টুকরো খবর
চাকরির টোপ দিয়ে ধৃত যুবক
রেলে চাকরি দেওয়ার নাম করে প্রতারণার অভিযোগে রেলরক্ষী বাহিনী মঙ্গলবার হাওড়া স্টেশন থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। ধৃতের নাম রাহুল দুবে। বাড়ি শ্রীরামপুরে। তার কাছ থেকে উদ্ধার হয়েছে ৫০ হাজার টাকা ও পূর্ব রেলের পদস্থ আধিকারিকের নকল পরিচয়পত্র। প্রাথমিক তদন্তে রেলরক্ষী বাহিনীর গোয়েন্দারা জানিয়েছেন, চাকরি দেওয়ার নাম করে একটি চক্র গত দু’বছর ধরে বেকার তরুণ-তরুণীদের থেকে ৪ থেকে ৫ লক্ষ টাকা করে নিচ্ছিল। রাহুল ওই চক্রের অন্যতম পাণ্ডা। এ দিন সে এক চাকরিপ্রার্থীর থেকে ৫০ হাজার টাকা নেবে বলে তাঁকে হাওড়া স্টেশনে ডেকে পাঠায়। আগে থেকেই সেই খবর মজুত ছিল রেল রক্ষী বাহিনীর কাছে। তাঁরা স্টেশনে ঘাপটি মেরে বসে ছিলেন। রাহুল সেখানে আসার পরই বেরিয়ে আসেন তাঁরা। হাতেনাতে ধরা হয় রাহুলকে। রেল রক্ষী বাহিনী সূত্রে খবর, চক্রটির মাথা অনিল ওঝা নামে এক ব্যক্তি। তার খোঁজ চলছে।

অবরোধ-মিছিলে ব্যস্ত সময়ে রুদ্ধ মহানগর
রাজনৈতিক দলের অবরোধ, ছাত্র সংগঠন ও পরিবহণ কর্মীদের মিছিলের জেরে মঙ্গলবার দুপুরে থমকাল শহর। যানজট হল একাধিক রাস্তায়। তার রেশ গড়াল এ দিন বিকেল পর্যন্ত। কলকাতা ট্রাফিক পুলিশ সূত্রে খবর, মধ্যমগ্রামে কিশোরীকে গণধর্ষণের প্রতিবাদে এ দিন দুপুরে কংগ্রেসের পক্ষ থেকে ১৫ মিনিট অবরোধ করা হয় পার্ক সার্কাস চার নম্বর সেতু, মহাত্মা গাঁধী রোড ও কলাকার স্ট্রিট মোড়। এর জেরে পার্ক সার্কাস চত্বর, এজেসি বসু রোড, পার্ক স্ট্রিট, মহাত্মা গাঁধী রোডে যানজট হয়। যানজটের রেশ ছড়ায় এপিসি রোডেও। পুলিশ জানায়, এর পাশাপাশি শান্তিপূর্ণ ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে এসএফআই শিয়ালহ স্টেশন চত্বর থেকে মিছিল বার করে। সেই মিছিল কলেজ স্ট্রিট পর্যন্ত যাওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়াকে ঘিরে গোলমাল হওয়ার অভিযোগ তুলে মিছিলকারীরা ধর্মতলায় পৌঁছে যান। তার জেরে এস এন ব্যানার্জি রোড, নির্মলচন্দ্র স্ট্রিট, জওহরলাল নেহরু রোডে কিছুক্ষণ যান চলাচল ব্যাহত হয়। অন্য দিকে, চাকরি সংক্রান্ত বিভিন্ন দাবিতে ট্রাম কোম্পানির কিছু কর্মীও এ দিন দুপুরে নোনাপুকুর ডিপো থেকে মিছিল বার করেন। সেই মিছিল গণেশচন্দ্র অ্যাভিনিউ হয়ে সংস্থার সদর দফতরে পৌঁছয়। তার জেরেও কিছুক্ষণ থমকে থাকে গাড়ির গতি।

