টুকরো খবর
তিনশো রান তাড়া করে ম্যাচ জিতল বাংলাদেশও

জয়ের দুই কারিগর সোহাগ-নাসির। ছবি: এএফপি।
উপমহাদেশে ওয়ান ডে মানেই কি এখন তিনশো রান তাড়া করে সফল হতে পারা? বাংলাদেশও রবিবার ঘরের মাঠে নিউজিল্যান্ডের ৩০৭ রানের টার্গেট ছ’উইকেট হারিয়ে টপকে গেল। চার উইকেটে জিতে তিন ম্যাচের এক দিনের সিরিজে মুশফিকুর রহিমের দল নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করল ৩-০। তা-ও তারকা অলরাউন্ডার সাকিব অল হাসান এবং মারকুটে ওপেনার তামিম ইকবালকে (দু’জনেরই চোট) মাঠের বাইরে রেখেই। তার চেয়েও তাৎপর্যের, ভারতের পর উপমহাদেশের অন্য একটি দেশেও একশো ওভারে ছ’শোর বেশি রান ওঠা। রোহিত শর্মার রানের রংমশাল দেখে ডিন জোন্স গতকালই বলেছিলেন, উপমহাদেশের পাটা উইকেট আর ছোট বাউন্ডারির মাঠ বলেই এত রান উঠছে। অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের সময় বাউন্সি পিচ আর বড় মাঠে এত বেশি রান ওঠা কঠিন। পাশাপাশি আইসিসি-র ওয়ান ডে ক্রিকেটের নতুন নিয়মের তীব্র সমালোচনা চললেও চিন্নাস্বামীর পরের দিনই ফতুলার মাঠে রানের বন্যা যেন জোন্সের কথাকেই কোথাও সমর্থন করছে। নিউজিল্যান্ডের রস টেলরের ৯৩ বলে সেঞ্চুরিও (১০৭ নঃআঃ) যে জন্য দিনের শেষে জলে গেল। শামসুর রহমানের ৯৬, নইম ইসলামের ৬৩ আর নাসির হোসেনের ৩৮ বলে অপরাজিত ৪৪ রানের দাপটে বাংলাদেশ করে ৩০৯-৬। সিরিজ জয়ের ফলে আইসিসি একদিনের ক্রিকেটে বিশ্ব র্যাঙ্কিংয়ে নয় থেকে আট নম্বরে উঠল বাংলাদেশ।

রোনাল্ডো-বেল বোঝাপড়া বাড়ছে

জুটিতে লুটি। ছবি: এএফপি।
এল ক্লাসিকোয়ে না দেখা যাক, রোনাল্ডো-বেল বোঝাপড়া ক্রমেই ধারালো হচ্ছে রিয়াল মাদ্রিদের আক্রমণে। বার্সেলোনার কাছে হারের পর লা লিগায় পরপর দু’ম্যাচে বিশ্ব ফুটবলে রেকর্ড অর্থে দলবদল করা প্রাক্তন টটেনহ্যাম তারকার পাস থেকে গোল করলেন সিআর সেভেন। শনিবার রাতে রায়ো ভালেকানো-র বিরুদ্ধে রিয়ালের কষ্টার্জিত ৩-২ গোলে জয়ের ম্যাচে কার্লো আন্সেলোত্তির দলের তিনটে গোলের মধ্যে দু’টোই এসেছে গ্যারেথ বেলের পাস থেকে। তিন গোলের দু’টো ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর, একটি করিম বেঞ্জিমা-র। যদিও দ্বিতীয়ার্ধে তাঁর দল ম্যাচের রাশ নিজেদের দখলে রাখতে না পারায় রিয়াল ‘বস’ আন্সেলোত্তি বিরক্ত। প্রবীণ ইতালীয় কোচ বলে দেন, “আগের ম্যাচে সেভিয়া-র সঙ্গেও আমরা ৩-০ এগিয়ে তার পর ওদের ম্যাচে ফিরতে দিয়েছিলাম। নিজেরা সাত গোল দিলেও তিনটে গোল হজম করতে হয়েছিল আমাদের। এ দিনও তিন গোল দিয়ে দু’গোল খেলাম। দ্বিতীয়ার্ধটা আমাদের পক্ষে জঘন্য গিয়েছে। বিপক্ষকে সুযোগ দিয়ে যে ম্যাচটা সহজে জেতা যায় সেটা কঠিন করে তোলাটা রিয়ালের মতো টিমকে মানায় না।” তবে রিয়ালের জার্সিতে এই প্রথম পরপর তিন ম্যাচে প্রথম থেকে খেলা বেলের পারফরম্যান্স মোটামুটি তৃপ্তি দিচ্ছে আন্সেলোত্তিকে। “বেল ক্রমেই এই দলের স্টাইলের সঙ্গে মানিয়ে নিচ্ছে। পরপর দু’ম্যাচে ওর গোলের পাসগুলোই সেটা বুঝিয়ে দিয়েছে।”

