টুকরো খবর
টেলিকম সংস্থার অডিট করতে পারে সিএজি: কোর্ট

৬ জানুয়ারি
কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) বেসরকারি টেলিকম সংস্থাগুলির অডিট করতে পারে বলে রায় দিল দিল্লি হাইকোর্ট। আদালত জানিয়েছে, টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাইয়ের আইন মেনে এ কাজ করার অধিকার সিএজি-র আছে। টুজি কেলেঙ্কারিতে অভিযুক্ত টেলিকম সংস্থাগুলির বিরুদ্ধে তদন্ত এখনও চলছে। তারা নিজেদের আয় কমিয়ে দেখিয়ে কেন্দ্রীয় সরকারের ক্ষতি করেছে কি না তা জানতে চেয়েছিল সিএজি। সিএজির মতে, টেলিকম সংস্থাগুলির আয়ের একটি অংশ সরকারের প্রাপ্য। কিন্তু টেলিকম সংস্থাগুলি জানিয়ে দেয়, তাদের অডিট করার অধিকার সিএজির নেই। এই বিষয়ে সিএজি-র পক্ষেই রায় দিয়েছিল টেলিকম সংক্রান্ত ট্রাইবুন্যাল টিডিস্যাট। পরে দিল্লি হাইকোর্টে যায় টেলিকম সংস্থাগুলি। হাইকোর্ট টিডিস্যাটের রায় না বদলানোয় সুপ্রিম কোর্টেও যায় তারা। মামলাটি ফের দিল্লি হাইকোর্টে ফেরত পাঠায় শীর্ষ আদালত। সেই মামলাতেই আজ রায় দিয়েছে দিল্লি হাইকোর্ট। টেলিকম সংস্থাগুলি এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবে বলেই মনে করা হচ্ছে।

ব্যবসায়ীর দেহ উদ্ধার

৬ জানুয়ারি
বন্ধ ঘরে মিলল এক ব্যবসায়ীর মৃতদেহ। পুলিশ জানায়, আজ গোয়ালপাড়ার দুধনৈয়ে সুব্রত সাহা নামে এক ব্যবসায়ীর হাত-পা বাঁধা মৃতদেহ বন্ধ ঘর থেকে উদ্ধার করা হয়। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। এ দিকে, চিরাং জেলার মালিভিটায় জঙ্গিদের হাতে কুলবাহাদুর গিরি নামে এক ব্যবসায়ীর মৃত্যুর ঘটনার বিচারবিভাগীয় তদন্তের দাবিতে স্থানীয় নেপালি সম্প্রদায় জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখায়। ছেলের সঙ্গে সাইকেলে ফেরার সময় বড়ো জঙ্গিরা গিরিকে গুলি করে মারে। এনডিএফবি (সংবিজিৎ) জানিয়েছে তারা এই ঘটনায় জড়িত নয়।

ডিমাপুরে নিহতরা সকলেই কার্বি

৬ জানুয়ারি
নাগাল্যান্ডের পচাশপুর থেকে উদ্ধার হওয়া ৯টি দেহের মধ্যে বাকি চারটি দেহও আজ শণাক্ত করা হল। পুলিশ জানায়, নিহতরা সকলেই কার্বি আংলং-এর বাসিন্দা। গণহত্যার ঘটনার জেরে গত কাল সন্ধ্যায় কার্বি আংলং-এর জেলা সদরে নাগা ও কার্বিদের মধ্যে ডাকা শান্তি বৈঠক ভেস্তে যায়। আজ কার্বি আংলং-এর পরিস্থিতি সরেজমিনে দেখতে আসেন পার্বত্য এলাকা উন্নয়নমন্ত্রী খরসিং ইংতি, বনমন্ত্রী রকিবুল হুসেন, জলসম্পদ মন্ত্রী রাজীবলোচন পেগু। তাঁরা বোকাজানের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে জেলা পুলিশ ও প্রশাসন কর্তাদের সঙ্গে বৈঠক করেন। নাগাল্যান্ডে হওয়া কার্বি যুবকদের গণহত্যার ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রী তরুণ গগৈ সিবিআই তদন্ত দাবি করেছেন।

মহিলা ভোটাররাই সংখ্যাগরিষ্ঠ মণিপুরে

৬ জানুয়ারি
নতুন প্রকাশিত ভোটার তালিকায় মণিপুরে মেয়েদের সংখ্যা ছেলেদের ছাপিয়ে গিয়েছে। আজ মণিপুরের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও) নবকিশোর সিংহ ভোটার তালিকা প্রকাশ করেন। গত বছর জানুয়ারিতে মোট ভোটার ছিল ১৭,৪৭,৮৮৯ জন। ঝাড়াই-বাছাইয়ের পরে তা কমে দাঁড়িয়েছে ১৭,৩৯,০০৫ জন। সিইও জানান, ৫৭,১৫৭টি নাম নতুন তালিকায় বাদ গিয়েছে। তালিকা অনুযায়ী প্রতি হাজার জন পুরুষ ভোটারে মহিলা ভোটারের সংখ্যা ১০৩৯ জন। মোট মহিলা ভোটারের সংখ্যা ৮,৮৬,০৮৭ জন। পুরুষ ভোটার ৮,৫২,৯১৮ জন।

