টাটকা খবর
স্থিতিশীল আছেন সুচিত্রা
সুচিত্রা সেনের শারীরিক অবস্থা স্থিতিশীল হলেও এখনও তিনি বিপন্মুক্ত নন। রবিবার সকালে হাসপাতাল সূত্রে জানানো হয়, মহানায়িকার হৃদ্স্পন্দন ও রক্তচাপ স্বাভাবিক। মাঝে মধ্যে ইশারায় সাড়াও দিয়েছেন। সকালে তাঁর রক্তে অক্সিজেনের মাত্রা এবং রক্ত পরীক্ষার ফলও সন্তোষজনক ছিল। তবে তিনি অত্যন্ত দুর্বল। হাসপাতাল সূত্রে আরও জানানো হয়, এ দিন দুপুরে সুচিত্রাদেবীর বুকের এক্স-রে করা হয়। তাঁর ফুসফুসে ফ্লুইড ও কফ জমে রয়েছে। ক্রনিক ব্রঙ্কাইটিস ও ডায়াবেটিস থাকায় তাঁর ফুসফুসের অবস্থা বেশ খারাপ। তাঁকে কৃত্রিম উপায়ে অক্সিজেন দেওয়া হচ্ছে। তাঁর শারীরিক অবস্থার নজরদারিতে সর্বক্ষণের জন্য হাজির রয়েছেন বিশেষজ্ঞ চিকিত্সকেরা। তাঁর শারীরিক অবস্থা নিয়ে সন্ধ্যায় চিকিত্সক সুব্রত মৈত্র বলেন, তাঁর নিঃশ্বাস-প্রশ্বাসের কষ্ট নেই। মহানয়িকাকে রাইলস টিউব-এর মাধ্যমে খাওয়ানো হচ্ছে বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। অন্যান্য দিনের মত এ দিন সন্ধ্যা ছ’টায় মহানায়িকাকে দেখতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
সকালে মহানায়িকার সঙ্গে দেখা করতে যান প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য। তিনি বলেন, “উনি যে ঘরে রয়েছেন সেখানে আমি যাইনি। তবে চিকিত্সকের সঙ্গে কথা হয়েছে। তিনি জানিয়েছেন সুচিত্রাদেবীর অবস্থা স্থিতিশীল। শুনে আশ্বস্ত হয়েছি।” প্রদীপবাবু ছাড়াও এ দিন সকালে হাসপাতালে যান বেলুড় মঠের দীপ্তি মহারাজ।
শনিবার বিকেলের দিকে সুচিত্রাদেবীর অবস্থার কিছুটা অবনতি হয়। রক্তে অক্সিজেনের মাত্রা কমে যায়। শ্বাসকষ্ট হওয়ায় অক্সিজেন দেওয়া হয়। এ দিকে, শনিবার রাত ১১টা থেকেই হাসপাতাল চত্বরে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে। তৈরি করা হয়েছে ব্যারিকেড এবং সাংবাদিকদের জন্য এনক্লোজার। পুলিশ সূত্রে খবর, হাসপাতালে মুখ্যমন্ত্রী-সহ অন্যান্য ভিআইপি-র আসা-যাওয়ার কারণেই এই নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।
গত ২৪ ডিসেম্বর ফুসফুসের সংক্রমণ ও শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন মহানায়িকা। দু’সপ্তাহ আগে হৃদ্স্পন্দন হঠাত্ বেড়ে যাওয়ায় তড়িঘড়ি করে তাঁকে আইটিইউ-তে স্থানান্তরিত করা হয়। শারীরিক পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও ফুসফুসের কার্যক্ষমতা কমতে থাকায় রক্তে অক্সিজেনের মাত্রাও কমতে থাকে। পরিবারের সঙ্গে কথা বলে চিকিত্সকরা মহানায়িকাকে নন-ইনভেসিভ ভেন্টিলেশনে রাখেন।

