টুকরো খবর
উত্তর-পূর্বাঞ্চলে নজর তৃণমূলের
লোকসভা ভোটের আগে উত্তর-পূর্বে দলের সংগঠনকে এগিয়ে নিতে চায় তৃণমূল। সেই লক্ষ্যে উত্তর-পূর্বের কিছু রাজ্যে কর্মী সম্মেলনের আয়োজন করতে চলেছে তারা। ভোটের প্রস্তুতি কেমন হবে, রণকৌশলই বা কেমন হবে, তা নিয়ে শুক্রবার তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়। সাংগঠনিক প্রস্তুতি নিয়ে নবান্নে ওই বৈঠকে উত্তর-পূর্বে দলের দায়িত্বপ্রাপ্ত রাজ্যসভার সাংসদ কে ডি সিংহও ছিলেন। লোকসভায় উত্তর-পূর্ব থেকে ভাল ফল করার ব্যাপারে আশাবাদী মুকুলবাবু। তিনি বলেন, “ডিসেম্বরে উত্তর-পূর্বের বিভিন্ন রাজ্যে আমি নিজে গিয়ে কর্মী সম্মেলন করব। ত্রিপুরা, অসম, অরুণাচল প্রদেশে তখন যাব বলে ঠিক হয়েছে।” মণিপুরে কে ডি ও রাজ্যসভায় দলের সচেতক ডেরেক ও’ব্রায়েনকে পাঠানো হবে। এর পাশাপাশি ঝাড়খণ্ডেও সংগঠনের প্রস্তুতির তদারকি করবেন মুকুলবাবুই।

উদ্ধার ব্যাগভর্তি অস্ত্র
সীমান্ত পার করে গারো পাহাড়ের জঙ্গিদের কাছে অস্ত্র পৌঁছে দেওয়ার চেষ্টা চলছিল। বিএসএফ জওয়ানদের নজরে পড়ে যাওয়ায় সেই চেষ্টা ভেস্তে যায়। অস্ত্র সরবরাহকারীরা পালিয়ে গেলেও দু’ব্যাগ অস্ত্রশস্ত্র বিএসএফ উদ্ধার করেছে। বিএসএফ সূত্রে খবর, গত কাল রাতে দক্ষিণ গারো পাহাড়ের ফকিরকোনা সীমান্তে প্রহরারত জওয়ানরা ভারত-বাংলাদেশ সীমান্তে কিছু মানুষের তৎপরতা লক্ষ্য করেন। তাদের আত্মসমর্পণ করতে বললে তারা সীমান্তের ওপারে পালিয়ে যায়। পরে তল্লাশি চালিয়ে জঙ্গল থেকে দু’টি ব্যাগ মেলে। তার ভিতরে একটি কার্বইন মেশিনগান, ইতালি ও চিনে তৈরি একটি ৭.৬৫ মিলিমিটার পিস্তল, কার্বাইনের ২টি ম্যাগাজিন, পিস্তলের ৪টি ম্যাগাজিন, অয়্যারলেস ও সিগন্যাল বুস্টার, ১০টি রেডিও সেট ইত্যাদি ছিল। অসমের চিরাং জেলার আমগুড়িতে পুলিশের হাতে ধরা পড়েছে সিমাং বসুমাতারি নামে এক জঙ্গি। তার কাছ থেকে ১টি ৯ মিলিমিটার পিস্তল মিলেছে।

উদ্ধার অপহৃত ব্যবসায়ী
যৌথবাহিনীর অভিযানে উদ্ধার হলেন অপহৃত এক বাঙালী ব্যবসায়ী। গত ১ নভেম্বর কোকরাঝাড়ের নরাবাড়ি থেকে জঙ্গিরা প্রশান্ত দত্ত নামে ওই ব্যবসায়ীকে অপহরণ করে। ঘটনায় জড়িত সন্দেহে ১৫ জনকে আটক করেছে পুলিশ। পুলিশ জানায়, গত রাতে আগাম খবরের ভিত্তিতে যৌথ বাহিনী কোকরাঝাড় ও ধুবুরির সীমানায়, চাপড়ের পানবাড়ি এলাকায় অভিযান চালায়। সেখানেই শালকোচার জঙ্গল থেকে প্রশান্তবাবুকে উদ্ধার করা হয়। ধরা পড়ে একটি জঙ্গি সংগঠনের কয়েকজন সদস্য।

