টুকরো খবর
সতীশ সামন্তের নামে বন্দর, দাবি শুভেন্দুর

হলদিয়া বন্দরে জন্মজয়ন্তীর অনুষ্ঠানে শুভেন্দু অধিকারী। ছবি: আরিফ ইকবাল খান।
মহাসমারোহে পালিত হল তাম্রলিপ্ত জাতীয় সরকারের সর্বাধিনায়ক, স্বাধীনতা সংগ্রামী সতীশচন্দ্র সামন্তের ১১৪তম জন্মজয়ন্তী। রবিবার সকালে হলদিয়া পুরসভার উদ্যোগে হাতিবেড়িয়ার সতীশ সামন্ত পার্কে তমলুক লোকসভার প্রথম সাংসদ সতীশ সামন্তের জন্মদিবস পালিত হয়। এ দিন সকালে পুরসভার রবীন্দ্র-নজরুল পার্কের পাদদেশ থেকে সতীশ সামন্ত পার্ক পর্যন্ত এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন সাংসদ শুভেন্দু অধিকারী, হলদিয়ার পুরপ্রধান দেবপ্রসাদ মণ্ডল প্রমুখ। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি এলাকার উন্নয়নে সতীশ সামন্তের অবদান নিয়েও এক আলোচনাসভা আয়োজিত হয়। হলদিয়াকে ঘিরে সতীশ সামন্তের স্বপ্ন পূরণ করার শপথ নেওয়ার আবেদন জানান শুভেন্দু অধিকারী। রানিচকে সতীশবাবুর স্মরণে এক অনুষ্ঠানে শুভেন্দুবাবু হলদিয়া বন্দরের নাম সতীশ সামন্তের নামে করার দাবি জানান। তিনি বলেন, “সতীশবাবু হলদিয়া বন্দর পত্তনের জন্য কম লড়াই করেননি। আমরা এই বন্দরকে বুক দিয়ে আগলাব।” হলদিয়া ট্রেড সেন্টারের নাম এ দিন সতীশ সামন্তের নামে করার ঘোষণা করেন তমলুকের সাংসদ। অন্য দিকে, তমলুক শহরে জেলা কংগ্রেস কার্যালয়ে কংগ্রেস আয়োজিত এক অনুষ্ঠানে সতীশচন্দ্র সামন্তে-সহ বিপ্লবীদের মূর্তিতে মাল্যদান ও তাঁকে নিয়ে আলোচনা করা হয়। শহরের মানিকতলার কাছে সতীশচন্দ্র সামন্তের মূর্তিতে মাল্যদান করেন তমলুক পুরসভার উপ-পুরপ্রধান দীপেন্দ্রনারায়ণ রায়। এ দিন নিমতৌড়ি স্মৃতি সৌধ প্রাঙ্গণেও তাঁর মূর্তিতে মাল্যদান করা হয়।

নতুন কারখানায় চাকরি সব জমিদাতার: শুভেন্দু
শিল্পশহর হলদিয়ায় নতুন কারখানা হলে সেখানে জমিদাতা সব পরিবার চাকরি পাবে। শনিবার সুতাহাটা ব্লকের হোড়খালিতে হলদিয়া উন্নয়ন পর্ষদের একটি অনুষ্ঠানে এই প্রতিশ্রুতি দিলেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। তিনি বলেন, “নতুন যে কারখানাগুলি হবে, সেগুলি উৎপাদন শুরু করলে জমিহারা সব পরিবারই চাকরির সুযোগ পাবেন। তা ছাড়া কারখানা তৈরির সময় হাজার হাজার মানুষ কাজের সুযোগ পাবেন।” এ দিন নন্দীগ্রাম ও জমি অধিগ্রহণ প্রসঙ্গ তুলে নাম না করেই শুভেন্দু সমালোচনা করেন প্রাক্তন সিপিএম সাংসদ লক্ষ্মণ শেঠের। তিনি বলেন, “আগে মানুষ হলদিয়া উন্নয়ন পর্ষদ মানেই বুঝতো জমির মালিকের কাছ থেকে জমি কেড়ে নেওয়া, অথবা যৎসামান্য অর্থ দিয়ে জমি অধিগ্রহণ করা। তাও আবার আইনের তোয়াক্কা না করেই।” এ দিন হলদিয়া উন্নয়ন পর্ষদের টাকায় শেষ হওয়া ২০টি প্রকল্পের উদ্বোধন ও ৭টি প্রকল্পের শিলান্যাস করেন শুভেন্দু অধিকারী। যার অধিকাংশই কংক্রিট ও পাকা রাস্তা। মঞ্চে উপস্থিত পর্ষদের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক পি উলাগানাথন জানান, হলদিয়া পুর এলাকায় ৭ কোটি ২১ লক্ষ টাকায় একটি, হলদিয়া ব্লকে ৮ কোটি ১২ লক্ষ টাকায় পাঁচটি, মহিষাদলে ৬ কোটি ৭৪ লক্ষ টাকায় ৬টি ও নন্দকুমার ব্লকে ২ কোটি ১০ লক্ষ টাকায় একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ দিনই সেগুলির উদ্বোধন করা হয়। তা ছাড়া হলদিয়া পুরসভায় ২ কোটি ১৪ লক্ষ টাকায় চারটি, হলদিয়া ব্লকে ৩ কোটি ২৫ লক্ষ টাকায় দুটি ও মহিষাদলে ৩ কোটি ১১ লক্ষ টাকায় একটি প্রকল্পের শিলান্যাস করা হয়। প্রকল্পগুলিকে ধারাবাহিক উন্নয়ন প্রক্রিয়ার অঙ্গ হিসাবে দেখিয়ে শুভেন্দু বলেন, “কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর আইপিসিএল, মাইনো স্টিল, সিইএসসি তাদের প্রকল্পের কাজ শুরু করবে বলে জানিয়েছে।”

