টাটকা খবর
আরুষি হত্যাকাণ্ডে যাবজ্জীবন তলবার দম্পতির
আরুষি
আরুষি ও হেমরাজের চাঞ্চল্যকর হত্যাকাণ্ডে রাজেশ ও নূপুর তলবারের যাবজ্জীবন কারাদণ্ড হল। গাজিয়াবাদের বিশেষ সিবিআই আদালত মঙ্গলবার এই সাজা ঘোষণা করে। এর আগে এ দিন সিবিআইয়ের পক্ষ থেকে আরুষির বাবা-মায়ের ফাঁসির সাজা দেওয়ার দাবি জানানো হয়েছিল। সিবিআইয়ের কৌঁসুলির বক্তব্য ছিল, এই ঘটনা বিরলের মধ্যে বিরলতম। যদিও দু’পক্ষের সওয়াল জবাব শোনার পরে এ দিন বিকেল সাড়ে ৪টেয় বিশেষ আদালত এই সাজা দিল।
ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় (খুন) তলবার দম্পতির যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এর পাশাপাশি, তথ্যপ্রমাণ লোপাটের জন্য ২০১ ধারায় পাঁচ বছর, অপরাধ সম্পর্কে ভুল তথ্য দেওয়ার জন্য ২০৩ ধারায় এক বছর কারাবাস হবে তাঁদের। সব ক’টি সাজাই এক সঙ্গে চলবে। এ ছাড়া ৩০২ ধারায় তলবার দম্পতিকে দশ হাজার টাকা করে, ২০১ ধারায় পাঁচ হাজার টাকা করে, ২০৩ ধারায় দুই হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

সকালের কলকাতায় পথে গুলি, জখম যুবক
এক যুবককে ঘিরে ধরে গুলি চালাচ্ছে এক দল দুষ্কৃতী। রক্তাক্ত অবস্থাতেই পাল্টা ওই দুষ্কৃতীদের পিছনে ধাওয়া করছেন ওই যুবক।
কোনও সিনেমার ‘অ্যাকশন’ দৃশ্য নয়। এই দৃশ্য মঙ্গলবার সকালের নারকেলডাঙা মেন রোড।
ফের প্রকাশ্যে গুলি চলল কলকাতায়। ঘটনাকে কেন্দ্র করে নারকেলডাঙা এলাকায় উত্তেজনা ছড়ায়। পুলিশ জানিয়েছে, এই ঘটনায় সুরিন্দর পাল সিংহ নামে এক ব্যক্তি আহত হয়েছেন। গুলি তাঁর বা পায়ের ঊরু ভেদ করে বেরিয়ে গিয়েছে। তাঁকে এনআরএস হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এই ঘটনায় এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।
পুলিশ জানায়, সুরিন্দর নারকেলডাঙা লেনের একটি বাড়িতে সপরিবার থাকেন। তাঁর ছ’বছরের মেয়ে এবং এগারো বছরের ছেলে রয়েছে। প্রতি দিনের মতো এ দিনও সকাল সওয়া ৭টা নাগাদ নারকেলডাঙা মেন রোডে ছেলেমেয়েকে স্কুলের পুলকারে তুলতে গিয়েছিলেন সুরিন্দর। ফেরার পথে দুষ্কৃতীরা তাঁর উপর হামলা চালায় বলে এ দিন জানান সুরিন্দর। পরিবহণের পারিবারিক ব্যবসা রয়েছে তাঁদের। তা ছাড়া, তিনি আরএসপি-র যুব সংগঠন আরওয়াইএফের নারকেলডাঙা আঞ্চলিক কমিটির সম্পাদক।
এনআরএস হাসপাতালের শয্যায় শুয়ে সুরিন্দর সিংহ বলেন, “রাস্তা পার হওয়ার সময়েই হামলাকারীদের দেখেছি। তবে, অস্বাভাবিক কিছু মনে হয়নি। কিন্তু বাড়ির গলিতে ঢোকার মুখে দেখি তারা আমাকে লক্ষ্য করে ধেয়ে আসছে। তাদের মধ্যে সেলিম আমার দিকে গুলি চালায়। কিছু বুঝে ওঠার আগেই দেখি বাঁ পায়ে গুলি লেগেছে।” সুরিন্দর পুলিশকে জানান, গুলিবিদ্ধ অবস্থায় তিনি হামলাকারীদের ধাওয়া করলে তারা রাজাবাগানের দিকে পালিয়ে যায়। ছ’জন হামলাকারীর মধ্যে সুরিন্দর পাঁচ জনকে সনাক্ত করতে পেরেছেন বলে পুলিশ জানিয়েছে। নারকেলডাঙা থানায় তাদের বিরুদ্ধে লিখিত ভাবে অভিযোগও দায়ের করেছেন তিনি। পুলিশ জানিয়েছে, বিভিন্ন অভিযোগের ভিত্তিতে সেলিমকে আগেও কয়েক বার গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রের খবর, দুর্গাপুজোর আগে এলাকা দখলের অভিযোগ ওঠে সেলিমের বিরুদ্ধে। তখনও এক ব্যক্তি গুলিবিদ্ধ হন।