উদালগুড়িতে ডাইনি অপবাদে খুন ৫ জন

৬ জানুয়ারি
ডাইনি অপবাদে একই পরিবারের পাঁচজনকে খুন করে মাটিতে পুঁতে দেওয়া হয়েছিল। খবর পেয়ে গতকাল দেহগুলি উদ্ধার করে পুলিশ। ঘটনাটি ঘটেছে উদালগুড়ি জেলার মাঝবাটে। পুলিশ জানায়, লাইলং পাড়ার আদর্শ বাহাদুর গ্রামের বাসিন্দা চহন গৌর, দিলা গৌর, জিতেন গৌর, দেবারি গৌর ও সুরেন নার্জারিকে দু’দিন ধরে খুঁজে পাওয়া যাচ্ছিল না। তাঁদের বিরুদ্ধে গ্রামেরই কয়েকজন ডাইনি অপবাদ দিয়েছিল। তদন্তে জানা যায়, সেই কারণে পাঁচজনের উপর হামলা চালানো হয়। এখনও কাউকে গ্রেফতার করা হয়নি।

শিকারিদের সঙ্গে সংঘর্ষ কাজিরাঙায়

৬ জানুয়ারি
ফের কাজিরাঙায় হানা দিল চোরাশিকারির দল। আজ সকালে অগরাতলি রেঞ্জের দেবেশ্বরী ও নলনি বন শিবিরে গুলি চলার শব্দ পেয়ে বনরক্ষীরা অভিযান চালান। সেখানে একদল শিকারির মুখোমুখি পড়েন তাঁরা। দু’পক্ষে গুলির লড়াই হয়।

দিল্লিতে গৃহহীনদের নৈশাবাস মিশনের
ফিতে কাটা: নৈশাবাসের উদ্বোধনে স্বামী সুহিতানন্দ। —নিজস্ব চিত্র।
রাজধানীর গৃহহীন মানুষের পাশে দাঁড়াতে এগিয়ে এল দিল্লি রামকৃষ্ণ মিশন। দিল্লিতে প্রায় ২৫ লক্ষ গৃহহীন মানুষ রয়েছেন। তাঁদের কথা মাথায় রেখে সোমবার রাজধানীর রোহিণী এলাকায় প্রথম নৈশাবাস চালু করল দিল্লি রামকৃষ্ণ মিশন। গত বছর এটির শিলান্যাস করেছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত। বিনামূল্যে জমিও দিয়েছিল তাঁর সরকার। এ দিন নৈশাবাসটির উদ্বোধন করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দ। উপস্থিত ছিলেন মঠ ও মিশনের সহ-সম্পাদক স্বামী সুবীরানন্দ। চার তলা ওই রাত্রিকালীন আবাসটির দু’টি তল আজ খুলে দেওয়া হল। আপাতত ১৭০ থেকে ২০০ জনের থাকার ব্যবস্থা রয়েছে। দিল্লি রামকৃষ্ণ মিশনের সচিব স্বামী শান্তাত্মানন্দ বলেন, “সম্পূর্ণ প্রকল্পটি শেষ হতে আরও কিছুটা সময় লাগবে। কাজ সম্পূর্ণ হলে প্রায় ৫০০ জন থাকতে পারবেন।” গোটা প্রকল্পটির জন্য ধার্য হয়েছে দেড় কোটি টাকা। দিল্লির শিক্ষা ও পূর্তমন্ত্রী মণীশ সিসৌদিয়া এই উদ্যোগকে স্বাগত জানান।

দিল্লিতে হাজির জাপানি নেতারা
এ বছর রাজধানীতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আসছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তার আগে জাপান সরকারের অন্যতম শরিক দল নিউ কোমিইতো-র শীর্ষ নেতারা ভারত সফরে এসে দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত তৈরি করার কাজটি শুরু করলেন। এশিয়ার রাজনীতিতে ভারত-জাপান অক্ষ ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে সাউথ ব্লকের কাছে। ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলা বেজিং-এর উপর পাল্টা চাপ বাড়াতে ভারত ও জাপান সচেতন ভাবেই তাদের সম্পর্কের ঘনিষ্ঠতাকে প্রকাশ্যে তুলে ধরতে তৎপর। সেই সূত্রেই সোমবার মনমোহন সরকারের কর্তাদের সঙ্গে বৈঠক করে জাপানি দলটির নেতা ইয়ামাগুচি নয়াদিল্লিতে সাংবাদিক বৈঠকে জানালেন, ২০১৬-র মধ্যে ৯ হাজার কোটি ডলারের দিল্লি-মুম্বই শিল্প করিডরের কাজ শেষ করে ফেলা হবে। ২০১৭ সালের গোড়ায় চালু হবে এই করিডর। এই বিশাল প্রকল্পটির সূত্রপাত হয়েছিল ৭ বছর আগে। কিন্তু জাপানে রাজনৈতিক পট পরিবর্তন ও অন্যান্য কিছু কারণে কাজ কিছুটা শ্লথ হয়ে পড়েছিল। কিন্তু আবে ক্ষমতায় আসার পর এই প্রকল্পটি শেষ করার ব্যাপারে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এই প্রথম প্রজাতন্ত্র দিবসে জাপানের কোনও প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে আসছেন।

