টুকরো খবর
চিকিৎসককে হুমকি ফোন, গ্রেফতার যুবক
২৫ লক্ষ টাকা না দিলে মেরে ফেলা হবে স্ত্রীকে। তুলে নিয়ে যাওয়া হবে পুত্রকে। ফোনে হিন্দি-বাংলায় এই রকম হুমকি পাচ্ছিলেন নাদিয়াল থানা এলাকার বাসিন্দা এবং আর জি কর হাসপাতালের এক চিকিৎসক। ফোনে ক্রমাগত ওই হুমকি পেয়ে শেষে গত সপ্তাহে পুলিশে অভিযোগ দায়ের করেন তিনি। তদন্তে নেমে সেই ফোনের সূত্র ধরেই রবিবার পুলিশ এক যুবককে গ্রেফতার করেছে। আটক করা হয়েছে পাঁচটি মোবাইল ফোনের সিম কার্ড ও প্রায় তিরিশটি জাল ভোটার কার্ড। পুলিশ জানায়, ধৃত যুবকের নাম অনিমেষ কোলে। বাড়ি কোচবিহারে। এ দিন দুপুরে নাদিয়াল থানার বাগদি পাড়া থেকে তাকে গ্রেফতার করা হয়। অনিমেষ এক আত্মীয়ের বাড়িতে ছিল বলে তদন্তকারীরা জানিয়েছেন। অনিমেষ পুলিশকে জানিয়েছে, আপাতত তার চাকরি নেই। তার প্রচুর টাকার দরকার ছিল। তাই সে টাকা চেয়ে ওই চিকিৎসককে হুমকি ফোন এবং এসএমএস করে। অনিমেষের বিরুদ্ধে টাকা চেয়ে তোলাবাজি করার অভিযোগে দায়ের করেছে পুলিশ। তদন্তকারীদের দাবি, এর আগেও কোচবিহারের কয়েক জন ব্যবসায়ীকে টাকা চেয়ে হুমকি ফোন করেছিল অনিমেষ। আজ, সোমবার তাকে আদালতে পেশ করা হবে। তবে ধৃত যুবক ঠিক কথা বলছে কি না তা জানার চেষ্টা করছেন গোয়েন্দারা। ওই যুবকের সঙ্গে জঙ্গি সংগঠনের কোনও যোগাযোগ রয়েছে কি না তা খতিয়ে দেখতে ধৃতকে জেরা করবেন কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের গোয়েন্দারা।

চন্দন কাঠ-সহ বিদেশি পাকড়াও বিমানবন্দরে
চন্দন কাঠ সমেত কলকাতা বিমানবন্দরে ফের ধরা পড়লেন এক চিনা। ধৃত লিন জিয়াং গ্যাংয়ের (৪৫) বাড়ি চিনের ফুজিয়ানে। তাঁর কাছ থেকে প্রায় ৩০ কিলোগ্রাম রক্তচন্দন বাজেয়াপ্ত করেছেন শুল্ক দফতরের অফিসারেরা। এ নিয়ে গত ১৫ দিনে রক্তচন্দন কাঠ-সহ ধরা পড়লেন দুই চিনা ব্যক্তি। আগে ১৪ নভেম্বর প্রায় ৯৭ কিলোগ্রাম রক্তচন্দন কাঠ-সহ কলকাতায় ধরা পড়েছিলেন জিন মাও হুয়াং (৪১) নামে এক আর এক চিনা ব্যক্তি। শুল্ক দফতর সূত্রের খবর, শুক্রবার রাতে কলকাতা থেকে ‘চায়না ইস্টার্ন এয়ারলাইন্স’-এর উড়ানে কুনমিং যাচ্ছিলেন জিয়াং। সন্দেহ হওয়ায় শুল্ক অফিসারেরা তল্লাশি শুরু করেন। জিয়াং-এর ব্যাগে রক্তচন্দন কাঠ মেলে। যার বাজারদর প্রায় ৩০ হাজার টাকা। নিজেকে রেস্তোঁরা-ব্যবসায়ী বলে পরিচয় দিয়েছেন জিয়াং। জানা গিয়েছে, এক সপ্তাহ আগে তিনি চিন থেকে এসে দিল্লি নামেন। তার পরে ভারতের বিভিন্ন শহরে ঘুরে বেড়িয়েছেন। জিজ্ঞাসাবাদে জিয়াং জানান, তিনি চন্দন কাঠ কলকাতা থেকে জোগাড় করেন। গত বার ধৃত চিনা ব্যক্তি মাও জানিয়েছিলেন তিনি চন্দন কাঠ নিয়েছিলেন দিল্লির এক ব্যক্তির কাছ থেকে। জিয়াংও দিল্লি থেকে আসায় অফিসারদের সন্দেহ, মাও-এর পথেই চন্দন কাঠ জোগাড় করেছেন জিয়াং। তাঁকে গ্রেফতার করে আদালতে তোলা হলেও তিনি অবশ্য জামিন পেয়ে যান। শুল্ক দফতর সূত্রে খবর, জামিন পাওয়ার পরে জিয়াং-এর চিনে ফিরে যাওয়ায় বাধা থাকবে না। মাও ইতিমধ্যেই জামিন পেয়ে ফিরে গিয়েছেন চিনে। অবশ্য পরে মামলার স্বার্থে তাঁদের আবার কলকাতায় আসতে হবে।

