টুকরো খবর
বড়ঞাতে সমর্থন প্রত্যাহারের হুমকি আরএসপি সদস্যদের
বড়ঞা পঞ্চায়েত সমিতির বোর্ড গঠনের তিন মাসের মধ্যেই সমর্থন প্রত্যাহারের হুমকি দিল আরএসপি। রবিবার সকালে এক সাংবাদিক সম্মেলনে আরএসপি’র জেলা কমিটির সদস্য বিনয় সরকার বলেন, “আপার প্রাইমারি স্কুলের পরিচালন সমিতিতে পঞ্চায়েত সমিতির নমিনি দেওয়া থেকে শুরু করে নিজ গৃহ নিজ ভূমি প্রকল্পের পাট্টা দান ও মৎস চাষিদের মাছ ধরার জাল বিলির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আরএসপি সদস্যদের অন্ধকারে রেখে সিপিএম একাই সিদ্ধান্ত নিয়েছে। প্রয়োজন হলে আমরা সমর্থন প্রত্যাহার করে নেব।” তিনি বলেন, “আমরা জোটবদ্ধ হয়ে নির্বাচনে লড়াই করে কংগ্রেসকে হারিয়ে ক্ষমতায় এসেছি। বামফ্রন্টের নীতি মেনেই চলি। কিন্তু বড় শরিকরা আমাদের যোগ্য সম্মান দিচ্ছে না। সিপিএম নেতৃত্বকে বারবার জানিয়েও কোনও ফল না মেলায় বাধ্য হয়ে বিষয়টি প্রকাশ্যে আনতে হল।” পঞ্চায়েত নির্বাচনে বড়ঞা পঞ্চায়েত সমিতির ৩৭টি আসনের মধ্যে সিপিএম ১৭, আরএসপি ৬, কংগ্রেস ১৩ ও ১টি আসন দখল করে তৃণমূল। সেপ্টেম্বরের শেষে বোর্ড গঠন করে বামফ্রন্ট। পঞ্চায়েত সমিতির সভাপতি হিসাবে সিপিএমের সুপর্ণা সরকার ও সহ সভাপতি হিসাবে আরএসপি’র আশিস দে নির্বাচিত হন। কিন্তু তিন মাস না কাটতেই প্রকাশ্যে চলে এল বামফ্রন্টের অন্তর্কলহ। পঞ্চায়েত সমিতির সহ সভাপতি আশিস দে বলেন, “সভাপতি নিজে কিছু করেন না। দলের নেতারা যা বলেন তাই করেন। সমস্ত বিষয়ে আমাদের অন্ধকারে রেখে কাজ করা হয়। দল নির্দেশ দিলে আমরা সমর্থন প্রত্যাহার করে নেব।” পঞ্চায়েত সমিতির সভাপতি সিপিএমের সুপর্ণা সরকার বলেন, “এমন অভিযোগ ঠিক নয়। আমাদের শরিক আরএসপি তো বটেই, বিরোধী দল কংগ্রেসকেও আমরা গুরুত্ব দিই।” সিপিএমের বড়ঞা জোনাল কমিটির সম্পাদক আনন্দ ঘোষ বলেন, “আরএসপি’র সমর্থন প্রত্যাহার করার কোনও প্রশ্নই ওঠে না। নিজেদের মধ্যে সামান্য ভুল বোঝাবুঝি হয়েছে। সেটা নিজেদেরই মিটিয়ে ফেলতে হবে।” বড়ঞা ব্লক কংগ্রেসের সভাপতি কৃষ্ণেন্দু রায় বলেন, “বামফ্রন্টের বড় শরিক সিপিএম ছোট শরিকদের কোনওদিনই সম্মান করেনি। নিজেদের স্বার্থে আঘাত লাগলে শরিক কেন সিপিএম রাজ্যের মানুষকে পর্যন্ত বঞ্চিত করতে ভয় পায়নি। এটাই সিপিএমের আসল পরিচয়।”

