টাটকা খবর
মুখ্যমন্ত্রী নারাজ, ভেস্তে গেল ডিভিসি-রাজ্য বৈঠক
জল ছাড়া নিয়ে সোমবার ডিভিসি-র কর্তাদের সঙ্গে সেচসচিবের বৈঠক হল না। প্রশাসনের বিভিন্ন মহল থেকে এই বৈঠকের ব্যাপারে মুখ্যমন্ত্রীর আপত্তির কথা জেনে ডিভিসি-র কর্তারা এ দিন আর জলসম্পদ ভবনে যাননি। এ দিনই রাতে ডিভিসি কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, যে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা সাইক্লোন, অতিবৃষ্টি এবং অন্যান্য নদীর ফুঁসে ওঠার কারণে। ডিভিসি-র ছাড়া জলে কারও জীবনহানি হয়নি। সেচসচিবের সঙ্গে ডিভিসি-র বৈঠকের কথা শুনে রবিবারই মুখ্যমন্ত্রী তাঁর ঘনিষ্ঠ মহলে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেছেন, ডিভিসি-র কর্তারা সেচসচিবের সঙ্গে বৈঠক করবেন বলেছেন। অথচ, গোটা বিষয়টি দেখছেন তিনি নিজে। এ ছাড়াও মমতা মনে করেন, এই ব্যাপারে ডিভিসি-র সঙ্গে বৈঠক করার কোনও দরকার নেই। ডিভিসি সূত্রে খবর, এ দিনের বৈঠকের জন্য যাবতীয় নথিপত্র নিয়ে সংস্থার কর্তারা প্রস্তুত ছিলেন। মাইথন থেকে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকেরা কলকাতায় চলে এসেছিলেন। কিন্তু বৈঠক নিয়ে খোদ মুখ্যমন্ত্রীর আপত্তির কথা জানতে পেরে ডিভিসি কর্তৃপক্ষ আর রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করেননি। তবে সংস্থার চেয়ারম্যান রবীন্দ্রনাথ সেন রাজ্যের মুখ্যসচিব সঞ্জয় মিত্রকে চিঠি দেবেন বলে জানা গিয়েছে। ওই চিঠিতে দু’পক্ষের মধ্যে বৈঠকের আবেদন জানানো হবে। এ দিকে, সোমবার ডিভিসি-র পাঞ্চেত জলাধার থেকে ১০ হাজার কিউসেকের কিছু বেশি এবং মাইথন জলাধার থেকে ছ’হাজার কিউসেকের মতো জল ছাড়া হয়েছে। প্লাবিত জেলাগুলির পরিস্থিতিও এখন অনেকটাই নিয়ন্ত্রণে। বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রে জানা যাচ্ছে, জলের তোড়ে প্রায় ২০ হাজার ঘর ভেঙেছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৪ হাজার বাড়ি। হাওড়া, হুগলি, বর্ধমান এবং দুই মেদিনীপুরের ৬৮৩৭টি গ্রামের প্রায় ১৪ লক্ষ মানুষ ক্ষয়-ক্ষতির শিকার হয়েছেন। তবে ত্রাণ নিয়ে মানুষ এবং বিরোধীদের কোনও অভিযোগ নেই বলেই এ তিনি দাবি করেছেন মন্ত্রী জাভেদ খান।

