টুকরো খবর
বরাকের অতীত ইতিহাসের খোঁজ
বরাক উপত্যকার আদি এবং প্রাক-মধ্য যুগের ইতিহাস খুঁজতে এগোচ্ছে ‘নর্থ-ইস্টার্ন সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ’ (নেকাস)। পাঁচ বছরের গবেষণার প্রাথমিক রিপোর্ট সম্প্রতি প্রকাশিত হয়েছে। আসাম বিশ্ববিদ্যালয়ের অধাপক অপূর্বানন্দ মজুমদার বলেন, “এর আগে এই অঞ্চলের তাম্রলিপি তিনজন পাঠ করেছেনরাজেন্দ্রলাল মিত্র, কে এম গুপ্ত এবং কমালাকান্ত গুপ্ত। নেকাস ফের তার পাঠ করছে।” তিনি জানান, ওই কাজে কম্পিউটার প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। ইতিহাসের নতুন সূত্রের খোঁজ মিলেছে বলেও দাবি করেন অপূর্ববাবু। তিনি জানিয়ে দেন, বরাক উপত্যকায় আগে সমৃদ্ধ নৌ-বাণিজ্যের ঐতিহ্যক্ষেত্র গড়ে উঠেছিল। দ্রাবিড় সংস্কৃতির প্রভাবও রয়েছে।

মেধাস্বত্ব নিয়ে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ বরাকে
মেধাস্বত্ব নিয়ে সচেতনতা বাড়াতে চাইছে তেজপুর বিশ্ববিদ্যালয়। উত্তর-পূর্বাঞ্চলের ওই বিশ্ববিদ্যালয়ে রয়েছে ‘মেধাস্বত্ব কেন্দ্র’ (ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস সেল)। বিভিন্ন জায়গায় সভা-সমিতির মাধ্যমে গবেষকদের বিষয়টি জানানো হচ্ছে। শিলচরে ‘ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া)-র শিলচর স্থানীয় শাখার সঙ্গে যৌথ উদ্যোগে দু’দিনের কর্মশালাও হয়েছে। তেজপুর বিশ্ববিদ্যালয়ের ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস সেল’-এর কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক প্রীতম দেব বলেন, “পরম্পরাগতভাবে বরাক উপত্যকা অত্যন্ত সমৃদ্ধ জায়গা। এখানকার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে প্রচুর গবেষণা হচ্ছে। কিন্তু সে সবের কোনও সুরক্ষা নেই। বহু আবিষ্কার হারিয়ে যাচ্ছে। নষ্ট হচ্ছে। কিছু ক্ষেত্রে অন্যরা সুযোগ নিচ্ছেন।” তাঁর বক্তব্য, পেটেন্ট করানোকে অনেকে ব্যয়সাপেক্ষ মনে করেন। অনেকে ভাবেন, পেটেন্ট আদায় সোজা কথা নয়। তাই এখানকার গবেষক-পণ্ডিতরা বিষয়টি এড়িয়েই চলেন। প্রীতমবাবুর কথায়, “এটি কোনও সময়সাপেক্ষ ব্যাপার নয়। ব্যয়সাপেক্ষও নয়। তেজপুর বিশ্ববিদ্যালয়েই পেটেন্টের জন্য আবেদনের সুযোগ রয়েছে।”

আন্দামানের বাংলা স্কুলের সুবর্ণজয়ন্তী
আন্দামান-নিকোবরের রাজধানী পোর্ট ব্লেয়ারে রবীন্দ্র বাংলা বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী পালিত হল। এই দ্বীপপুঞ্জের শিক্ষা প্রসারে এই বাংলা স্কুলটির ভূমিকা অনস্বীকার্য। ১৯৬৩ সালে অতুল স্মৃতি সমিতি ও বাঙালি সমাজের যৌথ উদ্যোগে স্কুলটির প্রতিষ্ঠা হয়। তার পর দেখতে দেখতে ৫০ বছর পার হয়ে গিয়েছে। তৎকালীন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ত্রিগুণা সেনের উদ্যোগে ১৯৬৭ সালে স্কুলটি সরকারি মর্যাদা পায়।

তাড়ালেন অণ্ণা
দ্রুত লোকপাল বিল পাশ চেয়ে অনশন চালাচ্ছেন অণ্ণা হজারে। আপ নেতা গোপাল এসেছিলেন তাঁকে সমর্থন জানাতে। কিন্তু অনশন মঞ্চ থেকে প্রাক্তন সেনাপ্রধান ভি কে সিংহ আপ-কে তুলোধোনা শুরু করলে প্রতিবাদ করেন গোপাল। বিতণ্ডায় বিরক্ত অণ্ণা বলেন, “বারণ করা সত্ত্বেও অনশন মঞ্চে এসেছেন। এখন বক্তৃতায় বাধা দিচ্ছেন! আপনি গ্রাম ছেড়ে চলে যান।” গোপালের প্রতিক্রিয়া, “অণ্ণার গ্রাম ছেড়ে চলে যাচ্ছি, কিন্তু অণ্ণাকে ছাড়ছি না। আমি দিল্লিতে অনশন চালিয়ে যাব।

