টুকরো খবর
মুক্তি, তবে চাকরি অমিল
ডাকাতির মামলা থেকে বেকসুর খালাস হলেও কলকাতা সশস্ত্র পুলিশের বরখাস্ত হওয়া কনস্টেবল তাঁর চাকরি ফেরত পাচ্ছেন না। এই মর্মে বুধবার রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের বিচারপতি কে এস রাধাকৃষ্ণন ও বিচারপতি এ কে সিক্রির ডিভিশন বেঞ্চ এ দিন বলেছে, “ফৌজদারি মামলায় আদালত কাউকে বেকসুর খালাস করে দেওয়ার মানে এই নয় যে তিনি একই অভিযোগে যে চাকরি থেকে বরখাস্ত হয়েছিলেন, তাতে আপনা থেকে পুনর্নিযুক্ত হতে পারবেন।” ডাকাতির মামলায় অভিযুক্ত হয়ে চাকরি থেকে বরখাস্ত হওয়া কলকাতা পুলিশের কনস্টেবল শঙ্কর ঘোষকে পুনর্বহাল করা যাবে কি না, সে বিষয়ে রায় দিতে গিয়েই সুপ্রিম কোর্ট এ কথা জানায়। ওই পুলিশকর্মীকে চাকরিতে পুনর্নিয়োগ করতে নির্দেশ দিয়েছিল পশ্চিমবঙ্গ প্রশাসনিক ট্রাইবুনাল। এর বিরুদ্ধে রাজ্য সরকার কলকাতা হাইকোর্টে আবেদন করে। কিন্তু হাইকোর্ট প্রশাসনিক ট্রাইবুনালের নির্দেশই বহাল রাখে। এর পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। সর্বোচ্চ আদালত এ দিন তার রায়ে বলেছে, ওই কর্মী ফৌজদারি মামলায় বেকসুর খালাস হয়েছেন বলে চাকরিতে তাঁর পুনর্বহাল আপনা-আপনি হবে, এমনটা জানিয়ে ট্রাইবুনাল, এমনকী হাইকোর্টও ভুল করেছে। উত্তর ২৪ পরগনা জেলার খড়দহ এলাকায় ডাকাতির ঘটনাটি ঘটে ২০০৩-এর ১২ নভেম্বর। ২০০৪-এর ২৭ ডিসেম্বর শঙ্কর ঘোষকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। কিন্তু ব্যারাকপুরের অতিরিক্ত সেশন জজ ২০০৭-এর ৭ ডিসেম্বর প্রমাণাভাবে তাঁকে বেকসুর খালাস করে দেন।

চন্দনমালা চুরি, বিদেশি দলের হদিস কলকাতায়
খোঁজ শুরু হয়েছিল বারাণসীতে। তাইল্যান্ডের ১৩ জন নাগরিকের হদিস মিলল কলকাতার একটি পাঁচতারা হোটেলে। বুধবার রাতে কলকাতা থেকে বিমানে ব্যাঙ্কক ফিরে যাওয়ার কথা ছিল ওই বিদেশিদের। কিন্তু রাস্তা আটকেছে বারাণসী পুলিশ। দুপুরের পর থেকে হোটেলে বসেই একটানা জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাঁদের। বারাণসী সিটি পুলিশের সুপার রাহুল রাজ ফোনে জানান, ৩০ নভেম্বর বারাণসীর সন্ত কবীর দাসের মন্দির থেকে ৬০০ বছরের পুরনো একটি দুর্মূল্য চন্দনকাঠের মালা চুরি যায়। পুলিশ সিসিটিভি থেকে জানতে পারে, চুরির দিন তাইল্যান্ডের কয়েক জন পর্যটক মন্দিরে ঢুকেছিলেন। তাঁদের গতিবিধি বেশ সন্দেহজনক ছিল। ওই দলের এক সন্ন্যাসী সেই মন্দিরে ঢোকার সময় নিজের নাম ‘পেলে’ বলে জানান। একটি বড় ব্যাগ ও দুই সঙ্গীকে নিয়ে তিনি মন্দিরে ঢুকে ধ্যানে বসেন। পরে তিনি তাইল্যান্ডের টাকা বিলোতে শুরু করেন। পুলিশের সন্দেহ, দৃষ্টি ঘুরিয়ে দেওয়ার জন্যই তিনি টাকা বিলোচ্ছিলেন। সোমবার কলকাতায় এসে দলটি পাঁচতারা হোটেলে ওঠে। তদন্ত চালাচ্ছে পুলিশ।

