টুকরো খবর
ডুয়ার্সে সর্বত্রই পর্যটকের ভিড়
বড় দিনের ছুটিতে পর্যটকদের ভিড় একেবারে উপচে পড়ল ডুয়ার্সে। বড় দিন থেকে নতুন বছরের প্রথম সপ্তাহ অবধি তিলধারণের জায়গা নেই ডুয়ার্সের হোটেল এবং রিসর্টগুলিতে। মঙ্গলবার সন্ধ্যা থেকে পর্যটকদের ভিড় চোখে পড়ছে ডুয়ার্সের নানা এলাকায়। আগামী এক সপ্তাহে অন্ততপক্ষে ডুয়ার্সে ৪ কোটি টাকা ব্যবসা হবে বলে পর্যটন ব্যবসায়ীদের আশা। মালবাজার, চালসা, লাটাগুড়ি, লাভা বা লোলেগাঁও সর্বত্রই রিসর্টগুলিতে পুরো বুকিং হয়ে গিয়েছে। পর্যটনের সঙ্গে জড়িত ব্যবসায়ীরা জানিয়েছেন, শুধু মালবাজার মহকুমাতেই এখন অন্তত সাড়ে ৫ হাজারেরও বেশি পর্যটক রয়েছেন। লাটাগুড়ি রিসোর্ট ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক দিব্যেন্দু দেব এই প্রসঙ্গে জানিয়েছেন, ২৫ ডিসেম্বর থেকে নতুন বছর অবধি পর্যটকেরা ডুয়ার্সে এসে ভিড় জমান। এ বছরও ব্যতিক্রম হয়নি। কোথাও কোনও ঘর খালি নেই। অনেকেই অবশ্য ঘর না পেয়ে নিরাশ হচ্ছেন।” অন্য দিকে, গরুমারা পর্যটন উন্নয়ন সমিতির উপদেষ্টা পরিমল রাহুতের কথায়, “পর্যটকদের কাছে উত্তরবঙ্গের ডুয়ার্স আজও সেরা গন্তব্যের একটি। আর এ সময়টা বছরের সেরা মরসু মের অন্যতম। ডিসেম্বরের শুরুতেই সব বুকিং শেষ হয়ে গিয়েছে।”

মারধরে অভিযুক্ত টিএমসিপি
গোলমালের জেরে থানায় অভিযোগ করতে যাওয়ার অপরাধে মারধরের অভিযোগ উঠল তৃণমূল ছাত্র পরিষদের সমথর্কদের বিরুদ্ধে। এসএফআইয়ের ধূপগুড়ি লোকাল কমিটির সদস্য নূর আলম সহ তিনজন আহত হন বলেও সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। জলপাইগুড়ির এসপি অমিত পি জাভালগি বলেন, “কি হয়েছে তা তদন্ত করে দেখা হবে।” সিপিএমের ধূপগুড়ি জোনাল সম্পাদক জয়ন্ত মজুমদার বলেন, “তৃণমূল সন্ত্রাস চালিয়ে আমাদের ছাত্রদের মেরেছে। পুলিশ নিরাপত্তা দিতে ব্যর্থ।” যদিও তৃণমূলের তরফে অভিযোগ অস্বীকার করা হয়। তৃণমূল ছাত্র পরিষদ রাজ্য সহ সম্পাদক দেবদুলাল ঘোষ বলেন, “কেউ ওঁদের মারেনি। ওঁরা নাটক করছে। আমাদের কেউ ঘটনাস্থলে ছিল না।” ধূপগুড়ি সুকান্ত মহাবিদ্যালয়ে আসন্ন ছাত্র সংসদ নির্বাচন ঘিরে যুগ্ম বৈঠক ছিল বৈঠকের পর তৃণমূল ছাত্র পরিষদের সঙ্গে এসএফআইয়ের মত বিরোধ গোলমাল হয়। এসএফআই সদস্যরা থানায় গেয়ে তাদের অভিযোগ নেওয়া হয়নি বলে জানান তাঁরা।

নক আউট ক্রিকেটে সিঁথি রায়পাড়াকে হারাল হরিশ্চন্দ্রপুর
মাস্টার প্রীতনাথ মেমোরিয়াল চ্যাম্পিয়ন ও সাবিত্রী দেবী জাজোদিয়া রানার্স দিন-রাতের সাব জুনিয়র নক আউট ক্রিকেট টুর্নামেন্টে দমদমের সিঁথি রায়পাড়া ক্রিকেট কোচিং সেন্টারকে ৯ উইকেটে হারাল মালদার হরিশ্চন্দ্রপুর সংগঠন সমিতি ক্রিকেট কোচিং সেন্টার। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় হরিশ্চন্দ্রপুর। সিঁথির দলটি ১৯ ওভারে ১ বলে ৬১ রানে অল আউট হয়। সর্ব্বোচ্চ শঙ্কর দাসের ১৬ রান। জবাবে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ৬ ওভার ২ বলে জয়ের রান তুলে নেয় মালদার দলটি। বুধবারের খেলা শিলিগুড়ির দাদাভাই ক্রিকেট কোচিং সেন্টার বনাম পাটনার বিহার ক্রিকেট অ্যাসোসিয়েশন। মঙ্গলবারের প্রথম খেলায় কলকাতার বুলান ক্রিকেট অ্যাকাডেমিকে ৯ উইকেটে পরাজিত করে বহরমপুরের অরুন বসু ক্রিকেট অ্যাকাডেমি। টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় অরুন বসু। বুলান প্রথমে ব্যাট করে নির্ধারিত ২৫ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৯ রান করে। পরে ব্যাট করে অরুন বসু ১৯ ওভার ৩ বলে ১ উইকেট হারিয়ে জয়ের প্রয়োজনীয় রান তুলে নেয়।