দিল্লিতে দুর্নীতি
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের হাতে থাকা জল দফতরে দুর্নীতির অভিযোগ উঠল। সোমবার একটি সংবাদমাধ্যম দাবি করেছে, তাদের স্টিং অপারেশনে জলের মিটার ও নমুনায় হেরফের করার প্রতিশ্রুতি দিয়ে টাকা নিতে দেখা গিয়েছে দিল্লি জল পর্ষদের আধিকারিকদের। তাঁরা হলেন বিনোদ কুমার, অতুল প্রকাশ ও সুনীল। কেজরিওয়ালের তরফে জানানো হয়েছে, ওই তিন আধিকারিককে সাসপেন্ড করা হয়েছে।

বিপাকে বিমান
বিমানের চাকা ফেটে বিপত্তি! জয়পুর বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই এয়ার ইন্ডিয়ার বিমানের পিছনের ডান দিকের দু’টি চাকা ফেটে যায়। বিমানের একাংশ রানওয়ে ছেড়ে নেমে যায় পাশের নরম মাটির জমিতে। রবিবার রাতের ঘটনা। সোমবার দুপুর পর্যন্ত বিমানটি ও ভাবেই আটকে ছিল রানওয়ে জুড়ে। ফলে, বন্ধ রাখতে হয় সেই রানওয়ে। সোমবার সকাল থেকে কোনও বিমানই রানওয়ে থেকে ওঠানামা করতে পারেনি। দুপুরে বিমানটিকে সরিয়ে আনা হয়। এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, বিমানটি ১৬২ জন যাত্রী নিয়ে গুয়াহাটি থেকে দিল্লি যাচ্ছিল। কিন্তু, রবিবার রাতে দিল্লিতে ঘন কুয়াশা থাকায় বিমানটি জয়পুরে নামতে বাধ্য হয়। সেই সময়েই ফেটে যায় চাকা। যাত্রীরা সবাই অক্ষত। তাঁদের রাতে জয়পুরে রেখে সোমবার সড়কপথে দিল্লি পৌঁছে দেওয়া হয়েছে বলে সংস্থা জানিয়েছে।

বিঁধলেন নীতীশ
রাজ্যের ‘বিশেষ মর্যাদা’র বিষয়ে লোকসভা ভোটের ময়দানে কংগ্রেসকে কোণঠাসা করতে চান বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সোমবার জনতা দরবারে তিনি বলেন, “গত নভেম্বরে এ নিয়ে বৈঠকের কথা ছিল। কিন্তু তা হয়নি। রাজনৈতিক কারণে বিহারকে বিশেষ মর্যাদা দেওয়া হচ্ছে না।” মধ্যমগ্রামের ধর্ষণ-কাণ্ডে মৃতার পরিজনদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, “মানবিক কারণে রাজ্যের প্রবাসী যোজনা অনুযায়ী ওই সাহায্য দেওয়া হয়। অন্য রাজ্যে বসবাসকারী বিহারের বাসিন্দারা তার আওতায় রয়েছেন। আগে রাজস্থানের ক্ষেত্রেও এটা করা হয়েছে।”

ধৃত যুবক
জেল থেকে জামিনে মুক্ত হয়ে গ্রামে ফিরেই প্রতিশোধ নিতে অভিযোগকারী তরুণীর উপরে ছুরি নিয়ে ঝাঁপিয়ে পড়ল মহম্মদ আনসারি নামে এক যুবক। কিছু দিন আগে মেয়েটিকে ক্রমাগত উত্যক্ত করায় সে ওই যুবকের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করে। পুলিশ তাকে গ্রেফতার করে। পলামুর দারুল গ্রামের ঘটনা।

উদালগুড়িতে দেহ
গত কাল উদালগুড়ি থেকে পাঁচটি দেহ উদ্ধারের পর আজ রাস্তার পাশ থেকে আরও একটি দেহ উদ্ধার হয়। গত কাল মাঝবাটের লাইলং পাড়ায় আদর্শ বাহাদুর গ্রামে মাটি খুঁড়ে চহন গৌর, দিলা গৌর, জিতেন গৌর, দেবারি গৌর ও সুরেন নার্জারির দেহ উদ্ধার করে পুলিশ। এ দিন গসেনপুর এলাকায় পথের পাশে সুনীল মুর্মু নামে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.