টুকরো খবর
পর্যটন প্রসারে চুইখিমে ‘ইকো ট্যুরিজম’ উৎসব
সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে ৩ হাজার মিটার উচ্চতায় জঙ্গলে ঘেরা এক উপত্যকা। নীরবতাকে ভেঙে দিচ্ছে দুই পাহাড়ি নদী জুরন্তী আর লিস। স্রোতের টানা গর্জন। চারপাশে পাখির শিস। পাহাড়-জঙ্গল ঘেরা এমন এক জায়গার নাম চুইখিম। কালিম্পং মহকুমার চুইখিম শুক্রবার থেকে তিন দিনের এক উৎসবে মেতে উঠেছে। পর্যটন প্রসারে চুইখিম ইকো ট্যুরিজম উৎসব। স্থানীয়রাই মঞ্চ বেঁধে অনুষ্ঠান করছেন। আবার স্থানীয় বাসিন্দাদের হাতের তৈরি ঘর সাজানোর জিনিসও প্রদর্শিত হচ্ছে। পর্যটকদের জন্যে পাখি দেখাতে তৈরি নজর মিনার। পাহাড়ি নদী পারাপারের কৌশলও শেখাচ্ছেন এলাকার বাসিন্দারা। সেবক পেরিয়ে বাগরাকোট মিনা মোড় থেকে উত্তর দিকে পাহাড়ি পথে ১৬ কিমি গেলে চুইখিমে যাওয়া যায়। জনবসতি বলতে মেরেকেটে ৭০-৮০টি পরিবার। তিন বছর ধরেই চুইখিমের বাসিন্দারা পর্যটন সচেতন হয়ে শিল্পের প্রসারে নেমেছেন। এখন ১৫টি বাড়িতে হোম ট্যুরিজম চলছে। বাসিন্দারা বাড়িতেই তৈরি করেছেন রিসর্ট। মাথাপিছু ৬০০ টাকায় রাত্রিবাস করা যায় সেখানে। বাসিন্দাদের সাহায্য করতে এগিয়ে এসেছে কিছু সংগঠন। একটি সংগঠন বাসিন্দাদের পরিকাঠামোগত দিক থেকে সাহায্য করে পর্যটনে উন্নতির চেষ্টা করছে। সংগঠন কর্তা কৌশিক বন্দোপাধ্যায় বলেন, “পর্যটন মানচিত্রে চুইখিম উঠে এলে আর্থ-সামাজিক পরিস্থিতি বদলাবে।”

দ্রুত হিমঘর চালুর দাবি
বছর পাঁচেক আগে আলিপুরদুয়ার ২ ব্লকে পারোকাটা এলাকায় বহুমুখী হিমঘর তৈরি হলেও, দু’বছর ধরে সেটি বন্ধ। বিপাকে পড়েছেন কৃষকরা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০০৮ সালে আলিপুরদুয়ার ২ ব্লকের ৩১ সি জাতীয় সড়ক সংলগ্ন পারোকাটা গ্রামে ১৮ কোটি টাকা ব্যয়ে পাঁচ হাজার টন ক্ষমতাসম্পন্ন এই হিমঘরটি চালু হয়। কর্তৃপক্ষকে ব্যাঙ্ক ঋণ শোধ করতে না পারায় ২০১১ সালে তা বন্ধ হয়ে যায়। গত বছর ব্যাঙ্ক কর্তৃপক্ষ হিমঘরটি অধিগ্রহণ করে। ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, হিমঘরটি বিক্রির জন্য মালিক খুঁজতে বিজ্ঞাপন দেওয়া হয়েছে। চাষিদের অভিযোগ, আলুর মরসুমে খেত থেকে আলু তোলার কাজও চলছে। দ্রুত হিমঘর চালু না হলে চাষিরা খেতের ফসল রাখতে পারবেন না। জেলার অন্যতম আলু উৎপাদক এলাকা হিসেবে পরিচিত আলিপুর দুয়ার ২ ও কুমারগ্রাম। দুটি ব্লকে একমাত্র হিমঘর বন্ধ থাকায় আলুর বীজ সংরক্ষণও সম্ভব হয়নি।

