টুকরো খবর
সুচিত্রার কাছে ফের মুখ্যমন্ত্রী
সুচিত্রা সেনের শারীরিক অবস্থার ওঠানামা চলছেই। শ্বাসকষ্ট বেড়েছিল। এতটাই কাহিল যে, বিছানায় উঠে বসতে পারছিলেন না। সব মিলিয়ে বুধবার রাত থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত তাঁর শারীরিক অবস্থা কিছুটা সঙ্কটজনক ছিল। তবে সন্ধ্যার দিকে অবস্থা অনেকটা স্থিতিশীল হয় বলে জানান চিকিৎসকেরা। সন্ধ্যা ৭টা ৩৫ মিনিট নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের তাঁকে দেখতে যান। প্রায় ৪০ মিনিট কথা হয় তাঁদের মধ্যে। সুচিত্রার মেয়ে মুনমুন এবং দুই নাতনি রিয়া-রাইমাও সেখানে ছিলেন। সওয়া ৯টা নাগাদ হাসপাতাল থেকে বেরিয়ে মমতা বলেন, “আমি ওঁকে আবার দেখে এলাম। কথাও বললাম। উনি দ্রুত সুস্থ হয়ে উঠুন, এটাই আমাদের সকলের প্রার্থনা।” দুপুর পর্যন্ত প্রায় কিছুই খাচ্ছিলেন না সুচিত্রা। হাসপাতাল সূত্রের খবর, রাতের খাবারের সময় হয়ে যাওয়ায় সুচিত্রাকে কিছু খেতে অনুরোধ করেন মুখ্যমন্ত্রী। তাঁকে চা খেতে অনুরোধ করেন সুচিত্রাও। মমতা জানান, তিনি কেবিন থেকে বেরিয়ে অবশ্যই চা খাবেন। মমতা বেরিয়ে আসার পরে নায়িকা কিছুটা খেয়েছেন বলে হাসপাতালের খবর। মমতা বাইরে এসে চা খান, চিকিৎসক সুব্রত মৈত্রের সঙ্গে কথা বলেন। ডাক্তারেরা জানান, বুধবার রাত থেকে নায়িকার শ্বাসকষ্ট বাড়ছিল। রক্তে অক্সিজেনের মাত্রা কমে যায়। ফিজিওথেরাপি করে সামান্য স্বস্তি মিললেও রাতে ফের কষ্ট শুরু হয়। তাঁরা চিন্তায় পড়ে গিয়েছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যায় অনেকটা উন্নতি হলেও সঙ্কট কেটেছে বলা যাবে না। সুব্রতবাবু বলেন, “উনি খাবারে বিশেষ স্বাদ পাচ্ছেন না। ডায়েটিশিয়ানকে এমন পথ্যের ব্যবস্থা করতে বলা হয়েছে, যেটা খেতে ওঁর ভাল লাগবে। ওঁর খাবারে ক্যালরির পরিমাণ বাড়ানো জরুরি।”

সড়কে ৮০% মেরামতি শেষ
বারাসত থেকে মালদহ পর্যন্ত ৩৪ নম্বর জাতীয় সড়কের মেরামতির ৮০% কাজ শেষ হয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষ বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে এ কথা জানান। অঞ্জন ভট্টাচার্য নামে এক আইনজীবী জাতীয় সড়কের বেহাল দশা নিয়ে জনস্বার্থের মামলা করেছিলেন। হলফনামায় সড়ক-কর্তৃপক্ষ জানান, বারাসত থেকে মালদহ পর্যন্ত সড়ককে চার ভাগ করে চারটি সংস্থাকে মেরামতির ভার দেওয়া হয়েছিল। দীর্ঘ বর্ষা মেরামতিতে ব্যাঘাত ঘটায়। বর্ষা শেষ হতেই ২৫ ডিসেম্বরের মধ্যে ৮০% কাজ শেষ হয়েছে। জানুয়ারির মধ্যে পুরো কাজ শেষ করার চেষ্টা হচ্ছে। ওই সড়ক চওড়া করার কাজও চলছে।