যুবার সমাবেশে মমতা, কাল ত্র্যহস্পর্শ শহরে
কলকাতার কেন্দ্রস্থলে কাল শুক্রবার যাকে বলে একেবারে ত্র্যহস্পর্শ! ময়দানে গাঁধী মূর্তির পাদদেশে তৃণমূল ‘যুবা’র সংহতি সমাবেশে প্রধান বক্তা মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার ঢিল ছোড়া দূরত্বে শহিদ মিনার ময়দানে কলকাতা জেলা বামফ্রন্টের সমাবেশে বক্তা সিপিএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। একই দিনে বিধানসভার ৭৫ বছর পূর্তির সমাপ্তি অনুষ্ঠানে থাকবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তিন কর্মসূচির জেরে কাল কলকাতার বিস্তীর্ণ অঞ্চলে স্বাভাবিক যানচলাচল ব্যাহত হওয়ার প্রভূত আশঙ্কা। ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের দিনে এ রকম কাছাকাছি বাম এবং তৃণমূলের সমাবেশ আগে হয়নি। বামেরা প্রতি বছরই ওই দিনটি সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে পালন করে থাকে। এ বছর নরেন্দ্র মোদীর বিপদকে সামনে রেখে তারা আরও বেশি সক্রিয়। তৃণমূলের তরফে অবশ্য ৬ ডিসেম্বর বিশেষ কোনও কর্মসূচি এত দিন চোখে পড়েনি। এ বছর ওই দিন তৃণমূল শুধু গাঁধী মূর্তির পাদদেশেই সভা করবে না। ব্লকে ব্লকেও ওই কর্মসূচি পালন করবে। সে জন্য দূরবর্তী অঞ্চলগুলির তৃণমূল বিধায়কদের কাল বিধানসভার অনুষ্ঠানে আসতে নিষেধ করা হয়েছে। তৃণমূলের একাংশের ব্যাখ্যা, তাদের সঙ্গে বিজেপি-র কোনও রকম সম্পর্ক নেই এই বার্তা দিতেই এ বার ৬ ডিসেম্বর তাদের এত তৎপরতা।

বাড়ছে পুর-পরিষেবার বরাদ্দ
পরিষেবার খরচে বহাল থাকা নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে কলকাতা পুর-প্রশাসন। মার্চে পুর-বাজেট পেশ হওয়ার পরে মোট রেভিনিউ বাজেটের (২৬০০ কোটি টাকা) ৩০ শতাংশে আর্থিক নিষেধাজ্ঞা জারি হয়। তাতে বস্তি, জঞ্জাল অপসারণ, নিকাশি, জল ও আলো-সহ জরুরি পরিষেবায় নির্মাণ কাজে খরচের বরাদ্দ কমিয়ে দেওয়া হয়। মোট বাজেটের ৭০ শতাংশ টাকা খরচের অনুমতি দেওয়া হয়। কিন্তু তাতে বেশ কিছু পরিষেবার কাজ আটকে যায়। তাই বুধবার সেই নিষেধাজ্ঞা কমিয়ে ১৫ শতাংশ করা হল। অর্থাৎ বাজেটে বরাদ্দ অর্থের ৮৫ শতাংশ খরচ করা যাবে। এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেন পুর-কমিশনার খলিল আহমেদ। পুরসভায় পরিষেবা খাতে মেরামতির কাজে খরচ হয় ৪০০ কোডে, সরবরাহের কাজ ৫০০ এবং নতুন নির্মাণ কাজ হয় ৮০০ কোডে। এর মধ্যে ৪০০ ও ৮০০ কোডে খরচের ক্ষেত্রে ৩০ শতাংশ নিষেধাজ্ঞা ছিল। তা তোলার জন্য শাসক ও বিরোধী দলের কাউন্সিলরেরা মেয়র ও পুর-কমিশনারকে বারবার অনুরোধ জানান। কিন্তু আর্থিক সঙ্গতি না থাকায় পুর-প্রশাসন নিষেধাজ্ঞা তুলতে পারেনি। বুধবার এক আধিকারিক জানান, টাকার অভাবে বিভিন্ন ওয়ার্ডের অনেক কাজ অসমাপ্ত। তা বুঝেই মেয়র এই নির্দেশ দেন। তবে পুরসভার অফিসের জন্য বিভিন্ন আসবাব কেনায় নিষেধাজ্ঞা এখনও বহাল থাকছে।

