|
|
|
|
|
|
|
নানা রকম... |
|
একের মধ্যে অনেক
|
শতরূপা চক্রবর্তী |
সম্প্রতি অনুষ্ঠিত হল বাচিক শিল্প সংস্থা ‘উপাসনা নর্থ’-এর অনুষ্ঠান। শুরুতে শিশুশিল্পীরা শোনাল ‘আমরা ভারত’ বাংলা কবিতার কোলাজ। কিশোর-কিশোরীদের দ্বারা পরিবেশিত হল প্রচলিত তিনটি নীতিমূলক গল্পের পাঠ। পরে ইতিহাস থেকে তুলে আনা নারীদের কর্মকাণ্ড নিয়ে ‘সাদায়-কালোয়’ নাট্য কোলাজ। এই অংশে শম্পা হোড় ও সন্দীপ্তা ভট্টাচার্যের অভিনয় সুন্দর। সব শেষে ছিল শ্রুতিনাটক ‘চৈতন্য’। পরিচালক সুদীপ্ত ঘোষের সূত্রধর, শচীমাতায় রাজলক্ষ্মী দাস ও ললিতারূপী ঈশানী দে-র অভিনয় মনকে নাড়ায়। কিন্তু চৈতন্যের পিতা জগন্নাথ মিশ্রের ভূমিকায় নন্দদুলাল ভড়ের কণ্ঠের মাধুর্য বাচনিক শিল্পের এক যথার্থ অনন্যতাকেই প্রকাশ করল। |
সারণীর পথ ধরে |
পিনাকী চৌধুরী |
সম্প্রতি কামারহাটি নজরুল মঞ্চে ‘সারণী’ আয়োজন করেছিল একটি সাংস্কৃতিক সন্ধ্যা। যেখানে মূলত নারীদেরই প্রাধান্য দেওয়া হয়। সারা বছর বিভিন্ন গঠনমূলক কাজও করেন এঁরা। সেই উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। |
|
অংশ নিয়েছিলেন ব্রততী বন্দ্যোপাধ্যায়, লোপামুদ্রা মিত্র, ঝুলন গোস্বামী, ছন্দা গায়েন, শর্মিষ্ঠা গোস্বামী চট্টোপাধ্যায়। এর পরে নারীমুক্তি আধারিত একটি সুন্দর নৃত্যালেখ্যও মঞ্চস্থ হল। আলেখ্যটি সংকলন ও রচনার দায়িত্বে ছিলেন অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়। পরিচালনায় সুতপা দত্ত। সঙ্গীতে ছিলেন জয়িতা ঘোষাল। পরিচালনায় ছিলেন অন্তরা ঘোষশর্মা। |
|
|
|
|
|