টুকরো খবর
জসিডিতে অপহৃত সাত নির্মাণ শ্রমিক

২৩ ডিসেম্বর
কপালে রিভলবার ঠেকিয়ে একটি বেসরকারি নির্মাণ সংস্থার সাত কর্মীকে ধরে নিয়ে গেল মাওবাদীরা। রবিবার রাতে ঝাড়খণ্ডের দেওঘর ও বিহারের জামুইয়ের সীমাবর্তী এলাকা বোধানিয়ার এই ঘটনায় জসিডি থানায় একটি অপহরণের মামলা রুজু করেছে পুলিশ। সোমবার পর্যন্ত অপহৃতদের কোনও খোঁজ মেলেনি। দেওঘরের পুলিশ সুপার প্রভাত কুমার বলেন, “ঘটনার গতি-প্রকৃতি দেখে এই কাজ যে মাওবাদীদের, সে সম্পর্কে আমরা নিশ্চিত। তবে কোনও দুষ্কৃতী দল এই কাজের সঙ্গে যুক্ত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।” জামুই এমনিতেই মাওবাদী অধ্যুষিত এলাকা। আর বোধানিয়া গ্রামটিও জামুইয়ের একেবারে প্রান্তে। তার পরেই শুরু হচ্ছে বিহারের জামুই জেলা। তবে ওই নির্মাণ সংস্থার কাছে আজ দুপুর পর্যন্ত মুক্তিপণ চেয়ে কোনও টেলিফোন আসেনি বলেই দাবি করেছেন পুলিশ সুপার। এমনকী লেভি সংক্রান্ত গোলমালের জেরেই এই ঘটনা কিনা তাও পরিষ্কার করে কিছু জানাননি তিনি। তবে সংশ্লিষ্ট থানা সূত্রে খবর, সংস্থার ম্যানেজার উপেন্দ্র পাণ্ডে এফআইআর এ লেভি চাওয়ার বিষয়টি উল্লেখ করেছেন। তদন্তকারীরা জানিয়েছেন, দুষ্কৃতীরা গত কাল রাতে লেভি চেয়ে উপেন্দ্রকে টেলিফোন করে। উপেন্দ্র দুষ্কৃতীদের জানান, বিষয়টি তিনি সংস্থার ওপর মহলকে জানাবেন। কিন্তু দুষ্কৃতীরা সেই কথা শুনতে চায়নি। রাতেই তারা নির্মাণস্থলে এসে হাজির হয়। তারপরে ওই সাত কর্মীকে সেখান থেকে অপহরণ করে নিয়ে যায়।

নীতীশের সভায় জুতো

২৩ ডিসেম্বর
নীতীশ কুমারের জনসভায় উড়ল জুতো। তবে, জুতোর লক্ষ্য মুখ্যমন্ত্রী ছিলেন কি না, তা নিয়ে ধন্দ রয়েছে। পুলিশের বক্তব্য, চেয়ারের দখল নিয়ে সমাবেশে হাজির লোকেদের মধ্যে ঝামেলা হয়েছিল। তখনই, এক পক্ষের লোকেরা অন্যদের দিকে জুতো ছোঁড়ে। রবিবার দুপুরের ওই ঘটনায় কেউ গ্রেফতার হয়নি। ‘লবণ সত্যাগ্রহ’ নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দিতে বেগুসরাই যান বিহারের মুখ্যমন্ত্রী। পর স্থানীয় ময়দানে তিনি জন-সমাবেশ করেন। দু’পক্ষের ঝামেলার সময় মঞ্চেই ছিলেন নীতীশ। জেলার এসডিপিও বলেন, “মঞ্চের সামনে কয়েকটি চেয়ার ছিল। পিছনের দিকে যাঁরা দাঁড়িয়েছিলেন, তাঁরা চেয়ার চাইতে গেলে ঝামেলা শুরু হয়।”

