১ ডিসেম্বর ২০১৩ — ৭ ডিসেম্বর ২০১৩

আলোচ্য সপ্তাহে রাশিচক্রে গ্রহ সমাবেশ যথা—বৃশ্চিকে রবি, তুলায় চন্দ্র, বুধ, শনি ও রাহু, পরে বৃশ্চিকে বুধ, কন্যায় মঙ্গল,
মিথুনে বক্রী বৃহস্পতি, ধনুতে শুক্র, পরে মকরে শুক্র, মেষে কেতু। রাশি ও নক্ষত্র পরিক্রমা অনুযায়ী চন্দ্র তুলায় স্বাতী থেকে মকরে শ্রবণী নক্ষত্র।
তিথি সঞ্চার কৃষ্ণা ক্রয়োদশী থেকে শুক্লা পঞ্চমীর যোসঞ্চার শোভন থেকে ধ্রুব। ব্যক্তিগত রাশি ও লগ্ন অনুযায়ী জাতক-জাতিকার শুভাশুভ গ্রহফল বিবৃত হল।
মেষ: মৌলিক চিন্তা ও পরিকল্পনার জন্য উন্নতি ও প্রশাসনিক দায়িত্ব বৃদ্ধি। বহুমুখী প্রতিভার বিকাশ ও স্বীকৃতি। বিদ্যার্থী ও গবেষকদের পক্ষে শুভ সময়। সপ্তাহের আদ্যভাগে গুণী ব্যক্তির সান্নিধ্যে মানসিক উৎকর্ষের স্ফূরণ, নানান শারীরিক সমস্যার জন্য কাজকর্মে বাধা। মধ্যভাগে শত্রুর মোকাবিলায় বল বৃদ্ধি, বন্ধু নির্বাচনে সতর্ক না-হলে বিপত্তির আশঙ্কা। অন্তভাগে কর্মস্থলে গোলমাল দেখা দিতে পারে, ঝুটঝামেলা এড়িয়ে চলাই ভাল, অন্যথায় বিড়ম্বনার আশঙ্কা। মেষ লগ্নে জাত ব্যক্তির কর্ম পরিবর্তনের চেষ্টায় সাফল্যের ইঙ্গিত। অশান্তি কাটিয়ে পারিবারিক সুস্থিতি। একাধিক সদুপায়ে উপার্জন। বক্ষঃপীড়ায় কাজকর্ম বিঘ্নিত হতে পারে।
বৃষ: কর্মক্ষেত্রে মৌলিক চিন্তাভাবনার স্বীকৃতি মিলতে পারে। প্রতিবেশীর শত্রুতায় বৈষয়িক গোলযোগ ও অর্থক্ষতি। আধ্যাত্মিক শান্তির জন্য তীর্থভ্রমণের পরিকল্পনা। সপ্তাহের আদ্যভাগে ঋণ পরিশোধের জন্য বাড়তি ব্যয়, নানা সূত্র থেকে উপার্জনের সুবাদে অর্থসঙ্কটের নিরসন, পড়ে গিয়ে মাথায় আঘাত লাগার আশঙ্কা। মধ্যভাগে প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্যের সূত্রে নামী সংস্থায় কর্মসংস্থানের সুযোগ, নিকটজনের স্বাস্থ্যসঙ্কটে বহু ব্যয়। অন্তভাগে প্রিয়জনের বিয়ের ব্যাপারে প্রাথমিক কথাবার্তা, কোনও দুরূহ কাজের দায়িত্ব নিতে পারেন। বৃষ লগ্নে জাত ব্যক্তির বুদ্ধিমত্তা ও সময়োচিত সিদ্ধান্তে বিপর্যয় এড়ানোর সম্ভাবনা। চলাফেরায় বাড়তি সতর্কতা দরকার। খেলাধুলো দক্ষতার বিলম্বিত স্বীকৃতির সম্ভাবনা।
মিথুন: শত্রুর অত্যাচারে উদ্বেগ ও বাসস্থান পরিবর্তনের পরিকল্পনা। মন ও বুদ্ধির অস্থিরতায় কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি। লেখাপড়ায় সন্তানের একাগ্রতার অভাবে দুশ্চিন্তা বাড়তে পারে। সপ্তাহের আদ্যভাগে জমিজমা ক্রয়ের শুভ যোগ, চিকিৎসা-বিভ্রাটে গুরুজনের শারীরিক অবস্থার অবনতি চিন্তা ও অর্থ ব্যয় বাড়াবে। মধ্যভাগে প্রবাসী প্রিয়জনের আগমনের সংবাদ পেতে পারেন, বেদ-পুরাণ চর্চায় মানসিক শান্তি। অন্তভাগে কল্যাণ কাজে আত্মনিয়োগ, বাহন ক্রয়ের জন্য পরিবারে আলাপ-আলোচনা। মিথুন লগ্নে জাত ব্যক্তির গৃহনির্মাণের জন্য আর্থিক পরিকল্পনা। কর্মে উন্নতি ও বিদেশ ভ্রমণের সম্ভাবনা। চোরের উপদ্রবে ক্ষতির আশঙ্কা।
