টাটকা খবর
রেললাইনে বোমা, ট্রেন চলাচলে বিঘ্ন উত্তরবঙ্গে
জলপাইগুড়ির পর বিহারের আজমনগর। বৃহস্পতিবারের পর সোমবার ফের বোমা মিলল। তবে এ বার রেলসেতুর উপর। এই ঘটনাকে কেন্দ্র করে মালদহ-কিষাণগঞ্জ লাইনে এ দিন ভোর থেকে বন্ধ ছিল ট্রেন চলাচল। ফলে দেশের বাকি অংশের সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে এক্সপ্রেস, মেল ও বহু প্যাসেঞ্জার ট্রেন। তবে, পুলিশ ও বম্ব স্কোয়াডের কর্মীরা বোমাগুলি নিষ্ক্রিয় করার পরে বেলা ১টা নাগাদ ট্রেন চলাচল শুরু হয়েছে। এরই পাশাপাশি, এ দিনই চালসার কাছে একটি পরিত্যক্ত ব্যাগ ঘিরে বোমাতঙ্ক ছড়ায়।
রেল সূত্রে খবর, এ দিন ভোরে বিহারের আজমনগর রোড স্টেশনের কাছে একটি সেতুর দু’পাশে মোট চারটি বোমা পাওয়া যায়। রেলকর্মীরা সেগুলিকে লাইন থেকে সরানোর চেষ্টা করলে দু’টি বোমা ফেটে যায়। এর পর পুলিশ ও বম্ব স্কোয়াডের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছন।
ঘটনাস্থলে পুলিশ কুকুর নিয়ে তল্লাশি চলছে।
পুলিশ জানিয়েছে, এ দিন ভোর সাড়ে ৫টা নাগাদ জীবনপ্রসাদ সিংহ এবং মহেশ শাহ নামে দুই ট্র্যাকম্যান রেললাইন পরীক্ষা করার সময় আজমনগর স্টেশন থেকে প্রায় ৩০০ মিটার দূরে শালমারা সেতুর দু’পাশে দু’টি করে মোট চারটি বোমা দেখতে পান। ট্রেন এসে পড়লে দুর্ঘটনা ঘটতে পারে ভেবে একটি লম্বা বাঁশ দিয়ে বোমাগুলি সরানোর চেষ্টা করেন তাঁরা। সে সময়েই দু’টি বোমা ফেটে যায়। এর পর আজমনগরের স্টেশন ম্যানেজারকে খবর দেওয়া হয়। খবর যায় পুলিশ ও বম্ব ডিসপোজাল স্কোয়াডেও।
বেলা ১২টা নাগাদ ওই বোমা দু’টি নিষ্ক্রিয় করার পর পটনা বম্ব ডিসপোজাল স্কোয়াডের স্পেশাল ব্রাঞ্চের আধিকারিক অভয় সিংহ বলেন, “রাসায়নিক পরীক্ষা না করে বোমাগুলির প্রকৃতি সম্বন্ধে নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়। তবে বাইরে থেকে দেখে সেগুলি কম ক্ষমতাসম্পন্ন বলেই মনে হচ্ছে।” এই লাইন দিয়ে ট্রেন গেলে বিস্ফোরণের আশঙ্কা কতটা ছিল? অভয়বাবু জানান, যে হেতু লাইনের প্রায় উপরেই এই বোমাগুলি ছিল, কাজেই ট্রেনের ইঞ্জিনের চাপে বিস্ফোরণ ঘটতেই পারত। ট্রেনে আগুন লেগে যাওয়ার আশঙ্কাও উড়িয়ে দেননি তিনি।
রেল, পুলিশ এবং বম্ব স্কোয়াডের তরফে এই দুর্ঘটনা এড়ানোর সমস্ত কৃতিত্ব ওই দুই রেলকর্মীকে দেওয়া হয়েছে।
ট্র্যাকম্যান জীবনপ্রসাদ সিংহ (ডান দিকে) এবং মহেশ শাহ।
গত ২৬ ডিসেম্বর জলপাইগুড়ির পাহাড়পুরের কাছে একটি সেতুতে বোমা বিস্ফোরণে ছয় জনের মৃত্যু হয়। সেই ঘটনার পর গোটা উত্তরবঙ্গ জুড়ে প্রশাসন চূড়ান্ত সতর্কতা জারি করে। এ দিন যেখানে বোমা পাওয়া গিয়েছে, সেটি প্রশাসনিক ভাবে বিহারের অন্তর্গত। তবুও এলাকাটি মালদহের লাগোয়া হওয়ায় সুরক্ষার প্রশ্নে কোনও ফাঁক রাখতে চাইছে না প্রশাসন।

