টাটকা খবর
জ্যোতি বসুর মূর্তির মুখে আলকাতরা, চাপানউতোর হাওড়ায়
প্রাক্তন মুখ্যমন্ত্রী ও সিপিএম নেতা জ্যোতি বসুর মূর্তি ভেঙে আলকাতরা মাখিয়ে দেওয়া হল মূর্তির মুখে। আলকাতরা মাখানো হল ওই মূর্তির পাশেই গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায়ের মূর্তিতেও। হাওড়ায় পুর-নির্বাচনের ঠিক দু’দিন আগে মঙ্গলবার গভীর রাতে এই ঘটনা ঘটেছে হাওড়ার সালকিয়ার ব্যানার্জিঘাটের কাছে। এমনকী, আগুন লাগানোর চেষ্টাও হয়েছে ভোটকেন্দ্র হওয়ার জন্য নির্দিষ্ট একটি স্কুলের ঘরে।
জ্যোতি বসু পুলক বন্দ্যোপাধ্যায়
এই ঘটনায় সিপিএম অভিযোগের আঙুল তুলেছে তৃণমূলের দিকে। যদিও তৃণমূলের দাবি, সিপিএমই এই কাণ্ড করে তৃণমূলের ঘাড়ে দোষ চাপাচ্ছে। তৃণমূলের প্রশ্ন, রাজনৈতিক বিরোধিতার কারণে কেউ জ্যোতিবাবুর মূর্তিতে আলকাতরা মাখালেও পুলকবাবুর মূর্তিতে মাখাতে যাবে কেন?
ঘটনার খবর ছড়িয়ে পড়তেই যথারীতি এলাকায় উত্তেজনা সৃষ্টি হয়। ঘটনাস্থলে আসেন পুরসভার ডেপুটি মেয়র ও এ বারের ওই ওয়ার্ডের বামফ্রন্ট প্রার্থী সিপিআই-এর কাবেরী মিত্র। তিনি বলেন, “রাতের অন্ধকারে তৃণমূল এই কাণ্ড ঘটিয়েছে। এই ঘটনাতেই পরিষ্কার, ২২ তারিখ উত্তর হাওড়ায় শান্তিপূর্ণ নির্বাচন করা যাবে না।” যদিও এলাকার তৃণমূল বিধায়ক অশোক ঘোষ বলেন, “সিপিএম এই কাণ্ড ঘটিয়ে আমাদের নামে অভিযোগ করছে। আসলে নির্বাচন যাতে শান্তিপূর্ণ না হয় সেই চেষ্টাই চলছে।”

নজরদারিকে ‘থোড়াই কেয়ার’, ছিনতাই মেট্রোর প্ল্যাটফর্মে
‘সুরক্ষিত’ মেট্রোর প্ল্যাটফর্ম থেকে এক মহিলার হার ছিনতাইয়ের ঘটনা ঘটল। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে সিসিটিভি-র নজরবন্দি মহানায়ক উত্তমকুমার স্টেশনের আপ প্ল্যাটফর্মে। পুলিশ জানিয়েছে, এ দিন দুপুরে দমদমগামী ট্রেন ধরার জন্য প্ল্যাটফর্মে দাঁড়িয়েছিলেন নাকতলার বাসিন্দা কণিকা দাশগুপ্ত নামে ওই মহিলা। পুলিশকে কণিকাদেবী জানিয়েছেন, দুপুর ১২টা ৪৫ নাগাদ দমদমগামী ট্রেনে ওঠার সময়েই পিছন থেকে তাঁর গলার হার ধরে টান মারে এক দুষ্কৃতী। হার ছিনিয়ে ওই দুষ্কৃতী প্ল্যাটফর্মের ভিড়ে মিশে যায় বলে জানিয়েছে পুলিশ।
ঘটনার পরেই স্টেশনে ডিউটিতে থাকা পুলিশকর্মীদের ঘটনাটি জানান কণিকাদেবী। রিজেন্ট পার্ক থানায় ছিনতাইয়ের অভিযোগ দায়ের করেন। জনবহুল মেট্রো স্টেশনের ভিতরে কী ভাবে এমন ঘটল, তা নিয়ে প্রশ্ন তুলেছে রেলেরই একাংশ। পুলিশ জানিয়েছে, ঘটনার সময়ে মহানায়ক উত্তমকুমার স্টেশনের ওই প্ল্যাটফর্মে যাত্রীদের ভিড় ছিল যথেষ্ট। কণিকাদেবী ছিলেন একা। পুলিশের অনুমান, ওই দুষ্কৃতী আগে থেকে তাঁর উপরে নজর রেখেছিল। পরে সুযোগ মতো হার ছিনতাই করে পালায়।
মেট্রো সূত্রে জানা গিয়েছে, স্টেশনের সিসিটিভি-র ফুটেজ থেকে স্পষ্ট দেখা যায়, দমদমগামী ট্রেনটি প্ল্যাটফর্মে ঢোকার সময়ে কণিকাদেবী যখন এগিয়ে যাচ্ছেন, তখনই যাত্রীদের ভিড়ে মিশে থাকা এক যুবক তাঁর পিছনে দৌড়ে গিয়ে গলা থেকে হারটি ছিনিয়ে নিচ্ছে। ওই ফুটেজ থেকে ছবি তুলে আশপাশের সব থানায় পাঠিয়ে দেওয়া হয়েছে বলে মেট্রো সূত্রে খবর।