বিশ্বকাপ হকিতে নামার যোগ্যতা পেল ভারত
এশীয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে জাপানের কাছে হারার দিনেই ২০১৪ হকি বিশ্বকাপের টিকিট পাকা হয়ে গেল ভারতের। এশীয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত এক ঝাঁক তরুণ প্রতিভা নিয়ে তৈরি দল পাঠিয়েছে। যারা এ দিন অনভিজ্ঞ হওয়ার মাসুল দিয়ে প্রথমে গোল করে এগিয়েও ১-২ হারল জাপানের কাছে। টুর্নামেন্টের প্রথম ম্যাচে চিনের কাছে ০-১ হেরেছিল ভারত। তবে এই মুহূর্তে ভারতীয় হকির জন্য মাঠের ভেতরে যদি শুধুই দুঃসংবাদ থাকে, তা হলে মাঠের বাইরে সুখবর এল আজ। তা সে যতই কপাল জোরে হোক! নিউজিল্যান্ডের স্ট্রাটফোর্ডে ওশেনিয়া কাপ কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এ দিন আন্তর্জাতিক হকি ফেডারেশন জানাল, ২০১৪ বিশ্বকাপের যোগ্যতা পেয়ে গিয়েছে ভারত। হকিতে যে কোনও কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জয়ী সরাসরি বিশ্বকাপে নামার যোগ্যতা অর্জন করে। কিন্তু হকি ওয়ার্ল্ড লিগের শেষ চারে ভাল খেলায় নিউজিল্যান্ডের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়া অস্ট্রেলিয়ার পুরুষ ও মহিলা দল আগেই বিশ্বকাপের যোগ্যতা পায়। তাই আন্তর্জাতিক হকি ফেডারেশন সিদ্ধান্ত নেয়, হকি ওয়ার্ল্ড লিগে সেরা তিনের বাইরে যারা সেমিফাইনাল খেলেছে, তারা ওয়ার্ল্ড কাপে নামতে পারবে। রটারডামে হকি ওয়ার্ল্ড লিগের সেমিফাইনাল পর্বে ষষ্ঠ হয় ভারতের পুরুষ দল। তার জোরেই এ দিন এল বিশ্বকাপের টিকিট।

ফেডারেশনকে চিঠি মহমেডানের
লাজং এফসি-র বিরুদ্ধে হারের পরই রেফারিং নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিল মহমেডান। ক্ষুব্ধ কোচ আবদুল আজিজ কর্তাদের কাছে এই বিষয়ে অভিযোগ জানানোর পর, ম্যাচের চব্বিশ ঘণ্টার মধ্যে ফেডারেশনের কাছে রেফারির বিরুদ্ধে চিঠি দিল মহমেডান। সাদা-কালো শিবিরের দাবি, রেফারি অন্যায় ভাবে লাজংকে পেনাল্টি দিয়েছেন। একই সঙ্গে মহমেডানের একটি পেনাল্টি দেননি। অকারণে তাদের ফুটবলারদের কার্ড দেখিয়েছেন। মহমেডানের অন্যতম কর্তা কামারুদ্দিন বললেন, “শিলংয়ে রেফারি পুরো ম্যাচ লাজংকে টেনেই খেলিয়েছেন। আমাদের বিরুদ্ধে যাবতীয় সিদ্ধান্ত নিয়েছেন। তাই আমরা ফেডারেশন কর্তাদের অভিযোগের চিঠি দিয়েছি।”