ছবি: বাপি মজুমদার।

সুচিত্রা সেনের অবস্থা স্থিতিশীল
মধ্যরাত পর্যন্ত খবর ছিল সুচিত্রা সেনের অবস্থা পুরোপুরি স্থিতিশীল হয়নি। হৃদযন্ত্রের গতিও বেশ অনিয়মিত ছিল। কিন্তু, যে বেসরকারি হাসপাতালে সুচিত্রা চিকিত্সাধীন সোমবার দুপুরে ওই হাসপাতালের চিকিৎসক সুব্রত মৈত্র মেডিক্যাল বুলেটিনে জানান, তাঁর অবস্থা স্থিতিশীল। শ্বাসকষ্ট ও হৃদযন্ত্রের গতি অনিয়মিত থাকায় তাঁকে আইটিইউ-তে ভর্তি করানো হয়েছিল। কিন্তু এখন তা-ও স্থিতিশীল। এ দিন সকালে তিনি স্বাভাবিক জলখাবার খেয়েছেন।

দিল্লিতে বিনামূল্যে জল, প্রতিশ্রুতি রক্ষা কেজরিওয়ালের
কথা রাখল ‘আম আদমি পার্টি’। শর্ত সাপেক্ষে দিল্লিতে এ বার জল মিলবে কার্যত বিনামূল্যে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে সোমবার বিকেলে এক বৈঠকের পর দিল্লি জল বোর্ডের তরফে জানানো হয়, মাসে ২০ হাজার কিলোলিটার অর্থাৎ দৈনিক প্রায় ৬৬৬ লিটার জল দিল্লিবাসীকে বিনামূল্যে সরবরাহ করা হবে। তবে এ ক্ষেত্রে জল-মিটার থাকা বাধ্যতামূলক। পাশাপাশি জল ব্যবহারের নির্ধারিত মাত্রা অতিক্রম করলেই গুনতে হবে পুরো দাম। আগামী ১ জানুয়ারি থেকে আপাতত ৩১ মার্চ পর্যন্ত এই বিনামূল্যের জল মিলবে বলে প্রশাসনিক ভাবে জানানো হয়েছে।
সবে মাত্র তিন দিন টিম-কেজরিওয়াল দায়িত্ব নিয়েছে। এর মধ্যেই এমন সিদ্ধান্তে কার্যত খুশি দিল্লির ‘আম আদমি’। তবে এই ভর্তুকির দায় কী ভাবে মেটানো হবে, তা নিয়েও সংশয় রয়েছে বিভিন্ন মহলে।
শরীর ঠিক নেই বলে এ দিন দফতরে যাননি মুখ্যমন্ত্রী। সকালে নিজেই টুইটারে জানিয়েছিলেন, ‘আজ অফিস যাওয়া খুবই জরুরি ছিল। জলকর নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করার কথা ভেবেছিলাম। কিন্তু এমন দিনে অসুস্থ হলাম!’ এর পর বেলার দিকে ঠিক হয়, তাঁর বাসভবনেই জল বোর্ডের সঙ্গে বৈঠক হবে। সেই মতো বিকেল ৪টে নাগাদ কেজরিওয়ালের বাড়িতেই বৈঠক বসে। ঘণ্টাখানেকের সেই বৈঠক শেষে দিল্লি জল বোর্ডের কর্তারা এই সিদ্ধান্তের কথা জানান। তিন মাস পর ফের এই বিষয়টি পুনর্বিবেচনা করতে বৈঠক হবে বলে জানিয়েছেন তাঁরা।