কর্কট: কর্মক্ষেত্রে আলস্য ত্যাগ করে উদ্যমী হলে সাফল্য। শুভার্থীর পরামর্শ ও সহযোগিতায় ব্যবসায় বাধাবিপত্তি কাটিয়ে উঠতে পারেন। বাবা-মায়ের সঙ্গে সম্পর্কের অবনতিতে মানসিক অশান্তি বাড়বে। সপ্তাহের আদ্যভাগে নানা উপায়ে অর্থাগম, ছদ্মবেশী বন্ধুর ফাঁদে পড়ে অর্থনাশ। অনৈতিক কাজের ঝোঁক এড়াতে না-পারলে বিপত্তির আশঙ্কা। মধ্যভাগে চারুকলার অনুশীলনে অগ্রগতি, চোখে অস্ত্রোপচারের সম্ভাবনা, মাত্রাছাড়া ক্রোধে বিড়ম্বনায় পড়তে হতে পারে। অন্তভাগে পারিবারিক অনুষ্ঠানে কোনও অতিথিকে ঘিরে ছন্দপতনের আশঙ্কা, পিত্তথলির সমস্যা বাড়বে। কর্কট লগ্নে জাত ব্যক্তির কর্মসূত্রে বিদেশযাত্রার যোগ। গৃহ সংস্কার ও নতুন গৃহনির্মাণের পরিকল্পনা। হৃদয়ঘটিত সমস্যায় কাজকর্মে ব্যাঘাত। আধ্যাত্মিক মনন ও দর্শনশাস্ত্র চর্চায় আনন্দ।
সিংহ: একাধিক সূত্রে আয় বৃদ্ধি। অন্য লোকের পাল্লায় পড়ে অর্থক্ষতি ও মানহানির আশঙ্কা। জ্বরজ্বালা ও সর্দিকাশি ভোগাবে। বিষয়সম্পত্তি নিয়ে
ভাইবোনের সঙ্গে মনোমালিন্যের অবসান। সপ্তাহের আদ্যভাগে শ্রমসাধ্য কাজে সফল হতে পারেন, বাহন ক্রয়ের শুভ যোগ। মধ্যভাগে উচ্চতর বিদ্যার্জনের সূত্রে
বিদেশে কর্মপ্রাপ্তির সম্ভাবনা, অসম প্রেমপ্রণয় ঘিরে জটিলতা। অন্তভাগে বিবাদবিতর্ক বা মামলা-মকদ্দমায় অকারণ ঝামেলা ও অর্থ ব্যয়, দর্শনশাস্ত্রের চর্চায়
অগ্রগতি, সেবামূলক কাজে শ্রমদান। সিংহ লগ্নে জাত ব্যক্তির বিমা বা শেয়ার সূত্রে অর্থপ্রাপ্তি। স্বনিযুক্তি প্রকল্প-সহ একাধিক সৎপথে
উপার্জনের দিশা। গুরুজনের দেহারোগ্যের জন্য স্বাস্থ্যকর স্থানে অবস্থানের পরিকল্পনা।
কন্যা: উপার্জন বাড়াতে মৌলিক চিন্তা ও পরিকল্পনা সফল হতে পারে। কর্মক্ষেত্রে বহু শ্রম ও প্রশাসনিক দায়িত্ব বৃদ্ধি। আত্মীয়বন্ধুর বাড়িতে শুভ অনুষ্ঠানে কোনও অতিথিকে ঘিরে তালভঙ্গের আশঙ্কা। সপ্তাহের আদ্যভাগে সন্তানের অধ্যয়নে কৃতিত্ব, বন্ধুর দুর্ব্যবহারে মানসিক আঘাত পেতে পারেন, গুরুজনের সময়োচিত পরামর্শে কার্যোদ্ধার। মধ্যভাগে দাম্পত্য শান্তি ও পারিবারিক শ্রীবৃদ্ধি, শ্লেষ্মাধিক্য ও শ্বাসকাসাদি পীড়া। অন্তভাগে পারিবারিক দায়িত্ব পালন করেও বঞ্চনা জুটতে পারে, দীর্ঘদিনের কোনও আশা পূরণ হওয়ার সম্ভাবনা। কন্যা লগ্নে জাত ব্যক্তির ভাগ্যোদয়ে বিলম্ব। স্বনিযুক্তি প্রকল্পে উপার্জনের বিকল্প পথের সন্ধান মিলতে পারে। সৎকর্মে আগ্রহের কারণে ব্যয় বৃদ্ধি। পাকস্থলীর পীড়ায় অস্ত্রোপচারের সম্ভাবনা।
