টুকরো খবর
ট্রেন থেকে উদ্ধার বোমা
ট্রেনের কামরা থেকে উদ্ধার হল শক্তিশালী টাইম বোমা। অল্পের জন্য বাঁচল বহু ট্রেনযাত্রী। ঘটনাটি ঘটেছে কামাখ্যা স্টেশনে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখপাত্র সুগত লাহিড়ী জানান, আজ বেলা ১২টা নাগাদ কামাখ্যা-আলিপুরদুয়ার ইন্টারসিটি এক্সপ্রেস কামাখ্যা স্টেশনে পৌঁছয়। রেল সুরক্ষা বাহিনীর হেড কনস্টেবল আর সি দুয়রা নিয়মমাফিক তল্লাশির সময় একটি অসংরক্ষিত কামরায় একটি ব্যাগ দেখতে পান। ব্যাগের মালিককে ধারে কাছে দেখতে না পেয়ে তিনি ব্যাগের ভিতরে কি আছে তা দেখার চেষ্টা করেন। ভিতরে একটি টিফিন কৌটো ও তার দেখে তাঁর সন্দেহ হয়। পুলিশ গিয়ে ব্যাগের ভিতর থেকে টিফিন কৌটোটি বের করে এনে বোমা নিরোধক কম্বলে সেটি ঢেকে রাখে। যাত্রীদের সরিয়ে দেওয়া হয়। এরপর বোমা বিশেষজ্ঞরা টিফিন বাক্স খুলে দেখেন তার ভিতরে একটি টাইমার লাগানো বোমা রয়েছে। বোমার সঙ্গে লাগানো ঘড়িতে সময় ঠিক করা রয়েছে বিকেল চারটে। অর্থাৎ এই সময়েই বোমাটি ফাটার কথা। উল্লেখ্য, এই ট্রেনটি ফের বিকেল সাড়ে চারটেয় কামাখ্যা ছেড়ে আলিপুরদুয়ারের উদ্দেশে রওনা হওয়ার কথা। বোমা বিশেষজ্ঞরা বোমাটি নিষ্ক্রিয় করেন।

গুলিতে হত মহিলা জওয়ান
মণিপুরের মুখ্যমন্ত্রীর বাসভবনেই গুলি চলল। রহস্যজনক ভাবে মারা গেলেন সিআইএসএফ-এর এক মহিলা কনস্টেবল। ঘটনাটি ঘটেছে আজ সকালে। পুলিশ সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবন ও দফতরের মুখে, যেখানে মহিলা সাক্ষাৎপ্রার্থীদের দেহ তল্লাশি করা হয়, সেখানেই ডিউটিতে ছিলেন মহারাষ্ট্রের অমরাবতীর বাসিন্দা, ২২ বছরের প্রীতি দিলিপারো বোলে। সকাল ১০টা নাগাদ ওই ঘর থেকে দু’টি গুলি চলার শব্দ আসে। পুলিশ দৌড়ে গিয়ে দেখে তলপেট ও পিঠে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে রয়েছেন প্রীতি। রিমস্ হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তাঁর মৃত্যু হয়। ঘটনার সময় প্রীতি একা ছিলেন কী না, গুলি কে চালিয়েছে, এটি আত্মহত্যার ঘটনা কী না— কোনও বিষয়েই পুলিশ এখনও নিশ্চিত নয়।

কোর্টে ক্ষমা চাইলেন ভূষণ
কয়লা কেলেঙ্কারি মামলার বেঞ্চ সম্পর্কে আপত্তিকর মন্তব্য করায় সুপ্রিম কোর্টের এক সমালোচনার মুখে পড়লেন কৌঁসুলি প্রশান্ত ভূষণ। ভূষণ ক্ষমা চেয়ে নেওয়ায় বিষয়টি এগোয়নি। এক সাক্ষাৎকারে ওই কৌঁসুলি বলেন, “কয়লা কেলেঙ্কারি মামলায় অ্যাটর্নি-জেনারেল জি ই বাহনবতীর বিরুদ্ধে কোর্টে মিথ্যা বলার অভিযোগ উঠেছিল। তার পরে বেঞ্চ কেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি?” বুধবার বিচারপতি আর এম লোঢা, বিচারপতি মদন বি লোকুর ও বিচারপতি কুরিয়ান জোসেফের বেঞ্চ জানায়, ভূষণের মন্তব্য আপত্তিকর। ন্যায়বিচারের স্বার্থে বিচারপতিরা কখনওই কোনও নির্দেশ দিতে পিছপা হন না। এ ভাবে তাঁদের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলা উচিত নয়। সবাইকে খুশি করার দায় বেঞ্চের নেই। ভূষণ জানান, তাঁর মন্তব্য বিচারপতিদের আঘাত করে থাকলে তিনি ক্ষমাপ্রার্থী। কোর্টের উপরে তাঁর পূর্ণ আস্থা আছে। মন্তব্যের পরে বিষয়টি নিয়ে কোনও পদক্ষেপ করতে চায়নি বেঞ্চ।