মেট্রোয় ঝাঁপ, বাঁচলেন তরুণী
একেই বলে প্রযুক্তির সুফল। রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনের প্ল্যাটফর্মে লাগানো সিসিটিভি-র সামনে বসে ছিলেন মেট্রোর কর্মী ও অফিসারেরা। রবিবার রাত তখন সাড়ে ন’টা বেজে গিয়েছে। হঠাৎই তাঁরা দেখেন, এক তরুণী ঝাঁপ দিলেন লাইনে। সে সময়ে স্টেশনে ঢুকছিল কবি সুভাষগামী ট্রেন। তরুণীকে ঝাঁপ দিতে দেখে দেরি না করে তৃতীয় লাইনের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেন তাঁরা। চালকও দূর থেকে এক মহিলাকে ঝাঁপ দিতে দেখে ইমার্জেন্সি ব্রেক কষেন। তৎক্ষণাৎ ট্রেনটি বিদ্যুৎ না পেয়ে এবং ব্রেকের চাপে দাঁড়িয়ে পড়ে। বেঁচে যান তরুণী। এ দিকে, ট্রেন দাঁড়িয়ে পড়তেই ছুটে আসেন মেট্রো কর্মীরা। আসে আরপিএফ ও পুলিশ। ওই তরুণীকে উদ্ধার করে প্ল্যাটফর্মে নিয়ে আসা হয়। দেখা যায়, সামান্য জখম হয়েছেন তিনি। মেট্রো কর্মীরাই তরুণীর বাড়িতে খবর পাঠান। তাঁকে হাসপাতালেও নিয়ে যাওয়া হয়। কেন তরুণী ঝাঁপ দিলেন, তা খতিয়ে দেখছে পুলিশ।

উল্টে গেল ট্যাক্সি
রাজভবন সংলগ্ন এলাকায় একটি মোটরবাইককে ধাক্কা মেরে উল্টে গেল ট্যাক্সি। রবিবার, বিকেলের ঘটনা। তবে ট্যাক্সিতে যাত্রী না থাকায় বড় দুর্ঘটনা ঘটেনি। পুলিশ জানায়, বাবুঘাট থেকে ধর্মতলার দিকে যাওয়ার পথে ট্যাক্সিটি একটি মোটরবাইককে ধাক্কা মারলে বাইকটি উল্টে যায়। ট্যাক্সিটি না থেমে বেরিয়ে যায়। কিছু দূর গিয়েই সেটি আকাশবাণীর সামনে একটি আইল্যান্ডের রেলিংয়ে ধাক্কা মেরে উল্টে যায়। জখম হন ট্যাক্সিচালক-সহ দুই মোটরবাইক আরোহী। চালক গণেশ ঘোষকে গ্রেফতার করেছে পুলিশ।

চোরাই মোটরবাইক-সহ গ্রেফতার তিন দুষ্কৃতী
চারটি চোরাই মোটরবাইক-সহ তিন জন গ্রেফতার হল। ধৃতদের নাম শ্যামল দাস, দীনেশ সাউ, মোশারফ আলি। শ্যামল চুরি-চক্রের পাণ্ডা। পুলিশ জানায়, শনিবার তেঘরিয়ার একটি গ্যারেজে হানা দু’টি মোটরবাইক উদ্ধার হয়। ধরা পড়ে দু’জন। পরে দশদ্রোণ থেকে আরও দু’টি বাইক উদ্ধার হয়। এক দুষ্কৃতী গ্রেফতার হয়। পুলিশ জানায়, নকল চাবি তৈরি করে ধৃতেরা বাইক চুরি করত। পরে নম্বরপ্লেট ও ইঞ্জিন নম্বর পাল্টে বাজারদরের থেকে কম দামে সেগুলি বিক্রি করত। পুলিশের দাবি, ধৃতদের জিজ্ঞাসাবাদ করে আরও চোরাই বাইকের সন্ধান মিলতে পারে। ওই দুষ্কৃতীরা কোনও বড় চোরাই চক্রের সঙ্গে যুক্ত কি না খতিয়ে দেখছে পুলিশ।