তুলা: পরিকল্পনার ত্রুটি ও বুদ্ধিভ্রমের জন্য কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি। যৌথ ব্যবসায় বাড়তি বিনিয়োগ না-করাই ভাল। অত্যধিক ভাবপ্রবণতায় কাজকর্ম ব্যাহত হতে পারে। সপ্তাহের আদ্যভাগে সৃষ্টিশীল কাজে বিশেষ সাফল্য, সহকর্মীদের সঙ্গে মতবিরোধে কার্যোদ্ধারে বিলম্ব, দেরিতে হলেও বিদেশে উচ্চশিক্ষার সুযোগ মিলতে পারে। মধ্যভাগে গুরুজনের হৃদরোগে উদ্বেগ, চিকিৎসায় বহু ব্যয়, হিতৈষী বন্ধুর অসময়ে পাশে দাঁড়াতে পেরে আনন্দ। অন্তভাগে অন্যমনস্কতার জন্য কর্মক্ষেত্রে অশান্তি ও জটিলতা বৃদ্ধি। প্রিয়জনের শুভ কাজ ত্বরান্বিত হতে পারে। তুলা লগ্নে জাত ব্যক্তির আর্থিক উন্নতি নৈরাশ্য কাটাতে সাহায্য করবে। সাহিত্য ও সঙ্গীতের চর্চায় কৃতিত্ব। সৃষ্টিশীল কাজে অবসাদের মোকাবিলা।
বৃশ্চিক: অতিরিক্ত উদার মনোভাবের জন্য সামাজিক পরিমণ্ডলে অপদস্থ হওয়ার আশঙ্কা। কর্মসূত্রে বিদেশ যাওয়ার সুযোগ মিলতে পারে। জ্ঞাতিশত্রুর উৎপীড়নে বাসস্থান বদলের চিন্তা। সপ্তাহের আদ্যভাগে মা-বাবার বিরূপতায় সাংসারিক অশান্তি বৃদ্ধি, বাড়তি উপার্জনের সুযোগ মিলতে পারে, পাদপীড়ায় ক্লেশ। মধ্যভাগে বন্ধুর প্রতারণায় বিশ্বাসভঙ্গের বেদনা, প্রাকৃতিক দৃশ্য উপভোগের জন্য পাহাড়ে ভ্রমণের পরিকল্পনা। অন্তভাগে প্রিয়জনের কর্মলাভের সম্ভাবনা, শত্রুভয় থেকে মুক্তি। বৃশ্চিক লগ্নে জাত ব্যক্তির সেবামূলক কাজে শ্রম ও অর্থদান। প্রিয়জনের অনৈতিক কার্যকলাপে অশান্তি ও সম্পর্কহানির সম্ভাবনা। বন্ধুর সহায়তায় প্রেমপ্রণয়ে জটিলতা থেকে মুক্তি। পাকস্থলীর পীড়ায় অস্ত্রোপচারের সম্ভাবনা। ভ্রমণের পরিকল্পনা ভেস্তে যেতে পারে।
ধনু: দুষ্ট সহকর্মীর কূট চালে কর্মে জটিলতা ও অশান্তি বৃদ্ধি। মন ও বুদ্ধির অস্থিরতায় নতুন পরিকল্পনায় বাধা। বিষয়সম্পত্তি নিয়ে ভাইবোনের সঙ্গে বিবাদ। সপ্তাহের আদ্যভাগে বিলাসিতার জন্য অপব্যয় ও সঞ্চয় বৃদ্ধিতে বাধা, উদারতার প্রতিদানে অপদস্থ হওয়ার আশঙ্কা। মধ্যভাগে বুদ্ধিমত্তার জোরে শত্রুর মোকাবিলা, বেদ-পুরাণের অনুশীলনে মানসিক শান্তি। অন্তভাগে গৃহসংস্কার ও নতুন নির্মামের পরিকল্পনা, দুঃস্থ ব্যক্তির পাশে দাঁড়াতে গিয়ে বিড়ম্বনার আশঙ্কা। ধনু লগ্নে জাত ব্যক্তির ব্যবসায় বাড়তি বিনিয়োগ নিয়ন্ত্রণ করাই ভাল। প্রেমপ্রণয়ে জটিলতা কেটে শুভ পরিণতির সম্ভাবনা। একাধিক উপায়ে উপার্জন বৃদ্ধির সুযোগ।
