টুকরো খবর
কর্তাদের মর্জিতে আর নিয়োগ হবে না রেলে
রেলে চতুর্থ শ্রেণির কিছু পদে জেনারেল ম্যানেজার বা জিএম-রা এত দিন নিজেদের মর্জিমাফিক লোক নিয়োগ করে আসছিলেন। ‘সাবস্টিটিউট’ নামে তেমনই একটি পদে এ ভাবে লোক নেওয়া হত। কলকাতা হাইকোর্ট বুধবার জানিয়ে দিয়েছে, জেনারেল ম্যানেজারেরা আর পছন্দমতো কাউকে ওই পদে বসাতে পারবেন না। ওই সব পদে নিয়োগের প্রয়োজন হলে সেটা করতে হবে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমেই। ‘সাবস্টিটিউট’ নামে চতুর্থ শ্রেণির পদটিকে ইদানীং ‘পে ব্যান্ড-১ স্তর’-এর পদ বলা হয়। রেলের খবর, ওই পদে নিযুক্তেরা তিন বছর পরে স্থায়ী হন। অনেক ক্ষেত্রে ওই সব পদে এমন লোককে বসানো হয়, কাজের জায়গা থেকে যাঁর বাড়ির দূরত্ব ১০০ কিলোমিটার। কী ভাবে এই ধরনের নিয়োগ চলে আসছে, সেই প্রশ্ন তুলে চৈতালি দাস এবং কয়েক জন প্রথমে কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইব্যুনাল (ক্যাট)-এ মামলা করেন। মূলত আবেদনকারীদের অভিযোগ, দক্ষিণ-পূর্ব রেলের দুই প্রাক্তন জিএমের বিরুদ্ধে। ক্যাট ওই ধরনের নিয়োগের বিরুদ্ধে মত দেয়। ক্যাটের বক্তব্যকে চ্যালেঞ্জ জানিয়ে রেল মামলা করে হাইকোর্টে। বিচারপতি প্রণব চট্টোপাধ্যায় ও বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এ দিন রায় দেয়, আদালত যে-কোনও ব্যক্তিকে নিজের খুশিমতো নিয়োগের অনুমতি দিচ্ছে না। এ ভাবে যত নিয়োগ হয়েছে, সব খতিয়ে দেখতে হবে। ডিভিশন বেঞ্চ পরবর্তী নির্দেশ না-দেওয়া পর্যন্ত সাবস্টিটিউট-পদে নিয়োগ করতে পারবে না রেল।

গয়ায় হত জঙ্গি

১১ ডিসেম্বর
মাওবাদী এবং তৃতীয় প্রস্তুতি কমিটি জঙ্গিদের মধ্যে গুলির লড়াইয়ে একজনের মৃত্যু হয়েছে। তবে, ঘটনাস্থলে নিহতের দেহ মেলেনি। আজ দুপুর সাড়ে ১২টা নাগাদ ঘটনাটি ঘটেছে গয়ার বারাচাট্টি থানার ধানগাই গ্রামে। পুলিশ জানিয়েছে, কয়েকদিন ধরে ওই এলাকায় দু’টি জঙ্গিগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ চলছিল।

বিস্ফোরণ, ঝাড়খণ্ডে জখম ছয় জওয়ান
ঝাড়খণ্ডে ফের পুলিশের উপর হামলা করল মাওবাদীরা। লাতেহারে ল্যান্ডমাইনে উড়ল রাজ্য পুলিশের প্রাক্তন শীর্ষকর্তার কনভয়ের গাড়ি। জখম হলেন ৬ জন জওয়ান। হাজারিবাগে জঙ্গি-ডিনামাইটে ধ্বংস হল নির্মীয়মান একটি পঞ্চায়েত ভবন। প্রথম ঘটনাটি ঘটে লাতেহারের মোনিকা থানা এলাকায়। রাজ্য পুলিশের প্রাক্তন মহানির্দেশক বিষ্ণুদয়াল রামের কনভয়কে নিশানা করেছিল মাওবাদীরা। বর্তমানে পলামু জেলায় বিজেপি-র সক্রিয় সদস্য বিষ্ণুদয়াল। লোকসভা নির্বাচনে পলামু থেকে প্রতিদ্বন্দ্বিতার চেষ্টা করছেন। মাওবাদীদের হিটলিস্টে তাঁর নাম রয়েছে। পুলিশ জানিয়েছে, বুধবার সকালে ডালটনগঞ্জ থেকে রাঁচি যাচ্ছিলেন প্রাক্তন ওই আইপিএস। মোনিকা থানার কয়েকজন জওয়ান তাঁর গাড়ি ‘এসকর্ট’ করছিলেন। প্রাক্তন পুলিশকর্তার গাড়ি লাতেহারে পৌঁছে দেওয়ার পর থানায় ফিরতে গিয়ে মাও-হামলার মুখে পড়েন ওই জওয়ানরা। বিস্ফোরণে একটি গাড়ির চালক-সহ ৬ জওয়ান জখম হন। জেলা পুলিশের এক আধিকারিকের কথায়, “সম্ভবত প্রাক্তন ওই পুলিশকর্তাই জঙ্গিদের টার্গেট ছিল। বিস্ফোরণের পর পুলিশের অস্ত্রও ছিনতাইয়ের চেষ্টাও করেছিল মাওবাদীরা। তবে তা করতে পারেনি।” সোমবার মোনিকা থানা এলাকাতেই ডিএসপি অলোক বরাইকের গাড়ি উড়িয়ে দিতে জাতীয় সড়কে ল্যাণ্ডমাইন বিস্ফোরণ করা হয়। বরাতজোরে বেঁচে যান ডিএসপি। বুধবার দুপুরে হাজারিবাগে চুরচু ব্লকের অঙ্গো গ্রামে একটি নির্মীয়মান পঞ্চায়েত ভবন বিস্ফোরণে উড়িয়ে দেয় মাওবাদীরা। ঘটনায় হতাহতের কোনও খবর নেই।