চলন্ত ট্রেনে ধাক্কা অটোর, মৃত চার
চলন্ত ট্রেনে ধাক্কা মারল একটি অটো। চালক সহ-চার জনের ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে তিন জন মহিলা। নালন্দা জেলার গোমহারে একটি রক্ষীহীন লেভেল ক্রসিং-এ শুক্রবারের ঘটনা। পুলিশ জানায়, সেই সময় ওই লাইনে ইসলামপুর-বক্সার প্যাসেঞ্জার ট্রেনটি আসছিল। অটোটিও আসছিল দ্রুত গতিতে। যাত্রীরা ছট পুজো দিতে একটি মন্দিরে যাচ্ছিলেন। আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলেও পরে পটনা মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়।

ভূমিকম্পে মন্দির ক্ষতিগ্রস্ত
ভূমিকম্পে ফাটল বাড়ল হাজোর হয়গ্রীব মন্দিরে। ষষ্ঠ শতাব্দীতে, পাল রাজাদের আমলে কামরূপ জেলার হাজোয় এই মন্দিরটি তৈরি করা হয়। পরে ১৫৮৩ সালে রাজা রঘুদেব নারায়ণ মন্দিরটি পুনর্নির্মাণ করান। সেই মন্দিরের যুগমোহন দ্বারের পূর্বের চূড়া ও মূল খুঁটিতে ফাটল দেখা দিয়েছিল। মন্দির কর্তৃপক্ষের অভিযোগ, বিষয়টি রাজ্য প্রত্নতত্ত্ব দফতরকে জানানো হলেও তারা কোনও ব্যবস্থা নেয়নি। গত ৬ নভেম্বর অসমে ৫.৫ রিখটার স্কেলে ভূমিকম্প হওয়ায় ফাটল আরও বেড়ে গিয়েছে। মন্দির কর্তৃপক্ষের বক্তব্য, প্রত্নতত্ত্ব দফতর অবিলম্বে ফাটল মেরামতির ব্যবস্থা না করলে মন্দিরের চূড়া ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। পরে প্রত্নতত্ত্ব দফতরের বিশেষজ্ঞরা মন্দিরে গিয়ে ফাটল পরীক্ষা করেন।

লাইনে বোমা, বিঘ্ন ট্রেন চলাচলে
নামনি অসমের কৃষ্ণাইয়ে রেল লাইনে রাখা চারটি বোমা উদ্ধার হল। অল্পের জন্য রক্ষা পেল ট্রেন। পুলিশ জানায়, শুক্রবার সকালে গোয়ালপাড়া জেলার কৃষ্ণাই ও দুধনৈ স্টেশনের মধ্যবর্তী অংশে, খারিয়াপাড়ায় রেল লাইনের পাশে বোমাগুলি দেখতে পান দুই রেলকর্মী। সঙ্গে সঙ্গেই ওই লাইনে সব ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে পুলিশ ও সেনাবাহিনী এসে সেগুলিকে সরিয়ে নিয়ে যায়। এর মধ্যে একটি বোমার ওজন প্রায় তিন কিলোগ্রাম। বোমা থাকার জেরে দুধনৈতে কামাখ্যা-দানাপুর এক্সপ্রেস ২ ঘণ্টা দাঁড়িয়ে থাকে। সরাইঘাট এক্সপ্রেস ও যশবন্তপুর এক্সপ্রেস নিউ বঙাইগাঁও হয়ে ঘুরিয়ে দেওয়া হয়।

জাল নোটের কারখানা
জাল নোট তৈরির কারখানার সন্ধান মিলল অসমের নগাঁওয়ে। পুলিশ জানায়, আগাম খবরের ভিত্তিতে ধিং-এর উত্তর রৌমারি এলাকায় আজ পুলিশ অভিযান চালায়। সেখানে মইদুল ইসলাম নামে এক ব্যক্তির ঘরে জাল নোট তৈরি হচ্ছিল। মইদুলকে গ্রেফতার করা হয়েছে। পাওয়া যায় একটি ল্যাপটপ ও টাকা তৈরির মেশিনপত্র।