ন’মাসের শিশুকে খুনের অভিযোগে গ্রেফতার মা
মানকুণ্ডুর ফ্ল্যাটে শিশুমৃত্যুর ঘটনার ১২ দিন বাদে খুনের অভিযোগে মাকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাচক্রে, যে দিন আরুষি হত্যায় তার বাবা-মাকে দোষী সাব্যস্ত করল আদালত, সে দিনই এই গ্রেফতারি।
গত ১৩ নভেম্বর সন্ধ্যায় হুগলির মানকুণ্ডু স্টেশনের কাছে চারতলার একটি ফ্ল্যাটে বাথরুমের সামনে জল ভর্তি গামলায় আর্য চৌধুরী নামে ন’মাসের একটি শিশুর নিথর দেহ মেলে। পড়শিরা দরজার লক ভেঙে ঢুকে লেপ চাপা অবস্থায় শিশুটির মা সুনন্দা চৌধুরীকে পড়ে থাকতে দেখেন। তখন ওই ঘরে আর কেউ ছিলেন না। সুনন্দা পুলিশের কাছে তখন দাবি করেছিলেন, ডাকাতি করতে এসে দুষ্কৃতীরা ওই কাণ্ড ঘটিয়েছে।
তদন্তে নেমে পুলিশ কিছুটা ধন্দে পড়লেও ডাকাতির তত্ত্ব প্রথমেই উড়িয়ে দেয়। দফায়-দফায় বহু জিজ্ঞাসাবাদের পরে সোমবার রাতে ওই ফ্ল্যাট থেকেই সুনন্দাকে গ্রেফতার করা হয়। পুলিশের দাবি, জেরায় তিনি খুনের কথা অস্বীকার করেছেন। সুনন্দা বরং দাবি করেন, বুকের দুধ খাওয়াতে গিয়ে তিনি ঘুমিয়ে পড়েছিলেন। সেই সময়ে কোনও ভাবে চাপে শ্বাসরুদ্ধ তাঁর ছেলে মারা গিয়ে থাকতে পারে। স্বামী ও শাশুড়ির ভয়ে পরে তিনি ডাকাতির গল্প ফাঁদেন।
মঙ্গলবার চন্দননগর আদালতের ভারপ্রাপ্ত এসিজেএম পূর্বা কুণ্ডুর এজলাসে তোলা সুনন্দাকে তিন দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়। অতিরিক্ত পুলিশ সুপার (শিল্পাঞ্চল) অমিতাভ বর্মা বলেন, “ধৃত মহিলা শিশুটির মৃত্যুর পিছনে যে কারণ বলছেন, তা খতিয়ে দেখা হচ্ছে। অন্য কোনও কারণও থাকতে পারে। কোনও সম্ভাবনাই আমরা উড়িয়ে দিচ্ছি না।”

তেজপালের আগাম জামিনের আর্জি খারিজ
তহেলকা-সম্পাদক তরুণ তেজপালের আগাম জামিনের আবেদন খারিজ করল দিল্লি হাইকোর্ট। ফলে তাঁকে গ্রেফতারির ক্ষেত্রে আর কোনও নিষেধাজ্ঞা রইল না। বুধবার তাঁর আগাম জামিনের শুনানি হবে বলে জানিয়েছে আদালত। তাদের কাছে আগাম জামিনের কোনও প্রতিলিপি দেয়নি বলে এ দিন আদালতে জানিয়েছে গোয়া পুলিশ। এ বিষয়ে আগামিকাল গোয়া পুলিশকে জবাব দিতে বলা হয়েছে। দিল্লি পুলিশও তেজপালের জামিনের বিরোধিতা করেছে। গত ২২ নভম্বর গোয়া পুলিশ ভারতীয় দণ্ডবিধির ৩৭৬, ৩৭৬(২)(কে) ও ৩৫৪ ধারায় তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করে। যদিও তেজপাল অভিযোগ করেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তাঁর বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। গোয়ার মুখ্যমন্ত্রীও এ বিষয়ে অতিরিক্ত তত্পরতা দেখাচ্ছেন।
এ দিকে, যৌন হেনস্থা নিয়ে গঠিত তহেলকার তদন্তকারী কমিটির নেতৃত্ব দিতে অস্বীকার করেন জুবান বুক প্রকাশনীর ডিরেক্টর উর্বশী বুটালিয়া। তিনি এক বিবৃতিতে জানান, পুলিশ যখন বিষয়টি দেখছে তখন এই কমিটির প্রয়োজন নেই। জুবান বুক প্রকাশনীর তরফ থেকে টুইট করেও এই তদন্ত কমিটিতে বুটালিয়ার অংশ না নেওয়ার কথা জানানো হয়েছে।

