টুকরো খবর
একশো দিনের প্রকল্পের অনুষ্ঠানে গরহাজির কংগ্রেস
একশো দিনের কাজের প্রকল্প কেন্দ্রীয় সরকারের। তার জন্য অর্থও বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সব জায়গায় ব্যবহার করা হচ্ছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেস্টুন-এই অভিযোগ তুলে রাস্তার শিলান্যাস অনুষ্ঠানে গড়হাজির রইল মুর্শিদাবাদ জেলা কংগ্রেস। মঙ্গলবার একশো দিনের কাজের প্রকল্পে জেলা জুড়ে ২৫৪টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ওই রাস্তার শিলান্যাস করতে হাজির হয়েছিলেন রাজ্য সরকারের ২৪জন আধিকারিক। ছিলেন এলাকার তৃণমূলের নেতারাও। তাই কংগ্রেসের এই অনুপস্থিতি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপান-উতোর। কংগ্রেসের অভিযোগ, কেন্দ্রীয় সরকারের অর্থে রাজ্য জুড়ে ওই রাস্তা হচ্ছে। কিন্তু সব জায়গাতেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেস্টুন লাগিয়ে ওই অনুষ্ঠান করা হচ্ছে। জেলা কংগ্রেসের মুখপাত্র অশোক দাস বলেন, “প্রকল্পটি কেন্দ্রের। টাকা কেন্দ্রের। সেখানে মুখ্যমন্ত্রীর ছবি থাকতে পারে না। এটা মানুষকে বিভ্রান্ত করা ছাড়া আর কিছু নয়। আমরা এর প্রতিবাদে অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত নিয়েছি।” তৃণমূলের সভাপতি মহঃ আলি বলেন, “কংগ্রেস বলছে রাজ্যে একশো দিনের কাজে এই জেলায় মাত্র ১৮দিন কাজ হয়েছে। সেই দায় মুখ্যমন্ত্রীর। আর উন্নয়নের সময় প্রধানমন্ত্রীর ছবি লাগাতে হবে?” কুমারসণ্ডের অনুষ্ঠানে ছিলেন রাজ্য সরকারের সংখ্যালঘু সেলের সচিব সাহিদুল ইসলাম। মুখ্যমন্ত্রীর ছবির ফেস্টুন প্রসঙ্গে অবশ্য তিনি কোনও মন্তব্য করতে চাননি।

ভতির্র ফি বেশি, প্রতিবাদে মারধর
স্কুলে ভর্তি ফি বেশি নেওয়া হচ্ছে। এমনই অভিযোগ জানাতে স্কুলে এসেছিলেন অভিভাবকরা। সেখানেই তাঁদের মারধর করা হয় বলে অভিযোগ। সোমবার নওদার সোনাটিকুরি হাই স্কুলের পরিস্থিতি শেষ পর্যন্ত পুলিশের হস্তক্ষেপে নিয়ন্ত্রণে আসে। অভিভাবকদের অভিযোগ, ব্লকের অন্য স্কুলে পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি ও আনুষাঙ্গিক ফি যেখানে ১৪০ থেকে ১৬০ টাকা, সেখানে এই স্কুলে ২২০ টাকা। সোনাটিকুরির এই স্কুলে বহু দুঃস্থ ছাত্রছাত্রী পড়াশোনা করে। ফলে স্কুল বেশি টাকা নিলে এলাকার মানুষের সমস্যা। এ দিন কিছু অভিভাবক স্কুলে বিক্ষোভ দেখালে কংগ্রেসের বহিরাগতরা তাঁদের মারধর করে বলে অভিযোগ। আবুল কাসেম, মাহিরুল সেখ, সুফিয়া খাতুনরা বলেন, “অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে আমাদের মার খেতে হল।” তৃণমূলের জেলা কমিটির সদস্যা জ্যোৎস্না সেন বলেন, “যে অভিভাবকরা এ দিন স্কুলে ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখাতে গিয়েছিলেন তাঁরা আমাদের দলের সমর্থক। কংগ্রেস বাইরে থেকে লোকজন নিয়ে এসে তাঁদের মারধর করে।” স্কুলের পরিচালন সমিতি কংগ্রেসের দখলে। ওই সমিতির সভাপতি গোলাম মোস্তফা বলেন, “ওই অভিভাবকরা শিক্ষকদের ঘেরাও করে স্কুলে বিশৃঙ্খলা করেছিলেন। আমরা প্রতিবাদ করেছিলাম মাত্র। মারধরের প্রশ্ন আসছে কোথা থেকে? বর্তমানে স্কুলে প্রধান শিক্ষক নেই। তাই একটু সমস্যা হচ্ছে। ” কংগ্রেসের সর্বাঙ্গপুর অঞ্চল সভাপতি নীতিশ বিশ্বাস বলেন, “ওরা নিজেদের মধ্যে মারামারি করে এখন কংগ্রেসের ঘাড়ে দোষ চাপাচ্ছে।”

