|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৪... |
|
সাম্প্রতিক উপন্যাস, নূতন স্বাদ |
বইপোকা |
বাংলা উপন্যাস সম্প্রতি নাগরিক প্রেমের গতানুগতে হাঁফাইয়া মরিতেছে, এমন একটি শোক-প্রস্তাব শুনা যায়। সৌম্য ভট্টাচার্যের গৌড়গোধূলি(পারুল) তাহার বিপক্ষে দাঁড়াইতে পারে। ‘ঐতিহাসিক উপন্যাস’, ‘ঐতিহাসিক থ্রিলার’ ইত্যাদি মার্কায় বিশ্বাস করি না। কিন্তু ইহা বলিতেই হইবে, ইতিহাসাশ্রয়ী বিষয়ে এবং উপস্থাপনে বাংলা সাহিত্যের সাম্প্রতিকে এই উপন্যাস নূতন ধরনের। খ্রিস্টীয় দ্বাদশ শতাব্দীর শেষপর্বে গৌড়বঙ্গে সেন সাম্রাজ্যের পতনকাল ইহার ইতিহাস-প্রেক্ষিত। কেন্দুবিল্বের কদম্বখণ্ডীর ঘাটে যে ভাবেউপন্যাসের ঘটনা-উন্মোচন করিয়াছেন ঔপন্যাসিক তাহা সহসা বঙ্কিমচন্দ্রকে মনে পড়াইয়া দেয়। প্লটনির্মাণ এবং দৃশ্যকল্পনায়ও লেখকের শক্তি প্রশংসনীয়।
কিন্তু অর্হৎ, অহিতুণ্ডিক, কুল্যবাপ, চঞ্চরীক, পনস, স্কন্ধাবার, মহাক্ষপটলিক, মহাসান্ধিবিগ্রহিক জাতীয় অধুনা অভিধানাবদ্ধ শব্দসকল যখন সমসময়কে পরিস্ফুট করিবার প্রয়োজনেই ব্যবহার করিতে হইয়াছে তখন ক্রিয়াপদগুলিকে চলিত রাখিবার দরকার কী? ওই ক্রিয়াপদগুলি পরিবেশের গাম্ভীর্য বহন করিতে পারিতেছে না, উপরন্তু রসভঙ্গ করিতেছে। ‘অধরোষ্ঠ নীরব প্রার্থনায়’ লিখিলেই মনে হয় পরের শব্দটি হইবে কাঁপিতেছে, কাঁপছে নহে। ঔপন্যাসিক ভাবিয়া দেখিতে পারেন। |
|
|
|
|
|