মদ্যপ অবস্থায় পরীক্ষা দিতে এসে সাসপেন্ড ছাত্র
বিশ্ববিদ্যালয় চত্বরে মদ্যপান এবং অন্যান্য নেশা রুখতে কঠোর হচ্ছেন প্রেসিডেন্সি কর্তৃপক্ষ। এ নিয়ে নির্দিষ্ট আচরণবিধিও তৈরি হচ্ছে। সেই প্রক্রিয়া শেষ হওয়ার আগেই মদ্যপ অবস্থায় পরীক্ষা দিতে আসার অপরাধে মঙ্গলবার এক ছাত্রকে এক বছরের জন্য সাসপেন্ড করল বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলারক্ষা কমিটি। কর্তৃপক্ষ জানিয়েছেন, নতুন আচরণবিধিতে এই ধরনের অপরাধের ক্ষেত্রে বহিষ্কারের সিদ্ধান্তও নেওয়া হতে পারে।
বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, গত ১৯ নভেম্বর অর্থনীতির প্রথম বর্ষের ওই ছাত্র মদ্যপ অবস্থায় পরীক্ষা দিতে আসেন। সে দিন অনার্স চতুর্থ পেপারের পরীক্ষা ছিল। তার আগে তিনটি পেপারের পরীক্ষা ঠিকঠাক দিলেও চতুর্থ দিনে অনাসের্র শেষ পেপারের পরীক্ষা দিতে আসার আগে তিনি মদ্যপান করেন বলে অভিযোগ। ২০১৪-র অগস্টে ওই ছাত্র আবার নতুন করে ক্লাস করতে পারবেন। তবে তার জন্য ওই ছাত্রকে নতুন করে আর ভর্তি হতে হবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, ওই ছাত্র খুবই মেধাবী। ক্লাসে তাঁর উপস্থিতির হার কম থাকলেও বিভাগের অন্তর্বর্তী রিপোর্ট যথেষ্টই ভাল। সম্ভবত পারিবারিক পরিবেশ এবং একাকিত্ব থেকেই তিনি এমন কোনও ঘটনা ঘটিয়েছেন। শাস্তির সিদ্ধান্ত জানার পরে ওই ছাত্র কর্তৃপক্ষের কাছে ক্ষমা চেয়ে নেন।

পুলিশের উপর হামলায় ইন্ধন, বনগাঁয় ধৃত তৃণমূল কাউন্সিলর
গৃহবধূ হত্যাকে কেন্দ্র করে পুলিশের উপর হামলায় ইন্ধন জোগানের অভিযোগে গ্রেফতার হলেন বনগাঁ পুরসভার তৃণমূল কাউন্সিলর অভিজিত্ খাতুরিয়া। মঙ্গলবার সকালে ১৬ নম্বর ওয়ার্ডের এই কাউন্সিলরকে পুলিশ গ্রেফতার করে। এ দিন বনগাঁ মহকুমা আদালতে পেশ করা হলে বিচারক তাঁকে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। ঘটনার সূত্রপাত সোমবার দুপুর ২টো নাগাদ। নূপুর দত্ত (২৬) নামে এক গৃহবধূ খুনের অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় বনগাঁর মুস্তাফিপাড়ায়। মৃণ্ময় দত্ত নামে এক যুবক ওই দিন দুপুরে বনগাঁ থানায় গিয়ে জানান, দড়ির ফাঁস দিয়ে তাঁর স্ত্রী-কে খুন করেছেন তিনি। এর পর ওই বধূর দেহ উদ্ধারে গিয়ে জনতার বাধার মুখে পড়ে পুলিশ। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে সংঘর্ষে জখম হন বনগাঁর এসডিপিও রূপান্তর সেনগুপ্ত, গাইঘাটার ওসি অরিন্দম মুখোপাধ্যায়-সহ ১৪ জন পুলিশকর্মী।

