টুকরো খবর
সংগঠন দেখতে শহরে আসছেন কারাট-ইয়েচুরি
লোকসভা ভোটের আগে শুদ্ধকরণ এবং সাংগঠনিক হালহকিকত ঝালিয়ে নিল সিপিএম। দুই পার্টি কংগ্রেসের মাঝে এ বারই প্রথম সাংগঠনিক কাজের পর্যালোচনা হল কেন্দ্রীয় কমিটিতে। ঠিক হল, সাংগঠনিক বিচ্যুতি সারানো না-গেলে দোষীদের ক্ষেত্রে কড়া ব্যবস্থাই নিতে হবে সংশ্লিষ্ট রাজ্য কমিটিকে। তেমন বড় কোনও সিদ্ধান্তের দরকার হলে প্রয়োজনীয় পরামর্শ দেবে কেন্দ্রীয় কমিটি। তবে লোকসভা ভোটের আগে পশ্চিমবঙ্গে দলের নেতৃত্বে বড়সড় বদল হবে না, তা স্পষ্ট। সংগঠনের অবস্থা পর্যালোচনা করতে কলকাতায় রাজ্য কমিটির বৈঠকে যাবেন প্রকাশ কারাট, সীতারাম ইয়েচুরির মতো শীর্ষ নেতৃত্ব। আগরতলায় শনি ও রবিবার কেন্দ্রীয় কমিটির বৈঠকের শেষার্ধে আলোচ্য ছিল সংগঠনই। কেন্দ্রীয় কমিটি এর আগে সংগঠনের কাজের মূল্যায়নের জন্য ফর্ম পাঠিয়েছিল রাজ্য কমিটির কাছে। রাজ্য তা পাঠায় জেলা কমিটিগুলির কাছে। পশ্চিমবঙ্গের রাজ্য সম্পাদক বিমান বসু জেলাওয়াড়ি সব তথ্য একত্রিত করে যে রিপোর্ট কেন্দ্রীয় কমিটিতে দিয়েছেন, তাতে রাজ্যে শাসক দলের দাপটে স্বাভাবিক কাজ অনেক জায়গায় করতে না-পারার অসহায়তার কথাই বলা হয়েছে। তবে উল্লেখ রয়েছে সংগঠনের গাফিলতিতে কিছু ক্ষেত্রে তৃণমূল স্তরে কাজ করার ব্যর্থতার প্রসঙ্গও। বিমানবাবু গণতন্ত্র রক্ষায় তাঁদের লড়াইয়ে মানিক সরকারের রাজ্যের সমর্থন চেয়েছেন। বিমানবাবু বলেন, “পশ্চিমবঙ্গ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। ত্রিপুরার গণতন্ত্রপ্রিয় মানুষ নিশ্চয়ই সমর্থন ও সহমর্মিতা জানাবেন।”

জঙ্গিদের গুলি, নিহত ব্যবসায়ী
জঙ্গিদের গুলিতে মৃত্যু হল এক ব্যবসায়ীর। গুরুতর জখম ৬ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানিয়েছে, আলোচনা বিরোধী এনডিএফবি (সংবিজিত) গোষ্ঠী ওই ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে। রবিবার বিকেল তিনটে নাগাদ কোকরাঝাড় জেলার কাজিগাঁও থানার মোলানডুবি গ্রামের বাজারে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম মতলেব আলি (৩০)। পেশায় ওষুধ ব্যবসায়ী ওই যুবকের বাড়ি কুর্শাকাটি গ্রামে। এ দিন বিকেলে তিনটি বাইক চেপে ছ’জন সশস্ত্র জঙ্গি মুখে কালো কাপড় বেঁধে ওই গ্রামের বাজারে ঢুকে গ্রামবাসীদের লক্ষ করে প্রথমে দু’টি গ্রেনেড ছোড়ে বলে অভিযোগ। গ্রেনেড দু’টি ফাটার পর জঙ্গিরা একে ৪৭ রাইফেল দিয়ে নির্বিচারে গুলি ছুড়তে থাকে বলে পুলিশ জানায়। গুলি লেগে ঘটনাস্থলেই ওই ব্যবসায়ীর মৃত্যু হয়। গ্রেনেড বিষ্ফোরণে জখম হয়েছেন ৬ গ্রামবাসী। জখম সকলকেই তামারহাট হাসপাতালে ভর্তি করা হয়। জেলার অতিরিক্ত পুলিশ সুপার সুরজিত সিংহ পানেস্বর বলেন, “আলোচনা বিরোধী এনডিএফবি (সংবিজিত) গোষ্ঠীর জঙ্গিরা ওই ঘটনার জন্য দায়ী। জড়িত জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।”

আসারামের আশ্রমে মাওবাদী হানা
আসারাম বাপুর আশ্রমে হামলা করল মাওবাদীরা। দু’দিন আগে ঔরঙ্গাবাদে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, আশ্রমের চার পাশের তারের বেড়া ভেঙে দেয় জঙ্গিরা। সেখানে কয়েকটি লাল পতাকা লাগিয়ে দিয়ে যায়। পুলিশ জানায়, জঙ্গিরা হুমকি দিয়ে গিয়েছে, শহর থেকে আশ্রম সরিয়ে না-নেওয়া হলে বড় ধরনের হামলা চালানো হবে। আতঙ্কিত এক আশ্রমিকের কথায়, “এখানে নিরাপত্তাবাহিনীর চেয়ে জঙ্গি-দাপট বেশি।” আশ্রমের চার পাশে নিরাপত্তা বাড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন। মোতায়েন করা হয়েছে অতিরিক্তনিরাপত্তাকর্মী। ধর্ষণের অভিযোগে বর্তমানে রাজস্থানের জেলে বন্দি রয়েছেন আসারাম।