ভোটার দিবসে কাঁথিতে নানা পরিকল্পনা
আগামী ২৫ জানুয়ারি পালিত হবে জাতীয় ভোটার দিবস। এই উপলক্ষে কাঁথিতেও নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। রবিবার কাঁথির মহকুমাশাসক সরিত ভট্টাচার্য এক সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, নতুন প্রজন্মের ছেলেমেয়েরা যাতে ভোটার তালিকায় বেশি করে নাম অন্তর্ভুক্ত করে সে দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। ভোটার তালিকায় নাম থাকা সকলকে ভোটার পরিচয়পত্র দেওয়ার বিষয়টিও নিশ্চিত করা হবে। এ ছাড়া নতুন প্রজন্মের ভোটারদের উৎসাহ দিতে ক্যুইজ, স্লোগান ও পোস্টার লেখার প্রতিযোগিতার আয়োজন করা হবে। স্লোগান প্রতিযোগিতার বিষয় ‘আওয়ার ভোট আওয়ার ভয়েস’ আর পোস্টার-লিখন প্রতিযোগিতার বিষয় ‘লেট আস ভোট, লেট আস বিল্ড আওয়ার নেশন’। ভোটকেন্দ্রগুলিতে প্রদীপ জ্বালানো, শাঁখ বাজানো ও সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে বলেও মহকুমাশাসক জানিয়েছেন। গণতন্ত্রের প্রতি আগ্রহ বাড়াতেই এই আয়োজন। তাই ২৫ জানুয়ারি গণতন্ত্রের জন্য দৌড় ও মানবশৃঙ্খল, ট্যাবলো সহযোগে প্রচারের ব্যবস্থাও থাকছে। মহকুমা প্রশাসন ও বিভিন্ন সরকারি দফতর ছাড়াও স্বনির্ভর গোষ্ঠী, অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকাদের ২৫ জানুয়ারি দিনটিকে জাতীয় ভোটার দিবসের অনুষ্ঠানে যুক্ত করা হয়েছে। এ দিনের সাংবাদিক সম্মেলনে মহকুমাশাসকের সঙ্গে মহকুমা প্রশাসনের ডেপুটি ম্যাজিস্ট্রেট জয়ন্ত মল্লিক উপস্থিত ছিলেন।

