টুকরো খবর
বেলের চোট নিয়ে রহস্য
আবার চোটের শিকার হলেন গ্যারেথ বেল। শনিবার ওসাসুনার সঙ্গে লা লিগা ম্যাচে পায়ের পেশিতে সমস্যার জন্য ৫৫ মিনিট পর মাঠ ছাড়তে হয় গ্যারেথ বেলকে। চোট থাকা সত্ত্বেও মঙ্গলবার অনুশীলন করেন তিনি। অনুশীলন শেষে আবার চোটের জায়গায় সমস্যা অনুভব করেন বেল। যার পরেই আন্সেলোত্তি জানান, বুধবার কোপা দেল রে ম্যাচে বেল মাঠে নামতে পারবেন না এবং তাতেই যাবতীয় বিতর্কের সৃষ্টি হয়। বেলের সমর্থকরা সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জুড়ে একটাই প্রশ্ন করতে থাকে “চোট আগেই ছিল বেলের। মঙ্গলবার অনুশীলন করলেন কেন? তবে কি স্পেনে ফুটবলাররা এ রকম ভাবে চোট সারায়।” অনুশীলন শেষে রিয়াল কোচ কার্লো আন্সেলোত্তিও বেলের চোট নিয়ে ধোঁয়াশা রেখে দিলেন। ‘ওয়েলস উইজার্ড’ আবার কবে ফিরবেন সেই ব্যাপারে প্রশ্নচিহ্ন রেখে দিয়ে আন্সেলোত্তি বলেন, “বুধবারের কোপা দেল রে ম্যাচে তো বেল খেলবে না তা নিশ্চিত। দেখা যাক ভ্যালেন্সিয়া ম্যাচে ওকে পাওয়া যায় কি না। এখনই কিছু বলা যাচ্ছে না।” স্প্যানিশ প্রচারমাধ্যমের মতে আবার রিয়াল ডাক্তাররাও বলতে চাননি বেলের ঠিক কোথায় চোট লেগেছে এবং কত দিন সারতে লাগবে। পাশাপাশি বেল না থাকলেও, কোপা দেল রে-তে সমস্যা হবে না সেই কথা জানিয়ে আন্সেলোত্তি যোগ করেন, “আমাদের দলে পরিবর্তের অভাব নেই। বেল খেলতে পারবে না বলে অ্যাঞ্জেল ডি মারিয়াকে প্রথম দলে রেখেই শুরু করব।” ওসাসুনা ম্যাচ ড্র করে এমনিতেই চাপে রিয়ালের ইতালীয় কোচ। এই কারণে অলিম্পিকো ম্যাচটাই আবার আত্মবিশ্বাস ফেরানোর মঞ্চ করতে চাইছেন আন্সেলোত্তি। বলেন, “রিয়ালের মতো দল ড্র করলে প্রশ্ন উঠবে সেটা স্বাভাবিক। তাই অলিম্পিকোর সঙ্গে জয়ের স্বাদ পেতে চাই।” অলিম্পিকোর সঙ্গে প্রথম পর্বে গোলশূন্য ড্র করে রিয়াল।

শিলিগুড়িতে রাজ্য খোখো
শিলিগুড়ি মহকুমা খোখো অ্যাসোসিয়েশনের উদ্যোগে আগামী ২১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ৩৭ তম জুনিয়র রাজ্য খোখো চ্যাম্পিয়নশিপ। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। মঙ্গলবার শিলিগুড়িতে এক সাংবাদিক বৈঠকে এ খবর জানান শিলিগুড়ি মহকুমা খোখো অ্যাসোসিয়েশনের সম্পাদক ভাস্কর দত্ত মজুমদার। শিলিগুড়ির পানিট্যাঙ্কি মোড়ে রামকৃষ্ণ ব্যায়াম শিক্ষা সঙ্ঘের মাঠে এই প্রতিযোগিতা হবে। বালক ও বালিকা দুটি বিভাগেই রাজ্যের সমস্ত জেলার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। প্রতিযোগিতার উদ্বোধনের দিন অলিম্পিয়ান টেবিল টেনিস খেলোয়াড় অঙ্কিতা দাস ও রাষ্ট্রপতি পুরস্কার জয়ী সোমা কুণ্ডুকে সংবর্ধনা দেওয়া হবে। ভাস্করবাবু জানান, প্রতিযোগিতায় উপস্থিত থাকবেন খোখো অ্যসোসিয়েশনের সভাপতি নান্টু পাল, কমল অগ্রবাল, দেবশঙ্কর সাহা প্রমুখ।


মধ্যমণি রাইমা সেনকে নিয়ে জাতীয় লন বোলিং চ্যাম্পিয়নশিপে সেরা বাংলা দল।
মঙ্গলবার ময়দানে আর সি জি সি তাঁবুতে। ছবি: উৎপল সরকার।

শ্রীসন্তের টোটকা টিম ধোনিকে
স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে আজীবন নির্বাসিত হলেও অতীতে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের জেতা দুই টেস্টেই বড় ভূমিকা ছিল শান্তাকুমারন শ্রীসন্তের। এ বারে দলে নেই তো কী? ফলে ধোনির টিম ইন্ডিয়াকে এ বার পরামর্শ দিতে ছাড়ছেন না বিতর্কিত ভারতীয় পেসার। জো’বার্গে প্রথম টেস্টে নামার আগের দিন ভারতীয় বোলারদের জন্য শ্রীসন্তের টোটকা, “ফুল লেংথ বল করতে হবে। বারবার আউটসুইং করাও। ব্যাটসম্যানকে খেলতে বাধ্য করে স্লিপ আর গালি ফিল্ডারদের উপর ভরসা রাখো।”