স্বামী বিবেকানন্দের স্মরণে বাংলা-সহ গোটা ভারত

রবিবার স্বামী বিবেকানন্দের ১৫২তম জন্মদিন উপলক্ষে দেশ জুড়ে পালিত হচ্ছে জাতীয় যুব দিবস। রাজ্যের বিভিন্ন জায়গায় স্বামীজির স্মরণে নানা অনুষ্ঠানে সামিল আপামর বাঙালি। এ দিন সকাল থেকেই বহু মানুষ ভিড় জমান বেলুড় মঠ ও স্বামীজির সিমলা স্ট্রিটের বাড়িতে। সেখানে মহাসমারোহে আয়োজিত হয় অনুষ্ঠান। বেলুড় মঠে স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। এ দিন রামকৃষ্ণ মিশনের উদ্যোগে সিমলা স্ট্রিটের বাড়িতে আয়োজিত অনুষ্ঠানে হাজির ছিলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ও শশী পাঁজা। শ্যামবাজার থেকে সিমলা স্ট্রিট পর্যন্ত ‘বিবেক চেতনা যাত্রা’য় হাঁটেন সাংসদ শুভেন্দু অধিকারী। অন্য দিকে, সিমলা স্ট্রিট থেকে তৃণমূল যুবা-র পক্ষ থেকে শোভাযাত্রা বের করা হয়।
বেলুড় মঠে অনুষ্ঠান। ছবি: দীপঙ্কর মজুমদার।
এ দিন নয়াদিল্লিতে স্বামীজির স্মরণে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেন কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রী চন্দ্রেশ কুমারী কাটোচ। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, সনিয়া গাঁধী ও প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি। কাটোচ জানান, স্বামী বিবেকানন্দকে নিয়ে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফ থেকে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশে প্রধানমন্ত্রীর শপথ নিলেন শেখ হাসিনা
রবিবার বঙ্গভবনে বাংলাদেশের নতুন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানকে ঘিরে ব্যস্ততা ছিল তুঙ্গে। তৃতীয় বারের জন্য ফের বাংলাদেশের মসনদের দায়িত্ব পেলেন শেখ হাসিনা। এ দিন বিকেলে প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন তিনি। রাষ্ট্রপতি আব্দুল হামিদ হাসিনা ও তাঁর নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করান। ৪৯ জন সদস্যকে নিয়ে গঠিত হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মন্ত্রিসভা। এঁদের মধ্যে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ২৯ জন, প্রতিমন্ত্রী ১৭ জন এবং উপমন্ত্রী ২ জন। এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় বিএনপি নেত্রী খালেদা জিয়াকে। উপস্থিত ছিলেন এক হাজারের মতো অতিথি।
২০০৮ সালে হাসিনার মন্ত্রিসভায় ছিলেন ২৪ জন মন্ত্রী এবং আট জন প্রতিমন্ত্রী। পরে মন্ত্রিসভার সম্প্রসারণ করায় সদস্য সংখ্যা দাঁড়ায় ৫০ জনে।
নতুন মন্ত্রিসভার ২৯ জন পূর্ণমন্ত্রী
আবুল মাল আব্দুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, আব্দুল লতিফ সিদ্দিকী, মোহাম্মদ নাসিম, সৈয়দ আশরাফুল ইসলাম, খন্দকার মোশারফ হোসেন, রাশেদ খান মেনন, মতিউর রহমান, মোশারফ হোসেন, মোজাম্মেল হক, ছায়েদুল হক, এমাজুদ্দিন প্রাং, ওবায়দুল কাদের, হাসানুল হক ইনু, আনিসুল ইসলাম মামুদ, আনোয়ার হোসেন, নুরুল ইসলাম নাহিদ, শাজাহান খান, আনিসুল হক,মুজিবুল হক, মোস্তফা কামাল, মোফাজ্জল হোসেন চৌধুরী, মোস্তাফিজুর রহমান ফিজার, আসাদুজ্জামান নূর, শামসুর রহমান শরীফ, কামরুল ইসলাম, সৈয়দ মহসিন আলী।
তবে নতুন এই মন্ত্রিসভা থেকে অনেক পরিচিত মুখ বাদ পড়েছে। এঁদের মধ্যে রয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, স্বারাষ্ট্র মন্ত্রী মহীউদ্দিন খান আলমগীর, বিদেশমন্ত্রী দীপু মণি-সহ আরও অনেক প্রভাবশালী মন্ত্রী।

আকাশের মুখ ভার, বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে

রবিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও বাড়বে। রাজ্যের উপর একটি পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় এ দিন হালকা বৃষ্টিপাত হয়। বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গেও। বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদেও। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, সাধারণত মকর সংক্রান্তির সময় উত্তুরে হাওয়া ঢোকায় তাপমাত্রা কমে। কিন্তু আগামী ২৪ ঘণ্টায় সেই আশায় জল ঢেলেছে পশ্চিমী ঝঞ্ঝা।

