টাটকা খবর
আর প্রধানমন্ত্রী পদে দাঁড়াচ্ছেন না মনমোহন সিংহ
তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন না মনমোহন সিংহ। শুক্রবার সাংবাদিক বৈঠকে এ কথা স্পষ্ট জানিয়ে তিনি বলেন, তরুণ প্রজন্মের হাতে ক্ষমতা হস্তান্তর করার এটাই সঠিক সময়। প্রধানমন্ত্রী পদপ্রার্থীর নাম সঠিক সময়েই দল ঘোষণা করবে বলেও জানান তিনি। তবে রাহুল গাঁধীকেই প্রধানমন্ত্রী পদের যোগ্যতম দাবিদার বলে মনে করেন তিনি। নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হলে দেশের পক্ষে তা বিপজ্জনক বলে মনে করেন মনমোহন। গত তিন বছরে এটিই ছিল প্রধানমন্ত্রীর প্রথম সাংবাদিক বৈঠক।
সাংবাদিক বৈঠকে প্রধানমন্ত্রী। ছবি: এএফপি।
এ দিন পূর্ব নির্ধারিত সাংবাদিক সম্মেলনের শুরুতেই তিনি বলেন, ‘‘বিধানসভা নির্বাচনে দল ভাল ফল করতে পারেনি। এর থেকে শিক্ষা নিয়ে লোকসভা ভোটে লড়বে কংগ্রেস।’’ ইউপিএ-র সাফল্যের কথা বলতে গিয়ে তিনি বলেন, ‘‘গ্রামে রাস্তা ও বিদ্যুতের প্রভূত উন্নতি হয়েছে। কৃষকদের উন্নতির পাশাপাশি বিপিএল-এর সংখ্যাও যথেষ্ট কমেছে। প্রতিষ্ঠিত হয়েছে গরিবের অধিকার। উন্নতি হয়েছে শিক্ষা ও স্বাস্থ্যক্ষেত্রে। বিশ্বে খাদ্যশস্যের অন্যতম প্রধান রফতানিকারক হয়েছে ভারত, বেড়েছে জিডিপি। অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠার চেষ্টা করছে দেশ।’’ তবে নির্মাণ শিল্পে বেকারত্ব বাড়ায় আশঙ্কিত তিনি। মনমোহন বলেন, ‘‘নির্মাণ শিল্পে বেকারত্ব বাড়ায় সরকার চিন্তিত। এর জন্য নির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হয়েছে। গ্রামীণ কর্মসংস্থানের ক্ষেত্রেও পুরোপুরি সফল হওয়া সম্ভব হয়নি।’’ মূল্যবৃদ্ধি প্রসঙ্গে তাঁর বক্তব্য, ‘‘খাদ্যে মুদ্রাস্ফীতি বাড়ায় মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখা যায়নি। তবে খাদ্য নিরাপত্তা বিল আসায় ভবিষ্যতে খাদ্যপণ্যে মুদ্রাস্ফীতি ঠেকানো যাবে।’’ ২জি স্পেকট্রাম ও কয়লা ব্লক বণ্টন নিয়ে সরকারের আরও সতর্ক হওয়া উচিত ছিল বলে মনে করেন তিনি। তথ্যের অধিকার আইনের জন্য দুর্নীতির বিরুদ্ধে লড়াই সহজ হয়েছে বলেও দাবি করেন তিনি।
আমেরিকার সঙ্গে পরমাণু চুক্তিকে তাঁর সরকারের সফলতম অধ্যায় হিসাবে চিহ্নিত করেছেন তিনি। ভারত-মার্কিন সম্পর্কে চলতি টানাপোড়েন প্রসঙ্গে তিনি বলেন, ‘‘ভারত-মার্কিন সম্পর্ক অত্যন্ত মূল্যবান। কোনও অবস্থাতেই তা নষ্ট হতে দেওয়া হবে না। সমস্যা সমাধানের জন্য আলোচনা চলছে।’’ তাঁর দাবি, ইউপিএ-২-এর আমলে প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক ভাল হয়েছে ভারতের। তবে এশিয়ার উন্নতির জন্যই ভারত-পাক সুসম্পর্ক জরুরি বলেও মন্তব্য করেও তিনি।