প্রথম দিনের অভিযানেই আটক ৯টি সিটি অটো
প্রথমদিনই কোর্ট মোড়-শালুগাড়া রুটে অভিযান চালিয়ে মোট ৯ টি অটোকে আটক করেছে পরিবহন দফতর। শুক্রবার সকাল থেকেই অভিযোগ পেয়ে শালুগাড়া রুটে অভিযান চালান মোটর যান পরিদর্শকেরা। নিয়মের অতিরিক্ত যাত্রী পরিবহন, অতিরিক্ত ভাড়া আদায়, রুট ভেঙে যাতায়াত করার অভিযোগে মামলা করা হয়েছে বলে জানিয়েছেন সহকারী পরিবহন আধিকারিক রাজেন সুনদাস। তিনি বলেন, “জেলাশাসকের কড়া নির্দেশ এসেছে কোনও সিটি অটো নিয়ম ভেঙে যাতায়াত করলে তাঁদের রেয়াত করা হবে না।” অভিযান আপাতত লাগাতার চলবে বলে জানা গিয়েছে। কোর্ট মোড়-সুকনা, কোর্ট মোড়-মাটিগাড়া, কোর্ট মোড়-আশিঘর রুটে অভিযান চালানো হবে। চলতি মাসের শুরুতে পরিবহন দফতরের একটি বৈঠকে সিটি অটোর দৌরাত্ম্য কমাতে নির্দেশ দিয়েছিলেন দার্জিলিঙের জেলাশাসক পুনীত যাদব। এ দিন অভিযানে নিয়ম বহির্ভূতভাবে চলা অটোগুলিকে চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হওয়ায় খুশি অটো মালিকরাও। সিটি অটো অপারেটর্স ওয়েলফেয়ার সোসাইটির সম্পাদক নির্মল সরকার বলেন, “নিয়ম না মানা হলে এই পরিস্থিতি হবেই। আগেই সতর্ক করলেও ওরা শোনেনি। এখনও সাবধান না হলে বাকিদেরও ওই অবস্থাই হবে।” তবে এ দিনও বহু রুটে আইন ভেঙে অটোর দৌরাত্ম্য চলেছে বলে খবর মিলেছে।

সমবায় ব্যাঙ্কে এজেন্ট নিয়োগ
ব্যবসায়ী ও সাধারণ বাসিন্দাদের থেকে আমানতের টাকা সংগ্রহ করতে নতুন করে এজেন্ট নিয়োগ করতে চলছে জলপাইগুড়ি কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক। শুক্রবার ব্যাঙ্কের পরিচালন সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বিভিন্ন বেসরকারি আর্থিক সংস্থার সঙ্গে প্রতিযোগিতার জন্য ওই সিদ্ধান্ত। আগামী মাসের গোড়া থেকেই নতুন এজেন্ট নিয়োগ শুরু হবে। জলপাইগুড়ির ওই সমবায় ব্যাঙ্কের ১৮টি শাখার মধ্যে আলিপুরদুয়ার শাখায় প্রথমে নিয়োগের প্রক্রিয়া শুরু হবে। পরে সবকটি শাখাতেই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলে জানানো হয়েছে। ব্যাঙ্কের চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী বলেন, “বাসিন্দারা যাতে প্রতারণার শিকার না হন এবং বেশি কর্মসংস্থান তৈরি হয়, তা লক্ষ্য রেখেই ওই সিদ্ধান্ত।”

দুর্ঘটনায় জখম ১৭
নিয়ন্ত্রণ হারিয়ে একটি ছোট গাড়ি নয়ানজুলিতে উল্টে ১৭ জন জখম হন। শুক্রবার বিকেল নাগাদ ময়নাগুড়ি-রামসাই রোজে রেল গেট লাগোয়া এলাকায় ঘটনাটি ঘটে। জখম যাত্রীদের মধ্যে চারজনকে জলপাইগুড়ি সদর হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিদের ময়নাগুড়ি হাসপাতালে চিকিৎসা চলছে। রামসাই থেকে ময়নাগুড়িতে যাওয়ার পথে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়।

‘গণধর্ষণ’-এ ধৃত
মেডিক্যাল পরীক্ষা করাতে রাজি হলেন না গণধর্ষণের অভিযোগকারিণী। বৃহস্পতিবারের ঘটনার পর শুক্রবার পর্যন্ত ওই মহিলা ডাক্তারি পরীক্ষা করাতে রাজি হননি। তাঁকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়। যদিও মহিলার অভিযোগের ভিত্তিতে পুলিশ ধর্ষণ ও মারধরের মামলা করেছে। অভিযুক্ত ১০ জনের মধ্যে বৃহস্পতিবার রাতে এক জনকে গ্রেফতার করে পুলিশ। শুক্রবার আলিপুরদুয়ার কোর্টে তোলা হলে ধৃত গণেশ সরকারকে সাত দিনের জেল হাজতের নির্দেশ দেন বিচারক। অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেছেন, “অভিযোগকারী মহিলা ডাক্তারি পরীক্ষা করাতে চাননি। তদন্ত চলছে। এক জনকে ধরা হয়েছে।”