সারদা-কাণ্ডে বক্তব্য জানাতে রাজ্যকে শেষ সুযোগ সুপ্রিম কোর্টের
সারদা-কাণ্ডে কেন সিবিআই তদন্ত হবে না, তার জবাব দেওয়ার জন্য রাজ্য সরকারকে আরও এক বার সুযোগ দিল সুপ্রিম কোর্ট। তবে এটাই যে শেষ সুযোগ, সোমবার তা-ও জানিয়ে দিয়েছে সর্বোচ্চ আদালত। রাজ্য সরকারের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে এ দিন সুপ্রিম কোর্টের বিচারপতি টি এস ঠাকুর বলেছেন, আগামী ৬ সপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে এ ব্যাপারে জবাব দিতে হবে।
সারদা-কাণ্ড নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে গড়িমসির যে অভিযোগ উঠেছে, তাকেই এ দিন নিশানা করেছে বিরোধী বামেরা। বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র এ দিন বলেন, “আগে এঁরা সব বিষয়ে সিবিআই তদন্ত চাইতেন! এখন সিবিআই চাইছেন না! সময় নিচ্ছেন। অনেক কিছু আড়াল করার আছে! তাই ভয় পাচ্ছেন!”
সিবিআই অবশ্য সুপ্রিম কোর্টকে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, সারদা-কাণ্ডের তদন্তে তারা প্রস্তুত। যে সমস্ত গরিব মানুষ সারদায় অর্থ সঞ্চয় করেছিলেন, প্রয়োজনে তাঁদেরও তালিকা তারা তৈরি করতে পারে।

খিদিরপুরে মিনিবাস উল্টে আহত
সোমবার সন্ধ্যায় খিদিরপুর উড়ালপুলের উপর উল্টে গেল হাওড়া-মেটিয়াবুরুজ রুটের যাত্রীবোঝাই মিনিবাস। বাসটি ধর্মতলা থেকে মেটিয়াবুরুজ যাচ্ছিল। দুর্ঘটনার ফলে মিনিবাসটি আড়াআড়ি ভাবে উল্টে যাওয়ায় অপরিসর উড়ালপুলে যান চলাচল সাময়িক ভাবে বন্ধ হয়ে যায়। এর ফলে এলাকায় প্রবল যানজটের সৃষ্টি হয়। তবে রাতের মধ্যে যান চলাচল স্বাভাবিক হয়। প্রাথমিক ভাবে মিনিবাস থেকে আহত যাত্রীদের উদ্ধারের কাজে এগিয়ে আসেন স্থানীয় বাসিন্দারা। সন্ধ্যা পর্যন্ত এই দুর্ঘটনায় আহত ১ মহিলা-সহ যাত্রীকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছেন বিপর্যয় মোকাবিলাকারী দল-সহ ডি সি (বন্দর) বি সলোমন নেশাকুমার। তিনি বলেন, বাসটির গতি অত্যন্ত বেশি থাকায় সেটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। বাসটির ডান দিকের চাকাটি খারাপ থাকায় চালক ব্রেক কষলেও বাসটি নিয়ন্ত্রণ হারায়। স্থানীয়দের অভিযোগ, এই রাস্তাটি অত্যন্ত খারাপ হওয়ায় এখানে মাঝেমধ্যেই দুর্ঘটনা ঘটে।

ফের বানভাসি হাওড়া
পুজো কাটতে না কাটতেই ফের বানভাসি হাওড়া। বর্ষার মরসুমে এই নিয়ে তৃতীয় বার।
রবিবার রাতের বাঁধভাঙা বৃষ্টিতে এ বারেও জল জমে যায় হাওড়া পুর-এলাকার ৫০টি ওয়ার্ডের মধ্যে কমপক্ষে ২০টিতে। নর্দমা উপচে রাস্তার জমা পাঁকজল ঢুকে পড়ে কলকারখানা, ঘরবাড়ি, দোকানের মধ্যে। বহু এলাকায় সোমবার সন্ধ্যা পর্যন্ত সেই জল নামেনি। ফলে দিনভর চূড়ান্ত নাজেহাল হন বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দারা। পুরসভার পক্ষ থেকে স্বীকার করা হয়েছে, পাম্প চালিয়েও এখনও অনেক ওয়ার্ড থেকে জল নামানো যায়নি। জল না নামার কারণ হিসেবে মেয়র মমতা জায়সবালের যুক্তি হল, নদী-নালা, খালবিল সব জলে ভরে রয়েছে। পাম্প করে জল ফেলার জায়গা পাওয়া যাচ্ছে না। তাই জল নামানো যাচ্ছে না বহু এলাকা থেকে।