রঞ্জি সেমিফাইনালে বাংলা
৪৭ রানে রেলওয়েজকে হারিয়ে সাত বছর পর রঞ্জি ট্রফির সেমিফাইনালে উঠল বাংলা। সমস্ত বিতর্ক সরিয়ে এ দিন রেলওয়েজের বিরুদ্ধে উজ্জীবিত ক্রিকেট খেলে বাংলা। ২০০৬-’০৭-এর পর লক্ষ্মীরতন শুক্লর নেতৃত্বে এই প্রথম রঞ্জির সেমিফাইনালে তাঁরা।
সেমিফাইনালের টিকিট পেয় উল্লাস বাংলার। ছবি: পিটিআই।
এ দিন ইডেনে জেতার জন্য দু’পক্ষেরই সমান সুযোগ ছিল। ২৭১ রানের টার্গেট নিয়ে খেলতে নেমে মুরলী কার্তিকের দলের ৩টি উইকেট পড়ে গিয়েছিল গত কালই। এ দিন প্রয়োজন ছিল মাত্র ১৫৪ রানের। পুঁজি বলতে ৭টি উইকেট। অরিন্দম ঘোষ (৫০) ও মহেশ রাওয়াতের (১৪) জুটি রেলকে স্বস্তি দিলেও রবিবার খেলার শুরুতে নীতিন ভিলের (৫) উইকেট নিয়ে রেলকে প্রথম ধাক্কা দেয় অশোক দিন্দা। এর পর লক্ষ্মী ও শিবশঙ্কর পালের জোড়া আক্রমণে দিশেহারা হয়ে যায় রেল। দিন্দা (২-৭৭), সৌরভ সরকার (২-২২), শিবশঙ্কর (২-৪৭) এবং লক্ষ্মীর (৩-৪৫) বোলিংয়ে মাত্র ২২২ রানেই গুটিয়ে যায় রেল দল। দু’ইনিংসে যথাক্রমে ৮৭ ও ৮১ রানের জন্য ম্যাচের সেরা হয়েছেন ঋদ্ধিমান সাহা।
সেমিফাইনালে উঠে অনেক হিসেব উল্টে দেওয়া বাংলা দলকে নিয়ে এর পর জয়ের উত্সবে সামিল হন ইডেনে উপস্থিত হাজার দু’য়েক সমর্থক ও সিএবি-কর্মকর্তারা। ইতিমধ্যেই বাংলা দলের জন্য ১০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছে সিএবি। ১৮ জানুয়ারিতে ইনদওরে সেমিফাইনালে বাংলার পরবর্তী প্রতিপক্ষ মহারাষ্ট্র। সে লড়াই যে খুব সহজ হবে না, তা বলাই বাহুল্য। তবে এ দিন লক্ষ্মীবাহিনীর স্পিরিটেড পারফরম্যান্সের পরে আশার বুক বাঁধতেই পারেন বাংলার ক্রিকেটপ্রেমীরা।

অমেঠিতে বিক্ষোভের মুখে আপ নেতা কুমার বিশ্বাস
লোকসভা ভোটের প্রচারে গিয়ে অমেঠিতে বিক্ষোভের মুখে পড়লেন আম আদমি পার্টির নেতা কুমার বিশ্বাস। এ দিন অমেঠির জগদীশপুরে তাঁকে কালো পতাকা ও স্লোগান দিয়ে বিক্ষোভ দেখান রাস্তার দু’ধারে দাঁড়িয়ে থাকা বহু মানুষ। তাঁদের অভিযোগ, ধর্মগুরুদের নিয়ে উস্কানিমূলক মন্তব্য করেছেন তিনি। শুধু তাই নয়, তাঁর কনভয়ের দিকে পাথরও ছোড়া হয়। লোকসভা ভোটের আগে দেশ জুড়ে আম আদমি পার্টির প্রচারে নেমেছে দলের নেতারা।
অমেঠি থেকে রাহুল গাঁধীর বিরুদ্ধে এই নির্বাচনে দাঁড়ানোর সম্ভাবনা আপ নেতা কুমার বিশ্বাস। যদিও ভোটের প্রচারে অমেঠিতে এসে এ দিন বিক্ষোভের মুখে পড়লেও তাতে পাত্তা দিতে নারাজ তিনি। বিক্ষোভকারীদের চাপের মুখে অবিচলিত থেকে তাঁর মন্তব্য, “যদি আপনারা মনে করেন কালো পতাকা দেখালেই আমরা ভয় পাব, তবে তা হওয়ার নয়। আমরা ফিরে যাব না।” এ দিনের নির্বাচনী জনসভায় কংগ্রেসকে তীব্র ভাষায় আক্রমণ করেন তিনি। তাঁর অভিযোগ অমেঠির উন্নয়নে গত দশ বছরে কিছুই করেনি কংগ্রেস।

