টুকরো খবর
টি-ট্যুরিজম ফেস্টিভ্যাল দার্জিলিঙে
মঙ্গলবার থেকে দার্জিলিঙে শুরু হচ্ছে ‘টি ট্যুরিজম ফেস্টিভ্যাল’। আট দিন ধরে এই উৎসব চলবে। জিটিএ, রাজ্য সরকার, চা শিল্পের সঙ্গে জড়িত বিভিন্ন সংগঠন মিলিত ভাবে উৎসবের আয়োজন করেছে। এই উৎসব এবার তৃতীয় বছর পা রাখল। প্রতি বছর বলিউডের শিল্পীদের উপস্থিতিতে অনুষ্ঠানের সূচনা হলেও এ বার স্থানীয় শিল্পী এবং এলাকার বিভিন্ন ক্ষেত্রের প্রতিভাকে খুঁজে বার করার উপর জোর দেওয়া হয়েছে। তবে নেপালের জনপ্রিয় সঙ্গীত শিল্পীরাও এ বারে পাহাড়ে অনুষ্ঠান করবেন।জিটিএ-র ভারপ্রাপ্ত চিফ এক্সিকিউটিভ রমেশ আলে শুক্রবার বলেন, “পর্যটকের কাছেই এ উৎসব অত্যন্ত জনপ্রিয়। আমাদের আশা, এ বছর নানা অনুষ্ঠান সবার মনোরঞ্জন করবে। পর্যটকরা পাহাড়ের সংস্কৃতি, ঐতিহ্য সম্পর্কে জানতে পারবেন।” জিটিএ সূত্রের খবর, ম্যাল চৌরাস্তা, সুবেরি পার্ক, টয়ট্রেনে নাচ, গান-সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সন্ধ্যায় নানা ব্যান্ডের অনুষ্ঠান রাখা হয়েছে। পাশাপাশি, দেহসৌষ্ঠব প্রতিযোগিতা, পাহাড়ের প্রাচীন বাগানের শ্রমিকদের সংবর্ধনা, ফুল উৎসব, চা তৈরির প্রক্রিয়া, ফুড ফেস্টিভ্যাল উৎসবের অন্যতম অঙ্গ হিসাবে রাখা হয়েছে। রাজ্য সরকারের ৪০ লক্ষ টাকা ছাড়া নানা বাগান কর্তৃপক্ষ, এনএইচপিসি অনুষ্ঠানের খরচ বহন করছে। পর্যটন মন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরীরও এতে যোগ দেওয়ার কথা।

ক্রেতা সেজে কষ্টিপাথরের গণেশ উদ্ধার
ক্রেতা সেজে কষ্টি পাথরের তৈরি প্রাচীন গণেশ মূর্তি উদ্ধার করল সশস্ত্র সীমা বলের (এসএসবি) গোয়েন্দারা। ঘটনায় জড়িত সন্দেহে এক তৃণমূল কর্মী-সহ দুই জনকে আটক করেছে এসএসবি। শুক্রবার আলিপুরদুয়ার থানার বড় শালকুমার পঞ্চায়েতের যোগেন্দ্র নগর গ্রাম থেকে মূর্তি উদ্ধার করা হয়েছে। এসএসবি-র ফালাকাটা ১৭ নম্বর ব্যাটেলিয়নের কমান্ডেন্ট পরীক্ষিত বেহেরা জানান, মূর্তিটি কষ্টি পাথরের। ধৃতরা অসম থেকে নিয়ে এসেছে বলে জানা গিয়েছে। মূর্তিটি আসলে কবেকার তা পরীক্ষা নিরীক্ষা করার জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এসএসবি সূত্রে জানা গিয়েছে, গ্রামের দুই বাসিন্দা কষ্টি পাথরের একটি গণেশ মূর্তি বিক্রি চেষ্টা করছেন বলে এসএসবি-র অফিসারেরা খবর পান। তাঁরা ক্রেতা সেজে তাদের সঙ্গে গিয়ে যোগাযোগ করেন। ১০ লক্ষ টাকা দামও ঠিক করা হয়। পুলিশি সূত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম প্রফুল্ল রায় এবং দশরথ সরকার। এর মধ্যে প্রফুল্ল রায় নিজেকে তৃণমূল কংগ্রেসের কর্মী বলে দাবি করেছেন। যদিও ফালাকাটার তৃণমূল বিধায়ক অনিল অধিকারীর কথায়, “এখন অনেকে দল করছেন। তাই বিশদে খোঁজ না নিয়ে এই বিষয়ে আমি কোনও কিছুই বলতে পারব না।”