প্রতারণার অভিযোগে গ্রেফতার আইনজীবী
কলকাতা হাইকোর্টের এক বিচারপতি এবং রেজিস্ট্রার জেনারেলের সই জাল করা এবং কয়েক লক্ষ টাকা প্রতারণার অভিযোগে গ্রেফতার করা হল এক আইনজীবীকে। ধৃতের নাম বিকাশ সিংহ। পুলিশ জানায়, হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল ও এক ব্যবসায়ীর অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার রাতে তাঁকে গিরিশ পার্ক এলাকা থেকে গ্রেফতার করে হেয়ার স্ট্রিট থানার পুলিশ। এই জালিয়াতি চক্রের সঙ্গে যুক্ত আরও কয়েক জনের খোঁজ চলছে বলে জানিয়েছে পুলিশ।
পুলিশ জানায়, পার্থপ্রতিম সাহা নামে এক ব্যবসায়ী ১৩ নভেম্বর হেয়ার স্ট্রিট থানায় অভিযোগ করেন, ‘অ্যাড ইভেন্ট’-এর কাজের জন্য দু’টি সংস্থার কাছে তাঁর প্রায় ২৮ লক্ষ টাকা বকেয়া হয়েছিল। কিন্তু সংস্থা দু’টি গত ছ’মাস ধরে টাকা দিচ্ছিল না। তাদের বিরুদ্ধে মামলা করে ওই টাকা আদায় করতেই তিনি আইনজীবী বিকাশ সিংহের দ্বারস্থ হন। পার্থবাবুর অভিযোগ, বিকাশ তাঁকে বলেছিলেন হাইকোর্ট মামলা করে তিনি ওই দুই সংস্থার কাছে থেকে টাকা আদায় করে দেবেন।
তদন্তকারীরা জানাচ্ছেন, বকেয়া টাকা আদায়ের জন্য মামলা করতে ওই আইনজীবী পার্থবাবুর থেকে প্রায় দু’লক্ষ টাকাও নেন। কিছু দিন পরে তিনি পার্থবাবুকে জানান, আদালতের এক বিচারপতি তাঁর পক্ষে রায় দিয়েছেন। পুলিশ জানিয়েছে, ওই আইনজীবী পার্থবাবুকে বলেন কিছু দিনের মধ্যেই তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা পড়ে যাবে। কিন্তু কয়েক মাস পার হয়ে গেলেও টাকা জমা না পড়ায় পার্থবাবু ফের ওই আইনজীবীর দ্বারস্থ হন। তাঁর কাছ থেকে আদালতের রায়ের প্রতিলিপিও নেন। তদন্তকারীরা জানিয়েছেন, এর পরেই গত সপ্তাহে পার্থবাবু ওই প্রতিলিপি নিয়ে হাইকোর্টে যোগাযোগ করেন। সেখান থেকেই তাঁকে বলা হয় বিচারপতির সই এবং স্ট্যাম্প জাল। এর পর তিনি হাইকোর্টের রেজিষ্ট্রার জেনারেলের দ্বারস্থ হন। পরে রেজিস্ট্রার জেনারেল এবং পার্থবাবু দু’জনই পৃথক ভাবে থানায় অভিযোগ দায়ের করেন।