মোদী সম্পর্কে মনমোহনের বিরোধিতায় বিজেপি
নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হলে দেশের পক্ষে তা ধ্বংসাত্মক ও বিপজ্জনক হবে— প্রধানমন্ত্রীর এই মন্তব্যের তীব্র বিরোধিতা করল বিজেপি। মোদী নিয়ে প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিয়ে বিজেপি সভাপতি রাজনাথ সিংহ বলেন, ‘‘বিশেষ তদন্তকারী দল মোদীকে ক্লিনচিট দেওয়ার পরেও প্রধানমন্ত্রীর এই ধরনের মন্তব্য অত্যন্ত দুর্ভাগ্যজনক।’’ মোদীর আমলে গুজরাত দাঙ্গাকে দুর্ভাগ্যজনক বললেও তাঁরই আমলে যে রাজ্যে শিল্পের বিকাশ হয়েছে তা-ও মনে করিয়ে দিয়েছেন তিনি। রাজনাথের মতে, কেন্দ্রে ক্ষমতার দু’টি কেন্দ্র থাকার কথা কার্যত স্বীকার করে নিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর দাবি, ইউপিএ তৃতীয় বারের জন্য ক্ষমতায় আসতে পারবে না বুঝেই প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন না মনমোহন সিংহ। তাঁর আরও দাবি, সরকার যে মূল্যবৃদ্ধি রুখতে ও দুর্নীতি ঠেকাতে ব্যর্থ তা-ও স্বীকার করে নিয়েছেন প্রধানমন্ত্রী।
রাজ্যসভায় বিরোধী দলনেতা অরুণ জেটলির মতে, কেন্দ্রীয় সরকারের ব্যর্থতায় সিলমোহর দিয়েছেন প্রধানমন্ত্রী নিজেই। নরেন্দ্র মোদী সম্পর্কে মন্তব্য করে প্রধানমন্ত্রী তাঁর পদের অবমাননা করেছেন বলে দাবি করেছেন তিনি। ইউপিএ কৃষকদের জন্য ভাল কাজ করেছে— প্রধানমন্ত্রীর এই মন্তব্যেরও বিরোধিতা করেন জেটলি।

সুচিত্রা সেনের খবর নিতে হাসপাতালে মমতা

হাসপাতালে মুখ্যমন্ত্রী। ছবি: অরুণ লোধ।
শুক্রবার সকাল থেকে শারীরিক অবস্থার অবনতি হলেও সন্ধ্যার দিকে সামান্য উন্নতি হয়েছে সুচিত্রা সেনের। এ দিন রাতে তাঁর শারীরিক অবস্থার খবর নিতে হাসপাতালে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে বেরোনোর সময় মুখ্যমন্ত্রী জানান, চিকিৎসকদের সঙ্গে তাঁর কথা হয়েছে। সারা দিন উদ্বেগজনক অবস্থায় থাকলেও সন্ধ্যার পর থেকে সুচিত্রা দেবীর শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে বলে চিকিৎসকরা তাঁকে জানিয়েছেন। সুচিত্রা-কন্যা মুনমুন সেনের সঙ্গেও তাঁর কথা হয়েছে বলে জানিয়ে মুখ্যমন্ত্রী এ দিন বলেন, “আপাতত তাঁর অবস্থার সামান্য উন্নতি হয়েছে। আমার সঙ্গে ডাক্তারদের কথা হয়েছে। মুনমুনদির সঙ্গেও কথা বলেছি।” তিনি কি অভিনেত্রীকে দেখলেন? মমতা বলেন, “৩৩ বছর ধরে তিনি নিজেকে সব কিছু থেকে সরিয়ে রেখেছেন। তাঁর সেই ইচ্ছেকে সম্মান জানাতেই আমি দেখা করিনি।”
এ দিন সকালে ফের সুচিত্রা দেবীর শরীরে অক্সিজেনের মাত্রা অনেকটা কমে যায়। শুরু হয় শ্বাসকষ্ট। তাঁকে নন ইনভেসিভ ভেন্টিলেশনে রাখার ফলে সন্ধ্যার দিকে অবস্থার সামান্য উন্নতি হয়েছে বলে চিকিত্সকেরা জানিয়েছেন।

