টুকরো খবর
মোদীর সভার প্রচারে বিজেপি
আগামী ৫ ফেব্রুয়ারি কলকাতায় দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থী তথা গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর সভা রয়েছে। ওই সভার সমর্থনে জেলা জুড়ে প্রচারে নামছে বিজেপি। এ জন্য কিছু কর্মসূচিও নেওয়া হয়েছে। রবিবার মেদিনীপুরে বিজেপির এক বৈঠক হয়। দলের জেলা কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য সহ-সভাপতি প্রভাকর তিওয়ারি, পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি তুষার মুখোপাধ্যায়। দলের ব্লক সভাপতি, শহর সভাপতি এবং জেলা কমিটির সদস্যরা বৈঠকে উপস্থিত ছিলেন। জেলা জুড়ে কী ভাবে প্রচার চলবে, দলের বার্তা কী ভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছনো হবে, আগামী কর্মসূচি কী কীএ সবই আলোচনায় উঠে আসে। নরেন্দ্র মোদীর সভার সমর্থনে এ জেলায় দু’টি সভা করবে বিজেপি। একটি আগামী ১৩ জানুয়ারি ডেবরায়। অন্যটি আগামী ২৭ জানুয়ারি বেলদায়। ডেবরার সভায় উপস্থিত থাকবেন শমীক ভট্টাচার্য। বেলদার সভায় উপস্থিত থাকবেন রাহুল সিংহ। এ ছাড়া, বিভিন্ন এলাকায় পথসভা হবে। রবিবার থেকেই মেদিনীপুর শহরে পথসভা শুরু হয়েছে। বিজেপির রাজ্য সহ-সভাপতি প্রভাকর তিওয়ারির দাবি, “৫ ফেব্রুয়ারির সভায় রেকর্ড সংখ্যক মানুষের জমায়েত হবে।” অন্য দিকে, আগামী ১২ জানুয়ারি জেলা জুড়ে স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালন করবে বিজেপি। দলের জেলা সভাপতি তুষার মুখোপাধ্যায় বলেন, “জেলার সর্বত্র স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালন করা হবে। ” নরেন্দ্র মোদীর সভা সফল করতে অনলাইনে প্রচার চালানো হবে বলেও খবর।

শ্রমিকদের স্বার্থ দেখে দফতর, দাবি পূর্ণেন্দুর
‘বাম আমলের শ্রম দফতর মালিকদের স্বার্থ দেখত, এখন শ্রমিকদের স্বার্থ দেখা হয়’শনিবার পিংলার রবীন্দ্রসদনে শ্রম দফতর আয়োজিত সামাজিক সুরক্ষা প্রকল্পের এক অনুষ্ঠানে এমনই দাবি করলেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। এ দিনের অনুষ্ঠানে শ্রমমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন জলসম্পদ উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র, জেলা সভাধিপতি উত্তরা সিংহ প্রমুখ। সামাজিক সুরক্ষা মাস উদ্যাপন উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে সামাজিক মুক্তি প্রকল্পে ৬০৪ জন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের আর্থিক সহায়তায় চেক বিলি করেন মন্ত্রী ও উপস্থিত অতিথিরা। মোট ১৬ লক্ষ ৩৯ হাজার ৫০০ টাকার চেক বিলি হয়েছে। কয়েকজন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিককে সাইকেলও বিতরণ করা হয়। পূর্ণেন্দুবাবু বলেন, “পশ্চিম মেদিনীপুরের কিছু কারখানা সরকারি নিয়ম মেনে ন্যূনতম মজুরি দেওয়ার ক্ষেত্রে প্রশাসনের সঙ্গে চুক্তি করতে চাইছে না। আমরা বলেছি ত্রিপাক্ষিক চুক্তি করে ন্যূনতম মজুরি দিতে হবে। নচেৎ কারখানা বন্ধ করে দিতে হবে।” তাঁর দাবি, “আগে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে শ্রমিকদের মজুরি নির্ধারণ করে বঞ্চিত করা হত। আমরা দ্বিপাক্ষিক চুক্তি বন্ধ করে দিয়েছি। এখন ইউনিয়নের নেতাদের করে খাওয়া অনেকটাই বন্ধ হয়েছে। এ বার একেবারে বন্ধ করে দেওয়া হবে।