হাওড়ায় দুর্ঘটনায় মৃত তিন
পথ দুর্ঘটনায় তিন মোটরবাইক আরোহীর মৃত্যু হয়েছে। বুধবার বিকেলে ঘটনাটি ঘটেছে হাওড়ার পাঁচলার ধামসিয়ার কাছে মুম্বই রোডে। মৃতদের নাম মোফাজ্জল মিদ্দে (১৮), আমিরুল মিদ্দে (১৮) এবং সেখ নায়েব (১৮)। তিন জনেরই বাড়ি উলুবেড়িয়ার চেঙ্গাইলে। পুলিশ জানিয়েছে, ওই তিন তরুণ একটি মোটরবাইকে চড়ে মুম্বই রোড ধরে রানিহাটি থেকে উলুবেড়িয়ার দিকে ফিরছিলেন। তাঁদের পিছনেই একটি তেলের ট্যাঙ্কার ও লরি একে অন্যকে ওভারটেক করছিল। দু’টি গাড়ির মধ্যে পড়ে গিয়ে কার্যত পিষে যায় মোটরবাইকটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় তিন জনের।

ইব্রাদের স্বপ্ন গুঁড়িয়ে দিলেন রোনাল্ডো
গোলের পর উল্লাস রোনাল্ডোর। ছবি: এএফপি।
প্রথম লেগে তাঁর গোলেই পর্তুগাল ১-০ এগিয়ে ছিল সুইডেনের বিরুদ্ধে। মঙ্গলবার দু’গোলের ব্যবধানে পর্তুগালকে হারালেই বিশ্বকাপে চলে যেত সুইডেন। কিন্তু ঘরের মাঠে ইব্রাহিমোভিচের পাল্লা দিয়ে লড়াইকে পিছনে ফেলে ২০১৪ বিশ্বকাপের প্লে অফের দ্বিতীয় লেগেও নায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রুদ্ধশ্বাস ম্যাচে হ্যাটট্রিক করে ৩-২ টিমকে শুধু জেতালেনই না, ব্রাজিল বিশ্বকাপে পর্তুগালের টিকিটও নিশ্চিত করে ফেলেন ক্যাপ্টেন সিআর সেভেন।

পুলিশের চর সন্দেহে ২ জনকে মারল মাওবাদীরা
পুলিশের চর সন্দেহে গুলি করে মারল মাওবাদীরা। ঘটনাটি ঘটেছে গত কাল গভীর রাতে মালকানগিরি জেলার প্রত্যন্ত চিত্রকোন্ডা এলাকার বাহিলিগুমা গ্রামে। মালকানগিরির পুলিশ সুপার অখিলেশ্বর সিংহ জানান, এক দল সশস্ত্র মাওবাদী ওই গ্রামে ঢুকে সতীরাও হান্তালা (৪৫) ও লক্ষ্মী খারা (৩৭) নামে দু’জনকে বাড়ির বাইরে ডেকে গুলি করে হত্যা করে। নিরাপত্তা বাহিনী প্রত্যাহার এবং মাওবাদী দমন অভিযান বন্ধ করার দাবিতে এলাকায় আজ মাওবাদীদের ডাকে বন্ধ পালিত হয়।

ময়দান থেকে উদ্ধার সদ্যোজাত
রাস্তার ভ্যাটে পরিত্যক্ত অবস্থায় সদ্যোজাতের হদিস আগে মিলেছে। এ বার এক সদ্যোজাতকে উদ্ধার করা হল ময়দানে ঘাস চাপা দেওয়া অবস্থায়। প্রাতর্ভ্রমণ করতে এসে শিশুটির কান্না শুনে ঘাস সরিয়ে তাকে দেখতে পান এক যুবক। ঘটনাটি ঘটেছে বুধবার ভোরে, ফোর্ট উইলিয়ামের উল্টো দিকে ময়দানে। ওই সময়েই পুলিশের একটি ওয়্যারলেস ভ্যানে রাতের ডিউটি সেরে ফিরছিলেন দুই কর্মী। তাঁরাই শিশুটিকে উদ্ধার করে এসএসকেএম হাসপাতালে নিয়ে যান। সঙ্কটজনক অবস্থায় শিশুপুত্রটি আপাতত এসএসকেএমের সিক নিউ বর্ন কেয়ার ইউনিটে ভর্তি। এসএনসিইউ-এর চিকিত্‌সকেরা জানিয়েছেন, সম্ভবত মঙ্গলবার রাতে শিশুটির জন্ম হয়েছে। তার দেহের কয়েক জায়গায় পোকার কামড়ের ক্ষত রয়েছে। সম্ভবত মাঠে পড়ে থাকার সময়েই পোকাজাতীয় কিছু তাকে কামড়েছে। ঠান্ডায় পড়ে থেকে তার শ্বাসকষ্টও হচ্ছে। কী ভাবে সে ওখানে এল, তা এখনও জানা যায়নি।