ফুটপাতে জবরদখল
ফলের দোকান, পথেই পড়ে বালি-পাথরকুচি। ছবি: রাজু সাহা।
শহর জুড়ে ফুটপাত এবং রাস্তার একাংশ দখল হয়ে গিয়েছে। নিত্য ভোগান্তি পোহাতে হচ্ছে বাসিন্দাদের। বছর খানেক আগে এক বার পুরকর্তৃপক্ষ অভিযান চালালেও তার পর আর কিছু হয়নি। ওই সুযোগেই আলিপুরদুয়ারের রাস্তা ও ফুটপাত দখলের প্রবণতাও বেড়েছে। শহরের ব্যস্ত বক্সা ফিডার রোড, হাসপাতাল রোড, শামুকতলা রোড, পুরানবাজার ও সুপার মার্কেট জুড়ে ফুটপাত দখলের জেরে নিত্য যানজটে বাসিন্দাদের নাকাল হতে হয়। নিউ আলিপুরদুয়ার স্টেশন মোড়, হাসপাতাল চত্বর, নিউ টাউন, কলেজ হল্ট এলাকা জুড়েও একই অবস্থা। বড়বাজার চত্বরে রাস্তা জুড়ে ট্রাক দাঁড় করিয়ে পণ্য ওঠানো, নামানোর কাজ চলায় দিনে তো বটেই, কখনও রাতেও রাস্তায় চলাফেরা কষ্টকর। ঘটছে দুর্ঘটনাও। পুরসভার চেয়ারম্যান অনিন্দ্য ভৌমিক বলেন, “কয়েক বছর আগে শহরের ফুটপাত রাস্তা দখলমুক্তি অভিযান চালানো হয়েছিল। পুনর্বাসনের অভাবে সমস্যা তৈরি হয়েছে। যত্রতত্র গাড়ি দাঁড়ানো বন্ধে অভিযান শুরু করেছি। প্রশাসনের সঙ্গে কথা বলে ফুটপাত দখলমুক্তির অভিযান হবে।” প্রশাসনের অভিযান স্বাগত জানিয়ে আলিপুরদুয়ার চেম্বার অ্যান্ড কমার্সের সম্পাদক প্রসেনজিৎ দে বলেন, “যাঁরা দীর্ঘ দিন ব্যবসা করছেন, তাঁদের কথা ভাবতে হবে। পুরসভা ও প্রশাসন আগে নজর দিলে এ সমস্যা হত না।”

গাড়ি না পেয়ে ক্ষোভ সূর্যের
বামফ্রন্টের সমাবেশে এসে নিরাপত্তা রক্ষী পেলেও গাড়ি পেলেন না রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। শুক্রবার শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দরে ঘটনাটি ঘটেছে। শেষে দলের পাঠানো একটি গাড়িতে করে তাঁকে সমাবেশে নিয়ে যাওয়া হয়েছে। সূর্যকান্তবাবু বলেন, “বিরোধী দলনেতা হিসেবে আমি যে গাড়িটি পাই, এদিন বিমানবন্দরে নেমে তা আমি পাইনি। আমি এ ঘটনার জন্য মুখ্যমন্ত্রীকে দায়ী করছি না। তবে কেন এমন হল তা খুঁজে দেখুক সরকার।” ভিআইপিদের গতিবিধি সংক্রান্ত সমস্ত বিষয় নিয়ন্ত্রণ করেন সংশ্লিষ্ট জেলার জেলাশাসকের দফতর। দার্জিলিঙের জেলাশাসক পুনীত যাদবকে ঘটনার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমি বিরোধী দলনেতার আসার খবর পেয়ে সূচি অনুযায়ী সমস্ত ব্যবস্থা গ্রহণ করতে বলেছিলাম। গাড়ি কেন যায়নি তা আমার জানা নেই। এমন হওয়া উচিত ছিল না। আমি বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।” তবে গাড়ি না থাকলেও নিরাপত্তার জন্য পাঠানো পুলিশ কর্মীরা অবশ্য উপস্থিত ছিলেন।

ভাইকে খুন, ধৃত
বৌদির শ্লীলতাহানির অভিযোগে ভাইকে দা দিয়ে কুপিয়ে মারল দাদা। বৃহস্পতিবার কালচিনির সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের ভাসরা ডিভিশনে। নিহতের নাম গোবিন্দ রাই (২৭)। অভিযুক্ত দাদাকে গ্রেফতার করেছে পুলিশ। এ দিন আদালত চত্বরে দাঁড়িয়ে অভিযুক্ত দাদা মহেন্দ্র বলেন, “বাড়ি ফিরে দেখি স্ত্রীর সঙ্গে ভাইয়ের ধস্তাধস্তি চলছে। স্ত্রী চিৎকার করছে। আমি বাঁধা দিতে গেলে গোবিন্দ চড়াও হয়। আমি পাল্টা আক্রমণ করি।”