মকর: বাক্যালাপে সংযমের অভাবে বিপত্তি ঘটতে পারে। ব্যবসা সূত্রে আর্থিক উন্নতির সম্ভাবনা। প্রিয়জনের স্বাস্থ্যের অবনতিতে কাজে ব্যাঘাত। গুণী ব্যক্তির সান্নিধ্যে মানসিক শান্তি। সপ্তাহের আদ্যভাগে বাতজ বেদনার প্রকোপ বৃদ্ধি, মাতৃস্থানীয়া ব্যক্তির সঙ্গে সম্পর্কের অবনতি। মধ্যভাগে ব্যবসায় বাড়তি বিনিয়োগে সাফল্য, লোহা ও ইস্পাতের ব্যবসায় যুক্ত ব্যক্তিদের শুভ সময়। অন্তভাগে বন্ধুর কারসাজিতে প্রতারিত হওয়ার আশঙ্কা, কোনও স্ত্রীলোককে ঘিরে সংসারে অশান্তি বাড়তে পারে। মকর লগ্নে জাত ব্যক্তির সৃষ্টিশীল প্রতিভায় বিকাশ ও বিশেষ স্বীকৃতির যোগ। কোনও দুরূহ কাজে সাফল্য। ফাটকা বা লটারিতে প্রাপ্তিযোগ। সপরিবার ভ্রমণের পরিকল্পনা।
কুম্ভ: কলহ বিবাদ ও মকদ্দমায় অর্থনাশ। সময়ের অপব্যয় ও কাজকর্মে বাধা। কর্মক্ষেত্রে প্রশাসনিক সাফল্য ও পদোন্নতি। সম্পত্তির সংস্কার ও উন্নয়নের আইনি পরামর্শ দরকার। সপ্তাহের আদ্যভাগে একাধিক উপায়ে উপার্জন ও সঞ্চয় বৃদ্ধি, প্রিয়জনের দুঃসময়ে পাশে দাঁড়াতে গিয়ে বিপত্তির আশঙ্কা, প্রিয়জনের বিয়ের শুভ যোগাযোগ। মধ্যভাগে অপ্রত্যাশিত ঘটনায় দুঃখ ও হতাশা, দুষ্ট প্রতিবেশীর মোকাবিলায় আইনের সহায়তা। অন্তভাগে বন্ধুবেশী দুরাত্মার পাল্লায় পড়ে মানহানি ও অর্থক্ষতির আশঙ্কা, মুখমণ্ডলের পীড়ায় কাষ্টভোগ। কুম্ভ লগ্নে জাত ব্যক্তির স্বনির্ভর প্রকল্পে উন্নতি। প্রিয়জনের বিয়ে নিয়ে প্রাথমিক আলাপ-আলোচনা। ধর্মশাস্ত্র ও দর্শন শাস্ত্রের অনুশীলনে ব্যুৎপত্তি। সপরিবার মনোরম স্থানে ভ্রমণের পরিকল্পনা।
মীন: কর্মক্ষেত্রে বিড়ম্বনা বৃদ্ধি ও উন্নতি ব্যাহত। জ্ঞাতিদের শত্রুতায় সম্পত্তি নিয়ে অযথা ঝামেলা। গণিত ও বিজ্ঞানের গবেষণায় সাফল্যের সূত্রে
বিদেশে কর্মসংস্থানের সম্ভাবনা। সপ্তাহের আদ্যভাগে দাম্পত্য কলহের অবসান, শেয়ার বা বিমা সূত্রে অর্থপ্রাপ্তি। মধ্যভাগে কোনও হঠকারী সিদ্ধান্তের মাসুল গুনতে
হতে পারে, সঙ্গীত চর্চায় সাফল্য। অন্তভাগে সৎকাজে সাফল্য ও প্রশংসা লাভ, শত্রুর শক্তিক্ষয়ে কিছুটা হলেও স্বস্তি, বাহন ক্রয়ের জন্য পরিবারে আলাপ-আলোচনা।
মীন লগ্নে জাত ব্যক্তির সৃষ্টিশীল কাজে সাফল্য মানসিক অবসাদ কাটানোর সহায়ক হতে পারে। চলাফেরায় বাড়তি সতর্কতা দরকার। মানসিক শান্তির জন্য
বেদ-পুরাণ চর্চা। সাধুসজ্জনের সেবায় আনন্দ। সদগুরুর সন্ধানে সপরিবার তীর্থভ্রমণের পরিকল্পনা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.