বার্ডের ‘আঙুলে’ অন্তর্বাস, কন্ডোম

তাঁর ওই আঙুল কত বাঘা বাঘা ব্যাটসম্যানের ক্রিজে ‘মৃত্যু’ ঘোষণা করেছে। বছরের পর বছর। বিশ্ব ক্রিকেটের সেই সম্ভবত সর্বকালের সেরা আম্পায়ার ডিকি বার্ডের ব্রোঞ্জ মূর্তির আঙুলে এখন দর্শনার্থীরা যে যা পাচ্ছেন গুঁজে দিয়ে যাচ্ছেন। কুমড়ো দিয়ে তৈরি মুখ-টুখ থেকে শুরু করে মেয়েদের অন্তর্বাস! এমনকী কন্ডোম-ও বাদ নেই! ইয়র্কশায়ারে তাঁর জন্মস্থান বার্নস্লে-তে বার্ডের পূর্ণাবয়ব মূর্তি বসানো। বোলিং প্রান্তের স্টাম্পের পিছনে দাঁড়িয়ে তিনি যে ভাবে ডান হাতের তর্জনী তুলে আউটের আবেদনে সাড়া দিতেন, ঠিক সেই ভঙ্গির ব্রোঞ্জ মূর্তি। কিন্তু এখন সেই ‘তর্জনী’ ভর্তি নানান অপ্রয়োজনীয় জিনিসে। শেষ পর্যন্ত বার্ডকে ‘বাঁচা’তে তাঁর মূর্তির ভাস্কর গ্রাহাম ইবসন সিদ্ধান্ত নিয়েছেন মূর্তির বেদি আরও তিন ফুট উঁচু করার। যাতে দর্শনার্থীরা বার্ডের আঙুল ছুঁতে না পারেন। স্বয়ং বার্ড অবশ্য হাসতে হাসতে বলেছেন, “এটা বার্নস্লের রসিকতা, ইয়র্কশায়ারের রসিকতা।” প্রাক্তন আন্তর্জাতিক আম্পায়ার বরং চিন্তিত, সেই ‘রসিকতা’ করতে গিয়ে কোনও দর্শনার্থী তাঁর মূর্তির উপর পড়েটড়ে গিয়ে চোট না পান!

লেওয়ানডস্কির পিছনে তিন ক্লাব
ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। চেলসি। বার্সেলোনা। বরুসিয়া ডর্টমুন্ডের সুপারস্টার স্ট্রাইকার লেওয়ানডস্কিকে এ মরসুমের মাঝপথে পেতে ঝাঁপিয়ে পড়েছে বিশ্ব ফুটবলের তিন মেগা ক্লাব। জানুয়ারিতে ফিফা-র শীতকালীন দলবদলের ‘উইন্ডো’ খুলবে। মরসুমের মাঝপথেও যাতে ফুটবলাররার ‘ট্রান্সফার’-এর সুযোগ পান। ইউরোপীয় ফুটবল মহলের খবর, লেওয়ানডস্কি পুরনো ক্লাব ছেড়ে চিরপ্রতিদ্বন্দ্বী বায়ার্ন মিউনিখে চুক্তি করবেন। কিন্তু শেষ আঠারো মাস জার্মান গোলগেটারের গতিবিধির উপর তীক্ষ্ন নজর রেখে যাচ্ছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। অ্যালেক্স ফার্গুসন ১৮০ লাখ পাউন্ড লেওয়ানডস্কির পিছনে খরচ করতে না চাইলেও ম্যান ইউয়ের নতুন ‘বস’ ডেভিড মোয়েস এখন শোনা যাচ্ছে, প্রচণ্ড আগ্রহী ডর্টমুন্ড তারকাকে পেতে। লেওয়ানডস্কি এলে নাকি ওয়েন রুনি-কেও ছেঁটে ফেলতে পারেন মোয়েস। দৌড়ে চেলসি আর বার্সা-ও আচমকা ঢুকে পড়েছে। মোরিনহো যে ক্লাবে কোচিং করান সেখানে অন্তত একজন মহাতারকাকে সই করান বলে ধারণা চালু। মেরিনহোর চেলসি এ বার তাই লেওয়ানডস্কির ব্যাপারে আগ্রহী। আর বার্সা-ও নেইমার-মেসির পাশে লেওয়ানডস্কিকে এনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে আরও শক্তি বাড়িয়ে লড়ার কথা ভাবা শুরু করেছে বলে খবর।