শেষ হল লিটল ম্যাগ মেলা
রবিবার রাতে দু’দিন ব্যাপী মেদিনীপুর লিটল ম্যাগাজিন মেলা শেষ হল। মেদিনীপুর লিটল ম্যাগাজিন অ্যাকাদেমির উদ্যোগে আয়োজিত ষষ্ঠ বর্ষের এই মেলার শেষ দিনে আলোচনা সভা হয়। ‘শতবর্ষে লিটল ম্যাগাজিন: স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সভার পর কবিতা-ছড়া-অনুগল্প পাঠ, আবৃত্তি, সঙ্গীত, নৃত্য প্রভৃতি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। মেলা কমিটির যুগ্ম সম্পাদক গৌতম মাহাতো এবং অভিনন্দন মুখোপাধ্যায় বলেন, “দু’দিনে প্রচুর মানুষ মেলায় এসেছেন। বাংলা ভাষা ও সাহিত্যের সমৃদ্ধি ও বিকাশে লিটল ম্যাগাজিনের অনবদ্য ভূমিকার ঐতিহ্যকে লালন করতেই এই মেলার আয়োজন।” অভিনন্দনবাবু বলছিলেন, “ছোট পত্রিকার সঙ্গে জড়িয়ে থাকার আনন্দই আলাদা। অর্থনৈতিক সমস্যা থাকে। সঙ্গে আরও কিছু অসুবিধে থাকে। কিন্তু, এই পরিস্থিতির মধ্যেও দুই মেদিনীপুর থেকে বহু লিটল ম্যাগাজিন প্রকাশিত হয়।”

নারী নির্যাতনের প্রতিবাদে সমাবেশ
রাজ্যে একের পর এক বেড়ে চলা নারী নির্যাতন, ধর্ষণ, সন্ত্রাসের প্রতিবাদ জানিয়ে জেলা কনভেনশন করল বাম যুব সংগঠন ডিওয়াইএফ। রবিবার খড়্গপুর গ্রামীণের সতকুঁই জোনাল কমিটির অফিসে ওই কনভেনশনে পশ্চিম মেদিনীপুর জেলার ৩৩টি জোনাল কমিটি থেকে ২২৫ জন যুবতী যোগ দিয়েছিলেন। তাঁদের থেকেই ১৯ জনের একটি কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছে জেলা সম্পাদকমণ্ডলীর সদস্যা কাকলি সাহুকে। এ দিনের ওই কনভেনশনে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্যা দুলু দাস, জেলা সম্পাদক দিলীপ সাহা, কোষাধ্যক্ষ সুরজিৎ সমাদ্দার প্রমুখ। দুলু দাস বলেন, “যে রাজ্যের মুখ্যমন্ত্রী একজন মহিলা, সেই রাজ্যেই নারীরা বিপন্ন। এই রাজ্য নারী নির্যাতনে প্রথম ও ধর্ষণে দ্বিতীয় স্থান অধিকার করেছে। মধ্যমগ্রামের মেয়েটি পুলিশের কাছে গিয়েও ধর্ষণের শিকার হল। মুখ্যমন্ত্রী একটি শব্দ খরচ করলেন না।”

স্মারক বক্তৃতা
রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত জাতীয় শিক্ষক প্রয়াত শিবকালী মিশ্রের জন্মদিবসে স্মারক বক্তৃতার আয়োজন করা হল। রবিবার বেলদা গঙ্গাধর অ্যাকাডেমি প্রেক্ষাগৃহে ওই অনুষ্ঠানের আয়োজন করে শিবকালী মিশ্র স্মৃতিরক্ষা কমিটি। গঙ্গাধর অ্যাকাডেমির শিক্ষক প্রয়াত শিবকালী মিশ্র ১৯৮৩ সালে জাতীয় শিক্ষকের পুরস্কার পান। তাঁরই স্মৃতিতে গত বছর এই কমিটি গঠন করা হয়। এ দিন ওই স্মৃতিরক্ষা কমিটি ৮৭ বছরের জন্মদিবসে এই অনুষ্ঠানে এলাকার দুঃস্থ অথচ মেধাবী এমন ৩ জন পড়ুয়াকে স্মৃতি পুরস্কার দেয়। কল্যান রুদ্র বাংলার নদীগুলির গতিপথ ও বর্তমান অবস্থা প্রসঙ্গে আলোচনা করেন।

দুই মোটর বাইক আরোহী জখম
গাড়িকে ‘ওভারটেক’ করতে গিয়ে লরি ধাক্কা মারল মোটর সাইকেলকে। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে খড়্গপুর গ্রামীণের মাতকাতপুরে। গুরুতর জখম হয়েছেন দুই মোটর বাইক আরোহী। জখম মোটরবাইক আরোহী অর্ঘ্য দে ও রবি দাসের বাড়ি খড়্গপুরে। এ দিন গুরুতর জখম অবস্থায় তাঁদের দু’জনকে মেদিনীপুর মেডিক্যালে নিয়ে যাওয়া হয়। পরে অর্ঘ্যর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে কলকাতায় স্থানান্তর করা হয়েছে। পুলিশ লরিটিকে আটক করেছে। চালক পলাতক।