পান-গুদামে জঙ্গি হামলা
দাবি মতো তোলা না পেয়ে পানের গুদাম উড়িয়ে দিল জঙ্গিরা। জখম হলেন এক মহিলা। ঘটনাটি ঘটেছে মণিপুরের ইম্ফলে। পুলিশ জানায়, বৃহস্পতিবার গভীর রাতে উত্তর ইম্ফলের থাংমেইবাঁধ এলাকায় একটি পানের গুদামে শক্তিশালী বিস্ফোরণ হয়। বিস্ফোরণের ধাক্কায় পুরো গুদামটি ভষ্মীভূত হয়ে যায়। ঘটনাস্থল থেকে ৫০ মিটার দূরে, নিজের ঘরে ঘুমন্ত অবস্থায় স্প্লিন্টারের ঘায়ে জখম হন এক গৃহবধূ। তাঁর বাঁ চোখে আঘাত লেগেছে।

আত্মঘাতী কনস্টেবল
নিজের বাড়িতে আত্মঘাতী হলেন এক পুলিশ কনস্টেবল। বৃহস্পতিবার রাতে নগাঁও জেলার জুরিয়ায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, লামডিং-এ সপ্তম পুলিশ ব্যাটালিয়নে কর্মরত আজিজুল হক রাত ১১টা নাগাদ তাঁর সার্ভিস কার্বাইন নিয়ে বাড়ি চলে আসেন। রাত তিনটে নাগাদ শোবার ঘরেই কার্বাইন থেকে নিজের বুকে গুলি চালান তিনি। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

দুষ্কৃতীর মৃত্যু
পুলিশের গুলিতে এক ব্যক্তির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে অসমের শোণিতপুর জেলার চারিদুয়ারে। পুলিশ জানায়, বিভিন্ন ধরণের অপরাধে জড়িত থাকার অভিযোগে নূর ইসলাম আলি নামে এক ব্যক্তিকে দীর্ঘদিন ধরে খোঁজা হচ্ছিল। সে খানামুখের আকাবস্তিতে, আত্মীয়ের বাড়িতে লুকিয়ে রয়েছে জানতে পেরে পুলিশ সেখানে হানা দেয়। কিন্তু আত্মসমর্পণ না করে সে পালানোর চেষ্টা করে। তখন পুলিশের গুলিতে মৃত্যু হয়।

ভোটের টিকিট নিয়ে হেনস্থা রাহুল-ঘনিষ্ঠকে
বিধানসভা ভোটে টিকিট না পেয়ে ইতিমধ্যেই আত্মহত্যা করেছেন মধ্যপ্রদেশের এক কংগ্রেস নেতা। সেই সঙ্গে টিকিট বিতর্কের জেরে রাহুল-ঘনিষ্ঠ সাংসদ মীনাক্ষী নটরাজনকে হেনস্থাও করেছেন এক দল কংগ্রেস সমর্থক। বৃহস্পতিবার বিকেলে জাওয়ার কেন্দ্রের নিমাচে যান মীনাক্ষী। কংগ্রেস সূত্রের খবর, রাজকুমার আহিরওয়ারের বদলে রঘুরাজ চোরাদিয়াকে জাওয়ারের টিকিট দেওয়ার ফলে ক্ষুব্ধ দলের একাংশ। মীনাক্ষী রাহুল গাঁধীর ‘কোর টিম’-এর সদস্য। ছত্তীসগঢ়ে টিকিট দেওয়ার ক্ষেত্রে তাঁর ভূমিকা আছে। তাই তিনি নিমাচে পৌঁছতেই গাড়ি ঘিরে বিক্ষোভ শুরু হয়ে যায়। কয়েক জন নেতা ভিড়ের মধ্য দিয়ে পথ করে মীনাক্ষীকে দলীয় কার্যালয় গাঁধী ভবনে নিয়ে যান। গাঁধী ভবন ঘিরে বিক্ষোভ দেখান আহিরের সমর্থকরা। কার্যত একটি ঘরে লুকিয়ে পড়তে হয় মীনাক্ষীকে। পরে তিনি বলেন, “সবাই টিকিট পাবেন না। তাই ক্ষোভ থাকবেই। আমি একপেশে কাজ করে থাকলে হাইকম্যান্ড আমাকে শাস্তি দেবে।”