বাংলার দাপট
কোচবিহার ট্রফিতে (অনূর্ধ্ব-১৯) হিমাচল প্রদেশের বিরুদ্ধে ভাল জায়গায় বাংলা। হিমাচলের প্রথম ইনিংসের ৩৩৪ রানের জবাবে বাংলা ৫ উইকেট হারিয়ে ৩৯২। অঙ্কিত কেশরী ব্যাট করছেন ১৫৬ রানে। আমির গোনি মাত্র এক রানের সেঞ্চুরি পাননি। বাংলার বোলার প্রীতম চক্রবর্তী পেয়েছেন সাত উইকেট।

অসুস্থ সাইনা
পাঁচ বছর পর তিনি জাতীয় ব্যাডমিন্টন টুর্নামেন্টে নামবেন এমনটাই ভেবেছিলেন অনেকে। কিন্তু অসুস্থতার জন্য এ বারও নাম তুলে নিলেন সাইনা নেহওয়াল। জ্বরের পাশাপাশি বুকে সংক্রমণের সমস্যা রয়েছে সাইনার। বিশ্ব র্যাঙ্কিংয়ে ছ’নম্বরে নেমে যাওয়া হায়দরাবাদি তারকা আগামী মাসে কোরিয়া সুপার সিরিজেও খেলবেন না।

টেনিস ক্লিনিক
সল্টলেকে জয়দীপ মুখোপাধ্যায় টেনিস অ্যাকাডেমিতে ১৯-২১ ডিসেম্বর বসছে রাজ লামা-র টেনিস ক্লিনিক। আদতে বহুবারের নেপাল জাতীয় টেনিস চ্যাম্পিয়ন বেশি বিখ্যাত টেক্সাসে তাঁর অ্যাকাডেমিতে অনেক দেশের জুনিয়র প্লেয়ার তুলে। গত অক্টোবরে মর্যাদাপূর্ণ যুক্তরাষ্ট্র টেনিস কংগ্রেসের সদস্য মনোনীত হওয়া লামা জার্মানি, কোরিয়া, তাইল্যান্ড ছাড়াও মার্কিন মুলুকেও অনেকবার টেনিস ক্লিনিক করেছেন। শিবিকা বর্মনের বিদেশি কোচ লামার কলকাতার ক্লিনিকে শহরের অনেক টেনিস কোচ ও শিক্ষার্থী প্লেয়ারের যোগ দেওয়ার কথা।


জাতীয় লন বোলিং চ্যাম্পিয়নশিপের শেষ দিনের অনুষ্ঠানে রাইমা সেন।
মঙ্গলবার সন্ধ্যায় ময়দানে আরসিজিসি ক্লাব টেন্টে। ছবি উৎপল সরকার।

মেরির সমর্থক
পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কমের প্রশংসা করলেন আমেরিকার কিংবদন্তি বক্সার ইভান্ডার হোলিফিল্ড। “আমি ওর লড়াই দেখি। গ্রেট গার্ল। আমেরিকার খেলা বলে পরিচিত বক্সিংয়ে ভারতের তরুণী বক্সার যে ভাবে দাপট দেখাচ্ছে, সত্যিই দুর্দান্ত।” ভারতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে হোলিফিল্ড বলেন, “বক্সিংয়ের প্রচারের ব্যাপারে কেউ আমার সঙ্গে যোগাযোগ করেনি এ দেশে। প্রস্তাব এলে আনন্দের সঙ্গে রাজি হব।”

আফ্রিদির ‘না’
পারিবারিক কারণে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ালেন পাক অলরাউন্ডার শাহিদ আফ্রিদি। ‘নাইটস’ টিমের সঙ্গে চুক্তি হলেও আফ্রিদি বলেন, “দক্ষিণ আফ্রিকার লিগে না খেলার সিদ্ধান্ত নিয়েছি। পরিবারের সঙ্গে আরও সময় কাটাতে চাই। সামনে এশিয়া কাপ আর টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। তার আগে ক্রিকেট থেকে একটা ব্রেক চাই।

শাস্তির মুখে
শনিবার ম্যাঞ্চেস্টার সিটি সমর্থকদের দিকে খারাপ ইঙ্গিত করায় এক ম্যাচ সাসপেন্ড হতে পারেন আর্সেনাল তারকা জ্যাক উইলশেয়ার। মঙ্গলবার ইংল্যান্ড ফুটবল সংস্থা এফএ-র বৈঠকের পরে আর্সেনাল তারকাকে দোষী সাব্যস্ত করা হয়। “ম্যাচের ভিডিওতে দেখা যাচ্ছে, উইলশেয়ার অসভ্যতা করেছে। তাই ও সাসপেন্ড হতে পারে,” সরকারি ভাবে জানান এফএ-র এক কর্তা। আর আর্সেনাল ম্যানেজার ওয়েঙ্গারও বলেছেন, “দোষ করলে শাস্তি পেতেই হবে উইলশেয়ারকে।”




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.