মহিলা নিরাপত্তায় নির্দেশিকা জারি হবে কর্নাটকে
মহিলাদের নিরাপত্তা সুরক্ষিত করতে নির্দেশিকা চালু করবে কর্নাটক সরকার। মঙ্গলবার রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে বিজেপি বিধায়ক সুরেশ কুমারের এক প্রশ্নের জবাবে রাজ্য সরকারের তরফে এ কথা জানানো হয়। গত ১৯ নভেম্বর এটিএম-এর ভিতরে ৩৮ বছর বয়সী ব্যাঙ্ক ম্যানেজার জ্যোতি উদয়কে ধারাল অস্ত্র দিয়ে আক্রমণ করে এক ব্যক্তি। হাসপাতালে গুরুতর অবস্থায় রয়েছেন জ্যোতি। সিসিটিভি-র ফুটেজ-বন্দি ওই ঘটনার নৃশংসতায় নড়েচড়ে বসে প্রশাসন। এটিএম-সহ বিভিন্ন প্রতিষ্ঠানে মহিলাদের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্নের মুখে পড়ে কর্নাটক প্রশাসন। সরকারের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র এটিএমেই নয়, গয়নার দোকান ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে কড়া নজরদারির বন্দোবস্ত করা হবে। এ বিষয়ে নির্দেশিকা তৈরির জন্য রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব এস কে পট্টনায়কের নেতৃত্বে একটি কমিটি গড়বে সরকার, জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী টি জে জর্জ। এই কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রক, ব্যাঙ্কের আধিকারিক-সহ আইন বিশেষজ্ঞরাও থাকবেন। আগামী ৪৫ দিনের মধ্যেই নির্দেশিকা পেশ করবে ওই কমিটি।

জামশেদপুরে মাওবাদী সন্দেহে ধৃত জলপাইগুড়ির বাসিন্দা
মাওবাদী কার্যকলাপে জড়িত সন্দেহে উজ্জ্বল সরকার নামে এক ব্যক্তিকে সোমবার রাতে জামশেদপুরে থেকে গ্রেফতার করল পুলিশ। জামশেদপুরের সিনিয়র পুলিশ সুপার এ ভি হোমকর জানান, ধৃত ব্যক্তি জলপাইগুড়ির কোতোয়ালি থানার বাসিন্দা। রুটিন তল্লাশির সময় গোলমুরি এলাকা থেকে তাঁকে গ্রেফতার করা হয়। যে মোটরবাইকে চড়ে উজ্জ্বল ওই এলাকা দিয়ে যাচ্ছিলেন, সেটি চোরাই বলে পুলিশের দাবি। হোমকরের আরও দাবি, জেরায় নিজেকে কট্টরপন্থী মাওবাদী হিসেবে স্বীকার করেছে উজ্জ্বল। পশ্চিমবঙ্গের সীমানাঘেঁষা ঘাটশিলা অঞ্চলে মাওবাদীদের কানু মুণ্ডা স্কোয়াডের সদস্য ছিল বলেও স্বীকার করেছে উজ্জ্বল।
পুলিশ সূত্রে খবর, ঝাড়খণ্ডের পূর্ব সিংভূমে শ্যামসুন্দরপুর, এমজিএম থানা ও চাকুলিয়ায় বেশ কয়েকটি হিংসাত্বক ঘটনায় খোঁজা হচ্ছিল উজ্জ্বলকে। পুলিশ জানায়, এর আগেও বেশ কয়েক বার জেল খেটেছেন তিনি।

ফের বিস্ফোরণ মণিপুরে

ইম্ফলে বিস্ফোরণের ঠিক চোদ্দো ঘণ্টা পরেই মঙ্গলবার সকালে ফের বিস্ফোরণ ঘটল মণিপুরের বিশেনপুর জেলায়। পুলিশ সূত্রে খবর, এ দিন সকাল সাড়ে ৬টা নাগাদ কয়েক জন দুষ্কৃতী বন দফতরের কার্যালয়ের সামনে গ্রেনেড বিস্ফোরণ ঘটায়। তার পরই তারা পালিয়ে যায় মৈরাঙের দিকে। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে পুলিশ।
সোমবার ইম্ফলের কেইসমপত এলাকায় বিস্ফোরণে গুরুতর আহত হন অসম রাইফেলসের জওয়ান রাজীব শর্মা। রাতেই মৃত্যু হয় তাঁর। এখনও পর্যন্ত কোনও সংগঠন এই দু’টি বিস্ফোরণের দায় স্বীকার করেনি।
সাংহাই পর্যটন উত্সব উপলক্ষে মণিপুরে উপস্থিত ছিলেন তাইল্যান্ড ও মায়ানমারের প্রতিনিধিরা। উত্সব শুরুর আগে থেকেই বিভিন্ন জঙ্গি সংগঠনের কাছে আবেদন করা হয়েছিল যাতে তারা কোনও রকম অপ্রীতিকর পরিবেশ সৃষ্টি না করে। দু’দিনের এই বিস্ফোরণের পর জঙ্গিদের গতিবিধির উপর নজরদারি বাড়িয়েছে প্রশাসন। দশ দিন ধরে চলা সাংহাই উত্সবকে ঘরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.