পুলিশ সেজে
সুভাষ সরোবরের কাছে পুলিশ সেজে গাড়ি আটকে টাকা তোলার অভিযোগে রবিবার খাদ্য দফতরের এক কর্মীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম অভিষেক রায়চৌধুরী। রাহুল পাটারিয়া নামে এক ব্যক্তি গাড়ি চালাচ্ছিলেন। এক পুলিশকর্মী তাঁর পথ আটকে দূষণ সংক্রান্ত কাগজপত্র দেখতে চান। পাটারিয়া তা দেখাতে না-পারায় জরিমানা হিসেবে তাঁর কাছে টাকা চান ওই পুলিশকর্মী। কিন্তু তিনি বিল না-দেওয়ায় পাটারিয়ার সন্দেহ হয়। শুরু হয় বচসা। ভিড় জমে যায়। ওই পুলিশকর্মীকে থানায় নিয়ে যাওয়া হয়। জেরায় ওই ব্যক্তি জানান, পুলিশের পোশাক পরে টাকা তোলার কথা স্বীকার করেন। তিনি উর্দি পেলেন কী ভাবে, খতিয়ে দেখছে পুলিশ।

সিঁথিতে সংঘর্ষ
সিঁথি এলাকায় রবিবার সন্ধ্যায় তৃণমূল-সিপিএম সংঘর্ষে উত্তেজনার সৃষ্টি হয়। দু’নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শান্তনু সেন পরে সিপিএমের বিরুদ্ধে সিঁথি থানায় অভিযোগ দায়ের করেন। সিপিএম অভিযোগ অস্বীকার করেছে। সিপিএমের লোকাল কমিটির সদস্য তরুণ নাহা রায় বলেন, “মিছিল করে সিঁথি থানায় ডেপুটেশন দিতে যাচ্ছিলাম। আচমকাই ওরা হামলা করে।” তবে সিপিএমের তরফে থানায় পাল্টা কোনও অভিযোগ থানায় দায়ের করা হয়নি বলে জানায় পুলিশ।

বাড়িতে চুরি
বাড়িতে কেউ ছিলেন না। সেই সুযোগে টাকা, গয়না চুরি করে পালাল দুষ্কৃতীরা। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে পাটুলি থানার রবীন্দ্রপল্লিতে। পুলিশ জানায়, বাড়িটির দোতলায় থাকেন গৃহকর্তা মৃণালকান্তি রায়। একতলায় থাকেন ভাড়াটেরা। শনিবার রাতে ভাড়াটেরা কেউ ছিলেন না। রবিবার সকালে দরজার তালা ভাঙা দেখে সন্দেহ হয় মৃণালবাবুর। ঘরে ঢুকে তিনি দেখেন, আলমারি হাট করে খোলা। ঘর লন্ডভন্ড। তিনি ভাড়াটেদের ও পুলিশে খবর দেন।


দু’টি দুর্ঘটনা
বিদ্যাসাগর সেতুতে রবিবার দু’টি দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হল। পুলিশ জানায়, খিদিরপুর র্যাম্পে মোটরবাইক থেকে পিছলে পড়ে মৃত্যু হয় শোয়েব আলি (১৯) নামে এক যুবকের। বাইকটি চালাচ্ছিলেন শোয়েবই। এ দিনই সন্ধ্যায় সেতুতে দাঁড়িয়ে থাকা সরকারি বাসে ধাক্কা মারে একটি মিনিবাস। জখম হন ২০ জন যাত্রী। তাঁদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। পুলিশ জানায়, মিনিবাসের চালক পলাতক।

যুবক ‘খুন’
চপার দিয়ে কুপিয়ে এক যুবককে খুনের অভিযোগ উঠল। শনিবার রাতে, বিষ্ণুপুর থানার গাঙ্গরিয়ায়। মৃতের নাম আনন্দ পাত্র। তাঁর পরিবার চার জনের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেছে। ঘটনার পর থেকে তারা পলাতক। পুলিশ জানায়, এলাকার এক তরুণীর সঙ্গে সম্পর্ক নিয়ে কয়েক জনের সঙ্গে আনন্দের গোলমাল চলছিল। এর জেরেই খুন বলে অনুমান পুলিশের।

বাড়তি ভার
বাড়তি মালপত্র চাপিয়ে রাস্তায় রোজ পাঁচ হাজারেরও বেশি ট্রাক চলাচল করে। ফলে রাস্তার ক্ষতির সঙ্গে বেড়ে যায় দুর্ঘটনার আশঙ্কাও। এর প্রতিবাদে ২৯ নভেম্বর থেকে বাগুইআটির চিনার পার্কে অনশন আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজ্য ট্রাক ওভারলোড বিরোধী মঞ্চ। মঞ্চের কর্ণধার শেখ নিজামুদ্দিন জানান, ট্রাকে যত পণ্য চাপানো যেতে পারে, চাপানো হয় তার দ্বিগুণেরও বেশি। তাতে রাস্তার ক্ষতি হয়। তাঁদের দাবি, ট্রাকে মালপত্র তোলা সময় থেকেই ওজনের দিকে নজর দেওয়া হোক।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.