অসম চিড়িয়াখানার উন্নয়নে আর্থিক বরাদ্দ
অসম চিড়িয়াখানার উন্নয়নে আর্থিক বরাদ্দ রাজ্যের। অসম চিড়িয়াখানা ও উদ্ভিদ উদ্যানের আধুনিকীকরণে ৬ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য সরকার। গুয়াহাটিতে ‘উভচর সংরক্ষণ কর্মশালা’র উদ্বোধন অনুষ্ঠানে রাজ্যের বনমন্ত্রী রকিবুল হুসেন এ কথা ঘোষণা করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি মুখ্যমন্ত্রী তরুণ গগৈ বলেন, “রাজ্যের যুব প্রজন্মের মধ্যে পরিবেশ সচেতনতা ও পশুপ্রেম যে ভাবে বাড়ছে, তা উৎসাহজনক। পরিবেশ ও বন্যপ্রাণ সংরক্ষণ আমাদের দায়িত্ব।” রকিবুল বলেন, “কর্মশালায় উভচর প্রাণীর সংরক্ষণ, প্রজনন, উদ্ধারের বিষয়ে হাতেকলমে শিক্ষা দেওয়া হবে।”
ধৃত লস্কর জঙ্গি
সন্দেহ-ভাজন লস্কর-ই-তইবা জঙ্গি, মহম্মদ শাহিদকে হরিয়ানা থেকে গ্রেফতার করল দিল্লি পুলিশের বিশেষ তদন্তকারী দল। ধৃত এই জঙ্গির বাড়ি থেকে উদ্ধার হয়েছে একটি ডায়েরি। তার থেকেই জানা গিয়েছে, ভারতের মাটিতে বসে লস্কর-ই-তইবা নেতা জাভেদ বালুচির সঙ্গে দীর্ঘদিন ধরে ফোনে যোগাযোগ রাখছিল শাহিদ। রাজধানীতে জঙ্গি হানার একটি ছকও কষে ফেলেছিল তারা। দু’-দু’বার পাকিস্তানেও ঘুরে এসেছে সে। শুক্রবার আদালতে তোলা হলে আগামী ২১ ডিসেম্বর পযর্ন্ত শাহিদকে পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক।

প্রতিবাদে মৃত্যু
বুধবার রাত দশটা। রোজ কার মতোই অফিস থেকে বাড়ি ফিরছিলেন মনোজ শর্মা নামে এক বেসরকারি বিমান সংস্থার কর্মী। তখনই দক্ষিণ-পশ্চিম দিল্লির পালামের কাছে একটি রাস্তায় দেখেন একটি মেয়েকে উত্যক্ত করছে অজ্ঞাত পরিচয় দুই যুবক। তাতে বাধা দিতে গিয়ে প্রাণ হারাতে হল মনোজকে। প্রত্যক্ষদর্শীরা পুলিশকে জানিয়েছেন, মেয়েটিকে ওই দু’জন উত্যক্ত করছে দেখে এগিয়ে যান মনোজ। তখন ওই দুই যুবকের মধ্যে এক জন ছুরি বের করে মনোজকে আঘাত করে। মনোজকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে ডাক্তার তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

স্বামীর নামে
বিয়ের পর দিল্লির এক নবদম্পতি বেড়াতে গিয়েছিলেন তাইল্যান্ড। সেখান থেকে ফিরে এসে স্বামীর নামে শারীরিক অত্যাচারের অভিযোগ আনলেন স্ত্রী। দিল্লির পালামের বছর ছাব্বিশের ওই মহিলা বৃহস্পতিবার স্বামীর নামে এফআইআর করেছেন। গত ২৯ নভেম্বর দিল্লিরই এক ইঞ্জিনিয়ারের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল। বিয়ের পর দিনই তাঁরা তাইল্যান্ডের উদ্দেশে রওনা দিয়েছিলেন।

দাবি সংসদেও
পশ্চিমবঙ্গ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদ থেকে অশোক গঙ্গোপাধ্যায়ের ইস্তফা নিয়ে লোকসভায় সরব হল তৃণমূল ও বিজেপি। শুক্রবার প্রথমে সুদীপ বন্দ্যোপাধ্যায় ও তার পরে সুষমা স্বরাজ এই দাবি জানান। একই দাবিতে মমতা বন্দ্যোপাধ্যায় দু’বার চিঠি লিখেছেন রাষ্ট্রপতিকে। বৃহস্পতিবার দু’জনের বৈঠকেও এই প্রসঙ্গ ওঠে বলে তৃণমূল জানিয়েছে।

তথ্যে গরমিল
সহারা গোষ্ঠীর সংস্থায় জমা রাখা টাকা ফেরত পেতে আবেদনকারীদের দেওয়া তথ্যের সঙ্গে সংস্থার পেশ করা অনেক তথ্যেরই মিল নেই। শুক্রবার লোকসভায় এ কথা জানালেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী নমো নারায়ণ মীনা। নভেম্বরের শেষ পর্যন্ত তাদের কাছে ৩,৩৭৫টি আবেদন জমা পড়েছে বলে জানিয়েছে বাজার নিয়ন্ত্রক সেবি।

বহুতলে আগুন
মুম্বইয়ের একটি বহুতলে অগ্নিকাণ্ডে আহত হলেন ৬ জন। আগুন নিভে গিয়েছে বলে জানিয়েছে দমকল। তবে বাড়িটির উপরের তলায় বেশ কিছু বাসিন্দা এখনও আটকে রয়েছেন বলে পুলিশ সূত্রে খবর। তাঁদের উদ্ধারের চেষ্টা করছে দমকল ও পুলিশ। কারও মৃত্যুর খবর জানা যায়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.