ছাত্রীর স্নান দেখতে ক্যামেরা
মহিলা পেয়িং গেস্টের স্নানঘরে গোপন ক্যামেরা লাগানোর অভিযোগে এক প্রৌঢ়কে গ্রেফতার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে ভবানীপুরের রামমোহন দত্ত লেনে। পুলিশ জানায়, ধৃতের নাম হরিন্দর সিংহ দেওল। তাঁর স্ত্রীও ওই বাড়িতে থাকেন। বাড়ির একতলায় পেয়িং গেস্ট হিসেবে থাকেন ভিন্ রাজ্য থেকে পড়তে আসা কলেজছাত্রীরা। পুলিশি সূত্রের খবর, সোমবার এক ছাত্রী স্নান করতে গিয়ে আয়নার পিছনে একটি বৈদ্যুতিক তার ঝুলতে দেখেন। তল্লাশি চালিয়ে তিনি দেখেন, তাতে একটি ছোট ক্যামেরা লাগানো আছে। ক্যামেরার তার চলে গিয়েছে হরিন্দরের ঘর পর্যন্ত। তার পরেই ছাত্রীরা ভবানীপুর থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ ওই বাড়ির চানঘরে একটি ক্যামেরা এবং কম্পিউটারের হার্ডডিস্ক পেয়েছে। হার্ডডিস্কটি ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো হবে। জেরার মুখে হরিন্দর পুলিশকে জানান, ছাত্রীদের স্নানের দৃশ্য সরাসরি দেখার জন্যই তিনি ক্যামেরা লাগিয়েছিলেন।

দুঃস্থদের ঘর গড়ে দিতে পুর-সাহায্য
এক চিলতে জমি রয়েছে, কিন্তু ঘর বানানোর সামর্থ্য নেই এমনই গরিব মানুষদের ঘর বানানোর জন্য আর্থিক সহায়তা দেবে পুর-প্রশাসন। মঙ্গলবার পুরসভার মেয়র পারিষদ (বস্তি ও সমাজকল্যাণ) স্বপন সমাদ্দার জানান, এ ব্যাপারে রাজ্য সরকারের স্টেট আর্বান ডেভেলপমেন্ট এজেন্সি (সুডা) পাঁচ কোটি টাকা বরাদ্দ করেছে। প্রথম পর্যায়ে পুর-এলাকার ১৫টি বরো থেকে ১৫ জনকে চিহ্নিত করবেন সংশ্লিষ্ট এলাকার পুর-প্রতিনিধিরা। আগামী ৩১ জানুয়ারির মধ্যে আবেদনপত্র পুরসভার কেন্দ্রীয় অফিসে জমা দিতে হবে। স্বপনবাবু জানান, ঘর বানানোর জন্য প্রত্যেককে ১ লক্ষ ৪৯ হাজার টাকা দেওয়া হবে। প্রথমে বরাদ্দের ৫০ শতাংশ দেওয়া হবে। ওই টাকার ৭০ ভাগ কাজ হলে দ্বিতীয় কিস্তিতে বাকি টাকা দেওয়া হবে। পুরসভার এক পদস্থ অফিসার জানান, এ ক্ষেত্রে মহিলা ও প্রতিবন্ধীদের অগ্রাধিকার দেওয়া হবে। তবে তাঁদের যে বিপিএল তালিকা ভুক্ত হতে হবে, এমনটা নয়।

টিভিতে লুকিয়ে সোনা পাচারের চেষ্টা
লুকিয়ে সোনা পাচারের আরও এক অভিনব পদ্ধতি দেখল কলকাতা বিমানবন্দর। ‘ফ্ল্যাট স্ক্রিন’ টিভির মাদার বোর্ডে আঠা দিয়ে লাগানো ছিল সোনার বিস্কুট। শুল্ক দফতর জানায়, সোমবার রাতে তাই এয়ারওয়েজের উড়ানে ব্যাঙ্কক থেকে টিভিটি নিয়ে আসেন পঞ্জাবের বাসিন্দা তেজেন্দর সিংহ সচদেব। ৪২ ইঞ্চির ওই টিভি প্রথমে এক্স-রে করা হয়। পরে তা খুলতেই মোট ৪০০ গ্রামের ৫টি সোনার বিস্কুট মেলে। দাম ২০ লক্ষের কম হওয়ায় তা বাজেয়াপ্ত করে তেজেন্দরকে ছেড়ে দেওয়া হয়। মঙ্গলবার ব্যাঙ্কক থেকে জেটের উড়ানে কলকাতার তিন বাসিন্দা নামার পরে তাঁদের আটক করা হয়। তাঁদের থেকে ৩০০ গ্রাম সোনার গয়না বাজেয়াপ্ত করে ছেড়ে দেওয়া হয়।

