টুকরো খবর
ফের বোপান্না-কুরেশি জুটি
পেশাদার টেনিস ট্যুরে ফিরে এল ইন্দো-পাক জুটি। ভারতের রোহন বোপান্না এবং পাকিস্তানের আইসাম কুরেশি আবার জুটি বেঁধে ২০১৪ গোটা মরসুম ডাবলস সার্কিটে খেলার সিদ্ধান্ত নিয়েছেন। বোপান্না (বিশ্ব র‌্যাঙ্কিং ৫) এখন ভারতের সেরা ডাবলস প্লেয়ার। কুরেশির র‌্যাঙ্কিং ১৫। কুর্গের বোপান্না আর লাহৌরের কুরেশি ২০১০-১১ জুটি বেঁধে প্যারিস মাস্টার্স-সহ চারটে খেতাব জিতেছিলেন। রানার আপ সাতটিতে। যার মধ্যে ২০১০ যুক্তরাষ্ট্র ওপেনও আছে। চলতি মরসুমে তেত্রিশ বছর বয়সি ইন্দো-পাক টেনিস প্লেয়ারদ্বয়ের সার্কিটে সময়টা তেমন ভাল যায়নি। রাজীব রাম, মহেশ ভূপতি, রজার ভাসেলিন— তিন পৃথক পার্টনার নিয়ে খেলে বোপান্নার খেতাব মাত্র দুটো (যার একটি কলিন ফ্লেমিংকে নিয়ে খেলে)।
কুরেশি গোটা মরসুম ডাচ সঙ্গী জুলিয়েন রজারকে নিয়ে খেললেও মায়ামি মাস্টার্স ছাড়া আর কোনও খেতাব জেতেননি। ছ’ফুটের বেশি লম্বা দুই ইন্দো-পাক প্লেয়ারের পরের বছর ফের জুটি বাঁধার খবরের সত্যতা স্বীকার করেছেন বোপান্না স্বয়ং। যে জুটির এ যাবত জয়-হারের হিসেব ১০৬-৬৪। “আমরা দু’জনে চূড়ান্ত আলোচনা করেছি। পরের মরসুমে আমাদের জুটিকে ফের টেনিস ট্যুরে বছরভর দেখা যাবে। আইসামের সঙ্গে আবার জুটি বাঁধতে পারাটা খুব ভাল ব্যাপার। আশা করি আমাদের জুটিকে পুরনো ফর্মে দেখা যাবে,” বলেছেন বোপান্না।

আটকে গেল বাংলার দল নির্বাচন
শুধু বার্থ সার্টিফিকেটে হবে না, এ বার থেকে মেডিক্যাল টেস্ট করে তবেই বয়সভিত্তিক দল গড়তে হবেভারতীয় ক্রিকেট বোর্ডের এই ফতোয়ার জন্য পিছিয়ে গেল বাংলার অনুর্ধ্ব ১৯ দল বাছাই। বৃহস্পতিবার সিএবি-তে এই দল বাছাইয়ের বৈঠক হওয়ার কথা ছিল। নির্বাচকরা অনেকে এসেওছিলেন। কিন্তু বোর্ডের ডোপিং নিরোধক বিভাগের প্রধান ডা. ভেস পেজের নির্দেশ আসায় ক্রিকেটারদের পাঠানো হয় এক বেসরকারি ক্লিনিকে মেডিক্যাল টেস্টের জন্য। তাদের রিপোর্ট সিএবি-তে এসে যাবে শুক্রবার। তার পর দল বাছাই হবে। এই মেডিক্যাল টেস্টে কেউ উত্তীর্ণ হতে না পারলে তাঁকে দলে নেওয়া যাবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে নির্বাচকদের। কলকাতায় স্থানীয় ক্রিকেটে বয়স ভাঁড়ানোর বেনজির ঘটনার পরই বিসিসিআই এ বার থেকে এমন কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ জারি করেছে সব ক’টি রাজ্য সংস্থাকেই। তার জেরে এ বার বাংলায় এই নিয়ম চালু হয়ে গেল। অন্য দিকে দিল্লির ফিরোজ শাহ কোটলায় বাংলার রঞ্জি দলের প্রস্তুতি ম্যাচে দিল্লির বিরুদ্ধে সৌরাশিস লাহিড়ী তিন উইকেট পেলেন। দু’দিনের ম্যাচের প্রথম দিন দিল্লি ন’উইকেট হারিয়ে ৩৪২ তুলল। জিতেন্দ্র শাহ দু’টি উইকেট পান। সায়নশেখর মণ্ডল, মনোজিৎ ঘোষ ও বীরপ্রতাপ সিংহ একটি করে উইকেট নেন। দিল্লির মিঠুন মানহাস ৯৭ রান করেন।