মারধরের অভিযোগ
তৃণমূল ছাত্র পরিষদ নেতাকে মারার অভিযোগ উঠল এসএফআই-এর কর্মীদের নামে। শুক্রবার মালবাজার থানার ওদলাবাড়ি বাসস্ট্যান্ডে তিন জন এসএফআই নেতা তৃণমূল ছাত্র পরিষদ নেতা সাকিল হোসেনের ওপর চড়াও হয় বলে অভিযোগ। মালবাজার কলেজে আগামী মাসে ছাত্র সংসদ নির্বাচন হওয়ার কথা। সাকিল সাংগঠনি কভাবে মালবাজার কলেজের দেখভালের দায়িত্বে। এই দিন বাসস্ট্যান্ড চত্বরে তাঁকে মারধর করা হয় বলে তৃণমূলের অভিযোগ। অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন মালবাজারের এসএফআই নেতা অর্চন রায় চৌধুরী।

দল ছেড়ে তৃণমূলে
কালচিনি ব্লকের দুটি গ্রাম পঞ্চায়েতের কংগ্রেসের পাঁচ পঞ্চায়েত সদস্য তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। শুক্রবার নিউ হাসিমারা এলাকায় ওই দলবদল হয়। কালচিনির বিধায়ক উইলসন চম্প্রামারি জানান, মেন্দাবাড়ি পঞ্চায়েতের দুই কংগ্রেসের সদস্য এবং সাঁতালি গ্রাম পঞ্চায়েতের তিন সদস্য তৃণমূলে যোগ দেন। পাশাপাশি, দলসিংপাড়া থেকে বেশ কিছু মোর্চা সমর্থক তৃণমূলে যোগ দেন। কালচিনি ব্লক কংগ্রেস সভাপতি মোহন শর্মা বলেন, “কারা গেল তা নিয়ে আমরা চিন্তিত নই। আমরা বৈঠক করেছি। আগামী কর্মসূচি ঠিক করা হয়েছে।”

মালিকপক্ষ না আসায় বৈঠক পণ্ড
মালিকপক্ষ উপস্থিত না হওয়ায় নিউ ডুয়ার্স বাগান খোলা নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক ভেস্তে গেল। গত ১৪ ডিসেম্বর কেন্দ্রীয় সরকারের পরিচালনাধীন এই চা বাগানটি বন্ধ হয়ে যায়। গাছ ছাঁটা নিয়ে শ্রমিক-মালিক বিবাদের জেরেই বাগান বন্ধ হয় বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। শুক্রবার জলপাইগুড়ির উপ শ্রম কমিশনারের দফতরে ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হয়। শ্রমিক সংগঠন প্রতিনিধিরা উপস্থিত থাকলেও, মালিক পক্ষের কেউ বৈঠকে হাজির না থাকায় বৈঠক ভেস্তে যায়। তবে শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে, মালিকপক্ষের তরফে চিঠি পাঠিয়ে শ্রমিকদের শৃঙ্খলাপরায়ণ হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আইএনটিইউসি নেতা মনি ডার্নাল বলেন, “শ্রমিকরা শৃঙ্খলাপরায়ণ হলে মালিক পক্ষকেও হতে হবে। এ ভাবে বৈঠকে অনুপস্থিত থেকে চিঠি পাঠিয়ে সমস্যার সমাধান করা যায় না।” জলপাইগুড়ির সহকারি শ্রম আধিকারিক আর্থার হোড় জানিয়েছে, ২৪ ডিসেম্বর ফের বৈঠক হবে।

জমির দখলমুক্তিতে পুরসভার অভিযান
সরকারি জমি দখল মুক্ত করার কাজে নামল পুরসভা। শুক্রবার আলিপুরদুয়ার শহরের ১৩ নম্বর ওয়ার্ডে লোহারপুল এলাকায় জমি মাপতে যান পুর কর্মীরা। চেয়ারম্যান অনিন্দ্য ভৌমিক জানান, কিছু জমি দখল হয়েছিল বলে শুনেছিলাম। এ দিন তা চিহ্নিত করা হয়েছে। ফাঁকা জায়গাটি খাস জমি। জেলা ভূমি রাজস্ব দফতরকে জমিটি পুরসভাকে দেওয়ার আবেদন করেছি। জমি পেলে বাণিজ্যিক ভবন তৈরি করব। প্রশাসনিক স্তরে কথা বলে সেখানে জঞ্জাল ফেলার গাড়ি, রোলার, ও জলের ট্যাঙ্ক রাখা হবে।