দঃ কলকাতার মলে মই থেকে পড়ে মৃত ১, আহত ৩
দক্ষিণ কলকাতার একটি বেসরকারি মলের মই থেকে পড়ে মারা গেলেন এক কর্মী। আহত তিন জন। ৩২ বছরের অশোক হালদার ঘটনাস্থলেই মারা যান বলে পুলিশ সূত্রে খবর। দুর্ঘটনার সময় তিনি এবং আরও তিন জন এই শপিং মল-এর ভিতরে একটি বিজ্ঞাপনী ফেস্টুন লাগাতে মইয়ে চড়েছিলেন। দুর্ঘটনায় গুরুতর আহত তিন জনকে সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ প্রসঙ্গে কোনও মন্তব্য করতে নারাজ ওই মল কর্তৃপক্ষ। দুর্ঘটনায় তাঁদের গাফিলতি আছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

মেট্রোয় আত্মহত্যার চেষ্টা

ফের মেট্রোয় আত্মহত্যার চেষ্টা। রবিবার সকালে কালীঘাট মেট্রো স্টেশনের ঘটনা। পুলিশ জানায়, স্টেশনে ট্রেন ঢোকার মুখে বছর পঞ্চাশের এক ব্যক্তি লাইনে ঝাঁপ দেন। কিন্তু চালক দেখতে পেয়ে তত্পরতার সঙ্গে ট্রেন থামিয়ে দেন। বিচ্ছিন্ন করে দেওয়া হয় থার্ড লাইনের বিদ্যুত্ সংযোগ। স্টেশনে দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীরা ও রেলের কর্মীরা তাঁকে উদ্ধার করেন। এই ঘটনার জন্য দশ মিনিটের জন্য ট্রেন চলাচল বন্ধ রাখা হয়।

মেঘালয়ে হত ৪ জঙ্গি

মেঘালয়ে পুলিশের সংঘর্ষে মৃত্যু হল চার জঙ্গির। পুলিশ জানিয়েছে, শনিবার গভীর রাতে ওই চার জঙ্গি পশ্চিম গারো জেলার প্রধান কার্যালয়ের সামনে একটি পেট্রোল পাম্পে বোমা বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের পরেই ঘটনাস্থলে পুলিশ পৌঁছে জঙ্গিদের ধাওয়া করে। পুলিশকে লক্ষ্য করে তারা এলোপাথাড়ি গুলি চালায়। প্রায় ঘণ্টাখানেক উভয় পক্ষের গুলি বিনিময় চলে। সেই সময় পুলিশের গুলিতে নিহত হয় চার জঙ্গি। তাদের কাছ থেকে প্রচুর বিস্ফোরক, রকেট লঞ্চার, বন্দুক উদ্ধার করে পুলিশ।

ছত্তীসগঢ়ে গ্রেফতার ৯ মাওবাদী
রবিবার ছত্তীসগঢের নারায়ণ়পুর জেলা থেকে ন’জন মাওবাদীকে গ্রেফতার করে পুলিশ। এদের মধ্যে দু’জন শীর্ষস্থানীয় নেতা রয়েছেন। পুলিশ সূত্রে খবর, শনিবার ঝারার জঙ্গলে যৌথ অভিযান চালায় ছত্তীসগঢ় আর্মড ফোর্স ও পুলিশের এক বিশেষ দল। কুয়াশাল গ্রামে কয়েক জন মাওবাদীদের উপস্থিতির কথা গোপন সূত্রে জানতে পারে পুলিশ। ঘিরে ফেলা হয়ে গোটা গ্রাম। নারায়ণপুরের পুলিশ সুপার জানান, ধৃত মাওবাদীদের বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে। লুঠপাট, হত্যা, পুলিশ চৌকিতে হামলা-সহ অনেক নাশকতামূলক ঘটনায় জড়িত ছিল এরা।