সুরক্ষা সচেতন অভিযান মেলা
চলছে মেলা। —নিজস্ব চিত্র।
হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন (এইচপিসিএল) এর উদ্যোগে দেশের ১০টি রাজ্যের ২৫০টি শহরে চলছে ‘সুরক্ষা সচেতনা অভিযান মেলা’। গ্রামীণ মেলার মোড়কে হওয়া এই মেলাতে রান্নাঘরের সুরক্ষা বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে। এইচপিসিএল সূত্রে জানা গিয়েছে, এই মেলায় বোঝানো হচ্ছে, বাড়ির সুরক্ষার দায়িত্ব একা মহিলাদের নয়, সব সদস্যেরই। রাজ্যে এই মেলা শুরু হয় গত ডিসেম্বরে কালনায়। সম্প্রতি দুর্গাপুর ও আসানসোলেও হয় এই মেলা। মেলাগুলিতে ছিল রান্নাঘরের সুরক্ষা বিষয়ক বিভিন্ন মজার খেলা। রাজ্যে এই মেলা শেষ হবে ২০ জানুয়ারি, পূর্ব মেদিনীপুরের তমলুকে।

১৮ই শুনানি
এসজেডিএ দুর্নীতি মামলায় মালদহের জেলাশাসক গোদালা কিরণ কুমারের জামিনের বিরুদ্ধে গোবিন্দ দুলাল দাসের দায়ের করা মামলায় জামিনের আবেদন বাতিলের শুনানি ছিল বৃহস্পতিবার। যদিও সরকারি আইনজীবী কেস ডায়রি আদালতে জমা দিতে না পারায় এ দিন শুনানি হয়নি। পরবর্তী তারিখ ধার্য হয়েছে ১৮ ফেব্রুয়ারি। গোবিন্দবাবুর আইনজীবী অখিল বিশ্বাস বলেন, “সরকারি আইনজীবী ইচ্ছে করে মামলা শক্তিহীন করে দিচ্ছে। গোদালা কিরণকুমারের আইনজীবীর সঙ্গে যোগসাজশেই এটা হচ্ছে।” যদিও সরকারি আইনজীবী পীযূষ ঘোষ এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। গোদালা কিরণকুমারের আইনজীবী অত্রি শর্মা বলেন, “অখিলবাবু বাজার গরম করতে এসব বলছেন। মামলায় বিশেষ সুবিধা করতে পারেননি বলেই এখন সর্ষের মধ্যেই ভূত দেখছেন তিনি।”

এনজিও কর্মীদের পিএফের ভাবনা
স্বেচ্ছাসেবী সংস্থার স্বল্প আয়ের কর্মীদের ভবিষ্যনিধি প্রকল্পের আওতায় আনতে চলেছে রাজ্য সরকার। বৃহস্পতিবার পুরুলিয়ায় শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু এ কথা জানান। তিনি বলেন, “স্বেচ্ছাসেবী সংস্থার যাঁরা মাসে ৬৫০০ টাকার কম আয় করেন, তাঁদের ভবিষ্যনিধি প্রকল্পের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছি।” জানান, ভবিষ্যনিধি বোর্ডের সঙ্গে শীঘ্রই এ নিয়ে বৈঠক হবে। ইটভাটার শ্রমিকদের নির্মাণ কর্মী এবং বাসষ্ট্যান্ড, রেলস্টেশন যাঁরা সাইকেল, গাড়ি জমা রাখেন তাঁদেরও পরিবহণ কর্মীর মযার্দা দিয়ে সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতায় আনা হচ্ছে।