ফের আটক চোরাই সোনা
বিমানবন্দর থেকে ফের বাজেয়াপ্ত হল পাচার করা সোনা। বিমানবন্দর সূত্রে খবর, সোনার ব্রেসলেটে রুপোলি রং করে তা শার্টের তলায় লুকিয়ে বিমানবন্দর থেকে বেরিয়ে যাচ্ছিলেন সিদ্ধার্থ মোদি নামে এক যাত্রী। সন্দেহ হওয়ায় তাঁকে আটক করে ব্রেসলেটটি বাজেয়াপ্ত করেন শুল্ক অফিসারেরা। শুল্ক দফতর সূত্রের খবর, ব্রেসলেটটির ওজন প্রায় ৫০০ গ্রাম। বাজার দর ১৬ লক্ষ টাকার মতো। শুল্ক দফতরের এক অফিসার বলেন, “২০ লক্ষ টাকার কম মূল্যের সোনা আনলে গ্রেফতার করা হয় না। তাই ওই যাত্রীকে ছেড়ে দেওয়া হয়েছে।” বুধবার জেট এয়ারওয়েজের উড়ানে ব্যাঙ্কক থেকে আসেন সিদ্ধার্থ। তাঁর বাড়ি রাজস্থানে। ইদানীং মুম্বই-এ থাকছিলেন। ২ ডিসেম্বর তিনি মুম্বই থেকে ব্যাঙ্কক গিয়েছিলেন।

সরানো হল উপ-পুরপ্রধানকে
মহেশতলার উপ-পুরপ্রধান পদ থেকে সরানো হল কংগ্রেস কাউন্সিলর প্রশান্ত মণ্ডলকে। পুরসভা সূত্রে খবর, উপনির্বাচনে জয়ী ২ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী কাঞ্চন মণ্ডলের কাউন্সিলর পদে শপথগ্রহণ অনুষ্ঠান ছিল বুধবার। সেখানেই প্রশান্তবাবুকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করা হয়। ভাইস চেয়ারম্যান পদে শপথ নেন তৃণমূল কাউন্সিলর আবু তাহের মোল্লা। উল্লেখ্য, মঙ্গলবার প্রশান্তবাবু অভিযোগ করেছিলেন, তৃণমূলে যোগ দেওয়ার জন্য তাঁকে চাপ দেওয়া হচ্ছে। তাই তিনি ভাইস চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি চান। পুরসভার চেয়ারম্যান দুলাল দাস বলেন, “জোটধর্ম পালন না করে উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী দিয়েছিল। সেই কারণে এখন আর জোট নেই। অতএব ভাইস চেয়ারম্যান পদটি তৃণমূলের দখলে এল।”