ফের লিফট বিভ্রাট নবান্নে, বিরক্ত মমতা
নবান্নে ফের লিফট বিভ্রাট। পুজোর ছুটির পরে সোমবারই কাজে যোগ দিতে আসেন সরকারি কর্মীরা। কিন্তু অফিস টাইমে লিফট বিভ্রাটে তাঁদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে তদারকি করে পরিস্থিতি সামাল দিয়েছেন। বার বার এমন ঘটনা ঘটায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন, আজকের মধ্যে সমস্যার সমাধান না হলে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। নবান্নে সব মিলিয়ে পাঁচটি লিফট। তার মধ্যে দু’টি ভিআইপিদের জন্য। আর বাকি তিনটি সাধারণ কর্মীদের। এমনিতেই লিফটগুলির গতি বেশ শ্লথ। ফলে অফিস টাইমে বেশ চাপ থাকে সেগুলির উপর। সোমবার সকাল সাড়ে ১০টার পর থেকে নবান্নে কর্মীদের ভিড় বাড়তে থাকে। তার মধ্যে একটি লিফট হঠাৎই খারাপ হয়ে যায়। ফলে বাকি দু’টির উপর চাপ পড়ে। পাশাপাশি নীচে কর্মীদের লাইনও লম্বা হতে থাকে। বাড়তে থাকে অসন্তোষ। এর মধ্যেই বেলা পৌনে ১২টা নাগাদ নবান্নে এসে পৌঁছন মুখ্যমন্ত্রী। লিফটের এই দশা দেখে বিরক্ত হন তিনি। সাধারণের জন্য খুলে দেওয়া হয় ভিআইপি লিফটগুলি। কিছু ক্ষণ নিজে দাঁড়িয়ে থেকে পরিস্থিতি সামাল দেন মুখ্যমন্ত্রী। গত ৭ অক্টোবর উদ্বোধনের পর নবান্নে প্রথম কাজের দিনেই লিফট বিগড়ে গিয়েছিল। তার পর লিফটিগুলির গতি বাড়াতে একটি জার্মান সংস্থার সাহায্য নেওয়ার কথাও বলা হয়েছিল। সেই সংস্থার লোকজনের আসার কথা আগামী ৩০ অক্টোবর।

বাম আপত্তি খারিজ, প্রাক্তন ডিজি-র অন্তর্ভুক্তি মানবাধিকার কমিশনে
বামেদের আপত্তি অগ্রাহ্য করেই রাজ্য মানবাধিকার কমিশনের সদস্য হিসাবে রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি নপরাজিত মুখোপাধ্যায়কে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন সদস্য মনোনয়ন করার জন্য সংশ্লিষ্ট কমিটির বৈঠক বসেছিল সোমবার। বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র সেখানে নপরাজিতবাবুর নামে আপত্তি পেশ করেছেন। কিন্তু বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে পাশে পাওয়ায় সংখ্যাগরিষ্ঠ মতের বিচারে প্রাক্তন ডিজি-র নামে সবুজ সঙ্কেত দেওয়ার জন্য রাজ্যপালের কাছে ফাইল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।
বিরোধী দলনেতার বক্তব্য, মানবাধিকার কমিশনের সদস্য, প্রাক্তন বিচারপতি নারায়ণচন্দ্র শীলের মেয়াদ আগে ফুরোচ্ছে। তাঁর শূন্যস্থান আগে পূরণ করা হোক। তার পরে প্রাক্তন আইএএস সৌরীন রায়ের জায়গায় নতুন সদস্য নেওয়া যেতে পারে। কিন্তু মুখ্যমন্ত্রী আগে দ্বিতীয় পদটিতেই নতুন সদস্য চান। সেই পদে নপরাজিতবাবুর নামে সূর্যবাবুর মূল আপত্তির কারণ, ওই আইপিএস গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ডিজি পদেই ছিলেন। দমদমের ক্রাইস্ট চার্চ স্কুলে পুলিশি নিষ্ক্রিয়তা-সহ পুলিশের বিরুদ্ধে যে সব অভিযোগ মানবাধিকার কমিশনের কাছে এখন বিচার্য, তার অনেকগুলি ঘটনার সময়েই রাজ্য পুলিশের শীর্ষ কর্তা ছিলেন নপরাজিতবাবু। যিনি অভিযুক্ত, তিনিই আবার বিচারক কমিশনের সদস্য হবেন, নীতিগত ভাবে এই ঘটনা মানা যায় না বলে আপত্তি তোলেন সূর্যবাবু। কিন্তু মুখ্যমন্ত্রীর বক্তব্য, নপরাজিতবাবুকে ডিজি করেছিল বামফ্রন্ট সরকারই। তা ছাড়া, অভিযোগ অনেকের বিরুদ্ধেই থাকে। এই ধরনের পদে সর্বসম্মতির ভিত্তিতে নিয়োগ হওয়াই দস্তুর বলে এ দিনের বৈঠকে সূর্যবাবু প্রস্তাব দেন, পরে অন্য কোনও নাম নিয়ে সহমতের চেষ্টা করা যেতে পারে। কিন্তু সে প্রস্তাবও মানা হয়নি।