ব্যবসায়ী খুন
দুষ্কৃতীদের গুলিতে খুন হলেন এক পরিবহণ ব্যবসায়ী। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে জামশেদপুরের টেলকো থানা এলাকার জেমকোর আজাদ বস্তিতে। পুলিশ জানায়, তাঁর বাড়ির ভাড়াটের কাছ থেকে ভাড়ার টাকা নিতে গিয়েছিলেন দলবীর সিংহ নামে ওই ব্যবসায়ী। তখনই দুষ্কৃতীরা তাঁকে ঘিরে ধরে। তাঁর বুকে গুলি করা হয়। পাথরের আঘাতে তাঁর মাথাও থেঁতলে দেয় আততায়ীরা। আজ রাত পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। কী কারণে তাঁকে খুন করা হল, তা জানার চেষ্টা করছে পুলিশ।

গুমলায় ধর্ষণ
গুমলায় এক তরুণীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। অভিযুক্ত তিন যুবকের খোঁজ করছে পুলিশ। অভিযোগ, তরুণীকে খুন করারও চেষ্টা করেছিল তারা। রাইডিহি থানা এলাকার সুসেইন গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, বুধবার সকালে গ্রামের একটি বাড়ির দরজা ভেঙে তরুণীকে উদ্ধার করা হয়। তিনি জানান, রবিবার রাতে গ্রামেরই এক যুবক ও তার দুই বন্ধু তাঁকে বাড়িটিতে নিয়ে আসে। তিনদিন ধরে তাঁকে ধর্ষণ করা হয়। আজ তাঁকে খুন করার চেষ্টা করে ওই যুবকরা। তখনই ওই তরুণী সাহায্যের জন্য চিৎকার শুরু করেন।

অসমে অপহরণ
অপহরণ-কাণ্ডের জেরে ফের উত্তপ্ত হল নাগাল্যান্ড-যোরহাট সীমানা। পুলিশ জানায়, বুধবার নাগাল্যান্ডের দিক থেকে সশস্ত্র কয়েকজন দুষ্কৃতী মরিয়ানির রংখাম চা বাগানে হানা দেয়। চারজন চা শ্রমিককে তারা অপহরণ করে। খবর পেতেই উত্তেজনা ছড়ায়। অপহৃতদের খোঁজ করছে পুলিশ। নাগাল্যান্ডের পুলিশের সাহায্য চাওয়া হয়েছে। চলতি বছর জুন মাসে, সীমানা বিবাদের জেরে মরিয়ানিতে নাগা গ্রামবাসীদের সঙ্গে অসমের চা বাগান শ্রমিকদের মারামারি হয়েছিল। তখন গুলিতে এক চা শ্রমিকের মৃত্যু হয়। নাগাল্যান্ডের দিক থেকে জঙ্গিরা অসম পুলিশকে লক্ষ্য করে গুলিও চালায়। তার জেরে অসম থেকে নাগাল্যান্ড যাওয়ার সড়কে অর্থনৈতিক অবরোধ শুরু হয়েছিল।

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় এক শিক্ষিকার মৃত্যুতে পথ অবরোধ হল মরিগাঁওতে। পুলিশ জানায়, বুধবার সকাল ১০টা নাগাদ জাগি রোডে রূপালী বরা নামে এক শিক্ষিকা ট্রাকের ধাক্কায় মারা যান। উত্তেজিত জনতা ট্রাকটিতে আগুন লাগিয়ে দেয়। শুরু হয় পথ অবরোধ। অবরোধ হঠাতে গেলে পুলিশের উপরে চড়াও হয় জনতা। পুলিশ লাঠি চালায়। শূন্যে গুলিও চালানো হয়।

ফাঁসাতেই খুন
সম্পত্তি নিয়ে বিবাদে ‘শত্রুপক্ষ’কে ফাঁসাতেই নিজের এবং দুই দাদার পাঁচ মেয়েকে খুন করেছে এক ব্যক্তি। ৫ ডিসেম্বর রাতে গয়ার খিজারসারাই থানা সনাসদুলহাদিঘা গ্রামে ঘটনাটি ঘটেছিল। প্রাথমিক তদন্তের পর এমনই সন্দেহ করছে পুলিশ। জেলার এসএসপি নিশান্ত তিওয়ারি বলেন, “তদন্ত কমিটি আজ রিপোর্ট দিয়েছে। তাতে স্পষ্ট হয়েছে, বিপিন কুমার নামে ওই পরিবারের ছোট ভাই পাঁচজনকে খুন করেছে। তার ঘরের সামনে রক্তের দাগ মিলেছে।” তদন্ত কমিটির প্রধান, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার বলেন, “জমি নিয়ে গ্রামের দু’টি পরিবারের মধ্যে ঝামেলা চলছিল। বিপিনের ছক ছিল, খুনের দায় শম্ভু সিংহ নামে শক্রর উপর চাপাবে। যাতে শম্ভুর জেল বা ফাঁসি হয়।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.