ঢাকা অবরুদ্ধই, খালেদার বাড়িতে ব্রিটিশ হাই কমিশনার
সোমবারও ঢাকায় পুলিশি নিরাপত্তায় কোনও ঢিলেমি দেখা যায়নি। শহরের গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে এ দিন টহল দিয়েছে যৌথবাহিনী। নির্বাচন প্রতিহত করার প্রতিবাদে রবিবার ঢাকা অভিযানের ডাক দিয়েছিলেন বিএনপি প্রধান খালেদা জিয়া। অভিযান রুখতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। মৃত্যু হয় ২ জনের।
এ দিন ঢাকায় প্রবেশের মূল জায়গাগুলিতে যানবাহন নিয়ন্ত্রণ করা হয়। উত্তরা, যাত্রাবাড়ি, গাবতোলি ও কেরানিগঞ্জে নিরাপত্তার কারণে মাছিও গলতে পারেনি।
খালেদা জিয়ার বাড়ির সামনে পুলিশি প্রহরা।
খালেদা জিয়ার গুলশনের বাড়ির সামনে মোতায়েন করা হয় আরও পুলিশকর্মী। অশান্তির আশঙ্কায় প্রস্তুত ছিল জলকামানও। গত শুক্রবারের পর এ দিন এই প্রথম খালেদার সঙ্গে দেখা করতে যান তাঁর উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ এবং দলের ভাইস চেয়ারম্যান শামসের মবিন চৌধুরী। বিকেল ৫টা নাগাদ খালেদার সঙ্গে দেখা করেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন।
পুরনো ঢাকায় পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে আহত হন এক ব্যবসায়ী। তল্লাশি চালিয়ে মহম্মদপুর ও রাজশাহি থেকে প্রচুর বিস্ফোরক উদ্ধার করে পুলিশ। গ্রেফতার করা হয় ৩ জনকে। চাঁদপুরে ২০টি গাড়ি জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। রংপুরে বিএনপি-জামাত সংঘর্ষে আহত হন ১৫ জন।
ঢাকায় আওয়ামি লিগের মিছিল।
এ দিন ভারতের বিদেশমন্ত্রী সলমন খুরশিদ জানান, ‘বন্ধু’ বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাবে না ভারত। বরং ভারত এই বিষয়ে আমেরিকার হস্তক্ষেপ চায়। অন্য দিকে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বিরোধীরা আন্দোলন করুক তাতে ক্ষতি নেই। কিন্তু তাদের আন্দোলনের কারণে মানুষের মৃত্যু কোনও ভাবেই মেনে নেওয়া হবে না।”

ছবি: এএফপি

অগ্নি-সুরক্ষা নিশ্চিত করে খুলল আমরি

দু’বছর কুড়ি দিন পরে সাধারণ মানুষের জন্য খুলল ঢাকুরিয়া আমরির বহির্বিভাগ। তবে স্বাস্থ্য ভবন আমরির মূল ভবনের মাত্র দু’টি তলা খোলার অনুমতি দেওয়ায় বহির্বিভাগের পাশাপাশি বেশ কয়েকটি পরীক্ষা ইউনিট এ দিন থেকে চালু করেছেন আমরি কর্তৃপক্ষ। তবে পুরনো ঘটনা থেকে শিক্ষা নিয়ে নিরাপত্তার সব রকম ব্যবস্থা করে কর্তৃপক্ষ এ বার অনেকটাই সচেতন।
২০১১-এর ৯ ডিসেম্বর গভীর রাতে আগুন লাগে আমরি-র অ্যানেক্স ওয়ান ভবনে। মারা যান প্রায় ৯৩ জন রোগী। এর পরেই বন্ধ করে দেওয়া হয় ঢাকুরিয়া আমরির মূল ভবন এবং অ্যানেক্স ওয়ানের চিকিৎসা-ব্যবস্থা। বহু কাঠখড় পোড়ানোর পরে সম্প্রতি স্বাস্থ্য ভবন, পুরসভা, দমকল থেকে মূল ভবনের একতলা এবং দোতলা সাধারণ রোগীদের জন্য খোলার অনুমতি পান আমরি কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ এ দিন জানান, সব রকম ছাড়পত্র পাওয়ার পরেই তাঁরা এবং চিকিৎসকেরা মিলে ঠিক করেন সোমবার, ৩০ ডিসেম্বর থেকে বহির্বিভাগ খোলা হবে।