হেডেনের তোপে ক্রিকেট অস্ট্রেলিয়া
সিরিজ ২-২ থাকা অবস্থায় কোন যুক্তিতে বেঙ্গালুরুতে নির্ণায়ক ওয়ান ডে-র ঠিক আগেই দলের সেরা বোলার মিচেল জনসনকে অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট দেশে ফেরত পাঠাল? এবং কোন যুক্তিতে ক্রিকেট অস্ট্রেলিয়া-ও বর্তমানকে অস্বীকার করে ভবিষ্যতের কথা ভেবে জনসনকে ঘরোয়া শেফিল্ড শিল্ডে খেলতে ডেকে নিল, তার মাথামুণ্ডু কিছুই বুঝতে পারছেন না ম্যাথু হেডেন। ভারত-অস্ট্রেলিয়া সিরিজে রান-ঝড়ের মধ্যে দু’দল মিলিয়ে সবচেয়ে ভাল পারফরম্যান্স ছিল জনসনের। তাঁকেই সিরিজ যুদ্ধের ম্যাচের আগে অস্ট্রেলীয় বোর্ড দেশে ফেরত আনে আসন্ন অ্যাসেজ সিরিজের প্রস্তুতি নেওয়ার জন্য। হেডেন এসেছিলেন ভারতে পুরো সিরিজের টিভি ধারাভাষ্য দিতে। গোটা ব্যাপারটা দেখে ক্ষুব্ধ প্রাক্তন অস্ট্রেলীয় ওপেনার বলছেন, “আমাদের সিরিজ হারের চেয়েও আমার কাছে বেশি হতাশাজনক মিটেলের মোক্ষমসময়ে দেশে ফেরত যাওয়া। যার পিছনে ওর কোনও দোষ নেই। পুরোটা অস্ট্রেলীয় টিম ম্যানেজমেন্ট আর বোর্ডের সিদ্ধান্ত। যে সিদ্ধান্তের কোনও মাথামুণ্ডু নেই। অন্তত আমি বুঝিনি। মিচেল তো আন্তর্জাতিক ম্যাচ প্র্যাক্টিসের মধ্যেই ছিল। ফর্মেও রয়েছে। বরং আন্তর্জাতিক সিরিজ খেলতে খেলতে এ ভাবে ব্যাঘাত ঘটায় মিচেল ছন্দ নষ্ট হারাতেও পারে।”

প্যারিসে ছিনতাই দেল পোত্রোর
প্যারিস মাস্টার্স খেলে লন্ডনে এটিপি ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস খেলতে যাওয়ার পথে প্রচুর দামী জিনিসপত্র চুরি গেল দেল পোত্রোর। বিশ্বের পাঁচ নম্বর টেনিস তারকা প্যারিস ট্রেন স্টেশনে একঝাঁক সইশিকারীর আব্দার মেটাচ্ছিলেন। ভিড়ের মধ্যে আচমকা আবিষ্কার করেন তাঁর ব্রিফকেস নেই। চোরেরা প্রচুর ইউরো সমেত নিয়ে গিয়েছেন দেল পোত্রোর পাসপোর্টও। তবে আর্জেন্তিনীয় সবচেয়ে কষ্ট পাচ্ছেন, চুরি যাওয়া তাঁর ব্রিফকেসে সদ্য রোমে পোপ ফ্রান্সিসের থেকে উপহার পাওয়া জপমালা থাকায়। ‘‘পোপের আশীর্বাদ হারালাম ভেবে ভীষণ খারাপ লাগছে,” বলেছেন তিনি।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষে বিরাট
সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিংহ ধোনির পর ওয়ান ডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আর এক ভারতীয়। বিরাট কোহলি। সদ্য শেষ হওয়া সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৪.৬৬ গড়ে ৩৪৪ রান করায় আইসিসির ওডিআই র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসেন বিরাট। তাঁর ২৫তম জন্মদিনের উৎসবে যে কৃতিত্ব নিশ্চিত ভাবেই আলাদা মাত্রা যোগ করবে। বিরাটের দাপটে দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন দক্ষিণ আফ্রিকার হাসিম আমলা। দু’জনের ব্যবধান ১৩ রেটিং পয়েন্ট। একই সিরিজে ৪৭৮ রান করে কেরিয়ারে প্রথম তিন নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার জর্জ বেইলি। শিখর ধবনও কেরিয়ারে প্রথম ২০-তে। ১২ ধাপ এগিয়ে শিখর র‌্যাঙ্কিংয়ে ১১ নম্বরে আর সিরিজের সেরা রোহিত শর্মা ৪৯১ রান করে ১৫ নম্বরে। সুরেশ রায়নার র‌্যাঙ্কিং ১৯। ফলে ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে প্রথম ২০-তে এখন পাঁচ ভারতীয় ব্যাটসম্যান।

জাডেজার জরিমানা
শেন ওয়াটসনের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়ার জন্য ম্যাচ ফি-র ১০ শতাংশ জরিমানা করা হল রবীন্দ্র জাডেজাকে। শনিবার বেঙ্গালুরুতে ওয়াটসনকে আউট করার পর ব্যাটসম্যানের উদ্দেশে কটুক্তি করেন জাডেজা। যার জেরে ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট ভারতীয় অলরাউন্ডারকে এই শাস্তি দেন।

অন্য খেলায়
বর্ধমান জেলা জিমন্যাস্টিক্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে রাজ্য অনূর্ধ্ব-১৪ আর্টিস্টিক জিমন্যাস্টিক্সে বালক ও বালিকাদের বিভাগে সেরা যথাক্রমে সত্যজিৎ মণ্ডল ও রীতু দাস।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.