সমালোচনায় অধীর
বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পকে নাম বদলে রাজ্যের কৃতিত্ব বলে নিজের মুকুটে পালক গুঁজতে চাইছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার বহরমপুরে এমনই অভিযোগ করলেন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী। তিনি বলেন, “কাজটির নাম মহাত্মা গাঁধী জাতীয় গ্রামীণ কর্ম নিশ্চয়তা যোজনা’। প্রকল্প ব্যয়ের পুরো টাকাটাই দেয় কেন্দ্র। নিয়ম বিধি অনুসারে সেই প্রকল্প রূপায়ন করে ত্রিস্তর পঞ্চায়েত। অথচ হঠাৎ করে লক্ষ লক্ষ টাকার বিজ্ঞাপন প্রচার করে,নিজের ছবি কাটাআউট টাঙিয়ে পঞ্চায়েতের যে কাজ করার কথা সেই কাজ করে মুখ্যমন্ত্রী উন্নয়নের নায়িকা সাজতে চাইছেন। অথচ মহাত্মা গাঁধীর নাম বিজড়িত প্রকল্পে মহাত্মা গাঁধীরই ছবি নেই, আছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। এটি রাজনৈতিক সর্ংকীণতা।” এ দিন, রাজ্য জুড়ে বেড়ে ওঠা নারী নির্যাতনের ঘটনারও সমালোচনা করেন তিনি। বলেন, “রাজ্য সরকার অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না, তাদের দ্রুত সাজা দিতে পারছে না। ফলে অপরাধীরা উৎসাহিত হচ্ছে। রাজ্যে দুর্বৃত্তরাজ চলছে। কামদুনিতে ব্যবস্থা না নেওয়ায় মধ্যমগ্রামের ঘটনা ঘটেছে।”

পিকনিক থেকে ফেরার পথে গুলিতে জখম
পিকনিক করে বাড়ি ফেরার সময় দুষ্কৃতীদের হাতে গুলিবিদ্ধ হলেন এক ব্যক্তি। সোমবার নদিয়ার শান্তিপুরের ঘোড়ালিয়া এলাকার এই ঘটনায় আহতের নাম তপন বিশ্বাস। ওই ঘটনায় অস্ত্র-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, পেশায় তাঁত শ্রমিক তপনবাবু এ দিন বন্ধুদের সঙ্গে বেতনা গোবিন্দপুর এলাকায় গিয়েছিলেন পিকনিক করতে। বাড়ি ফেরার পথে আচমকা তাঁর উপরে চড়াও হয় কয়েকজন দুষ্কতী। তাদের মধ্যে একজন তপনবাবুকে লক্ষ্য করে গুলি ছোড়ে। মাথায় গুলি লেগে মাটিতে লুটিয়ে পড়েন তপনবাবু। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। তপনবাবুর স্ত্রী অঞ্জলি বিশ্বাস দু’জনের নামে অভিযোগ দায়ের করেছেন। রানাঘাটের এসডিপিও আজহার এ তৌসিফ বলেন, “ঠিক কী কারণে ওই ব্যক্তিকে দুষ্কৃতীরা খুন করতে এসেছিল তা এখনও পরিষ্কার নয়। ঘটনার তদন্ত শুরু হয়েছে।”

শান্তিপূর্ণ নির্বাচনের আবেদন উপাচার্যের
আসন্ন ছাত্র সংসদ নির্বাচনে নদিয়া এবং মুর্শিদাবাদ জেলার কলেজগুলিতে শান্তিপূর্ণ নির্বাচন করার আবেদন জানালেন কল্যাণী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রতনলাল হাংলু বলেন, “নির্বাচন যাতে শান্তিপূর্ণ হয় সেজন্য প্রশাসন ও কলেজ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।” বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, আগামী ২০ জানুয়ারি মুর্শিদাবাদে এবং ২৮ জানুয়ারি নদিয়ার কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচন হবে। মুর্শিদাবাদে মনোনয়ন পত্র দেওয়ার কাজ শুরু হবে আগামী ১৬ জানুয়ারি থেকে।

গুলি দুষ্কৃতীদের
দুষ্কৃতীদের হাতে গুলিবিদ্ধ হলেন এক ব্যক্তি। সোমবার শান্তিপুরের ঘোড়ালিয়া এলাকার এই ঘটনায় জখমের নাম তপন বিশ্বাস। ঘটনায় অস্ত্র-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, পেশায় তাঁত শ্রমিক তপনবাবু এ দিন বন্ধুদের সঙ্গে বেতনা গোবিন্দপুর এলাকায় গিয়েছিলেন পিকনিক করতে। বাড়ি ফেরার পথে আচমকা তাঁর উপরে চড়াও হয় কয়েকজন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.