রমনের কেন্দ্রে সভা রাহুলের
মাওবাদী হামলায় ছত্তীসগঢ়ের নেতাদের মৃত্যুর জন্য রমন সিংহ সরকারকেই দায়ী করলেন রাহুল গাঁধী। শুক্রবার রাজনন্দগাঁওয়ে একটি সভায় তিনি অভিযোগ করেছেন, কংগ্রেস নেতা নন্দকুমার পটেল মুখ্যমন্ত্রী হতেনই। তাঁকে শেষ করা ছাড়া কোনও পথ ছিল না। ২৫ মে বস্তারে মাওবাদী হামলায় মারা যান নন্দকুমার, বিদ্যাচরণ শুক্ল, মহেন্দ্র কর্মা-সহ বেশ কয়েক জন কংগ্রেস নেতা। তার পরেই বিজেপির সঙ্গে মাওবাদী আঁতাঁতের অভিযোগ করেছিল কংগ্রেস। মুখ্যমন্ত্রী রমন সিংহের কেন্দ্র রাজনন্দগাঁওয়ে দাঁড়িয়ে পরোক্ষে সেই দাবিই ফের উস্কে দিলেন রাহুল। কাঁকেরেও একটি সভা করেছেন রাহুল। সেখানে বিজেপি সরকারের বিরুদ্ধে উপজাতি সম্প্রদায়ের অধিকার ছিনিয়ে নেওয়ার অভিযোগ করেছেন তিনি।

ফ্ল্যাট-বিতর্ক
ফ্ল্যাট বিক্রির বিজ্ঞাপনে সাফ বলা হয়েছিল, সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের ফ্ল্যাট কেনার কোনও সুযোগ দেওয়া হবে না। যে দালাল ওই বিজ্ঞাপন দিয়েছেন, তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছে মহারাষ্ট্র সংখ্যালঘু কমিশন। কমিশনের মুখপাত্র বলেছেন, “মাঝেমধ্যেই বাড়ি নিয়ে এ ধরনের বৈষম্যের শিকার হতে হচ্ছে অনেককে। অতীতেও আমরা কড়া পদক্ষেপ করেছি। এ বারও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পদক্ষেপ করব।” তবে যে ওয়েবসাইটে বিজ্ঞাপনটি দেওয়া হয়েছিল, তারা অবশ্য এই বৈষম্যের দায় নিতে অস্বীকার করেছে। তাদের বক্তব্য, অনলাইন পরিষেবার মাধ্যমে বিজ্ঞাপনদাতারা নিজেরাই সাইটে বিজ্ঞাপন ‘আপলোড’ করেন। ফলে তাতে কোনও নিয়ন্ত্রণ থাকে না সাইট কর্তৃপক্ষের। জাতীয় সংখ্যালঘু কমিশনও বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে। তাঁদের বক্তব্য, “সংখ্যালঘুরা কি আসবাব? বিজ্ঞাপনে সুবিধাতালিকার মধ্যে বলা আছে, ফ্ল্যাট হবে সংখ্যালঘু-বর্জিত। এটা কি সুবিধার মধ্যে পড়ে?”

জেলে আরামেই সাংসদ দম্পতি
পুলিশ হেফাজতে ভিআইপি পরিষেবা পাচ্ছে পরিচারিকা হত্যায় অভিযুক্ত বিএসপি সাংসদ দম্পতি। শুক্রবার এমনই খবর মিলেছে পুলিশের একটি সূত্রে। চাণক্যপুরী থানার দু’টি বিশেষ ঘরে তাঁদের রাখা হয়েছে। নিয়মের তোয়াক্কা না করে বাড়ি থেকে রান্না করা খাবার যাচ্ছে তাঁদের জন্য। জৌনপুরের সাংসদ ধনঞ্জয় সিংহকে রাখা হয়েছে এক সাব ইনস্পেক্টরের বিশ্রাম কক্ষে। আর তাঁর স্ত্রী জাগৃতিকে রাখা হয়েছে এক এসিপি-র বিশ্রাম কক্ষে। প্রাতরাশ এবং রাতের খাবার পুলিশ ক্যানটিন থেকে খেলেও দুপুরের খাবার আসছে সাংসদের বাড়ি থেকে। এ দিন দিল্লি মেট্রোপলিটান আদালতে ধনঞ্জয় অনুরোধ জানিয়েছেন, স্বচ্ছ তদন্তের জন্য তার দু’টি মোবাইল ফোন নিরাপদ হেফাজতে রাখা হোক। এ দিন বাড়ির নাবালক পরিচারক রামপালও জাগৃতির বিরুদ্ধে অভিযোগ করেছেন।