ন’জনের যাবজ্জীবন
ব্যবসায়ীকে অপহরণ করে খুনের মামলায় দোষী সাব্যস্ত ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। পটনা নগর আদালতের অতিরিক্ত জেলা জজ সুনীতি কুমার সিংহের এজলাসে ওই রায় ঘোষণা করা হয়। সাজাপ্রাপ্তদের ১০ হাজার টাকা করে জরিমানাও দিতে হবে। ২০১০ সালের ২১ ফেব্রুয়ারি পটনার একটি রেঁস্তোরার মালিক ভগবত নেতাকে অপহরণ করা হয়। মুক্তিপণও চেয়েছিল দুষ্কৃতীরা। অপহরণের আটদিন পর দানাপুর এলাকা থেকে অপহৃতের দেহ উদ্ধার করে পুলিশ।

অপহৃত
বিদ্যুৎ সরবরাহ সংস্থার এক ইঞ্জিনিয়ারকে অপহরণ করল এনডিএফবি জঙ্গিরা। গত সন্ধ্যায় ঘটনাটি ঘটে চিরাং জেলার মাণিকপুরের খৈরাবাড়ি এলাকায়। পুলিশ জানায়, সেখানে বিদ্যুতের স্তম্ভ বসানোর কাজ চলছিল। অন্ধ্রপ্রদেশের বাসিন্দা অঙ্গন রাও নামে ওই ইঞ্জিনিয়ার কাজকর্মের তদারকি করছিলেন। সন্ধ্যায় সশস্ত্র কয়েকজন বড়ো জঙ্গি নির্মাণস্থলে হানা দেয়। অঙ্গন রাওকে সঙ্গে নিয়ে চলে যায় তারা। পুলিশের সন্দেহ, এনডিএফবি-র সংবিজিৎ বাহিনী ঘটনায় জড়িত রয়েছে। অপহৃতের তল্লাশিতে অভিযান চলছে।

হেনস্থা অভিনেত্রীকে
শনিবার সন্ধ্যায় ভরা রাস্তায় হেনস্থা হতে হল টিভি ধারাবাহিকের পরিচিত মুখ অলিফিয়া কপাডিয়াকে। চার বছরের সন্তান ও এক বান্ধবীর সঙ্গে গাড়িতে যাচ্ছিলেন তিনি। তাঁর অভিযোগ, মুম্বইয়ের ওই রকম ভিড়ে ঠাসা রাস্তায় এক ব্যক্তি গাড়ি নিয়ে তাঁদের রাস্তা আটকান। গাড়ির ভেতর থেকেই তাঁর সম্পর্কে মন্তব্য করতে করতে এক সময় নেমে অলিফিয়ার গাড়ির দরজা খোলারও চেষ্টা করেন। নিজের গাড়ি তিনি অভিনেত্রীর গাড়ির এতটাই কাছে নিয়ে এসেছিলেন যে দুটো গাড়ি ঘষটেও যায়। অভিযুক্তের ছবি তুলে ও গাড়ির নম্বর দিয়ে তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন অভিনেত্রী।

প্রেমের সাজা
পার্কে প্রেমিক-প্রেমিকাকে ঘনিষ্ঠ অবস্থায় দেখে তাঁদের ওঠবোস করতে বাধ্য করলেন এক পুলিশকর্মী। হায়দরাবাদের কুতবশাহি স্মৃতিসৌধের কাছে এক পার্কে ঘটনা ঘটেছে এক সপ্তাহ আগে। শুধু ওঠবোসই নয়, তার ভিডিও তুলে পুলিশের ভূমিকার প্রশংসা করে ওয়েবসাইটে পোস্টও করেছেন এক জন। ইনস্পেক্টর নইমুদ্দিন জাভেদ পার্কে টহল দেওয়ার সময় অন্তত ছ’জোড়া যুগলকে ঘনিষ্ঠ অবস্থায় দেখে তাঁদের রাস্তায় নিয়ে এসে ওঠবোস করান। কত বার হল, নইমুদ্দিনের পাশে দাঁড়িয়ে তা গুনতে থাকেন তাঁর সহকর্মী। নইমুদ্দিনের উর্ধ্বতন কর্তৃপক্ষ তাঁর এই কাজের সমালোচনা না করলেও আপত্তি জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলি। অন্ধ্রপ্রদেশ মহিলা কমিশনের সদস্য সুনীতা কৃষ্ণনের কথায়, আইন থাকতে পুলিশের এই দাদাগিরি মানা যায় না। ওই যুগলরা যদি খারাপ কাজ করে থাকেন, তা হলে তার জন্য আইন রয়েছে। শাস্তির ভঙ্গি পছন্দ না হলেও এক প্রাক্তন পুলিশ কর্তার মন্তব্য, ছোটরা ভুল করলে তাদের তো শুধরে দিতে হবেই।

