|
|
|
|
|
|
|
নৃত্য সমালোচনা... |
|
আজকের একলব্য |
মমতাশঙ্কর ব্যালে ট্রুপের অনবদ্য ‘পরম্পরা’। লিখছেন অম্বালী প্রহরাজ। |
সম্প্রতি কলামন্দিরে অনুষ্ঠিত হল ‘পরম্পরা এবং আজকের একলব্য’। উপস্থাপনায় মমতাশঙ্কর ব্যালে ট্রুপ। উদয়শঙ্কর ভারতীয় ভাব ও ভাবনার সংমিশ্রণে যে অনায়াস নৃত্যছন্দের দৃশ্যকাব্য সৃষ্টি করেছিলেন সেই ঐতিহ্যকে ধরে রেখেছেন মমতাশঙ্কর এবং তাঁর উত্তরসূরিরা। তারই প্রতিচ্ছবি ‘পরম্পরা’ অনুষ্ঠানে। যেখানে পরিবেশিত হল বিভিন্ন ধারার গানের সঙ্গে বৈচিত্রময় সাবলীল কোরিওগ্রাফির সম্ভার। নির্মাণ এবং পরিবেশনায় ছিলেন মমতাশঙ্কর ব্যালেট্রুপের ছাত্রছাত্রীরা। পরবর্তী নিবেদন নৃত্যনাট্য ‘আজকের একলব্য’। |
|
এক জন শিল্পী এবং তাঁর শিক্ষাগুরুর সম্পর্কের মধ্যে কতখানি মগ্নতা থাকলে শিল্পকে আত্মস্থ করা যায়, সুন্দর ভাবে বর্ণিত হয়েছে এখানে। এক যুবক তার কাঙ্খিত গুরুর কাছে এসে নাচ শিখতে শুরু করে। তার শিল্পপ্রতিভা যখন চারিদিকে ছড়িয়ে পড়ে, গুরুর হিংসার শিকার হয় যুবকটি। দীর্ঘ সময় অতিক্রান্ত, গুরু উপলব্ধি করেন তাঁর সেই ছাত্রটির গুরুভক্তির কথা। ভাবনা ও চিত্রনাট্য চন্দ্রোদয় ঘোষ, কোরিওগ্রাফি মমতাশঙ্কর, সঙ্গীত রবীন দাস, আলো পরিকল্পনা ও পরিবেশনা রাতুল শঙ্কর। গুরুর ভূমিকায় চন্দ্রোদয় দর্শকদের মুগ্ধ করেন। নৌটঙ্কীর ভূমিকায় মমতাশঙ্কর অনবদ্য। এ ছাড়া রুদ্রপ্রসাদ, অসিত, সুদেষ্ণা প্রমুখ শিল্পীরা প্রশংসনীয়। |
প্রেমে মুক্তি
|
|
সম্প্রতি জি ডি বিড়লা সভাঘরে অনুষ্ঠিত হল কত্থক নৃত্যাংশ ‘আনচার্টেড সীজ’। অদিতি মঙ্গলদাসের নির্দেশনায়। নৃত্যশিল্পী মনে করেন, মানুষ সারা জীবন ধরে কোনও না কোনও জিনিসের সন্ধান করতে থাকে। তা ঈশ্বর হতে পারে, সত্যও হতে পারে। ক্রমে পরিণত হয় প্রেমে ও মুক্তির অন্বেষণে। কুমুদিনী লাখিয়া ও পণ্ডিত বিরজু মহারাজের এই প্রাক্তন শিষ্যার ছোট ছোট নৃত্যাংশ দিয়ে তৈরি করা এই সম্পূর্ণ নৃত্য রচনাটি ছিল বাগেশ্রী রাগাশ্রয়ী। |
|
|
|
|
|