জঙ্গলমহলে ফের সাইকেল
চলতি আর্থিক বছরেও জঙ্গলমহলে ছাত্রীদের সাইকেল বিতরণ করছে রাজ্য সরকার। এ বার জঙ্গলমহলের ১১টি ব্লকের জন্য ২৩ হাজার ৬৭৬টি সাইকেল মঞ্জুর করেছিল সরকার। তার মধ্যে ২০৯০৬টি সাইকেল এসে গিয়েছে। ইতিমধ্যে তা বিলিও শুরু হয়ে গিয়েছে বলে পশ্চিম মেদিনীপুর জেলা অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতর জানিয়েছে। দফতরের জেলা প্রকল্প আধিকারিক রাহুল নাথ বলেন, “বেশিরভাগ ব্লকেই সাইকেল বিতরণ প্রায় শেষের পথে। বাকি সাইকেলগুলি পাওয়া গেলে ফের বিতরণ হবে।” বিগত দু’বছরে জঙ্গলমহলের ১১টি ব্লকের জন্য জেলা ২৬ হাজার ২০৪টি সাইকেলের অনুমোদন পেয়েছিল। তার মধ্যে ২৫৮২৯টি সাইকেলই বিতরণ হয়েছিল। তবে প্রথমের দিকে কেবলমাত্র তফসিলি উপজাতির ছাত্রছাত্রীদেরই সাইকেল দেওয়ার উপরে জোর দেয় সরকার। এ বার নবম থেকে দ্বাদশ শ্রেণির সব ছাত্রীকেই সাইকেল দেওয়া হচ্ছে। ভবিষ্যতে যাতে জঙ্গলমহলের বাইরেও স্কুল ছাত্রীদের সাইকেল দেওয়া যায় সরকারের কাছে সেই আবেদন জানানো হবে বলে খবর। আর তা মঞ্জুর হলে জেলার সব স্কুলেরই নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীরা সাইকেল পেয়ে যাবেন।

পশ্চিমে শুরু জেলা বইমেলা
কলেজ কলেজিয়েট মাঠে
বইমেলায় পুস্তক প্রেমীদের ভিড়।
মেলার উদ্বোধন করছেন
হরিপদ মণ্ডল।
—নিজস্ব চিত্র।
শুরু হল পশ্চিম মেদিনীপুর জেলা বইমেলা। চলবে ২১ ডিসেম্বর পর্যন্ত। রবিবার বিকেলে মেদিনীপুর কলেজ মাঠে মেলার উদ্বোধনে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা, জেলাশাসক গুলাম আলি আনসারি, অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) বাসব বন্দ্যোপাধ্যায় প্রমুখ। এ দিন উদ্বোধন করেন মেদিনীপুর কলেজিয়েট স্কুলের (বালক) প্রাক্তন প্রধান শিক্ষক হরিপদ মণ্ডল। এ বার মেলায় মোট ৬৫টি স্টল রয়েছে। এর মধ্যে স্টল দিয়েছে বেশ কিছু নামি প্রকাশনা সংস্থাও। উদ্বোধনী অনুষ্ঠানে জেলাশাসক বলেন, “বেশি করে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। এই ধরনের মেলা সেই অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হয়।” প্রথম দিন থেকেই মেলা প্রাঙ্গণে ভিড় জমতে শুরু করেছে।

ধান কেনার দাবিতে অবরোধ নন্দীগ্রামে
অবিলম্বে সরকারি ভাবে ধান কেনা শুরু-সহ একাধিক দাবিতে রবিবার নন্দীগ্রাম বাসস্ট্যান্ড ও হাসপাতাল মোড়ে অবরোধ করল এসইউসি’র সমর্থকরা। প্রায় একশো কর্মী-সমর্থক সকাল প্রায় দেড় ঘণ্টা পথ অবরোধ করেন। ফলে নন্দীগ্রাম-চণ্ডীপুর সড়কে যান চলাচল ব্যাহত হয়। অবরোধে নন্দীগ্রাম লোকাল কমিটির সম্পাদক মনোজ দাসের অভিযোগ, “সরকারি ভাবে এখনও ধান কেনা শুরু না হওয়ায় কৃষকরা বাধ্য হয়ে অভাবী বিক্রি করছেন। আসন্ন বোরো চাষের জন্য বীজধান, সার বিক্রি নিয়ে এক শ্রেণির ব্যবসায়ী ফাটকাবাজারি করে চাষিদের থেকে অতিরিক্ত দাম নিচ্ছে।” নন্দীগ্রাম পঞ্চায়েত সমিতির সভাপতি তৃণমূলের আবু তাহের অবশ্য বলেন, “অনেক জায়গায় এখনও মাঠ থেকে ধান তোলা হয়নি। তাই ধান কেনা শুরু করা হয়নি।”

ছেলেকে তির, গ্রেফতার বাবা
ধান ভাগাভাগি নিয়ে অশান্তির জেরে ছেলেকে তির ছুড়ে মারার অভিযোগে গ্রেফতার হলেন এক ব্যক্তি। রবিবার সবং থানার দণ্ডরা গ্রামের ঘটনা। ধৃতের নাম শঙ্কর মুর্মু। তাঁর ছেলে স্বপনকে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। শনিবার রাতে বাবা ও ছেলে ধান ভাগ করতে বসেছিলেন। তখনই অশান্তি বাধে। শঙ্কর ধনুক এনে ছেলে স্বপনকে লক্ষ করে তির মারে। রবিবার স্বপনের স্ত্রী সনিয়া শ্বশুরের বিরুদ্ধে স্বামীকে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করেন। তারপরই পুলিশ শঙ্করকে গ্রেফতার করে।