রাস্তার কাজ দেখতে অধীর
মুর্শিদাবাদ জেলা পরিষদের উদ্যোগে শ্রীগুরু পাঠশালা থেকে ভাকুড়ি মোড় পর্যন্ত পৌনে দু’কিমি রাস্তা তৈরির কাজ চলছে। রবিবার সকালে ওই রাস্তার কাজের গুণগত মান সরজমিনে খতিয়ে দেখতে ভাকুড়ি-১ পঞ্চায়েত এলাকায় যান রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী। অধীরবাবু বলেন, “এলাকার বাসিন্দাদের দীর্ঘ দিনের দাবি ছিল ওই পিচ রাস্তা তৈরির। কিন্তু বামফ্রন্ট গত পাঁচ বছর ক্ষমতায় থাকা সত্ত্বেও জেলা পরিষদের পক্ষ থেকে ওই রাস্তা তৈরি করেনি। গত পঞ্চায়েত নির্বাচনে জয়ী হওয়ায় জেলাপরিষদে কংগ্রেস ক্ষমতায় আসার পরেই অগ্রাধিকারের ভিত্তিতে ওই রাস্তা নির্মাণের কাজ শুরু হয়েছে।” তাঁর কথায়, “চুঁয়াপুর রেল গেটের উপরে উড়ালপুল তৈরির কাজ শুরু হলে স্টেশন রোড দিয়ে যান চলাচল করার ক্ষেত্রে কিছুটা হলেও ব্যাহত হবে। সেই সঙ্গে ওই রাস্তায় যানজটও সৃষ্টি হবে। তখন ৩৪ নম্বর জাতীয় সড়ক থেকে ভাকুড়ি মোড় হয়ে শ্রীগুরু পাঠাশালার সামনে দিয়ে বহরমপুরে যাতায়াত করার ক্ষেত্রেও বিকল্প রাস্তা হিসেবে স্থানীয় বাসিন্দারাবেছে নিতে পারবেন।” মুর্শিদাবাদ জেলাপরিষদ প্রায় ১ কোটি ২২ লক্ষ টাকা ব্যয়ে ওই রাস্তার কাজ শুরু করেছে। ঠিক মত রাস্তার কাজ চলছে কিনা খতিয়ে দেখতেই অধীর চৌধুরী ওই এলাকায় যান। এ দিন অধীর চৌধুরীর সঙ্গে মুর্শিদাবাদ জেলাপরিষদের সভাধিপতি শিলাদিতা হালদারও ছিলেন।

নির্বাচনের দাবি
মুর্শিদাবাদ জেলার সমস্ত কলেজে ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানাল আরএসপি’র ছাত্র সংগঠন পিএসইউ। গত কয়েক দিন ধরে সংগঠনের বিভিন্ন ব্লক সম্মেলনগুলিতে এই দাবিকেই প্রাধান্য দিয়ে সোচ্চার হয়েছেন পিএসইউয়ের জেলা নেতারা। জেলার সভাপতি আরফাত সেখ বলেন, ‘‘জেলায় ৩০টিরও বেশি কলেজ রয়েছে। কিন্তু ১৮টির বেশি কলেজে ছাত্র সংসদ নির্বাচন হয় না। ফরাক্কা, অরঙ্গাবাদ, সাগরদিঘি, ধুলিয়ান, বহরমপুর গার্লস প্রভৃতি কলেজগুলিতে নির্বাচন না হওয়ার ফলে ছাত্র-ছাত্রীরা তাঁদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।’’ আগামী ২০ জানুয়ারি মুর্শিদাবাদের কলেজগুলিতে একই সঙ্গে ছাত্র সংসদ নির্বাচনের দিন ঘোষণা করেছে রাজ্য সরকার। আরফাত বলেন, “নির্বাচনের দাবি জানিয়ে প্রতিটি কলেজে অধ্যক্ষের কাছে স্মারকলিপি জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