কর্মক্ষেত্রে যৌন হয়রানি রুখতে ব্যবস্থা
কর্মক্ষেত্রে যৌন হয়রানি রুখতে দেশের বহু কর্পোরেট সংস্থাই বিশেষ ব্যবস্থা রাখছে বলে জানাল অ্যাসোচ্যামের সমীক্ষা। সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে এ ধরনের অভিযোগ শুনতে ও তার বিহিত করতে বিপিও, পর্যটন, টেলিকম, সংবাদ মাধ্যম, ম্যানেজমেন্ট-সহ নানা ক্ষেত্রে কলকাতার ৪২% সংস্থা ইতিমধ্যেই কমিটি বা সেল তৈরি করেছে। দিল্লি ও রাষ্ট্রীয় রাজধানী অঞ্চলে তা ৪৯%। সমীক্ষায় এ নিয়ে সন্তোষ জানান কলকাতার ৪১% কর্মী।

গুলিতে মৃত্যু পুলিশের
নিজের সার্ভিস রাইফেলের গুলিতেই মৃত্যু হল এক পুলিশ কনস্টেবলের। রবিবার করিমগঞ্জের আদমটিলায় একটি সরকারি আবাসনের ঘটনা। প্রাথমিক তদন্তে অনুমান, আত্মহত্যার ঘটনা। পুলিশ জানায়, মৃতের নাম প্রাঞ্জল শর্মা। বাড়ি মরিগাঁওয়ে। দুপুরে গুলির আওয়াজ শুনে আবাসনের লোকজন দেখেন, রক্তাক্ত অবস্থায় পড়ে রয়েছে প্রাঞ্জলবাবু। হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

কমিশনের নির্দেশ
২০১৪ সালের লোকসভা ভোটের আগে সারা দেশে ত্রুটিমুক্ত ভোটার তালিকা তৈরি করতে নির্দেশ দিল নির্বাচন কমিশন। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিকদের এই বিষয়ে বিস্তারিত নির্দেশ পাঠিয়েছে কমিশন। তাতে বলা হয়েছে, ভোটের আগে ত্রুটিমুক্ত ভোটার তালিকা তৈরি করতে হবে। সঠিক ভোটারদের নাম থাকার পাশাপাশি ভুয়ো বা ভুল নাম যাতে না ঢোকানো হয় সেদিকে সতর্ক থাকতে হবে নির্বাচনী আধিকারিকদের। ভোটারের নাম, বয়স-সহ সব বিষয়েই যাতে সঠিক তথ্য নথিভুক্ত হয় তা নিয়ে সতর্ক থাকতে হবে। অনলাইনে ভোটার নথিভুক্তিকরণ বাড়ানোর উপরে জোর দিতেও নির্দেশ দিয়েছে কমিশন।

এ বার হিটলার
নরেন্দ্র মোদীকে হিটলার এবং মুলায়ম সিংহ যাদবকে মুসোলিনি বলে আক্রমণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী বেণীপ্রসাদ বর্মা। রবিবার লখনউয়ে তিনি বলেন, “ভারতীয় রাজনীতিতে হিটলারের জন্ম হয়েছে। তিনি গুজরাতের একনায়ক হয়ে উঠেছেন। উত্তরপ্রদেশে জন্ম হয়েছে মুসোলিনির। দু’জনের মধ্যে একটা সমঝোতা হয়েছে।” উত্তরে বিজেপি নেতা বিজয়বাহাদুর পাঠক বলেন, “মোদীকে নিয়ে এ সব বলার আগে তাঁর জনপ্রিয়তা ও ভাবমূর্তি সম্পর্কে ভাবা উচিত। মুলায়ম ও মোদীর গাঁটছড়া বাধার কথা বলছেন বেণীপ্রসাদ। কিন্তু তাঁর ভোলা উচিত নয়, কংগ্রেসই বাইরে থেকে মুলায়মের সমর্থন নিয়েছে।”

পিএমও-র না
কেটে গিয়েছে ১১ বছর। তবু ২০০২-এর গোধরা-পরবর্তী দাঙ্গার সময় তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী এবং গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে কী কথা হয়েছিল, তা জানানো যাবে না বলে জানিয়ে দিল প্রধানমন্ত্রীর দফতর (পিএমও)। তথ্য জানার অধিকার আইনে এক ব্যক্তি এই বিষয়ে জানতে চেয়েছিলেন। পিএমও থেকে জানানো হয়েছে, স্বচ্ছতা আইন অনুযায়ী যে সব তথ্য তদন্তে ব্যাঘাত ঘটাতে পারে, তা প্রকাশ করা যায় না।

সিসরাম প্রয়াত
দীর্ঘ রোগভোগের পরে মারা গেলেন কেন্দ্রীয় শ্রম ও নিয়োগ মন্ত্রী সিসরাম ওলা। রবিবার গুড়গাঁওয়ের এক হাসপাতালে মারা যান তিনি। বয়স হয়েছিল ৮৬। তাঁর স্ত্রী, দুই ছেলে এবং এক মেয়ে আছেন। অস্কার ফার্নান্ডেজকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে।

ডিএমকে-র না
২০১৪ সালের লোকসভা ভোটের জন্য কংগ্রেসের সঙ্গে জোটের সম্ভাবনা উড়িয়ে দিলেন ডিএমকে প্রধান করুণানিধি। শ্রীলঙ্কার তামিলদের নিয়ে মতবিরোধের জেরে ইউপিএ জোট থেকে সমর্থন প্রত্যাহার করে ডিএমকে। রবিবার ডিএমকে-র শীর্ষ নেতৃত্বের বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান করুণানিধি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.