টুকরো খবর
আলোর উৎসবে অন্ধকার গঞ্জাম
আলোর উৎসবের দিন অন্ধকারে ওড়িশার গঞ্জাম। সারা দেশ যখন আলোয় সেজে উঠেছে, তখন পিলিন আক্রান্ত শহর গঞ্জাম রইল অন্ধকারেই। গত ১২ অক্টোবর ওড়িশা এবং অন্ধ্রের উপকূলে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় পিলিন। তার জেরে গঞ্জামে এখনও আসেনি বিদ্যুৎ সংযোগ। তাই অন্ধকারে কাটছে দীপাবলির রাতটাও। প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ওড়িশা ও অন্ধ্র পরিদর্শনে আসার কথা থাকলেও তিনি তাঁর সফর বাতিল করেছেন। তবে প্রধানমন্ত্রীর তহবিল থেকে পিলিনে মৃতদের পরিবার পিছু দুই লক্ষ টাকা ও আহতদের পরিবারকে পঞ্চাশ হাজার টাকা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

মোদীকে লতার প্রশংসায় ব্যথিত কংগ্রেস
লতা মঙ্গেশকর নরেন্দ্র মোদীকে সমর্থন করায় ব্যথিত কংগ্রেস। শুক্রবার একটি অনুষ্ঠানে হাজির ছিলেন মোদী, লতা ও আশা ভোঁসলে। সেখানেই লতা বলেন, “নরেন্দ্রভাই আমার ভাইয়ের মতো। আমরা সবাই চাই তিনি প্রধানমন্ত্রী হোন।” কংগ্রেস মুখপাত্র ভক্তচরণ দাস বলেন, “লতাজির কণ্ঠে ব্যথা ও সংবেদনশীলতার সন্ধান পাওয়া যায়। মোদীর মধ্যে সংবেদনশীলতারই একান্ত অভাব। লতাজি মোদীর প্রশংসা করলে সারা দেশ ব্যথিত হয়।” লতাকে নিয়ে মন্তব্য করতে রাজি নন কংগ্রেসের সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহ। ‘হিন্দু তালিবান’কে কখনই সফল হতে দেবেন না বলে জানিয়েছেন তিনি।

পুরনো খবর:

দিল্লির আগুনে ছয় জনের মৃত্যুর আশঙ্কা
দিল্লির একটি কাপড়ের কারখানায় আগুন লেগে ৬ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা পুলিশের। দমকল জানিয়েছে, আজ সন্ধ্যায় মধ্য দিল্লির নিউ রাজনীত নগরে একটি দু’তলা কাপড় কারখানায় আগুন লাগে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রথমে বাড়ির নীচের তলায় আগুন লাগে। তখন ভিতরে ছিলেন বেশ কয়েক জন কর্মী। তার পরে আগুন কারখানার অন্যান্য তলায় ছড়িয়ে পড়ে। দমকল জানিয়েছে, তারা সন্ধ্যা ছ’টা নাগাদ আগুন লাগার খবর পায়। পাঠানো হয় সাতটি ইঞ্জিন। দমকল পৌঁছনোর আগেই অবশ্য গোটা কারখানায় আগুন ছড়িয়ে পড়েছিল। অনেক রাত পর্যন্ত ত্রাণ ও উদ্ধারকার্য চলে। শর্ট সার্কিট থেকেই আগুন লাগে বলে প্রাথমিক ভাবে পুলিশের অনুমান। তবে আরও তদন্ত করা হবে বলে জানিয়েছে তারা।

ট্রেন থেকে লাফিয়ে ট্রেনে কাটা ১০
ট্রেনে আগুন লাগার গুজবে লাফিয়ে নেমেছিলেন বেশ কিছু যাত্রী। উল্টো দিক থেকে আসা ট্রেনের ধাক্কায় মৃত্যু হল তাঁদের মধ্যে ১০ জনের। আহত আট জন। শনিবার সন্ধ্যা সাতটা নাগাদ অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম স্টেশনের কাছে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পূর্ব উপকূল রেল। বিজয়নগরমের কাছেই গোটলাম স্টেশন। শনিবার সন্ধ্যা সাতটা নাগাদ গোটলামের কাছে ধানবাদ-আলেপ্পি এক্সপ্রেসে আগুন লাগার গুজব রটে। চেন টেনে ট্রেন থামান যাত্রীরা। লাফিয়ে নামেন বেশ কয়েক জন যাত্রী। পাশের লাইনে উল্টো দিক থেকে আসছিল রায়গড়া-বিজয়ওয়াড়া এক্সপ্রেস। তাতে চাপা পড়ে যান তাঁরা। মৃত্যু হয় দশ জনের। আহত হন আট জন। দমকল ও জরুরি পরিষেবা কর্মীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