নয়া পুলিশ ইউনিট
সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী স্পেশাল জুভেনাইল পুলিশ ইউনিট চালু করল কলকাতা পুলিশ। এক পুলিশকর্তা মঙ্গলবার জানান, এত দিন জুভেনাইল সংক্রান্ত সমস্যা দেখাশোনার জন্য প্রতি থানায় এক জন চাইল্ড ওয়েলফয়ার অফিসার থাকতেন। মহিলা সেলের আওতায় এই সমস্যা দেখা হত। এখন থেকে প্রত্যেক থানায় চাইল্ড ওয়েলফেয়ার অফিস থাকবে। জুভেনাইল সংক্রান্ত যাবতীয় সমস্যা দেখভালের দায়িত্বে থাকবেন ওই অফিসের দায়িত্বপ্রাপ্ত পুলিশকর্মীরা।

হোমগার্ডের শ্লীলতাহানি
কর্মক্ষেত্রে শ্লীলতাহানির অভিযোগ প্রায়ই ওঠে। এ বার সেটা ঘটেছে পাতাল রেলে। অভিযোগ, কাজের মধ্যেই মেট্রো রেলের এক মহিলা হোমগার্ডের শ্লীলতাহানি করেছেন সেখানকারই এক গ্রুপ-ডি কর্মী। মঙ্গলবার বেলা ২টো নাগাদ এই ঘটনাটি ঘটেছে চাঁদনি চক মেট্রো স্টেশনে। পুলিশি সূত্রে জানা গিয়েছে, চাঁদনি চক স্টেশনে নিযুক্ত কলকাতা পুলিশের ওই মহিলা হোমগার্ডের উদ্দেশে প্রথমে অশালীন মন্তব্য করেন ও কুইঙ্গিত করেন মেট্রো রেলের কর্মীটি। মহিলা প্রতিবাদ করেন। পরে তাঁর শ্লীলতাহানি করা হয়। প্রথমে ওই মহিলা স্টেশন ম্যানেজারকে বিষয়টি জানান। পরে তিনি বৌবাজার থানায় লিখিত অভিযোগ করেন। ঘটনার পর থেকে ওই গ্রুপ ডি কর্মী পলাতক। তাঁর খোঁজ চলছে।

হালিম-পুত্রের নার্সিংহোমে হামলা
সিগারেটের দোকানে খুচরো পয়সা চাওয়াকে ঘিরে মঙ্গলবার রাতে কিড স্ট্রিটে একটি নার্সিংহোমে ভাঙচুর চলে। সেখানকার কর্তা ফুয়াদ হালিম আক্রান্ত হন বলে অভিযোগ। ফুয়াদ বিধানসভার প্রাক্তন স্পিকার হাসিম আব্দুল হালিমের ছেলে। পুলিশ জানায়, এলাকার একটি গেস্ট হাউসের কিছু লোক ওই নার্সিংহোমের কাছেই একটি দোকানে সিগারেট কেনেন। দোকানদার খুচরো চাওয়ায় তাঁরা তা দিতে পারেননি। বচসা শুরু হয়। ফুয়াদ মিটমাট করতে গিয়ে আক্রান্ত হন। কিছু পরে মোটরবাইকে চেপে এসে জনা কুড়ি যুবক তাঁর নার্সিংহোমে ভাঙচুর চালায়। পার্ক স্ট্রিট থানায় অভিযোগ করেন ফুয়াদ। হামলাকারীরা তৃণমূলের সমর্থক বলে অভিযোগ। তৃণমূল এই অভিযোগ অস্বীকার করেছে।

আশ্রম থেকে নিখোঁজ তিন
আদ্যাপীঠ আশ্রম থেকে তিন বালিকা নিখোঁজ হয়ে গিয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সন্ধ্যায়। আশ্রমের তরফে এই ব্যাপারে থানায় নিখোঁজ-ডায়েরি করা হয়েছে। তবে ঠিক কী ভাবে ওই আবাসিকেরা নিখোঁজ হল, তা পরিষ্কার নয়। গভীর রাত পর্যন্ত ওই তিন বালিকার খোঁজ মেলেনি। এ দিন দুপুরেই আহিরীটোলার কাছে গঙ্গার নাথের ঘাট থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের পচাগলা দেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় লোকজন দেহটি ভাসতে দেখে পুলিশে খবর দেন। পুলিশি সূত্রের খবর, ওই যুবকের পরনে ছিল কালো ফুলপ্যান্ট এবং ছাই রঙের জামা। তাঁর দেহে কোনও ক্ষতচিহ্ন মেলেনি। পুলিশের অনুমান, কয়েক দিন আগেই মৃত্যু হয়েছে তাঁর।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.