তমলুকে রোলারে ধাক্কা গাড়ির, মৃত ৫
নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা রোলারে ধাক্কা মারায় ঘটনাস্থলেই মারা গেলেন একটি গাড়ির পাঁচ আরোহী। গুরুতর আহত হয়েছেন এক জন। রবিবার মধ্যরাতে এই দুর্ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের উপর বুড়ারি বাজারের কাছে। মৃতদের প্রত্যেকের বাড়ি তমলুকে।
দুর্ঘটনাগ্রস্ত গাড়ি।
পুলিশ সূত্রে খবর, ওই দিন রাত পৌনে ১২টা নাগাদ গাড়িতে তমলুক থেকে ছয় জনের একটি দল কোলাঘাটের দিকে রওনা দেয়। বেশ দ্রুত গতিতে চলা গাড়িটি তমলুক থেকে ১২ কিলোমিটার দূরে বুড়ারি বাজারের কাছে এসে রাস্তার বাঁ দিকে দাঁড়িয়ে থাকা একটি রোলারে সজোরে ধাক্কা মারে। ঘটনাস্থলেই যে পাঁচ জনের মৃত্যু হয়, তাঁদের নাম, শেখ জাহাঙ্গির, শেখ নজরুল, শেখ সঞ্জু, গোপাল রায় এবং শেখ মুস্তাক। এঁদের প্রত্যেকের বয়স ৩০-এর আশেপাশে। শেখ রহমান নামের এক আরোহীকে গুরুতর আহত অবস্থায় প্রথমে তমলুক জেলা হাসপাতাল ও পরে কলকাতায় স্থানান্তরিত করা হয়।
রাজ্য সড়ক সংস্কারের কাজ চলছে বলে রোলারটিকে রাস্তার বাঁ দিক ঘেঁষে দাঁড় করানো ছিল। শীতের রাতের হালকা কুয়াশা এবং দ্রুত গতি, এই দু’য়ের কারণেই নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটেছে বলে পুলিশের প্রাথমিক অনুমান।
শিশুটি জানেই না,
দুর্ঘটনা তার কাছ
থেকে কেড়ে নিয়েছে
বাবা শেখ নজরুলকে।
এতটাই জোরে ধাক্কা লাগে যে, গাড়িটি সম্পূর্ণ ভাবে দুমড়ে মুচড়ে যায়। এমনকী, গাড়ি কেটে সামনের আসনে বসে থাকা যাত্রীদের পুলিশ কর্মীরা বের করেন। দেহগুলি প্রথমে কোলাঘাট থানায় নিয়ে যাওয়া হয়। পরে তমলুক জেলা হাসপাতালে ময়না তদন্তের জন্য পাঠানো হয়।
দুর্ঘটনাগ্রস্ত গাড়িটির মালিক মৃত শেখ জাহাঙ্গিরের বাবা নুর মহম্মদ। তমলুকের রাজাবাজার এলাকার ব্যবসায়ী নুর সোমবার সকালে বলেন, “গত কাল রাতে ছেলে বন্ধুদের সঙ্গে দিঘা যাবে বলে বাড়ি থেকে বেরোয়। গোপাল রায় নামের এক চালককে সে জন্য ডেকেও আনা হয়। তিনিই গাড়ি চালাবেন বলে কথা ছিল।” কিন্তু দুর্ঘটনার আগে গাড়িটি চালাচ্ছিলেন শেখ সঞ্জু। মাঝপথে গাড়ির চালক বদল করা হয়েছিল বলেই পুলিশের দাবি।