সমীক্ষা নিয়ে দুই সুর
জনমত সমীক্ষা নিয়ে ভিন্ন সুর কংগ্রেস ও কেন্দ্রের। সমীক্ষা বন্ধ করতে চেয়ে সংবাদমাধ্যম ও বিরোধীদের সমালোচনার মুখে পড়েছে কংগ্রেস। এগুলি বিজ্ঞানসম্মত হয় না বলে দাবি কংগ্রেসের। কিন্তু শুক্রবার কেন্দ্রীয় আইনমন্ত্রী কপিল সিব্বল বলেন, “ঠিক ভাবে করা হলে ওই সমীক্ষা বিজ্ঞানসম্মত হতে পারে। কংগ্রেসের মতামত নিয়ে কেন্দ্র এখনও সিদ্ধান্ত নেয়নি।” কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা এ দিনও জনমত সমীক্ষার বিরোধিতায় সরব ছিলেন।

রাহুলের জবাব
সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর মতো কোনও বক্তৃতা দেননি বলে নির্বাচন কমিশনকে জানালেন রাহুল গাঁধী। মধ্যপ্রদেশ ও রাজস্থানের জনসভায় রাহুলের বক্তৃতা নিয়ে কমিশনে অভিযোগ জানায় বিজেপি। ইনদওরে রাহুল দাবি করেছিলেন, মুজফ্ফরনগরে গোষ্ঠী সংঘর্ষে ক্ষতিগ্রস্ত যুবকদের সঙ্গে পাক গুপ্তচর সংস্থা আইএসআই যোগাযোগের চেষ্টা করছে। সেই মন্তব্যের অবশ্য কোনও ব্যাখ্যা দেননি তিনি।

সিবিআই নিয়ে আর্জি
সিবিআই নিয়ে গুয়াহাটি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে শনিবারই সুপ্রিম কোর্টে যাচ্ছে কেন্দ্র। সিবিআইয়ের তদন্ত করার অধিকার নেই বলে রায় দিয়েছে হাইকোর্ট। শুক্রবার সেই রায়ের কথা উল্লেখ করে বিচার স্থগিত রাখার আর্জি জানিয়েছেন প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজা, কংগ্রেস নেতা সজ্জন কুমারের মতো অনেক অভিযুক্ত। তবে বিচার এখনও স্থগিত হয়নি।

নেতাজি-ফাইল প্রকাশের দাবি
সুভাষচন্দ্র বসু সংক্রান্ত গোপন ফাইল প্রকাশ করার দাবিতে সরব হল তৃণমূল। রাজ্যসভা সাংসদ সুখেন্দুশেখর রায় গত কয়েক মাস ধরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দের কাছে ওই দাবি করে আসছেন। সুখেন্দুবাবুর অভিযোগ, একাধিক চিঠি লেখা সত্ত্বেও ওই ফাইলগুলি নিয়ে গোপনীয়তা বজায় রেখেছে কেন্দ্র। এমনকী, ক’টি ফাইল আছে তা-ও জানানো হয়নি।

খুন গোষ্ঠীদ্বন্দ্বে
মাদক সরবরাহকারী দুই গোষ্ঠীর মধ্যে লড়াইয়ের জেরে গোয়ায় নাইজেরীয় খুন হয়েছে বলে বিদেশ মন্ত্রককে জানাল গোয়া সরকার। ঘটনার পরে বিক্ষোভের সময়ে ৫২ জন নাইজেরীয় ধরা হয়। বৈধ নথি না থাকলে নাইজেরীয়দের সরাতেও শুরু করেছে গোয়া সরকার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.