উন্নাও কাণ্ডে হস্তক্ষেপে ‘না’ সুপ্রিম কোর্টের
উন্নাওয়ে সোনার সন্ধানে খননকার্যে এখনই কোনও রকম হস্তক্ষেপে নারাজ সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে চার সপ্তাহ পরে সিদ্ধান্তে আসবে সর্বোচ্চ আদালত। আইনজীবী এম এল শর্মার দায়ের করা জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পি সদাশিবম বলেন, “যাবতীয় সংবেদনশীল ঘটনায় আদালত হস্তক্ষেপ করতে পারে না। যদি সেখানে এক হাজার টন সোনা পাওয়া যায় তা হলে সকলেই খুশি হবেন। কিন্তু কোনও ধারণার উপর ভিত্তি করে আদালত এগোতে পারে না।” উত্তরপ্রদেশের উন্নাও এলাকায় সোনার সন্ধানে খননকাজ চালাচ্ছে আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)।

সাংসদ পদ খোয়ালেন কংগ্রেসের রশিদ মাসুদ
আজ রাজ্যসভার সদস্যপদ খোয়ালেন কংগ্রেস সাংসদ রশিদ মাসুদ। কোনও সাংসদ বা বিধায়কের ২ বছরের বেশি সাজা হলে জনপ্রতিনিধি থাকতে পারবেন না বলে এর আগেই রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের ওই রায়ের পর প্রথম কোনও সাংসদ রাজ্যসভার পদ খোয়ালেন। ত্রিপুরার জন্য বরাদ্দ মেডিক্যাল কলেজের আসনে প্রতারণা করে অযোগ্যপ্রার্থীদের সুযোগ দেওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। গত ১৯ সেপ্টেম্বর ভারতীয় দণ্ডবিধির ১২০-বি, ৪২০ ও ৪৬৮ ধারায় মাসুদকে দোষী সাব্যস্ত করে সিবিআই-এর বিশেষ আদালত। তাঁকে চার বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।

সীমান্তে গুলিবর্ষণ নিয়ে সরব ওমর
পাকিস্তান যদি লাগাতার সংঘর্ষবিরতি লঙ্ঘন করে তা হলে কেন্দ্রকে বিকল্প কোনও ব্যবস্থা করতে বললেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। পাশাপাশি, কাশ্মীর নিয়ে মার্কিন হস্তক্ষেপ নিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ যে দাবি করেছেন, সে ব্যাপারে মুখ্যমন্ত্রী ওমরের কড়া প্রতিক্রিয়া: ‘‘ পাক প্রধানমন্ত্রী এই সংঘর্ষবিরতি লঙ্ঘনের ঘটনায় নিজে জড়িত না কি তিনি এই পরিস্থিতি আয়ত্তে আনতে অপারগ, এটা আমি বুঝতে পারছি না। তবে সীমান্ত লাগোয়া গ্রামের মানুষদের জীবন অতিষ্ঠ করে তুলছে যে শক্তি তাকে পরাস্ত করতেই হবে।’’
গত তিন মাস ধরে প্রায় প্রতি দিনই সংঘর্ষবিরতি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনারা গুলিবর্ষণ করছে বলে অভিযোগ উঠেছে। আতঙ্কে গ্রামছাড়া বহু মানুষ। নিহত ও আহত হয়েছেন বেশ কয়েক জন জওয়ান। এ বছরেই ১৩৬ বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করে পাক সেনারা গুলিবর্ষণ করেছে, যা গত আট বছরের মধ্যে সর্বাধিক। এই দাবি সেনাবাহিনীর। যদিও পাকিস্তানের তরফ থেকে সমগ্র বিষয়টিকে নস্যাত্ করে দেওয়া হয়েছে।
সীমান্তরেখা বরাবর এই উত্তপ্ত পরিস্থিতি সম্পর্কে আজ জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী বলেন, একতরফা কোনও কিছু হতে পারে না। আমাদের পক্ষ থেকেও উপযুক্ত জবাব দিতে হবে পাকিস্তানকে।

