির প্রধান সচিব, সচিব, জেলাশাসক ও এসপিরা। নীতীশ বলেন, “দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ জোরদার করতে এই বৈঠক হবে।” রাজ্য ইতিমধ্যেই ভিজিল্যান্সের বিশেষ আদালত তৈরি করেছে। মুখ্যমন্ত্রী থেকে শুরু করে নিচুতলার সরকারি কর্মীদের সম্পত্তির হিসেব পেশ করার নিয়মও আছে রাজ্যে। অনেকের আয় বহির্ভূত সম্পত্তি বাজেয়াপ্ত করে স্কুল খোলা হয়েছে। তবু দুর্নীতিতে লাগাম টানা যাচ্ছে না। নীতীশ এ নিয়ে তদন্ত আরও জোরদার করা উচিত জানিয়ে বলেন, “অনেকের বিরুদ্ধে দফতরের প্রশাসনিক তদন্ত চলছে। সে সব কী অবস্থায় আছে, তা খতিয়ে দেখা হবে। সব তদন্ত দ্রুত শেষ করতে হবে।”

সাঁতরাগাছি-চেন্নাই নয়া বাতানুকূল ট্রেন
দক্ষিণ ভারতমুখী যাত্রীর চাপ বাড়তে থাকায় সাঁতরাগাছি থেকে চেন্নাই পর্যন্ত একটি নতুন ট্রেন চালু হচ্ছে। কাল, বুধবার রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী সাঁতরাগাছি থেকে ওই ট্রেন চলাচলের সূচনা করবেন। তবে ট্রেনটি পাকাপাকি ভাবে চলতে শুরু করবে ২১ জানুয়ারি। পুরো বাতানুকূল ওই ট্রেনটি আপাতত মঙ্গল ও শুক্রবার সন্ধ্যা ৭টায় সাঁতরাগাছি থেকে ছাড়বে। চেন্নাই পৌঁছবে সাড়ে ২৭ ঘণ্টায়। করমণ্ডল এক্সপ্রেসে একই সময় লাগে। চেন্নাই মেল সময় নেয় এক ঘণ্টা বেশি। নতুন ট্রেনটি বৃহস্পতি ও রবিবার সকাল ৭টা ৪৫ মিনিটে চেন্নাই থেকে ছাড়বে। তাতে থাকবে প্যান্ট্রি কারও। এক রেলকর্তা বলেন, পর্যটন ছাড়াও চিকিৎসা ও পড়াশোনা করতে রাজ্যের অনেকে নিয়মিত চেন্নাই যান। তাই ওই রুটে বাড়তি ট্রেনের প্রয়োজন ছিল।

বাংলাদেশ নিয়ে চিন্তা ভারতের
নির্বাচন পরবর্তী সময়ে বাংলাদেশে এক শ্রেণির মানুষের উপর অত্যাচারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করল ভারত। সোমবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দিন বলেন, “এ বিষয়ে আমাদের কাছে রিপোর্ট এসেছে। বিষয়টির মোকাবিলা করার প্রাথমিক দায়িত্ব বাংলাদেশ সরকারের। আশা করবো, হাসিনা সরকার যথাযথ ব্যবস্থা নেবে।” তিনি জানিয়েছেন যে ভারত গোটা বিষয়টির উপর সতর্ক নজর রাখছে। এই নিয়ে ঢাকার সঙ্গে নয়াদিল্লির নিয়মিত কথা হচ্ছে বলেও জানিয়েছেন আকবরউদ্দিন।

দলিতের বাড়িতে সারা দিন হাজির আপ নেতা
রবিবারই অমেঠির জনসভায় রাহুল গাঁধীর দলিত পরিবারে খাওয়া-দাওয়া এবং রাত কাটানো নিয়ে কটাক্ষ করেছিলেন আপ নেতা কুমার বিশ্বাস। সোমবার তিনি নিজেই অমেঠিতে সুনীতা নামে এক দলিত মহিলার বাড়িতে সারা দিন কাটালেন। এর কারণ জিজ্ঞাসা করা হলে কুমার বলেন, “আমি এখান দিয়ে যাওয়ার সময় শুনলাম ২০০৮ সালে রাহুল গাঁধী এখানকার এক দলিত পরিবারে রাত কাটিয়েছেন। তাঁদের হাতে খাবার খেয়েছেন। আমি দেখতে চেয়েছিলাম এর ফলে দলিতদের জীবনে কী পরিবর্তন হয়েছে। কিন্তু দেখলাম কোনও পরিবর্তনই হয়নি।”