উদ্ধার যুবক
অপহৃত এক যুবককে উদ্ধার করল পুলিশ। রবিবার বিকেলে ফরাক্কার লোহাপট্টির ওই ঘটনায় গাফ্ফর শেখ নামে এক ব্যক্তিকেও গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, রাহুল কুমার সিংহ নামে বিহারের ওই যুবককে কাজ দেওয়ার নাম করে ঝাড়খণ্ডের পাকুড় স্টেশনে ডেকে আনে ফরাক্কার জালাল শেখ। অভিযোগ, সেখান থেকে রাহুলকে নিজের বাড়িতে নিয়ে এসে টানা দশ দিন আটকে রাখে জালাল। সে রাহুলের বাড়িতে ফোন করে পাঁচ লক্ষ টাকা দাবি করে। অপহৃত ওই যুবকের বাবা গুপ্তেশ্বর সিংহ পাকুড় থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পারে রাহুলকে ফরাক্কায় আটকে রাখা হয়েছে। যোগাযোগ করা হয় ফরাক্কা থানার পুলিশের সঙ্গে। এ দিন বিকেলে জালালের বাড়ি থেকে ওই যুবককে উদ্ধার করে পুলিশ। জালালের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

ক্ষতিপূরণের দাবিতে সভা
ক্ষতিপূরণের দাবিতে রবিবার দুপুরে বেলডাঙা বড়ুয়া মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কের পাশে সভা করে বিক্ষোভ দেখাল বেলডাঙা কেন্দ্রীয় ব্যবসায়ী সমিতি। জানা গিয়েছে, সড়ক সম্প্রসারণের ফলে ক্ষতিগ্রস্ত হবেন প্রায় শ’তিনেক ব্যবসায়ী। জাতীয় সড়কের উপর সুরুলিয়া থেকে সারগাছি এই অঞ্চলে ফুটপাত ও স্থায়ী ব্যবসায়ীদের উচ্ছেদ করার প্রতিবাদে এই সভা। সংগঠনের পক্ষে যুগ্ম সম্পাদক অশোক বর্ধন বলেন, “আমরা উন্নয়নের পক্ষে। কিন্তু এরা সকলেই গচ্ছিত টাকা দিয়ে ব্যবসার কাজ শুরু করেছে। যদি তাদের উচ্ছেদ করা হয় তবে তারা কোথায় যাবে? ’’ সমিতির সভাপতি আজিজুল হক চৌধুরী বলেন, ‘‘আমরা প্রশাসনের কাছে বিষয়গুলি নিয়ে লিখিতভাবে আবেদন জানিয়েছি। এরপর কোনও ব্যবস্থা না নেওয়া হলে আমরা আদালতের দ্বারস্থ হব।”

মাঠ দখলের নালিশ
জোর করে স্কুল মাঠ দখলের অভিযোগ উঠল স্থানীয় একটি ক্লাবের বিরুদ্ধে। রবিবার সকালে ধুবুলিয়ার ইউথ সোসাইটির সদস্যরা স্থানীয় সুভাষচন্দ্র বালিকা বিদ্যালয়ের ওই মাঠ দখল করতে যায় বলে অভিযোগ। প্রধান শিক্ষিকা সুমনা ঘোষের দাবি, বছর তিনেক আগে জেলা প্রশাসন ওই মাঠ স্কুলের নামে রেজিস্ট্রি করে দিলেও ক্লাবের সদস্যরা মানতে নারাজ। ক্লাবের তরফে সুবিমল সেনগুপ্ত বলেন, “কয়েক দশক ধরে ওই মাঠের ‘অনুমতি দখলের’ রেকর্ড রয়েছে আমাদের। তাই এ দিন আমাদের ক্লাবের সদস্যরা মাঠের সীমানা নির্দিষ্ট করতেই ঘটনাস্থলে গিয়েছিল।” পুলিশ জানিয়েছে, দু’তরফকে সঙ্গে নিয়েই ব্লক ভূমি সংস্কার আধিকারিকের সঙ্গে বৈঠক করা হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.