ছবি: পার্থপ্রতিম দাস।


বরাকরে শিল্পপতির বাড়িতে লুঠপাট
গৃহকর্তাকে বেঁধে বাড়িতে লুঠপাট চালাল একদল দুষ্কৃতী। বর্ধমান জেলার বরাকরে রবিবার মধ্যরাতে এই ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, ওই শিল্পপতির নাম অরবিন্দ নেহারিয়া। তাঁর বাড়ি বর্ধমান জেলার বরাকরের রুইদাসপাড়ায়। ৫০০ গ্রাম সোনার গয়না-সহ নগদ বেশ কিছু টাকা এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র দুষ্কৃতীরা নিয়ে গিয়েছে বলে পুলিশে অভিযোগ করা হয়েছে ওই পরিবারের পক্ষ থেকে।
পুলিশ সূত্রে খবর, ওই দিন রাতে অরবিন্দবাবুর বাড়ির একতলার একটি ঘরে তাঁর পরিচারক শুয়ে ছিলেন। প্রায় ২৫ জনের একটি দুষ্কৃতী দল বাইরে থেকে তাঁকে রিভলভার দেখিয়ে ভয় দেখায়। দরজা না খুললে গুলি করে মেরে ফেলার হুমকিও দেওয়া হয়। পরিচারক দরজা খুলে দিলে তাঁর শরীর খারাপ বলে গৃহকর্তাকে ডেকে তোলার জন্য বলা হয়। দুষ্কৃতীদের কথা মতো সে কথা বলে অরবিন্দবাবুকে ডাকেন ওই পরিচারক। গৃহকর্তা দোতলার ঘরের দরজা খুলতেই হুড়মুড়িয়ে ঢুকে পড়ে দুষ্কৃতীরা। এর পর, অরবিন্দবাবু, তাঁর মা, স্ত্রী ও মেয়েকে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলে প্রায় ৪৫ মিনিট ধরে চলে এই লুঠপাট চালায় দুষ্কৃতীরা।

কলকাতার বড়বাজারে আগুন

সোমবার সকাল ৯টা নাগাদ কলকাতার কলাকার স্ট্রিটে একটি পুরনো বাড়িতে আগুন লাগে। ছয় তলা ওই বাড়িটির এক তলায় দোকান রয়েছে। দোকান থেকে প্রথমে ধোঁয়া বেরোতে দেখেন দোকানের মালিক সীতারাম অগ্রবাল। দোকানের সিলিং প্লাইউডের হওয়ায় আগুন দ্রুত দোকানের ভিতর ছড়িয়ে পড়ে। সাড়ে ১০টা নাগাদ দমকলের পাঁচটি ইঞ্জিন ঘটনাস্থলে এসে পঁয়তাল্লিশ মিনিটের চেষ্টায় আগুন আয়ত্তে আনে। শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলে প্রাথমিক ভাবে দমকলের অনুমান।

মরসুমের শীতলতম দিন দিল্লিতে
একেই বলে গোদের উপর বিষ ফোড়া! কুয়াশা তো ছিলই, তার সঙ্গে শীতের কামড়— দু’য়ে মিলে নাস্তানাবুদ দিল্লিবাসী। সোমবার দিল্লির তাপমাত্রা এক ধাক্কায় নেমে যায় ২.৪ ডিগ্রি সেলসিয়াসে। মৌসম ভবন সূত্রে খবর, গত এক দশকে এমন ঠান্ডা পড়েনি। এ দিন ছিল ডিসেম্বরের শীতলতম দিন। রবিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। তাপমাত্রার পারদ নামার সঙ্গে সঙ্গে দিল্লিতে ঢুকতে শুরু করেছে উত্তরের কনকনে হাওয়া। এ দিন কুয়াশার দাপট কম থাকায় ট্রেন ও বিমান চলাচলে বিশেষ বিঘ্ন ঘটেনি। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, নতুন বছরের শুরুতে ফের কুয়াশাচ্ছন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে দিল্লির। পাশাপাশি, বৃষ্টি হওয়ারও আশঙ্কা করা হচ্ছে। ওই সময় তাপমাত্রা ৫-৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।
দিল্লির পাশাপাশি গোটা উত্তর ভারত শৈত্যপ্রবাহের কবলে। উত্তরপ্রদেশ, বিহার ও লখনউতে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১.৯ ডিগ্রি সেলসিয়াস। পঞ্জাবের জলন্ধরে রবিবার তাপমাত্রার পারদ নামে ০.৫ ডিগ্রিতে। অন্য দিকে, হরিয়ানার হিসারে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ০.৮ ডিগ্রি সেলসিয়াস।
অন্য দিকে, যত দিন এগোচ্ছে তাপমাত্রার পারদ ক্রমশ নিম্নগামী হচ্ছে জম্মু-কাশ্মীরে। শনিবার শ্রীনগর ও লে’তে এ মরসুমের শীতলতম দিন ছিল। ওই দুই অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে হিমাঙ্কের ৫.৩ ও ১৭.৭ ডিগ্রি নীচে।
উত্তর ভারতজুড়ে ঘন কুয়াশার কারণে সোমবার ট্রেন পরিষেবার উপর ব্যাপক প্রভাব পড়ে। এ দিন উত্তর ভারতগামী ৬টি দূরপাল্লার ট্রেন বাতিল করে রেল। দেরিতে চলেছে ১৬টি দিল্লিগামী ট্রেন। জনসাধারণ, বিক্রমশীলা এবং মগধ এক্সপ্রেস যথাক্রমে ১২, ৯ও ৭ ঘণ্টা দেরিতে চলছে বলে রেল সূত্রে খবর। ২২ ডিসেম্বর থেকে আগামী দশ দিনের জন্য ৫৩টি ট্রেন বাতিলের কথা ঘোষণা করেছিল রেল। সোমবার আরও ৬টি ট্রেন কুয়াশার জন্য বাতিল করা হয়। এর মধ্যে রয়েছে—লিচ্ছবী এক্সপ্রেস, আগরা ইন্টারসিটি এক্সপ্রেস ও ফরাক্কা এক্সপ্রেস।