পদ ছাড়লেন পুরসভার চেয়ারম্যান
পুর চেয়ারম্যান পদ ছাড়লেন সুপ্রতীম সরকার। তিনি বাম পরিচালিত পুর বোর্ডের চেয়ারম্যান ছিলেন। শুক্রবার তিনি পুরসভার নির্বাহী আধিকারিক ও মহকুমাশাসকের কাছে পদত্যাগপত্র জমা দেন। ২২ নভেম্বর মালবাজারের ১৫ নম্বর ওয়ার্ডে উপ-নির্বাচনে বাম প্রার্থীকে হারিয়ে জয়ী হন তৃণমূল প্রার্থী। বোর্ডের সমীকরণ পাল্টে যায়। বামেদের কাউন্সিলর সংখ্যা দাঁড়ায় ৭। তৃণমূল কাউন্সিলর সংখ্যা দাঁড়ায় ৬। কংগ্রেসের দুই কাউন্সিলরকে পাশে নিয়ে তৃণমূল চেয়ারম্যানের পদত্যাগ, অনাস্থার দাবি করে। সুপ্রতীমবাবু বলেন, “মালবাজার পুরবোর্ডে বামেরা এখন সংখ্যালঘু হয়ে পড়েছে। তাই আমি পদত্যাগ করলাম।”

স্ত্রী খুনে ধৃত মালবাজারে
হাঁসুয়া দিয়ে স্ত্রীকে কুপিয়ে খুনের অভিযোগ উঠল স্বামীর বিরুদ্ধে। শুক্রবার ভোরে ডুয়ার্সের নাগরাকাটা থানার ঘাসমাড়ির কাঠালধুরা এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, হতের নাম জলেশ্রী শৈব (২৫)। তাঁর স্বামী উকিল শৈবকে পুলিশ গ্রেফতার করে। চা শ্রমিক উকিল শৈবের সঙ্গে স্ত্রীর দীর্ঘ দিন ধরেই বিবাদ ছিল। এ দিন সকালে স্বামী-স্ত্রী মধ্যে গোলমাল শুরু হয়। অভিযুক্ত স্ত্রীকে কোপায় বলে অভিযোগ।

ধৃত অটোচালক
যাত্রী কুপিয়ে টাকা লুঠের ঘটনায় এক অটো চালককে ধরল আলিপুরদুয়ার থানার পুলিশ। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া জানান, ৮ ডিসেম্বর সুজিত বর্মন নামে এক যাত্রীকে কুপিয়ে তাঁর থেকে প্রায় ৬৪ হাজার টাকা লুঠের ঘটনা ঘটে। বৃহস্পতিবার রাতে আলিপুরদুয়ার শহরের সঞ্জয় কলোনির বাসিন্দা পার্থ মণ্ডল নামে এক অটো চালককে গ্রেফতার করা হয়েছে।

পৃথক কমিটি গঠন
সংগঠন মজবুত করতে ডুয়ার্সের জন্য পৃথক কমিটি গঠন করল বিজেপি। শুক্রবার ডুয়ার্সের নাগরাকাটায় বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ দলীয় কর্মী সভায় যোগ দেন। তাঁর সামনে বিজেপির ডুয়ার্স কমিটি তৈরি হয়। ডুয়ার্স কমিটি সভাপতি হন রাজেশ ভুজেল ও গুটিয়া অগ্রবাল।

তৃণমূলের বৈঠক
তৃণমূলের জলপাইগুড়ি জেলা কমিটির বৈঠক অনুষ্ঠিত হল। জলপাইগুড়ির পাটগোলায় দলীয় অফিসে শুক্রবার সদ্য যোগ দেওয়া প্রাক্তন ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক প্রবাল রাহাকে জেলার সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। ১০টি গ্রাম পিছু এক নেতাকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। দলের জেলা সভাপতি চন্দন ভৌমিক, জেলার পর্যবেক্ষক সৌরভ চক্রবর্তী উপস্থিত ছিলেন।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.