মোবাইল সেবা
বিভিন্ন সরকারি দফতরের সঙ্গে এসএমএসে কথোপকথন শীঘ্রই নথি হিসেবে ব্যবহারের সুযোগ পেতে পারেন নাগরিকরা। সোমবার ২৪১টি অ্যাপ্লিকেশন-সহ ‘মোবাইল সেবা’ পরিষেবা চালু করেছে কেন্দ্র। ওই অ্যাপ্লিকেশনগুলি তথ্যের অধিকার, স্বাস্থ্য, আধার, শিক্ষার মতো ক্ষেত্রের সঙ্গে যুক্ত। বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি দফতরের সচিব জে সত্যনারায়ণের বক্তব্য, “রেলের মতো মোবাইল থেকে পাঠানো এসএমএস বা ই-মেলকে নথি হিসেবে ব্যবহার চালু করতে হবে। তা হলেই মোবাইল ও ই-গভর্নেন্সের পরিধি বাড়ানো যাবে।” ভারতে এখন প্রায় ৯০ কোটি মোবাইল পরিষেবা ব্যবহারকারী রয়েছেন।

লখিমপুরে লুঠ
লখিমপুরে একটি অর্থলগ্নি সংস্থার কর্মীকে গুলি করে টাকা লুঠ করল দু’জন দুষ্কৃতী। পুলিশ জানায়, আজ সকাল সাড়ে ১১টা নাগাদ সত্যজিৎ কোঁয়র নামে ওই ব্যক্তি ব্যাঙ্কে টাকা জমা দিতে যাচ্ছিলেন। তখনই মোটরবাইকে সওয়ার সশস্ত্র দুষ্কৃতীরা তাঁকে গুলি করে টাকার ব্যাগ নিয়ে পালায়। সংস্থাটির দাবি, ব্যাগে প্রায় ৫ লক্ষ টাকা ছিল। দুষ্কৃতীদের খোঁজ করছে পুলিশ।

সায়নের জামিন
জেসিকা লাল হত্যা মামলার সময়ে আদালতকে মিথ্যা তথ্য দেওয়ায় অভিযুক্ত অভিনেতা সায়ন মুন্সি জামিন পেলেন। ১৯৯৯-এ দিল্লির একটি হোটেলে মডেল জেসিকা লালের খুনের ঘটনায় সাক্ষী ছিলেন সায়ন। তখন তিনি মিথ্যা সাক্ষ্য দেন বলে অভিযোগ। তাঁর বিরুদ্ধে ফের সমন জারি করে দিল্লি হাইকোর্ট। সোমবার সায়নকে জামিন দেন চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট বিদ্যা প্রকাশ।

কিশোরী ধর্ষিতা
ওড়িশার জাজপুরে ১০ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠল। কিশোরীর বাবার অভিযোগ, বালেশ্বর জেলার বাসিন্দা ২৮ বছরের তপনকুমার মির্ধা জাজপুরে ভাড়া থাকে। ওই কিশোরীকে স্কুল থেকে ফেরার পথে চকলেটের লোভ দেখিয়ে নিজের বাড়িতে নিয়ে গিয়ে তাকে ধর্ষণ করে। শনিবার রাতে তপনকে গ্রেফতার করে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.