ফের বিস্ফোরণ রাশিয়ায়, হত ১৪
সোমবার সকালে ফের বিস্ফোরণে কেঁপে উঠল রাশিয়ার ভলগোগ্রাদ শহর। এ দিন একটি ট্রলিবাসে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মৃত্যু হয় কমপক্ষে ১৪ জনের। আহত হয়েছেন ২৮ জন। তদন্তকারীরা জানান, ট্রলিবাসে বিস্ফোরণ ঘটান এক ব্যক্তি। তার দেহের ছিন্নভিন্ন অংশ পড়ে থাকতে দেখে তদন্তকারী দল। প্রবল বিস্ফোরণে দুমড়ে মুচড়ে যায় বাসটি। কোনও জঙ্গিগোষ্ঠী এই বিস্ফোরণের সঙ্গে জড়িত থাকতে পারে বলে প্রাথমিক অনুমান তদন্তকারীদের।
দুমড়ে মুচড়ে যাওয়া ট্রলিবাস। ছবি: রয়টার্স।
রবিবারই ভলগোগ্রাদের রেল স্টেশনে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মৃত্যু হয় ১৬ জনের। তারপর সোমবারের এই বিস্ফোরণে যথেষ্ট উদ্বিগ্ন প্রশাসন। এখনও পর্যন্ত এই জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেনি কোনও জঙ্গিগোষ্ঠী। তবে তদন্তকারী আধিকারিকদের অনুমান, রবিবার ও এ দিনের বিস্ফোরণের পরিকল্পনা এক সঙ্গে করা হয়েছিল।
আগামী ৭ ফেব্রুয়ারি রাশিয়ায় শীতকালীন অলিম্পিকের আসর বসছে সোচি-তে। বিস্ফোরণস্থল থেকে যার দূরত্ব ৪৩০ মাইল। তার আগে এই বিস্ফোরণ প্রশাসনের কাছে যথেষ্ট মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

অপহৃত পঞ্চায়েত সদস্যের দেহ মিলল মালকানগিরিতে
পুলিশের চর সন্দেহে ওড়িশার মালকানগিরিতে সোমবার এক স্থানীয় নেতাকে খুন করল মাওবাদীরা। নিহতের নাম কোসা মাধি (৩৮)। তিনি স্থানীয় পঞ্চায়েতের সম্পাদক ছিলেন। এ দিন সকালে গ্রামবাসীরা তাঁর দেহ পড়ে থাকতে দেখেন। পুলিশ সূত্রে খবর, গত শুক্রবার মাওবাদীরা তাঁকে অপহরণ করে। কালিমেলা ও পাড়িয়া এলাকায় নিরাপত্তারক্ষীদের টহল বন্ধ করতে ওই দিন পটেরু নদীর সেতু বিস্ফোরণে উড়িয়ে দেয় তারা। এক পুলিশ আধিকারিকের বাড়িতেও লুঠপাট চালায় মাওবাদীরা।
মালকানগিরির পুলিশ সুপার জানান, গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক তৈরি করতে ও পুলিশের চিরুনি তল্লাশি বন্ধ করতে এই অঞ্চলে আবার সক্রিয় হয়ে উঠেছে মাওবাদীরা। মালকানগিরি ও কোরাপুট জেলায় গত চার দিন ধরে বনধ ডেকেছে তারা। সোমবার বনধের তৃতীয় দিনে স্বাভাবিক জীবনযাত্রা কিছুটা ব্যাহত হয়েছে।