বিহারে নির্বাচন কমিটি গড়ল বিজেপি
লোকসভা ভোটের দিকে তাকিয়ে নির্বাচন কমিটি গঠন করল বিহারের বিজেপি নেতৃত্ব। কমিটির প্রধান হয়েছেন দলের রাজ্য সভাপতি মঙ্গল পাণ্ডে। সদস্য সংখ্যা ১৬ জন। পাশাপাশি, সাত জন বিশেষ আমন্ত্রিত সদস্যও রয়েছেন। দলীয় সূত্রের খবর, লোকসভা ভোটে রাজ্যের প্রার্থী তালিকা চূড়াম্ত করবে ওই কমিটি। সেই তালিকা বিজেপি-র কেন্দ্রীয় সংসদীয় বোর্ডের কাছে পাঠানো হবে। নির্বাচনের প্রস্তুতির নিয়ে বিশেষ ভূমিকা নেবে ওই কমিটি। সদস্যদের মধ্যে রয়েছেন রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী, বিরোধী দলনেতা নন্দকিশোর যাদব, সি পি ঠাকুর প্রমুখ। আমন্ত্রিত সদস্য হয়েছেন রবিশঙ্কর প্রসাদ, রাজীব প্রতাপ রুডি এবং শাহনওয়াজ হুসেন। নন্দকিশোর যাদব জানিয়েছেন, দলের প্রার্থী তালিকা কমিটিই চূড়ান্ত করবে। তবে, তার সময়সীমা এখনও ঠিক করা হয়নি।

অসমে শিক্ষাকর্তাদের বেতন আটকালেন মন্ত্রী
নতুন নিয়োগ হওয়া প্রাথমিক ও মধ্য ইংরেজি স্কুলের ১৬ হাজার শিক্ষককে সময় মতো বেতন দিতে না-পারার ‘অপরাধে’ রাজ্য শিক্ষা দফতরের ২০০ জন আধিকারিকের বেতন আটকে দিলেন অসমের শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। তিনি জানিয়েছেন, ওই শিক্ষকদের বকেয়া বেতন মেটানোর পরই শিক্ষাকর্তারা টাকা পাবেন। গত বছর অসমের ওই ইংরেজি স্কুলগুলিতে ১৮ হাজার শিক্ষক নিয়োগ করা হয়। তাঁদের মধ্যে ৯০ শতাংশ শিক্ষকই নিয়মিত বেতন পাননি। প্রায় ১৬ হাজার শিক্ষকের কয়েক মাসের বেতন সরকারি লাল ফিতের ফাঁসে আটকে রয়েছে। প্রাথমিক শিক্ষা দফতর বেতন না-দিতে পারার স্বপক্ষে বিভিন্ন অজুহাত দেয়। বিষয়টি জানতে পেরেই কড়া পদক্ষেপ নেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “সরকারি কাজে ঢিলেমি করে শিক্ষকদের বেতন আটকে আধিকারিকরা অন্যায় করেছেন। যতদিন না শিক্ষকরা বকেয়া বেতন পাচ্ছেন, ততদিন প্রাথমিক শিক্ষা দফতরের আধিকারিকদের বেতন দেওয়া বন্ধ রাখতে বলেছি। এর পরও এমন ঘটনা ঘটলে আরও কঠোর পদক্ষেপ করব। এমনকী, ওই সরকারি আধিকারিকদের সাসপেন্ডও করা হতে পারে।” তাঁর মতে, সরকারি কর্মীদের পেশাদারি মনোভাব না-থাকার ফলেই এই ঘটনা। ১ ফেব্রুয়ারির মধ্যে সব সমস্যা কাটিয়ে বেতন মিটিয়ে দিতে বলা হয়েছে। ৭ ফেব্রুয়ারি সব হিসেব দেখবেন শিক্ষামন্ত্রী নিজেই।