মৈত্রী ফুটবলে জয়ী খড়িবাড়ির দল
পুলিশ-জনতা মৈত্রী ফুটবলের নকশালবাড়ি সার্কেলের ফাইনালে চ্যাম্পিয়ন হল খড়িবাড়ির রানিগঞ্জ-পানিশালি দল। তারা ৪-১ গোলে চটহাট হাইস্কুল ফুটবল অ্যাকাডেমিকে পরাজিত করে। সোমবার শিলিগুড়ির ফাঁসিদেওয়া হাইস্কুল মাঠে ফাইনাল উপলক্ষে উপস্থিত ছিলেন দার্জিলিঙের এসপি কুণাল অগ্রবাল, শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি জ্যোতি তিরকি, ফাঁসিদেওয়ার বিডিও বিরূপাক্ষ মিত্র প্রমুখ। এ দিন ফাইনাল উপলক্ষে দার্জিলিং থেকে বিশেষ পুলিশ ব্যান্ডের ব্যবস্থা করা হয়েছিল।

শাস্তির দাবি
রাজধানী এক্সপ্রেসে মহিলার শ্লীলতাহানির ঘটনায় অভিযুক্ত টিকিট পরীক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে নিউ জলপাইগুড়ি জিআরপির আইসিকে স্মারকলিপি দিলেন এনজেপি যাত্রী ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যরা। যাত্রী সংগঠনের সভাপতি দীপক মহান্তি বলেন, “আরও বেশি নিরাপত্তাকর্মী দিতে হবে।” রবিবার গুয়াহাটি-দিল্লি রাজধানী এক্সপ্রেসে টিটিই-র বিরুদ্ধে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ ওঠে। তার হদিশ পাওয়া যাচ্ছে না।

ফেব্রুয়ারিতে ডুয়ার্স উৎসব
ডুয়ার্স উৎসবের মেলায় ভিন রাজ্যের হস্তশিল্পীদের স্টল থাকবে। মঙ্গলবার আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে খুঁটি পুজো করে দশম ডুয়ার্স উৎসবের সূচনা করেন উৎসব কমিটির সাধারণ সম্পাদক ও সদস্যরা। ১ -১০ ফেব্রুয়ারি চলবে উৎসব কমিটির পক্ষে সৌরভ চক্রবর্তী জানান, গোয়া, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ-সহ ২০টি রাজ্যের হস্তশিল্পীদের ২ টি করে স্টল থাকবে। ডুয়ার্স উৎসবের মূল প্রাঙ্গন ছাড়া আলাদা শিশুদের মনোরঞ্জনে মেলা বসবে।

দল বদলে তৃণমূলে
আরএসপি’র গ্রাম পঞ্চায়েত প্রধান-সহ দুই নির্দল পঞ্চায়েত তৃণমূলে যোগ দিলেন। মঙ্গলবার কালচিনিতে একটি ধর্মশালায় ওই দলবদল হয়। জয়গাঁ ২ পঞ্চায়েত থেকে এক নির্দল পঞ্চায়েত সদস্যও দলবদল করেন। কংগ্রেস ঝাড়খন্ড মুক্তি মোর্চা-সহ বিভিন্ন দলের কর্মী, সমর্থকেরা দল ছেড়ে তৃণমূলে গিয়েছেন।

উপভোক্তা দিবস পালন
জাতীয় উপভোক্তা দিবস পালিত হল মালবাজারে। মঙ্গলবার মালবাজারের সুভাষিনী বালিকা বিদ্যালয়ের রবীন্দ্র মঞ্চে আয়োজিত আলোচনা সভায় যোগ দেন দফতরের সহ-অধিকর্তা গোপাল চন্দ্র বিশ্বাস। দফতরের বৈধ পরিমাপ বিভাগের সহকারি নিয়ামক বিকাশ মন্ডল। ক্রেতাদের সচেতন ও সুরক্ষিত রাখতে উপভোক্তা সুরক্ষা আইন পাশ হয়েছিল ২৪ ডিসে ম্বর।

অন্য বড়দিন
—নিজস্ব চিত্র।
মঙ্গলবার একটু অন্যরকম কাটল ফাঁসিদেওয়া ব্লক হাসপাতালে চিকিৎসাধীন ১০টি শিশুর। কেক, আলো, ক্রিসমাস ট্রি ভরে উঠল ‘পরশ’। পরশ হল হাসপাতালের পুষ্টি পুনর্বসান কেন্দ্র। ব্লকের বাগিচা এলাকার অপুষ্টিতে ভোগা ওই শিশুরা কিছুক্ষণের জন্য আনন্দে মেতে উঠল। ফাঁসিদেওয়ার বিডিও বীরূপাক্ষ মিত্র, বিএমওএইচ শৌমিক গঙ্গোপাধ্যায়, ওসি সূরজ থাপা শিশুদের সঙ্গে সময় কাটান। ছিলেন শিশুদের মা’রাও।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.