টাটা-কর্মীর মৃত্যু
জামশেদপুরে টাটা স্টিল কারখানায় বিস্ফোরণে আহত এক কর্মী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন। মৃতের নাম ভোলানাথ শিকদার। গুরুতর আহত অবস্থায় তাঁকে দিল্লির গুরগাঁওয়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ভোলানাথবাবু টাটা স্টিলের দীর্ঘদিনের কর্মী। তিনি জামশেদপুরের সোনারির মেরিন ড্রাইভ এলাকার স্বর্ণ বিহারের বাসিন্দা। গত বৃহস্পতিবার টাটার কারখানায় এল ডি গ্যাস ট্যাঙ্কের হোল্ডার ফেটে ভোলানাথবাবু-সহ জখম হন ১১ জন।

মোদীর মুখে এ বার গাঁধী ‘মোহনলাল’
জনসভায় বক্তৃতাতে দুমদাম ঐতিহাসিক তথ্য ব্যবহার না করার পরামর্শ সম্প্রতি তাঁকে দিয়েছিল দলের থিঙ্কট্যাঙ্ক। কিন্তু নরেন্দ্র মোদী ফের পড়লেন ভুলের চক্করে। মঙ্গলবার জয়পুরের ডুডু-তে তাঁর সভায় মোহনদাস কর্মচন্দ গাঁধীকে ‘মোহনলাল’ বলে বসেন মোদী! বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থীকে আক্রমণের নতুন সুযোগ হাতছাড়া করেনি কংগ্রেস। “দেশের প্রধানমন্ত্রীর পদে বিজেপি যাকে বসাতে চাইছে, ভারত সম্পর্কে সাধারণ জ্ঞানটুকু তাঁর নেই” কটাক্ষ কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহের। কিছু দিন আগেই এক জনসভায় মোদী বলে ফেলেন, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় মারা গিয়েছিলেন বিদেশে। তাঁর চিতাভস্ম তিনিই দেশে ফিরিয়ে আনেন। পরে মোদী যুক্তি দেন, শ্যামজি কৃষ্ণবর্মার সঙ্গে শ্যামাপ্রসাদকে গুলিয়ে ফেলেছিলেন তিনি। এ ছাড়াও বিভিন্ন সময়ে মোদী গুলিয়ে ফেলেছিলেন তক্ষশীলার অবস্থান কিংবা গুপ্ত-মৌর্য সাম্রাজ্য। কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশের কথায়, “এর পর তো কোন দিন উনি জওহরলাল নেহরুর সঙ্গে অরুণ নেহরুকে গুলিয়ে ফেলবেন। ১০-১২ ক্লাসের ছাত্ররাও এমন করে না।” বিজেপির বক্তব্য, মুখ ফস্কে তো কত কথাই বেরিয়ে যায়।

দিল্লি দেখবে মোগল শিল্প
সম্রাট শাহজহানের জন্য কী রান্না হত বাদশাহি রসুঁইয়ে, সেই মোগল খানার রেসিপি এ বার দিল্লির আম-দরবারে। মোগল সম্রাটদের এক সময়ের রাজধানী এই দিল্লিতে সেই যুগের কিছু বিরল শিল্পকলা, হাতে লেখা পুঁথি আনা হয়েছে লন্ডনের ব্রিটিশ লাইব্রেরি থেকে। এই সব নিয়ে প্রদর্শনী চলবে ২২ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। অন্যতম আয়োজক প্রমোদ কপূরের কথায়, “মোগল আমলেই দেশের শিল্পকলা এক নতুন মাত্রায় পৌঁছয়। খাস থেকে আম আদমি সব স্তরের জীবনেরই প্রতিচ্ছবি পড়েছিল তাতে। সেই সমস্ত বিরল সংগ্রহ এ বার কাছ থেকে দেখার সুযোগ পাবেন দেশবাসী।” থাকছে স্বয়ং বাদশাহ শাহজহানের রান্নার রেসিপির বই। দিল্লি থেকে কন্দহর যাওয়ার ম্যাপ, হাতে লেখা পুঁথি, মহার্ঘ মোগল মিনিয়েচার পেন্টিংয়ের প্রতিরূপ। বাড়তি আকর্ষণ ইতিহাসবিদ উইলিয়াম ডালরিম্পল ও এম জে আকবরের বক্তৃতা।

অ্যান্টনির তোপ
তদন্ত রিপোর্ট এখনও জমা পড়েনি। তা সত্ত্বেও ডুবোজাহাজ আইএনএস সিন্ধুরক্ষকে বিস্ফোরণের জন্য ঘুরিয়ে নৌবাহিনীকে দুষলেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। নৌবাহিনীর একটি অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী বুধবার বলেছেন, “জাতীয় সম্পদ যেন নষ্ট না হয়।” ১৪ অগস্ট মুম্বই বন্দরে বিস্ফোরণ ঘটে এই ডুবোজাহাজে। সে প্রসঙ্গ টেনে প্রতিরক্ষামন্ত্রী এ-ও বলেন, “নিরাপত্তাকে সব চেয়ে গুরুত্ব দেওয়া উচিত।”

অভিযোগ অস্বীকার
ঘুষ দেওয়ার অভিযোগ অস্বীকার করল অগুস্তা ওয়েস্টল্যান্ড। বুধবার সংস্থার পক্ষে জানানো হয়েছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রককেও এই কথা জানানো হবে। ১২টি ভিভিআইপি উড়ান কেনার জন্য সংস্থার সঙ্গে চুক্তি করেছিল প্রতিরক্ষা মন্ত্রক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.