বর্ধিত অধিবেশন
কলেজগুলিতে নির্বাচন আসন্ন। সামনে লোকসভা ভোটও। তার আগে সংগঠনকে ঢেলে সাজতে ১২ জানুয়ারি জেলায় বর্ধিত অধিবেশন করবে এসএফআই। তার আগে শনিবার সুতাহাটা বিএড কলেজের হলঘরে সংগঠনের হলদিয়া জোনাল কমিটির অধিবেশন হয়। সংগঠনের জেলা সম্পাদক পরিতোষ পট্টনায়ক বলেন, “জোনাল কমিটির ৩৯ জন সদস্যদের মধ্যে কয়েকজনের বদলে সমান সংখ্যক নতুন সদস্য নেওয়া হয়েছে।”

গরহাজির ১৮৯ জন
প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউতে অনুপস্থিত থাকলেন ১৮৯ জন পরীক্ষার্থী। শনি ও রবিবার টেট উত্তীর্ণদের ইন্টারভিউ হয় মেদিনীপুরে। জেলায় সব মিলিয়ে ১, ৮১৩ জন টেট উত্তীর্ণ হয়েছিলেন। এঁদের সকলেরই ইন্টারভিউতে আসার কথা। কিন্তু, অনুপস্থিত ছিলেন ১৮৯ জন। জেলা প্রথমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, শনিবার ৯০৩ জনের ইন্টারভিউতে আসার কথা ছিল। এসেছিলেন ৮১৪ জন। অন্যদিকে, রবিবার ৯১০ জনের ইন্টারভিউতে আসার কথা ছিল। এসেছিলেন ৮১০ জন।

রাস্তার শিলান্যাস
শনিবার প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় রামনগর-১ ব্লকের পদিমা-১ গ্রাম পঞ্চায়েতের রতনপুর থেকে নাটদণ্ডা পর্যন্ত রাস্তার শিলান্যাস অনুষ্ঠানে এই মন্তব্য করেন কাঁথির সাংসদ তথা দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শিশির অধিকারী। রতনপুর থেকে নাটদণ্ডা পর্যন্ত সাড়ে চার কিলোমিটার রাস্তা তৈরিতে খরচ পড়বে ৩ কোটি ৪ লক্ষ টাকা। এ দিন দিঘা সীমানা থেকে পদিমা পর্যন্ত ৪০ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত পাকা রাস্তার উদ্বোধনও হয়।

বৈঠকে জেলাশাসক
নিজ ভূমি-নিজ গৃহ প্রকল্পে জেলার ২৫টি ব্লকের প্রতিটিতে ১ নম্বর খতিয়ানে কত খাসজমি আছে তা চিহ্নিতকরনের জন্য ব্লক ভূমি আধিকারিকদের নির্দেশ দিলেন জেলাশাসক অন্তরা আচার্য। শনিবার দিঘার আশিয়ানাতে এক বৈঠকে জেলাশাসক এই নির্দেশ দেন। সেই সঙ্গে জেলার প্রতিটি ব্লকে ভূমিহীন পরিবারদের চিহ্নিত করে তাঁদের ব্লক ভিত্তিক তালিকা তৈরির জন্যও বলেন তিনি। বৈঠকে একশো দিনের কাজ-সহ বিভিন্ন প্রকল্পের কাজকর্মের অবস্থা নিয়ে আলোচনা হয়।

প্রদীপ মৈত্র স্মরণ
ঝাড়গ্রামের বিদায়ী উপ-পুরপ্রধান তথা দলীয় নেতা প্রদীপ মৈত্র’র স্মরণসভা করল সিপিআই। রবিবার সিপিআই এবং এআইটিইউসি’র ঝাড়গ্রাম লোকাল কমিটির যৌথ উদ্যোগে ঝাড়গ্রাম শহরের দেবেন্দ্রমোহন হলে ওই স্মরণসভায় প্রয়াত নেতার স্মৃতিচারণ করেন সিপিআইয়ের জেলা সম্পাদক সন্তোষ রানা, এআইটিইউসি’র জেলা সম্পাদক বিপ্লব ভট্ট, সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য ডহরেশ্বর সেন, প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.