নিহত জওয়ান
মাওবাদীদের গুলিতে মৃত্যু হল ঝাড়খণ্ড সশস্ত্র পুলিশের এক জওয়ানের। জখম আরও একজন। পুলিশ জানিয়েছে, তাঁর নাম প্রশান্ত রায়। বাড়ি শিলিগুড়িতে। পূর্ব সিংভূমের গুরাবান্দা থানা এলাকায় তল্লাশি চালানোর সময় মাওবাদীরা ঝাড়খণ্ড সশস্ত্র পুলিশ (জ্যাপ-১) জওয়ানদের উপরে হামলা চালায়। রাঁচি পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল এম এল মীনা জানিয়েছেন, প্রশান্তের মাথায় গুলি লাগে। ৮টি মোটরসাইকেলে ওই এলাকায় টহল দিচ্ছিলেন রাজ্য পুলিশের জওয়ানরা। তাঁর সঙ্গে ছিলেন দেবেন্দ্র প্রধান। আচমকা একটি ল্যাণ্ডমাইন বিস্ফোরণ হয়। ছিটকে পড়েন দু’জনেই। জঙ্গলের ভিতর থেকে জওয়ানদের দিকে গুলি চালাতে থাকে মাওবাদীরা। একটি গুলি প্রশান্তের কপালে লাগে। আহত দেবেন্দ্র দার্জিলিং-এর বাসিন্দা।

তদন্তের নির্দেশ
বছর আঠাশের এক স্কুল শিক্ষিকার মৃত্যুকে ঘিরে চাঞ্চল্য ছড়াল ওড়িশায়। ২৭ অক্টোবর এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি ইতিশ্রী প্রধান নামে এই শিক্ষিকার গায়ে আগুন লাগিয়ে দেয়। গত শনিবার তাঁর মৃত্যু হয়। তার পরই সাধারণ মানুষ বিক্ষোভ দেখায় যে তাঁকে ধর্ষণ করে খুন করেছে ওই ব্যক্তি। শিক্ষিকা মৃত্যুর প্রকৃত কারণ জানার জন্য রাজ্য সরকার পুলিশের অপরাধ দমন শাখাকে তদন্তের নির্দেশ দিয়েছেন। অন্য দিকে, ওড়িশার মুখ্যমন্ত্রী ইতিশ্রীর পরিবারকে দশ লক্ষ টাকা দেবে বলেও জানিয়েছেন।

বুদ্ধের পবিত্র চিহ্ন অরুণাচলে
কপিলাবস্তুতে সংরক্ষিত বুদ্ধদেবের ২৪টি পবিত্র চিহ্ন (অস্থিভস্ম, ব্যবহৃত সামগ্রী)-এর মধ্যে চারটিকে নিয়ে যাওয়া হচ্ছে অরুণাচল প্রদেশে। রাজ্যের কার্মিক এবং আধ্যাত্মিক বিভাগের চেয়ারম্যান টি জি রিমপোচে বলেন, “অরুণাচলবাসীর কাছে প্রথমবার বুদ্ধের পবিত্রচিহ্ন দেখার সুযোগ এসেছে। আশা করি, বুদ্ধের আদর্শ তাঁদের নতুনভাবে উদ্বুদ্ধ করবে।” রিনপোচে জানান, ১৫ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত তাওয়াং-এর মঠে পবিত্র চিহ্নগুলি রাখা হবে। ২ ডিসেম্বর পর্যন্ত সে গুলি থাকবে বমডিলা মঠে। ৩ থেকে ১২ ডিসেম্বর, নামসাইয়ের গোল্ডেন প্যাগোডায় পবিত্র চিহ্নগুলি রাখা থাকবে। ১৩ ডিসেম্বর সে গুলি নিয়ে যাওয়া হবে দিল্লির জাতীয় সংগ্রহশালায়।

নিহত জওয়ান
মাওবাদীদের গুলিতে মৃত্যু হল ঝাড়খণ্ড সশস্ত্র পুলিশের এক জওয়ানের। জখম আরও একজন। পুলিশ জানিয়েছে, তাঁর নাম প্রশান্ত রায়। বাড়ি শিলিগুড়িতে। পূর্ব সিংভূমের গুরাবান্দা থানা এলাকায় তল্লাশি চালানোর সময় মাওবাদীরা ঝাড়খণ্ড সশস্ত্র পুলিশ (জ্যাপ-১) জওয়ানদের উপরে হামলা চালায়। রাঁচি পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল এম এল মীনা জানিয়েছেন, প্রশান্তের মাথায় গুলি লাগে। ৮টি মোটরসাইকেলে ওই এলাকায় টহল দিচ্ছিলেন রাজ্য পুলিশের জওয়ানরা। সঙ্গে ছিলেন দেবেন্দ্র প্রধান। একটি গুলি প্রশান্তের কপালে লাগে। আহত দেবেন্দ্র দার্জিলিং-এর বাসিন্দা।

তদন্তের নির্দেশ
বছর আঠাশের এক স্কুল শিক্ষিকার মৃত্যুকে ঘিরে চাঞ্চল্য ছড়াল ওড়িশায়। ২৭ অক্টোবর এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি ইতিশ্রী প্রধান নামে ওই শিক্ষিকার গায়ে আগুন লাগিয়ে দেয়। শনিবার তাঁর মৃত্যু হয়। তার পরই সাধারণ মানুষ বিক্ষোভ দেখায় যে তাঁকে ধর্ষণ করে খুন করেছে ওই ব্যক্তি। শিক্ষিকা মৃত্যুর প্রকৃত কারণ জানার জন্য রাজ্য পুলিশের অপরাধ দমন শাখাকে তদন্তের নির্দেশ দিয়েছে। অন্য দিকে, ওড়িশার মুখ্যমন্ত্রী ইতিশ্রীর পরিবারকে দশ লক্ষ টাকা দেবে বলেও জানিয়েছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.