কম কাটাছেঁড়ায় হাঁটু প্রতিস্থাপনে নয়া যন্ত্র
কম্পিউটারের সাহায্যে সামান্য কাটাছেঁড়ায় হাঁটু প্রতিস্থাপনের নতুন যন্ত্র উদ্বোধন হল। বুধবার, বেলভিউ নার্সিংহোমে। নার্সিংহোমের জয়েন্ট রিপ্লেসমেন্ট কেন্দ্রের প্রধান চিকিত্‌সক সন্তোষ কুমার যন্ত্রটির সাহায্যে এ দিনই হাতেকলমে হাঁটু প্রতিস্থাপন করে দেখান। পরে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “প্রথাগত অস্ত্রোপচারের অন্তত তিন দিন পরে রোগী নিজে দাঁড়াতে পারেন। এ ক্ষেত্রে অস্ত্রোপচারের দিনেই রোগী দাঁড়াতে পারেন। তৃতীয় দিনে তাঁর হাসপাতাল থেকে ছুটি হয়ে যায়। এ ক্ষেত্রে কাটাছেঁড়া, রক্তক্ষরণ অনেক কম। চিকিত্‌সার খরচও কম।”

ট্রামলাইনে বাইকের চাকা আটকে দুর্ঘটনা
ট্রামলাইনের লোহার পাত মোটরবাইকের চাকায় ঢুকে গিয়ে অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন এক ব্যক্তি। বুধবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে রফি আহমেদ কিদোয়াই রোড ও হাজি মহম্মদ মহসিন স্কোয়ারের সংযোগস্থলে।
দুর্ঘটনায় জখম ব্যক্তি। ছবি: বিশ্বনাথ বণিক।
স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, নীলমণি হালদার স্ট্রিটের বাসিন্দা গুলাম কাদের মোটরবাইকে করে মেয়েকে স্কুল থেকে আনতে যাচ্ছিলেন। সে সময়ে এই দুর্ঘটনা ঘটে। ট্রামলাইনের পাতটি আড়া আড়িভাবে বাইকের পেছনের চাকার মধ্যে ঢুকে যায়। সঙ্গে সঙ্গে বাইক থেকে ছিটকে পড়েন তিনি। তাঁর সামান্য আঘাতও লাগে। ঘটনার পরই স্থানীয় বাসিন্দারা পথ অবরোধ করেন। তাঁদের বক্তব্য, দীর্ঘ দিন ধরে রাস্তার উপর ট্রাম লাইনগুলি বিপজ্জনক অবস্থায় রয়েছে। প্রশাসনকে বার বার জানিয়েও কোনও ফল পাওয়া যায়নি। পরে পুলিশ এসে তাঁদের বুঝিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে।

সম্পত্তি নিয়ে বিবাদ, যুবককে পুড়িয়ে মারার চেষ্টা
বুধবার সকাল ৭টা নাগাদ কলকাতা বিমানবন্দরের আড়াই নম্বর গেটের কাছে মেস মাঠ এলাকায় সম্পত্তি নিয়ে বিবাদের জেরে এক যুবকে পুড়িয়ে মারার অভিযোগে গ্রেফতার হল তাঁরই দুই কাকা। পুলিশ সূত্রে খবর, এলাকারই বাসিন্দা ওই যুবক অভিজিত্ চক্রবর্তীর সঙ্গে দীর্ঘ দিন ধরে ৬ কাঠা জমি নিয়ে তাঁর দুই কাকা অভয় চক্রবর্তী ও অজয় চক্রবর্তীর বিবাদ চলছিল। দুই অভিযুক্ত চাইছিল সেখানে প্রোমোটিং করা হোক। তারই বিরোধিতা করেন অভিজিত্। অভিযোগ এ দিন সকালে অভিজিতবাবুকে বাড়ির সামনে ডেকে গায়ে কেরোসিন তেল ঢেলে আগুন লাগিয়ে দেয় তাঁর দুই কাকা। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, তাঁর দেহের প্রায় ৭০ শতাংশই পুড়ে গিয়েছে। ঘটনার পর স্থানীয় বাসিন্দারাই ওই দুই অভিযুক্তকে ধরে পুলিশের হাতে তুলে দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.