বিয়ে করলেন জন আব্রাহাম

মার্কিন মুলুকে ছুটি কাটাতে গিয়ে বান্ধবী প্রিয়া রুঁচালকে বিয়ে করলেন অভিনেতা ও প্রযোজক জন আব্রাহাম। শুক্রবার বিয়ের পর ৪১ বছর বয়সী জনের টুইট, “সকলকে জানাই নববর্ষের শুভেচ্ছা। নতুন বছরে সবার জীবন ভালবাসা ও খুশিতে ভরে উঠুক। ভালবাসা-সহ জন ও প্রিয়া আব্রাহাম।” সংবাদ মাধ্যম সূত্রে খবর, পরিবারের লোকজন ও কিছু কাছের বন্ধুবান্ধবদের উপস্থিতিতে বিয়ে করেন জন।
২০১০ সালে ‘বালিগঞ্জ বম্বশেল’ বিপাশার সঙ্গে তখন সদ্য সদ্য নয় বছরের সম্পর্কের ইতি টেনেছিলেন জন। সে বছরই ডিসেম্বরে মুম্বইতে তাঁর আলাপ হয় ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার প্রিয়ার। তার পরই সম্পর্ক শুরু হয় তাঁদের। যদিও এই সম্পর্ক নিয়ে সংবাদ মাধ্যমের সামনে বরাবর মুখ বন্ধ রেখেছিলেন জন। টুইটারে এ দিন বিয়ের কথা ‘ঘোষণা’ করতেই জন ও প্রিয়াকে অভিনন্দন জানিয়ে টুইট করেন বলিউডের অনেক পরিচিত মুখ।


তিন দিন বন্ধ থাকার পর খুলল জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক

প্রবল তুষারপাতে টানা তিন দিন বন্ধ থাকার পর শুক্রবার সকালে খুলল জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। এই রাস্তাটি গোটা দেশের সঙ্গে জম্মু-কাশ্মীরের একমাত্র যোগসূত্র। প্রাকৃতিক দুর্যোগে এই ‘লাইফ লাইন’টি বন্ধ হয়ে যাওয়ায় কার্যত গোটা দেশের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়ে ভূস্বর্গ। আটকে পড়ে বহু গাড়ি। ব্যাহত হয় জনজীবন। এ দিন সকালে শ্রীনগরের দিকে আটকে থাকা গাড়িগুলিকে যেতে দেওয়া হলেও এখনই জাতীয় সড়কে যান চলাচল স্বাভাবিক হবে না বলে জানিয়েছে পরিবহণ দফতর। জাতীয় সড়ক দিয়ে জম্মুগামী কোনও গাড়িকে এখনই যেতে দেওয়া হচ্ছে না।
পারদের ওঠানামা
শ্রীনগর: হিমাঙ্কের ১.৬ ডিগ্রি সেলসিয়াস নীচে।
কার্গিল: হিমাঙ্কের ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস নীচে।
কাজীগুন্দ: হিমাঙ্কের ৩.৮ ডিগ্রি সেলসিয়াস নীচে।
কুপওয়ারা: ০.৯ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া দফতর অবশ্য ভূস্বর্গবাসীকে কিছুটা সুখবর শুনিয়েছে। কয়েক দিনের প্রবল শৈত্যপ্রবাহের হাত থেকে আংশিক রেহাই মিলেছে কাশ্মীরবাসীর। শ্রীনগর, কুপওয়ারা, গুলমার্গ, কোকেরনাগ, লে প্রতিটি জায়গাতেই তাপমাত্রার পারদ কিছুটা উঠেছে। রাজ্যের মধ্যে একমাত্র ব্যতিক্রম কার্গিল। বৃহস্পতিবার রাতে এখানে পারদ নেমে যায় হিমাঙ্কের ১৯.৮ ডিগ্রি নীচে। বুধবার রাতের তুলনায় প্রায় আট ডিগ্রি কম। মরসুমের এটিই শীতলতম রাত বলে জানা গিয়েছে। মৌসম ভবন সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় একই রকম শুকনো আবহাওয়া থাকবে।