রাস্তা থেকে উদ্ধার দুই যুবকের দেহ
রাস্তা থেকে দুই যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির এয়ারভিউ মোড়ে। মৃত দুই যুবকের নাম পঙ্কজ মণ্ডল (২৫) এবং সুব্রত সরকার (২৬)। তাঁদের দুজনেরই বাড়ি শিলিগুড়ির মাটিগাড়ার পতিরামজোতে। দুজনকে শিলিগুড়ি জেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁক মৃত বলে ঘোষণা করেন। তাঁদের মোটরবাইকটি রাস্তার ডিভাইডারের গায়ে পড়েছিল। পুলিশের অনুমান, কোনও গাড়ির সঙ্গে ধাক্কায় বা নিজেরাই ডিভাইডারে ধাক্কা মেরে থাকতে পারেন তাঁরা।

চোরের গুলি, জখম
চোরের গুলিতে জখম হল এক ব্যক্তি। শিলিগুড়ির খড়িবাড়ি এলাকায় ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে। পুলিশ সূত্রের খবর, খড়িবাড়ির এক ব্যক্তির বাড়িতে বাইক চুরি করে ওই ব্যক্তি। এরপর বাতাসিতে একটি মন্দিরে ফের বাইকটি নিয়ে চুরি করতে যায় সে। সেখানে লোকজনের চোখে পড়ে যাওয়ায় পালাতে বাধ্য হয়। কয়েকজন তার পিছু ধাওয়া করলে আচমকা পিস্তল বের করে গুলি ছুঁড়তে থাকে। একটি গুলি মন্দিরের দেওয়ালে লেগে এক ব্যক্তির গায়ে লাগে। তবে তাঁর আঘাত গুরুতর নয়। নকশালবাড়ির সার্কেল ইন্সপেক্টর অনুপম মজুমদার বলেন, “একজন গুলিতে সামান্য আহত হন। ওই ব্যক্তিকে খোঁজা হচ্ছে।”

স্কুল ছাত্রের দেহ উদ্ধার
এক ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শামুকতলা থানার পটটোলা গ্রামে শুক্রবার বিকালে সাঁওতালপুর মিশন ক্যাম্পাসে ঝোপের মধ্যে একটি গাছে ঝুলন্ত দেহ দেখতে পান বাসিন্দারা। তাঁরাই পুলিশে খবর দেন। পুলিশ মৃতদেহ উদ্ধার করে ময়না তদন্তে পাঠায়। পুলিশ জানিয়েছে, মৃত স্কুল ছাত্রের নাম রাজু পাল (১৫)। সে সাঁওতালপুর মিশন হাই স্কুলের ছাত্র। এবারে তার মাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা ছিল। আলিপুর দুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “কেন ওই স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে তা দেখা হচ্ছে। মৃত ছাত্রের পরিবার ও বন্ধুদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

মারধরের অভিযোগ
তৃণমূল ছাত্র পরিষদ নেতাকে মারার অভিযোগ উঠল এসএফআই-এর কর্মীদের নামে। শুক্রবার মালবাজার থানার ওদলাবাড়ি বাসস্ট্যান্ডে তিন জন এসএফআই নেতা তৃণমূল ছাত্র পরিষদ নেতা সাকিল হোসেনের ওপর চড়াও হয় বলে অভিযোগ। মালবাজার কলেজে আগামী মাসে ছাত্র সংসদ নির্বাচন হওয়ার কথা। সাকিল সাংগঠনি কভাবে মালবাজার কলেজের দেখভালের দায়িত্বে। এই দিন বাসস্ট্যান্ড চত্বরে তাঁকে মারধর করা হয় বলে তৃণমূলের অভিযোগ। অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন মালবাজারের এসএফআই নেতা অর্চন রায় চৌধুরী।

দল ছেড়ে তৃণমূলে
কালচিনি ব্লকের দুটি গ্রাম পঞ্চায়েতের কংগ্রেসের পাঁচ পঞ্চায়েত সদস্য তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। শুক্রবার নিউ হাসিমারা এলাকায় ওই দলবদল হয়। কালচিনির বিধায়ক উইলসন চম্প্রামারি জানান, মেন্দাবাড়ি পঞ্চায়েতের দুই কংগ্রেসের সদস্য এবং সাঁতালি গ্রাম পঞ্চায়েতের তিন সদস্য তৃণমূলে যোগ দেন। পাশাপাশি, দলসিংপাড়া থেকে বেশ কিছু মোর্চা সমর্থক তৃণমূলে যোগ দেন। কালচিনি ব্লক কংগ্রেস সভাপতি মোহন শর্মা বলেন, “কারা দল ছেড়ে গেলে তা নিয়ে আমারা চিন্তিত নই। আমরা এ দিন বৈঠক করেছি। সেখানে আগামী দিনের কর্মসূচি ঠিক করা হয়েছে।”

বার্ষিক ক্রীড়া
জলপাইগুড়ির একটি প্রাচীনতম শিশুশিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল শুক্রবার। জলপাইগুড়ি টাউন ক্লাব মাঠে ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রায় ৬০০ জন কচি-কাঁচা যোগ দেয়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.