কার্বি আংলংয়ে ক্ষতিপূরণ
কার্বি-নাগা সংঘর্ষে নিহত সকলের পরিজনদের ৩ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে, জানাল অসম সরকার। ২৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া ওই সংঘর্ষে এখনও পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৯ জনের গুলিবিদ্ধ দেহ নাগাল্যান্ডের পচাশপুর থেকে উদ্ধার করা হয়। যাঁদের বাড়ি পুড়েছে, তাঁদের জন্য পুনর্বাসনের ব্যবস্থাও করবে রাজ্য সরকার। রাজ্যের মন্ত্রী রকিবুল হুসেন জানান, সংবেদনশীল এলাকায় নিরাপত্তা জোরদার করতে ১৮টি স্থায়ী পুলিশ-পিকেট তৈরির ব্যবস্থা করা হচ্ছে। এ দিকে, ৯ জন কার্বি যুবককে হত্যার দায় স্বীকার করেছে ‘নাগা রেংমা হিলস প্রোটেকসন ফোর্স’। তার জেরে কার্বি আংলং-এর নাগা অধ্যুষিত গ্রাম ও ডিমাপুরে নিরাপত্তা কঠোর করা হয়েছে। নাগাল্যান্ড সরকার জানিয়েছে, প্রশাসনিক তদন্ত কমিটি ও বিশেষ তদন্ত দল কাজ চালিয়ে যাবে। নাগাল্যান্ডের শাসক জোট ‘ড্যান’ সামগ্রিক পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক করেছে। শাসক জোটের মতে, কার্বি আংলং-এ নাগা জঙ্গিদের ভূমিকা ও সম্প্রতি জুনাবটোয় গণরোষের শিকার হয়ে নাগা জঙ্গিদের শিবির উৎখাত হওয়ার ঘটনা সামগ্রিক শান্তি প্রক্রিয়ার প্রভাব ফেলতে পারে।

ভোটার কমলো অসমে
এক বছরের মধ্যে অসমে প্রায় সাড়ে ৩ লক্ষ ভোটার কমে গেল। রাজ্য নির্বাচন কমিশনের প্রকাশিত ২০১৪ সালের খসড়া ভোটার তালিকা অনুযায়ী, লোকসভা নির্বাচনে অসমের ভোটার সংখ্যা ১, ৮৭, ২২, ৪৩৫ জন। তাঁদের মধ্যে পুরুষ ভোটার ৯৬, ৯৪, ০৫১ জন। মহিলা ভোটারের সংখ্যা ৯০, ২৮, ৩৮৪ জন। ‘পোস্টাল ব্যালটে’ ভোট দেবেন ৩১, ৫৯৫ জন। গত বছর জানুয়ারি মাসে নির্বাচন কমিশন যে ভোটার তালিকা প্রকাশ করেছিল, তাতে মোট ভোটারের সংখ্যা ছিল ১, ৯০, ৪৩, ৪৭০ জন। অর্থাৎ এক বছরের মধ্যে রাজ্যে ৩ লক্ষ ৫১ হাজার ১৬১ জন ভোটার কমে গিয়েছে। গত বার পুরুষ ভোটারের সংখ্যা ছিল ৯৮, ৪১, ৩১২ জন। মহিলা ভোটার ছিলেন ৯২, ০২, ১৫৮ জন। তবে, বেশিরভাগ জেলায় ভোটার কমলেও কোকরাঝাড়, বঙাইগাঁও, গোয়ালপাড়া, নলবাড়ি, মরিগাঁও ও লখিমপুর জেলায় ভোটার বেড়েছে।

নামনি সুবনসিরি বাঁধ নিয়ে শুনানি হবে গ্রিন ট্রাইব্যুনালে
নামনি সুবনসিরি বৃহৎ নদীবাঁধ প্রকল্পের বিরুদ্ধে দায়ের জনস্বার্থ মামলা গ্রহণ করে এনএইচপিসি, অসম ও অরুণাচল সরকার, কেন্দ্রীয় সরকারের বিদ্যুৎ ও পরিবেশ মন্ত্রককে নোটিশ পাঠালো জাতীয় গ্রিন ট্রাইব্যুনাল। মামলার পরবর্তী শুনানি হবে ২৯ জানুয়ারি। সুবনসিরি বাঁধ তৈরি হলে অসম ও অরুণাচলের পরিবেশের উপরে বিরূপ প্রভাব পড়বে বলে অভিযোগ জানিয়ে মামলাটি করা হয়েছিল। স্বেচ্ছাসেবী সংগঠন এপিডব্লিউ আবেদন করেছিল, অবৈজ্ঞানিক নকশার উপর ভিত্তি করে বাঁধের কাজ হলে, এক দিকে সুবনসিরি নদী শুকিয়ে যাবে, অন্য দিকে উজানি অসমের ব্রহ্মপুত্র অববাহিকা জুড়েও প্রভাব পড়বে। মারা যাবে অনেক গাঙেয় ডলফিন। এনএইচপিসি যত ক্ষণ না সুবনসিরির স্বাভাবিক জলপ্রবাহ বজায় রেখে সংলগ্ন এলাকার কৃষিভূমি সুরক্ষিত করার ব্যবস্থা করছে, তত ক্ষণ ওই প্রকল্পের কাজ বন্ধের দাবি করেছে ওই সংগঠন।