তেলঙ্গানা আন্দোলনে সীমান্ধ্রে ব্যাহত জনজীবন, মূলতুবি অন্ধ্র বিধানসভা

পৃথক তেলঙ্গানা রাজ্য গঠনের প্রতিবাদে অবিভক্ত অন্ধ্রপ্রদেশের সমর্থকদের ডাকা ধর্মঘটের জেরে শুক্রবার ব্যাহত হয় রায়লসীমা ও সীমান্ধ্র অঞ্চলের জনজীবন। বিজয়ওয়াড়া, তিরুপতি প্রভৃতি অঞ্চলে দফায় দফায় প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করে তেলঙ্গানা রাজ্য বিরোধী টিডিপি, ওআইএসআর কংগ্রেস প্রভৃতি রাজনৈতিক দল ও সরকারি কর্মীরা। সীমান্ধ্র অঞ্চলের বহু এলাকায় এর ফলে বন্ধ থাকে স্কুল, কলেজ , দোকান-বাজার। ওই সব অঞ্চলে প্রবল ভাবে ব্যাঘাত ঘটে রাজ্য পরিবহণ ব্যবস্থায়ও।অন্য দিকে, অন্ধ্র ভেঙে তেলঙ্গানা গঠনের প্রতিবাদে হায়দারাবাদের ইন্দিরা পার্কে এ দিন অনশনে বসেন সীমান্ধ্রের কয়েক জন কংগ্রেস সাংসদ। সারা দিনের মতো মূলতুবি হয়ে যায় অন্ধ্র বিধানসভা।

শিক্ষকের দেহ উদ্ধারের ছ’মাস পরে খুনের মামলা
ক্যাম্পাস থেকে এক শিক্ষকের মৃতদেহ উদ্ধার হওয়ার ছ’মাস পরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তত্‌কালীন উপাচার্য এবং রেজিস্ট্রার-সহ আট জনের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করল মৃতের পরিবার। গত বছরের ১৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতের শিক্ষক অভিজিত্‌ ঘোষের (৬০) মৃতদেহ কলা শাখার ভবনের চার তলায় সংস্কৃত বিভাগের শৌচাগার থেকে উদ্ধার করা হয়। সেই ঘটনার সূত্রেই খুনের মামলা দায়ের করেছে ওই শিক্ষকের পরিবার। পুলিশ জানিয়েছে, তদন্তের প্রয়োজনে অভিযুক্তদের সকলকেই ডেকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।
পুলিশ সূত্রের খবর, মাসখানেক আগে অভিজিত্‌বাবুর পরিবারের পক্ষ থেকে খুনের মামলা দায়ের করার জন্য আলিপুর আদালতে মামলা করা হয়। বৃহস্পতিবার আদালত যাদবপুর থানাকে এই ঘটনায় আট জনের বিরুদ্ধে খুনের মামলা দায়ের করে তদন্তের নির্দেশ দেয়। মৃত শিক্ষকের স্ত্রী ছন্দা ঘোষ ওই দিনই পুলিশের কাছে তত্‌কালীন উপাচার্য, বর্তমানে খড়্গপুর আইআইটি-র উপ-অধিকর্তা শৌভিক ভট্টাচার্য, রেজিস্ট্রার প্রদীপ ঘোষ, সংস্কৃত বিভাগের প্রাক্তন প্রধান তপনশঙ্কর ভট্টাচার্য, ওই বিভাগের শিক্ষক চিন্ময় মণ্ডল, বিজয় গোস্বামী, ললিতা সেনগুপ্ত ও সর্বাণী গঙ্গোপাধায় এবং এক কেয়ারটেকারের বিরুদ্ধে লিখিত ভাবে খুনের অভিযোগ দায়ের করেন।
পুলিশের দাবি, ময়না-তদন্তের রিপোর্টে জানা গিয়েছে, হৃদ্রোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে অভিজিত্‌বাবুর। কিন্তু শুক্রবার ছন্দাদেবী বলেন, “আমার স্বামীর মৃত্যু স্বাভাবিক ভাবে হয়নি। মৃত্যুর সঠিক কারণ জানতেই আমরা আদালতের দ্বারস্থ হয়েছিলাম।” খুনের মামলা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি তত্‌কালীন উপাচার্য শৌভিকবাবু। তিনি শুধু বলেন, “ওই শিক্ষকের মৃত্যু দুঃখের এবং দুর্ভাগ্যজনক। সেই সময় যা যা করণীয় ছিল, তার গোটা প্রক্রিয়াতেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমরা পাশে ছিলাম।” রেজিস্ট্রার প্রদীপবাবু খুনের সম্ভাবনা কার্যত খারিজ করে এ দিন বলেন, “ঘটনাটি ঘটেছে কলা শাখার ভবনের চার তলায়। শৌচাগারের দরজা ভিতর থেকে বন্ধ ছিল। তাই অন্য কেউ ভিতরে ঢুকে তাঁকে খুন করেছেন, এটা সম্ভব বলে মনে হয় না।”

মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর সঙ্গে বচসা, ধৃত ৩
মত্ত অবস্থায় কর্তব্যরত পুলিশকর্মীর সঙ্গে বচসায় জড়ানোর অভিযোগে গ্রেফতার করা হল তিন যুবককে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে কলকাতার ওয়াটারলু স্ট্রিট ও বেন্টিঙ্ক স্ট্রিটের ক্রসিংয়ে। পুলিশ জানিয়েছে, ওই দিন রাতে তিন যুবক হেয়ার স্ট্রিট থানা এলাকার একটি পানশালায় এসেছিলেন। রাত ১২টা নাগাদ পানশালা থেকে বেরিয়ে তাঁরা ওয়াটারলু স্ট্রিট ও বেন্টিঙ্ক স্ট্রিটের ক্রসিংয়ে ট্যাক্সি ধরতে যান। সেই সময় এক ট্যাক্সিচালকের সঙ্গে বচসা বাধে তাদের। ঘটনাস্থলের কাছেই কর্তব্যরত ছিলেন পুলিশের দু’জন আধিকারিক। ঝামেলা থামাতে এগিয়ে গেলে যুবকদের সঙ্গে তাঁদের কথা কাটাকাটি শুরু হয়। পরিস্থিতি ক্রমেই ঘোরালো হয়ে ওঠে। কথা কাটাকাটি হাতাহাতির পর্যায়ে পৌঁছে যায়। এর পরেই ওই দুই পুলিশকর্মী হেয়ার স্ট্রিট থানায় লিখিতভাবে যুবকদের বিরুদ্ধে কর্তব্যরত অবস্থায় কাজে বাধা দেওয়ার অভিযোগ দায়ের করেন।

হাওড়ায় চোলাইয়ের গুমটি ভাঙলেন বাসিন্দারা
এত দিন পুলিশ বা পুরসভা যা পারেনি, পারলেন এলাকার বাসিন্দারা।
কয়েক বছর আগেই নিকাশি নালার উপরে পাঁচিল তুলে যে চোলাইয়ের ঠেক তৈরি হয়েছিল, সেই ঠেক ভাঙচুর করে আগুন ধরিয়ে দিলেন ক্ষুব্ধ বাসিন্দারা। গাঁইতি, শাবল, হাম্বর দিয়ে ভেঙে-গুঁড়িয়ে দেওয়া হল নিকাশি নালার উপরে তৈরি হওয়া প্রায় ২০০ ফুট পাঁচিলও।
শুক্রবার এই ঘটনা ঘটেছে হাওড়া পুরসভার ৪৭ নম্বর ওয়ার্ডের বাঁকড়া মিশ্রপাড়ায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নিকাশি নালার উপরে পাঁচিল তুলে মদের ঠেক গজিয়ে ওঠাকে কেন্দ্র করে মিশ্রপাড়ার বাসিন্দাদের ক্ষোভ ছিল দীর্ঘ দিনের। বাসিন্দাদের অভিযোগ, এর আগে স্থানীয় কাউন্সিলরকে জানিয়ে কোনও লাভ হয়নি। কেউ দেখতে পর্যন্ত আসেননি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হাওড়া পুরসভার সদ্য নির্বাচিত স্থানীয় তৃণমূল কাউন্সিলর বিনোদানন্দ বন্দ্যোপাধ্যায় এলাকার বাসিন্দাদের থেকে অভিযোগ পেয়ে এ দিন দুপুর ১২টা নাগাদ একদল তৃণমূলকর্মীকে নিয়ে ওই এলাকার যান। এর পরে তাঁর সামনেই এলাকার ক্ষুব্ধ বাসিন্দারা গাঁইতি, শাবল, হাতুড়ি নিয়ে ভেঙে ফেলেন বেআইনি পাঁচিল। ভাঙচুর করে আগুন লাগিয়ে দেওয়া হয় চোলাইয়ের গুমটিগুলি।
বিনোদানন্দবাবু বলেন, “দীর্ঘ দিন ধরেই ওই চোলাইয়ের ঠেক নিয়ে অভিযোগ শুনছিলাম। তাই গিয়েছিলাম। এলাকার ক্ষুব্ধ বাসিন্দারা আমার সামনেই ২০০ ফুট পাঁচিল ভেঙে-গুঁড়িয়ে দেন। চোলাইয়ের ঠেকগুলিতেও আগুন দিয়ে দেন। আমি এলাকার মানুষের এই প্রতিবাদী ভুমিকায় খুশি।” হাওড়া পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) সুখেন্দু হীরা বলেন, “কী ভাবে ওই চোলাইয়ের ঠেক চলত, সে ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে। স্থানীয় বাঁকড়া ফাঁড়ি কেন ব্যবস্থা নেয়নি, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।”