স্বতন্ত্র কুমারের বিরুদ্ধে মামলা
সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি স্বতন্ত্র কুমারের বিরুদ্ধে আনা যৌন নিগ্রহের বিচার চেয়ে সোমবার সুপ্রিম কোর্টে মামলা করলেন অভিযোগকারী মহিলা ইন্টার্ন। বুধবার তার শুনানি হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। মহিলা চান, তাঁর অভিযোগ খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হোক। আগে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, প্রাক্তন বিচারপতিদের বিরুদ্ধে তদন্তের এক্তিয়ার কোর্টের নেই বলে সিদ্ধান্ত হয়েছে। সেই সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ করেছেন ওই ইন্টার্ন। অভিযুক্ত স্বতন্ত্র কুমার ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের চেয়ারম্যান। কিন্তু সোমবার দফতরে যাননি তিনি। ওই মহিলার সব অভিযোগ অবশ্য অস্বীকার করেছেন কুমার। জানিয়েছেন, ওই ইন্টার্নের কথা মনে করতেও পারছেন না।

বিক্ষোভে প্রিয়া
সোমবার মুম্বইয়ে দিল্লির মতো বিল কমানোর আন্দোলনে নেমেছেন কংগ্রেস সাংসদ সঞ্জয় নিরুপম ও প্রিয়া দত্ত। প্রিয়া ও সঞ্জয়ের কেন্দ্রে বিদ্যুৎ সরবরাহের দায়িত্ব রিলায়্যান্স এনার্জির। তাদের অফিসের সামনেই চলে বিক্ষোভ। বিল কমানো নিয়ে মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বাণকে চিঠিও দেন সঞ্জয়। মহারাষ্ট্রে কংগ্রেস ও এনসিপি-র জোট সরকার। বিজেপি মুখপাত্র নির্মলা সীতারামনের কটাক্ষ, “আশ্চর্য। মুম্বইয়ে কংগ্রেস সাংসদরা তাঁদের সরকারের বিরুদ্ধেই সরব। পথনাটিকা না নির্বাচনী প্রচার?”

প্রিয়ঙ্কার দায়িত্ব
২০১৪-র লোকসভা ভোটে প্রিয়ঙ্কা গাঁধীর ভূমিকা নিয়ে জল্পনা চলছেই। সম্প্রতি দিল্লিতে তাঁর সঙ্গে কংগ্রেস শীর্ষ নেতাদের বৈঠকের পরে জল্পনা তুঙ্গে ওঠে। পরে দলীয় মুখপাত্র অজয় মাকেন জানান, প্রিয়ঙ্কা অমেঠি ও রায়বরেলীতে প্রচার করবেন। সোমবার জানা গিয়েছে, দেশে কংগ্রেসের প্রচারের উপরে নজরদারি করবেন প্রিয়ঙ্কা।

প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য
মুম্বইয়ের সাংবাদিক ধর্ষণ মামলায় সোমবার কোর্টে সাক্ষ্য দিলেন নিগৃহীতার পুরুষ সহকর্মী। অভিযুক্তদের সনাক্ত করেছেন তিনি। গত বছর মুম্বইয়ের শক্তি মিলে গণধর্ষণের শিকার হন এক মহিলা সাংবাদিক। তখন তাঁর সঙ্গে ছিলেন ওই চিত্রসাংবাদিক সহকর্মী।

বদলের সম্ভাবনা
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে বিজয় বহুগুণা সরতে পারেন বলে কংগ্রেস সূত্রে খবর। তাঁর বদলে দায়িত্ব পেতে পারেন কেন্দ্রীয় জলসম্পদ উন্নয়ন মন্ত্রী হরিশ রাওয়াত।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.