বিহারে ধৃত ৫ মাওবাদী
অস্ত্র-সহ ৫ মাওবাদীকে গ্রেফতার করল বিহার পুলিশ। বিহারের ঔরঙ্গাবাদ জেলার পুলিশ সুপার উপেন্দ্রকুমার শর্মা জানিয়েছেন, পুলিশি তল্লাশির সময় জেলার বিভিন্ন জায়গা থেকে গত কাল ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতরা প্রত্যেকেই গত সপ্তাহের ল্যান্ডমাইন বিস্ফোরণের ঘটনায় জড়িত বলে জানিয়েছেন তিনি। তাদের কাছ থেকে ১টি দেশি বন্দুক-সহ অন্যান্য অস্ত্র পাওয়া গিয়েছে।
গত ১৭ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ ঔরঙ্গাবাদ জেলার ওবড়ার পাহাড়-জঙ্গল ঘেরা রাস্তা দিয়ে গাড়িতে যাচ্ছিলেন জেলা পরিষদের সদস্য সুধাদেবীর স্বামী সুশীল পাণ্ডে এবং তাঁর কয়েক জন সমর্থক। সে সময় একটি কালভার্টের কাছে ল্যান্ডমাইন বিস্ফোরণ হয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় সাত জনের। তার পর থেকেই রাজ্য পুলিশের বিশেষ বাহিনী জেলা জুড়ে তল্লাশি শুরু করে। ৫ জন ধরা পড়ার পরও তল্লাশি অভিযান জারি থাকবে বলে জানিয়েছেন পুলিশ সুপার।

মুর্শিদাবাদে পথ দুর্ঘটনায় মৃত ৩
মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ থেকে এক প্রসূতিকে বহরমপুরে নিয়ে আসার পথে নিয়ন্ত্রণ হারিয়ে একটি অ্যাম্বুল্যান্স উল্টে যায়। এই ঘটনায় মৃত্যু হয়েছে ওই মহিলা-সহ তিন জনের। প্রসূতির নাম মেহবুবা বিবি। বয়স ১৯ বছর। মৃতদের তিন জনই মহিলা। পুলিশ সূত্রে খবর, আজ সকালে মেহবুবা বিবিকে আশঙ্কাজনক অবস্থায় বহরমপুরে মাতৃসদনে নিয়ে আসার পথে ৩৪ নম্বর জাতীয় সড়কে খাগড়াঘাট রেলগেটের কাছে এই দুর্ঘটনাটি ঘটে। একটি লরিকে দ্রুতগতিতে পেরোতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে যায় অ্যাম্বুলেন্সটি। এই দুর্ঘটনার জন্য পুলিশ অ্যাম্বুলেন্সের অতিরিক্ত গতিকেই দায়ী করেছে। তবে স্থানীয় মানুষের দাবি, ৩৪ নম্বর জাতীয় সড়কের বেহাল দশার কারণেই এই দুর্ঘটনা। অ্যাম্বুলেন্সের চালক পলাতক। গাড়িটিকে পুলিশ আটক করেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.