ভোটের বাকি দু’দিন, হিংসা অব্যাহত বাংলাদেশে
বাংলাদেশে সাধারণ নির্বাচনের আর মাত্র দু’দিন বাকি। কিন্তু এখনও দেশ জুড়ে হিংসা অব্যাহত। বৃহস্পতিবারই গণতন্ত্রকে জোরদার করতে দেশবাসীকে নির্ভয়ে ভোট দিতে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সারা দেশে মোতায়েন রয়েছে সেনা। কিন্তু তা সত্ত্বেও দেশের নানা প্রান্তে নাশকতা চলছেই। শুক্রবার সকালে ঢাকার পরিবাগ, দিনাজপুর ও ফেনীর দাগনভূঞা-সহ দেশের নানা জায়গায় বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া গিয়েছে। আগামিকাল ভোর থেকে থেকে রাজশাহী, কুমিল্লা ও সিরাজগঞ্জে টানা ৪৮ ঘণ্টা ও নির্বাচনের দিন রবিবার সকাল থেকে মানিকগঞ্জে অবরোধের ডাক দিয়েছে বিএনপি। সেই সঙ্গে ফরিদপুরেও অবরোধ চলবে বলে জানিয়েছে তারা। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অচলাবস্থা নিয়ে স্পষ্টতই অসন্তোষ প্রকাশ করেছে আমেরিকা। আসন্ন নির্বাচনে আমেরিকার তরফ থেকে কোনও পর্যবেক্ষক পাঠানো হবে না বলেই জানায় তারা।
ঢাকায় জ্বলছে বাস। ছবি: এপি।
এ দিন সকালে ঢাকার পরিবাগে একটি যাত্রিবাহী বাসে পেট্রোল বোমা ছোড়ে দুষ্কৃতীরা। ঘটনায় গুরুতর জখম হন বাসের চালক-সহ তিন জন। ঢাকা পুলিশ সূত্রে খবর, এ দিন সকালে পরিবাগের একটি হোটেলের কাছে ঘটনাটি ঘটে। অগ্নিদগ্ধ অবস্থায় তিন জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্য ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে দিনাজপুরের হিলির কাছে। পুলিশ জানিয়েছে, হিলির ইটাই বাওনা বাজার এলাকায় একটি পেঁয়াজভর্তি ট্রাকে পেট্রোল বোমা ছুড়ে মারে দুষ্কৃতীরা। ঘটনায় নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে উল্টে যায় ট্রাকটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় দু’জনের। গুরুতর জখম হন ট্রাকের মধ্যে থাকা আরও তিন জন। আহতদের নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। ওই দিন রাতেই চাঁপাইনবাবগঞ্জের কানসাট এলাকায় একটি পণ্যবাহী ট্রাকে আগুন ধরিয়ে দেয় দুষ্কৃতীরা। ঘটনায় পুড়ে মৃত্যু হয়েছে ট্রাকের চালক-সহ দু’জনের।
রবিবারের নির্বাচনকে শান্তিপূর্ণ করতে প্রশাসনের সব রকমের প্রয়াসে কার্যত জল ঢেলে বৃহস্পতিবার গভীর রাতে ফেনীর দাগনভূঞা এলাকায় পাঁচটি ভোটকেন্দ্র পোড়াল দুষ্কৃতীরা। পুলিশ সূত্রে খবর, ভোটকেন্দ্রগুলির মধ্যে দু’টি শিক্ষা প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে গিয়েছে, আংশিক ক্ষতিগ্রস্ত অন্য তিনটি প্রতিষ্ঠান।
বাংলাদেশে নির্বাচন প্রসঙ্গে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র মারি হার্ফ জানিয়েছেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করতে বাংলাদেশের রাজনৈতিক দলগুলি যথোপযুক্ত ব্যবস্থা নিচ্ছে না। বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘‘আমরা বিশ্বাস করি গঠনমূলক আলোচনার জন্য প্রধান রাজনৈতিক দলগুলিকে তাদের প্রয়াস দ্বিগুণ করা প্রয়োজন। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের পথ তাদের খুঁজে নিতে হবে। হিংসা কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়, কারণ সেটি গণতান্ত্রিক পদ্ধতিকে ধ্বংস করে।’’



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.