ফালাকাটার জাতীয় সড়কে ভুয়ো বোমাতঙ্ক
রবিবার ফালাকাটার জটেশ্বরে ৩১ নম্বর জাতীয় সড়কে বোমতঙ্কের ভূয়ো খবরে চাঞ্চল্য ছড়ায়। এ দিন সকাল সাড়ে এগারোটা নাগাদ জাতীয় সড়কের কাছে বোমা রাখা আছে বলে স্থানীয় পুলিশের কাছে খবর আসে। এই খবরের জেরে প্রায় ছ’ঘণ্টা জাতীয় সড়কে যান চলাচল বন্ধ রাখা হয়। পুলিশ এসে দেখে বোমা নয়, গাঠের ডালে শুকনো কাগজ জড়ানো আছে। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান ইচ্ছে করে আতঙ্ক ছড়ানোর উদ্দেশ্যে কেউ এ কাজ করেছে। তবে এই ঘটনায় জড়িত কেউ এখনও পর্যন্ত ধরা পড়েনি। ছ’ঘণ্টা পর এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়ে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।

গুয়াহাটির তিব্বত সংস্কৃতির উৎস, আসবেন দলাই লামা
ফেব্রুয়ারির ২ থেকে ৬ তারিখ পর্যন্ত গুয়াহাটিতে হবে তিব্বতি সংস্কৃতির উৎসব। তিব্বত সরকারের সাংসদ কর্মা ইয়েসি জানান, শ্রীমন্ত শঙ্করদেব কলাক্ষেত্রে ওই উৎসব হবে। সেই উপলক্ষে গুয়াহাটিতে একটি জনসভায় হাজির হবেন দলাই লামা। কর্মা জানান, ১৯৫৯ সালে তিব্বত থেকে অরুণাচল পালানোর পথে গুয়াহাটি ছুঁয়ে গিয়েছিলেন দলাই লামা। এর পর, তাওয়াং-এ সভা করলেও গুয়াহাটিতে আসেননি তিনি। রবীন্দ্র ভবনে একটি শান্তি সমাবেশেও অংশ নেওয়ার কথা দলাইয়ের। উৎসবের উদ্ধোধন করবেন অরুণাচল প্রদেশের পর্যটনমন্ত্রী পেমা খাণ্ডু। সমাপ্তি অনুষ্ঠানে থাকবেন তিব্বত সরকারের প্রধানমন্ত্রী লবসাং সাংগে। ছয় দিনের উৎসবে তিব্বতের ঐতিহ্য থাংখা চিত্রশিল্প, খাদ্যসম্ভার, ভিক্ষুদের তৈরি বালির ‘মণ্ডল’, কাঠ খোদাই শিল্প নির্মাণ প্রত্যক্ষ করতে পারবেন গুয়াহাটিবাসী।

যোরহাটে বিষে পরিযায়ী পাখির মৃত্যু
জলাশয়ে বিষ দেওয়ায় ব্রহ্মপুত্রের তীরে অনেক পাখির মৃত্যু হয়েছে। সে গুলির মধ্যে রয়েছে কয়েকটি পরিযায়ী পাখিও। ঘটনাটি ঘটেছে অসমের যোরহাটে। পশুপ্রেমীরা জানান, ব্রহ্মপুত্রের কাছে বরচরোলা বিলে শীতকালে হাজার-হাজার পরিযায়ী পাখি আসে। অভিযোগ, স্থানীয় পাখি শিকারিরা বিলের জলে বিষ মেশানোয় পাখিদের মড়ক শুরু হয়। মৃত পাখিদের মধ্যে রয়েছে মুরহেন, টিল। শিকারিরা অনেক পাখির দেহ নিয়ে পালিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.