ইসলামপুর-কলকাতা রুটে বাস চালুর দাবি
ইসলামপুর-কলকাতা একমাত্র বাসটি প্রায় দু’বছর চলছে না। বাসিন্দাদের পক্ষ থেকে বহু বার নেতা-মন্ত্রীদের কাছে বাসটি ফের চালু করানোর আর্জি জানানো হয়েছে। কাজের কাজ হয়নি। ফলে, ইসলামপুর ও লাগোয়া এলাকার বাসিন্দাদের বাসে কলকাতা যেতে প্রতি পদে সমস্যায় পড়তে হচ্ছে। ২০১১ সাল পর্যন্ত ইসলামপুর-কলকাতা এনবিএসটিসি-র বাস চলত। উপযুক্ত বাসের অভাবে তা বন্ধ হয়ে যায়। নিগম সূত্রে খবর, ইসলামপুর-কলকাতা বাস পরিষেবা চালু রাখতে হলে আরও ৩টি বাস দরকার। কমপক্ষে ৬ জন বাসচালক ও তিন জন কন্ডাক্টার প্রয়োজন। তা না থাকায় বাস বন্ধ হয়ে গিয়েছে। ডিপোয় বর্তমানে বাসের সংখ্যা ১০টি। সেখানে বাসচালক ১৫ ও ১৫ জন কন্ডাক্টর রয়েছেন। বাস মেরামতির ব্যবস্থা রয়েছে। তবে সরঞ্জাম বাইরে থেকে কিনতে হয়। ডিপো ইনচার্জ আশুতোষ দে বলেন, “আমি ডিপোর দায়িত্ব নেওয়ার আগেই কলকাতার বাসটি বন্ধ হয়ে গিয়েছে। ফের সেই পরিষেবা চালু করার বিষয়ে সংশ্লিষ্ট দফতরে জানানো হয়েছে।” পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবাল জানান, তিনি উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যানকে বাস চালানোর আর্জি জানাবেন।

সিদ্দিকুল্লার হুঁশিয়ারি
পঞ্চায়েতে সুষ্ঠু ভাবে ভোট দেওয়ার পরিবেশ ছিল না। তার পরেও জেলায় জেলায় শাসক দল ছাড়া অন্য দলের কর্মসূচিতে বাধা দেওয়া হচ্ছে। হামলা চলছে। এই অভিযোগকে সামনে রেখে রাজ্যে গণতান্ত্রিক পরিবেশের দাবিতে এ বার ‘নবান্ন অভিযানে’র হুঁশিয়ারি দিল সিদ্দিকুল্লা চৌধুরীর ইউডিএফ। রাজ্যে কিছু লোকসভা আসনে লড়বে বলেও জানিয়েছে ইউডিএফ। লোকসভা ইউডিএফের সর্বভারতীয় সভাপতি তথা অসমের সাংসদ বদরুদ্দিন আজমল জানান, অসমের পাশাপাশি এ রাজ্যেও ৮-১০টি আসন চিহ্নিত করে তাঁরা লড়বেন। সিদ্দিকুল্লার অভিযোগ, ইমাম-ভাতার বিনিময়ে ওয়াকফ বোর্ড থেকে যে ভাবে সরকারি প্রচারের শর্ত পালন করতে বলা হচ্ছে, তা ‘অনৈতিক’।

কন্যাশ্রীতে সাড়া
কন্যাশ্রী প্রকল্পে ১৩ থেকে ১৮ বছরের অবিবাহিতা পড়ুয়াদের বছরে ৫০০ টাকা বৃত্তি দেবে রাজ্য সরকার। তাতে এ-পর্যন্ত পাঁচ লক্ষ ৬০ হাজার ছাত্রী বৃত্তির জন্য আবেদন করেছে বলে বৃহস্পতিবার জানান তথ্য ও সংস্কৃতি দফতরের সচিব অত্রি ভট্টাচার্য। তিনি বলেন, “৫০ হাজার ২৪৪ জন ছাত্রীর বৃত্তি মঞ্জুরও হয়েছে।” ১৮ বছর বয়স হলে ছাত্রীদের এককালীন ২৫ হাজার টাকা আর্থিক সাহায্য দেবে সরকার। এই সাহায্যের জন্য ২৭ হাজারেরও বেশি আবেদনপত্র জমা পড়েছে। প্রায় তিন হাজার জনের টাকা মঞ্জুর হয়েছে বলে অত্রিবাবু জানান।

স্মারকলিপি
অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকাদের স্থায়ীকরণ, দ্রব্যমূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে ডিম, সব্জি জ্বালানির মূল্যবৃদ্ধি-সহ দাবিতে মহকুমাশাসককে এই দিন স্মারকলিপি দিল সারা বাংলা অঙ্গনওয়ারি ও সহায়িকা কর্মী সমিতি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.