স্কুলকে সাহায্য সাংসদের
মেলার উদ্বোধনে এসে বিদ্যালয়কে ৫ লক্ষ টাকা আর্থিক সহযোগিতা করলেন সাংসদ শুভেন্দু অধিকারী। রবিবার বিকেলে সবংয়ের বিবেকানন্দ ক্লাবের উদ্যোগে বিবেকানন্দ গ্রামীণ মেলার সূচনা হল স্থানীয় সবং সারদাময়ী হাইস্কুলের ময়দানে। মেলা চলবে ১২ জানুয়ারি পর্যন্ত। গত ১৫ বছর ধরেই ওই মেলার আয়োজন করছে স্থানীয় ওই ক্লাবটি। এ দিনই অনুষ্ঠান মঞ্চ থেকে ৫ লক্ষ টাকা সারদাময়ী হাইস্কুলের প্রধান শিক্ষক অদিতিনন্দন রাজের হাতে তুলে দেন সাংসদ শুভেন্দু অধিকারী। ওই অর্থ দিয়ে স্কুলের হস্টেল হবে।

শুরু খড়্গপুর বইমেলা
‘বই কিনুন, বই পড়ুন এবং প্রতিদিন আসুন বইমেলায়’এই স্লোগানেই নতুন বছরের চতুর্থ দিনে শুরু হয়ে গেল খড়্গপুর বইমেলা। শনিবার বিকেলে রেলশহরের গিরিময়দান সংলগ্ন টাউনহল প্রাঙ্গনে বইমেলার উদ্বোধন করেন ‘দেশ’ পত্রিকার সম্পাদক সাহিত্যিক হর্ষ দত্ত। এ ছাড়াও উপস্থিত ছিলেন ত্রিপুরার সাহিত্যিক অ্যাকাদেমি পুরস্কারপ্রাপ্ত শ্যামল ভট্টাচার্য ও চিত্রকর সুব্রত চৌধুরী। এ দিন ‘গীতালি’র উদ্বোধনী সঙ্গীত ও প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে মেলার সূচনা হয়। মেলা চলবে ১২ জানুয়ারি পর্যন্ত।

তৃণমূলের সভা
ছোট আঙারিয়া দিবস পালন করল তৃণমূল। ২০০১ সালের ৪ জানুয়ারি গড়বেতার ছোট আঙারিয়ায় কয়েকজন তৃণমূল কর্মী খুন হন। দিনটিকে স্মরণে রেখে শনিবার গড়বেতার ওই এলাকায় এক সভা হয়। উপস্থিত ছিলেন তৃণমূলের পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি দীনেন রায়, দুই কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ এবং নির্মল ঘোষ প্রমুখ। শুধু গড়বেতা নয়, জেলার বিভিন্ন ব্লকে দিনটি পালন করা হয়েছে বলে জানিয়েছেন তৃণমূল নেতৃত্ব।

পাট্টা বিলি
ব্লক প্রশাসনের উদ্যোগে পঞ্চায়েত সমিতির মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে ভূমিহীনদের পাট্টা দেওয়া হল রবিবার। দাঁতন-১ ব্লকের পঞ্চায়েত সমিতির প্রেক্ষাগৃহে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ দিন ব্লকের ৯টি গ্রাম পঞ্চায়েতের ১০৩ জন গ্রামবাসীকে সরকারের ‘নিজ ভূমি নিজ গৃহ’ প্রকল্পে জমির পাট্টা দেওয়া হয় দাঁতন-১ ব্লকের পঞ্চায়েত সমিতির প্রেক্ষাগৃহে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ দিন ব্লকের ৯টি গ্রাম পঞ্চায়েতের ১০৩ জন গ্রামবাসীকে সরকারের ‘নিজ ভূমি নিজ গৃহ’ প্রকল্পে জমির পাট্টা দেওয়া হয়।

দুই সভা
সারা বাংলা ইমাম-মোয়াজ্জেন কাউন্সিল-এর উদ্যোগে রবিবার মেদিনীপুর সদর এবং গড়বেতা-৩ নম্বর ব্লকে এক সভা হয়। সভা থেকে দুই ব্লকে কাউন্সিল-এর কমিটিও গঠন করা হয়। উপস্থিত ছিলেন সারা বাংলা সংখ্যালঘু কাউন্সিল-এর পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক মির্জা আজিবুর রহমান।

পুতুল নাটক
স্বামী বিবেকানন্দের জীবনী ও বাণী নিয়ে পুতুল নাটক প্রদর্শনী হল হলদিয়ায়। রবিবার হলদিয়া টাউনশিপের বি ডি ঘোষ প্রেক্ষাগৃহে দিল্লি রামকৃষ্ণ মিশনের উদ্যোগে ও হলদিয়া টাউনশিপ শ্রী শ্রী রামকৃষ্ণ সেবায়তনের সহযোগিতায় পুতুল নাটক প্রদর্শন করেন রাজস্থানের উদয়পুরের ভারতীয় লোককলা মণ্ডল নামের একটি সংস্থা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.