কেজরিওয়ালের শপথগ্রহণে স্লোগান দিয়ে সাসপেন্ড কনস্টেবল
মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের শপথগ্রহণ অনুষ্ঠানে অতি উত্সাহে স্লোগান দিয়ে সাসপেন্ড হলেন দিল্লি পুলিশের এক কনস্টেবল। রাজেশ কুমার নামের ওই কনস্টেবল দিল্লি সশস্ত্র পুলিশের চতুর্থ ব্যাটালিয়নে কর্মরত ছিলেন। কেজরিওয়ালের সে দিনের অনুষ্ঠানে তিনি রামলীলা ময়দানে ভিড় সামলানোর দায়িত্বে ছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানান, ভিড় না সামলে সে দিন নিজের টুপি শূন্যে উড়িয়ে ব্যারিকেড ভেঙে কেজরিওয়ালের সমর্থনে স্লোগান দিতে শুরু করেন রাজেশ। শুধু তা-ই নয়, দিল্লি পুলিশকে স্থানীয় প্রশাসনের অধীনে আনতে হবে বলেও দাবি জানান তিনি। পরিস্থিতি বেগতিক দেখে সহকর্মীরা তাঁকে সরিয়ে নিয়ে যান। এর পর রাজস্থানের বাসিন্দা রাজেশকে সাসপেন্ড করা হয়। তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হবে বলেও জানিয়েছে পুলিশ। পুলিশের এক শীর্ষ আধিকারিক জানান, ঊর্দি পরে কর্তব্যরত অবস্থায় রাজেশ যা করেছেন তা শৃঙ্খলাভঙ্গেরই সামিল। কর্মীদের নিজস্ব মত থাকতেই পারে, কিন্তু তা ব্যক্তিগত স্তরে প্রকাশ করা উচিত বলে জানিয়েছেন তিনি।

জলপাইগুড়ি বিস্ফোরণ কাণ্ডে গ্রেফতার আরও ১
জলপাইগুড়ি বিস্ফোরণ কাণ্ডে রবিবারে আরও এক জনকে গ্রেফতার করল পুলিশ। নুবাস বর্মন নামে ওই ব্যক্তিকে কোটবিহারের তুফানগঞ্জ থেকে গ্রেফতার করে জলপাইগুড়ি পুলিশ। এর আগে বিস্ফোরণে জড়িত সন্দেহে চন্দন রায়কে গ্রেফতার করে পুলিশ। এর ফলে এই ঘটনায় গ্রেফতারির সংখ্যা বেড়ে হল ২। পুলিশের দাবি, নুবাস কামতাপুর লিবারেশন পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক। এ দিন জলপাইগুড়ি জেলা আদালতে তাঁকে পেশ করা হয়। আদালতে চোদ্দো দিনের জন্য পুলিশি হেফাজতের আবেদন করা হলেও বিচারক তাঁকে দশ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন। কিন্তু আদালতে সমস্ত অভিযোগ অস্বীকার করে নুবাসের দাবি, তাঁকে ফাঁসানো হয়েছে।

লরির ধাক্কায় ছাত্রের মৃত্যু বসিরহাটে
পড়তে যাওয়ার পথে লরির ধাক্কায় মৃত্যু হল এক ছাত্রের। সোমবার ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার বসিরহাটে। এ দিন সকাল সাড়ে আটটা নাগাদ আকাশ ঘোষ নামের বছর চোদ্দোর ওই ছাত্রটি সাইকেল নিয়ে বাড়ি থেকে বেরিয়েছিল প্রাইভেট টিউশনে যাবে বলে। সে স্থানীয় ভ্যাবলা রাজেন্দ্র হাইস্কুলে অষ্টম শ্রেণিতে পড়ত। বাড়ির সামনের বসিরহাট-ন্যাজাট রাস্তায় উঠতেই পেছন থেকে একটি লরি তাকে ধাক্কা মারে। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই আকাশের মৃত্যু হয় বলে পুলিশ সূত্রে খবর।