বনধে আটকে গেল র‌্যান্টিদের অনুশীলন
বনধের গেড়োয় আটকে সমস্যায় পড়ল ইউনাইটেড স্পোর্টস। শিলংয়ে একদিন আগে পৌঁছিয়েও অনুশীলন করতে পারলেন না র‌্যান্টি-বেলো-দীপকরা। বৃহস্পতিবার ২৪ ঘণ্টার বনধ ছিল শিলংয়ে। যার ফলে আয়োজকরা কোনও মাঠের ব্যবস্থা করতে পারেননি। অগত্যা হোটেলের ছাদে মিউজিকের সঙ্গে অ্যারোবিকস করলেন এলকোর ছেলেরা। নিত্যদিনের একঘেয়ে প্র‌্যাক্টিসের থেকে একেবারেই আলাদা ধরনের অনুশীলন করে যখন ফুরফুরে মেজাজে র‌্যান্টিরা, তখন পুরো ঘটনায় রীতিমতো বিরক্ত ইউনাইটেড কোচ। এলকোর সঙ্গে শিলংয়ে ফোনে যোগাযোগ করা হলে তিনি বললেন, “এক দিন আগে শিলং এসেছিলাম যাতে ছেলেরা এই উচ্চতার সঙ্গে একটু মানিয়ে নেওয়ার সময় পেয়ে যায়। কিন্তু আজকের দিন পুরোটাই নষ্ট হয়ে গেল। অনুশীলনই করতে পারলাম না। কারণ আয়োজকরা মাঠ দিতে পারল না। এটা সত্যিই খুব বিরক্তির।” উল্লেখ্য, শনিবার শিলং লাজংয়ের মুখোমুখি হবে ইউনাইটেড।

ফিলিপিন্স ম্যাচের পর ভারত বনাম নেপাল
সাফ কাপে নেপালের কাছে হারের স্মৃতি এখনও টাটকা নবি-মেহতাব-সুনীলদের কাছে। সেই নেপালের বিরুদ্ধেই ১৯ নভেম্বর আবার মাঠে নামবে উইম কোভারম্যান্সের দল। তবে এ বার ফিফা অনুমোদিত আন্তর্জাতিক প্রদর্শনী ম্যাচে। ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী নেপালের থেকে নয় ধাপ এগিয়ে রয়েছে ভারত। পারফরম্যান্সের বিচারেও এগিয়ে সুনীল ছেত্রীরাই। ১৪টি অন্তজার্তিক ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-নেপাল। এর মধ্যে ভারত জিতেছে নয়টিতে। তিনটি ম্যাচ হেরেছে। দু’টি ম্যাচ ড্র হয়েছে। উল্লেখ্য, এর আগে প্রদর্শনী ম্যাচের জন্য ফিলিপিন্সকে চূড়ান্ত করে ফেলেছিল ফেডারেশন। দু’টি ম্যাচই চেন্নাইতে করার চেষ্টা চালানো হচ্ছে।