পুলিশকে মেরে ধৃত
কর্তব্যরত পুলিশকর্মীদের মারধরের অভিযোগে তিন যুবক গ্রেফতার হল। মঙ্গলবার রাতে, রিজেন্ট পার্ক থানার রানিকুঠি মোড় থেকে। ধৃতদের নাম ইন্দ্রজিৎ শূর, যুধাজিৎ শূর ও সানি সাহা। পুলিশ জানায়, ওই রাতে তিন যুবক নিজেদের মধ্যে মারামারি করছিল। খবর পেয়ে টহলরত পুলিশকর্মীরা পৌঁছলে তাঁদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়ে তারা। অভিযোগ, এক পুলিশকর্মীর টুপি খুলে ছুড়ে ফেলে দেওয়া হয়। আর এক জনের উর্দি ছিঁড়ে দেওয়া হয়। দুই পুলিশকর্মীকে মারধরও করা হয়। পুলিশ জানিয়েছে, ইন্দ্রজিৎ ও যুধাজিতের বিরুদ্ধে একাধিক অসামাজিক কাজের অভিযোগ আছে।

কটূক্তি, ধৃত যুবক
এক ব্যক্তিকে টানতে টানতে নিয়ে যাচ্ছেন জনা আটেক তরুণী। চেঁচিয়ে ডাকছেন পুলিশকে। মঙ্গলবার রাতে এমন দৃশ্যের সাক্ষী হল গড়িয়াহাট উড়ালপুলের নীচে অটোস্ট্যান্ড। তরুণীদের অভিযোগ, ওই ব্যক্তি তাঁদের এক সঙ্গীর উদ্দেশে কটূক্তি করেছেন। পুলিশ তাঁকে গ্রেফতার করে। ধৃতের নাম অমিত বসু। তাঁর গড়িয়াহাটেই একটি দোকান আছে। পুলিশের দাবি, অভিযোগকারিণী লিখিত ভাবে পুলিশকে জানান, এর আগেও কয়েক বার অমিত তাঁর উদ্দেশে কটূক্তি করেন। তিনি কয়েক বার তাঁর পিছুও নিয়েছেন। অভিযোগের ভিত্তিতে অমিতের বিরুদ্ধে মামলা রুজু করে পুলিশ। বুধবার তিনি আদালত থেকে জামিনে ছাড়া পান।

প্রেসিডেন্সিতে অনলাইনে মনোনয়ন
ছাত্র সংসদের নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। ক্যাম্পাসেও তা দাখিল করা যাবে। বিশ্ববিদ্যালয়ের ডিন অব স্টুডেন্টস দেবশ্রুতি রায়চৌধুরী বুধবার জানান, ৯ ডিসেম্বর নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করবে প্রেসিডেন্সি। ১৬ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র তোলা ও জমা দেওয়া যাবে। ভোটের সম্ভাব্য দিন ৩১ জানুয়ারি।

গুলিচালনায় ধৃত
এক ব্যবসায়ীর উপরে গুলি চালানোর ঘটনায় গ্রেফতার হল মূল অভিযুক্ত সেলিম হোসেন। বুধবার, নাগপুর থেকে। পুলিশ জানায়, ২৬ নভেম্বর নারকেলডাঙার ব্যবসায়ী সুরিন্দর পাল সিংহকে গুলি করার ঘটনায় সেলিম ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল। সে দিন থেকেই এলাকা ছাড়া ছিল সেলিম।

হরিদেবপুরে চুরি
লক্ষাধিক টাকার জিনিসপত্র চুরি করে পালাল দুষ্কৃতীরা। বুধবার ভোরে, হরিদেবপুর থানার মাঝিপাড়া এলাকায়। পুলিশ সূত্রের খবর, বাড়ির বাসিন্দা অন্নপূর্ণা চট্টোপাধ্যায় অভিযোগ করেছেন, দুষ্কৃতীরা সোনার গয়না, ক্যামেরা-সহ বেশ কিছু জিনিস চুরি করে পালিয়েছে। রাত পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.