বাসন্তী হাইওয়েতে পথ দুর্ঘটনায় মৃত ২
সোমবার ভোরে বাসন্তী হাইওয়েতে পথ দুর্ঘটনায় মৃত্যু হল দু’জনের। মৃত ওই দুই ব্যক্তির নাম শেখর কর্মকার (৩০), ও দেবব্রত বিশ্বাস (৩২)। দুর্ঘটনায় রক্ষা পেলেন ওই গাড়ির বাকি দু’জন যাত্রী। পুলিশ সূত্রে খবর, কলকাতার এনআরএস মেডিক্যাল কলেজে এক অসুস্থ আত্মীয়কে দেখে বসিরহাটের উদ্দেশে রওনা হলে দুর্ঘটনার কবলে পড়েন তাঁরা।

ডারবানে সিরিজ জয় দক্ষিণ আফ্রিকার
জোহানেসবার্গের পর ডারবান টেস্টে উলটপুরাণ। জো’বার্গে জেতার পরিস্থিতি তৈরি করে চমকপ্রদ ভাবে টেস্ট সিরিজ শুরু করলেও ডারবানে সিরিজ হারল ভারতের তরুণ-ব্রিগেড। দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৮ রানের লিড নেয় তারা। কোনও উইকেট না হারিয়েই সেই রান তুলে নেয় দক্ষিণ আফ্রিকার ওপেনাররা। ১০ উইকেটে দ্বিতীয় টেস্ট জয়ের পর প্রধান কাণ্ডারী ডেল স্টেইনকে ম্যাচের সেরা বাছাই করা হয়। সিরিজ সেরা হন এবি ডে’ভিলিয়ার্স। এই জয়ের ফলে আরও ২ রেটিং পয়েন্ট নিয়ে মোট ১৩৩ পয়েন্ট পেয়ে আইসিসি টেস্ট তালিকায় শীর্ষ স্থানে থেকে বছর শেষ করল দক্ষিণ আফ্রিকা।
জীবনের শেষ টেস্টে সিরিজ জিতিয়ে তৃপ্তির হাসি জাক কালিসের।
দক্ষিণ আফ্রিকার পেস ও স্পিন— দুই ধরনের বোলিংয়ের কাছে পরাস্ত হলেন ভারতীয় ব্যাটসম্যানরা। একমাত্র ব্যতিক্রম ছিলেন আজিঙ্ক রাহানে। লোয়ার মিডল অর্ডারে ভারতের হয়ে একমাত্র উল্লেখযোগ্য লড়াই করেন তিনি। মধ্যাহ্নভোজনের আগে ৮৪ বলে অর্ধশতরান করেন রাহানে। দ্বিতীয় সেশনে খেলতে নেমে ক্রিজের অন্য দিকে একের পর এক উইকেট হারালেও নিজের লক্ষ্যে অটল ছিলেন রাহানে। কিন্তু শেষ রক্ষা হয়নি। টেস্ট কেরিয়ারের প্রথম শতরান থেকে মাত্র ৪ রান দূরে থামতে হল তাঁকে। সঙ্গী হারানোর ভয়ে ভার্নন ফিল্যান্ডারকে তুলে মারতে গিয়ে নিজের উইকেট খোয়ালেন তিনি।
বোল্ড! স্টেইনের বলে উইকেট হারালেন পূজারা।
গত কাল দুই ওপেনারকে হারিয়ে যথেষ্ট চাপে ছিল ভারত। এ দিন প্রথম সেশনেই মিডল অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় সিরিজে হারের দোরগোড়ায় পৌঁছয় তারা।
রবিবার জাক কালিসের স্বপ্নিল শতরানের পর ১৬৬ রানের লিড নেয় দক্ষিণ আফ্রিকা। মহেন্দ্র সিংহ ধোনি সে সময় নতুন বল নিতে দেরি করায় ক্রিকেট পণ্ডিতেরা বেশ অবাকই হয়েছিলেন। সোমবার পঞ্চম দিনের খেলা শুরু হওয়া মাত্র সেই ১৬৬ রানকে পুঁজি করে জয়ের লক্ষ্যে ঝাঁপায় প্রোটিয়ারা।

ছবি: এএফপি।
সবিস্তার স্কোর



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.