অস্ট্রেলিয়ার বোলিং কোচ ম্যাকডারমট
নিয়োগের সময়টা হয়তো কাকতালীয়। তবে বুধবার জয়পুরে ভারতীয় ব্যাটিংয়ের হাতে বেধড়ক মার খেয়ে একদিনের ম্যাচে নিজেদের ৩৫৯ রানও রক্ষা করতে না পেরে লজ্জাজনক হারের চব্বিশ ঘণ্টার মধ্যে অস্ট্রেলিয়া দলের বোলিং কোচের পদে পুনর্বহাল করা হল ক্রেগ ম্যাকডারমট-কে। তবে সেটা ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন অ্যাসেজ সিরিজের কথা মাথায় রেখে ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে। ৪৮ বছর বয়সি প্রাক্তন অস্ট্রেলীয় আন্তর্জাতিক ফাস্ট বোলার ম্যাকডারমট এক বছর জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব সফল ভাবে পালনের পর গত বছর মে মাসে পারিবারিক কারণে আচমকা চাকরি থেকে সরে দাঁড়ান। সেই সময় তিনি টেস্ট, ওয়ান ডে আর টি-টোয়েন্টি তিন ফর্ম্যাটেই অস্ট্রেলিয়ার বোলিং কোচ ছিলেন। এ বার ম্যাকডারমট মূলত তাঁর দেশের টেস্ট দলের বোলিং লাইন আপকে ঘসামাজা করবেন বলে জানাচ্ছে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড।

ব্রাজিল জ্বলছে, প্রশ্ন বিশ্বকাপ ঘিরে
বিশ্বের সবচেয়ে সুন্দর খেলা আর রূপকথার এক দেশ। দুইয়ের মেলবন্ধন ঘটার কথা আর ঠিক আট মাস বাদে। কিন্তু তার আগেই মাথা তুলছে নানা অপ্রীতিকর প্রশ্ন। দাঙ্গা বিধ্বস্ত ব্রাজিলে কি শেষ পর্যন্ত হতে পারবে ২০১৪ বিশ্বকাপ? ফিফা এখনও এই নিয়ে নিশ্চুপ। বিশ্বকাপ সংগঠনের ব্যাপারে কোনও প্ল্যান ‘বি’ তৈরি আছে কি না, তা নিয়েও মুখ খোলেননি ফিফা কর্তারা। কিন্তু ব্রিটিশ প্রচারমাধ্যমে বলা শুরু হয়ে গিয়েছে, বিশ্বকাপ কিছুটা হলেও অনিশ্চিত।
রণং দেহি

রিওর রাস্তায় দাঙ্গা। ছবি: এএফপি।
রিও ডি জেনেইরোর রাস্তায় চলা বিক্ষোভকারীদের মুখে এখন একটাই স্লোগান: ‘ব্রাজিলে বিশ্বকাপ হবে না।’ সে রকম পরিস্থিতি যদি সত্যিই দেখা দেয়, তা হলে বিকল্প দেশ কী হতে পারে? ব্রিটিশ প্রেস তারও জবাব দিয়ে রেখেছে। ইংল্যান্ড। কারণ মুহূর্তের নোটিসে বিশ্বকাপ আয়োজন করার ক্ষমতা ইংল্যান্ডের আছে বলেই সে দেশের প্রচারমাধ্যমের ধারণা।

ডেনমার্কে শেষ আটে সাইনা
আইবিএলের তুখোড় ফর্মেই মরসুমের শেষ সুপার সিরিজ টুর্নামেন্ট ডেনমার্ক ওপেনে দেখা যাচ্ছে বিশ্বের চার নম্বর ভারতীয় ব্যাডমিন্টন তারকা সাইনা নেহওয়ালকে। এ দিন কোয়ার্টার ফাইনালে ওঠার পথে এ বছর শুধু হায়দরাবাদ হটশটসের হয়ে দলীয় টুর্নামেন্ট আইবিএল খেতাব জেতা সাইনা হারালেন স্কটল্যান্ডের কিরস্টি গিলমোর-কে। বিশ্বের ৩১ নম্বর প্লেয়ারকে প্রথম সাক্ষাতে সাইনা মাত্র আধ ঘণ্টায় হারান ২১-১২, ২১-৭। এ বার তাঁর সামনে ষষ্ঠ বাছাই কোরিয়ান জি সাং। আইবিএল থেকে টানা ন’টা ম্যাচে অপরাজিত সাইনা। পুরুষ সিঙ্গলসে দুই ভারতীয়ের লড়াইয়ে গুরুসাই দত্ত ২১-১৫, ২১-১৬ অজয় জয়রামকে হারিয়ে শেষ আটে উঠেছেন। তবে পারুপল্লি কাশ্যপ দ্বিতীয় রাউন্ডে হেরে গিয়েছেন।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.