টুকরো খবর
হাতির দলের তাণ্ডব
বাঁকুড়ার বেলিয়াতোড় ও বিষ্ণুপুরে গত কয়েক দিন ধরে একটানা চলছে হাতির দলের তাণ্ডব। ময়ূরঝর্না থেকে আসা ৮টি হাতির ছোট একটি দল বেলিয়াতোড়ের জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে দাপিয়ে বেড়াচ্ছে। বুধবার রাতে ওই এলাকার বেলবনী গ্রামে ফসলের ব্যাপক ক্ষতি করেছে হাতিগুলি। ক্ষোভে ফুঁসছেন এলাকার বাসিন্দারা। ওই রেঞ্জের আধিকারিক রঞ্জিত মহাপাত্র বলেন, “ওই ৮টি হাতি আমাদের সঙ্গে এক প্রকার লুকোচুরি খেলছে। বহু চেষ্টা করেও ওদের সরানো যাচ্ছে না। দুর্ঘটনা এড়াতে গ্রামবাসীদের সতর্ক করা হয়েছে।” অন্য দিকে, বিষ্ণুপুরের জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে বিচ্ছিন্ন হয়ে তাণ্ডব শুরু করেছে ৬টি ‘রেসিডেন্ট’ দাঁতাল। বুধবার দু’টি হাতি বাগডোবা গ্রামে ঢুকে একটি বাড়িতে ভাঙচুর চালায়। জমিতে নেমে ক্ষতি করেছে পাকা ধানের। রেঞ্জ অফিসে গিয়ে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন গ্রামবাসীরা। বন দফতরের বিষ্ণুপুর রেঞ্জের আধিকারিক প্রকাশ ওঝা বলেন, “এলাকার বাসুদেবপুর, মড়ার, চুয়াসোল ইত্যাদি গ্রামে ৬টি রেসিডেন্ট হাতি ঘাঁটি গেড়েছে। ক্ষতিগ্রস্তদের আবেদন জানাতে বলা হয়েছে।”

হাতির মৃত্যু রুখতে উদ্যোগ
বক্সা ব্যঘ্র প্রকল্পের জঙ্গলে পরপর বুনো হাতির অস্বাভাবিক মৃত্যু রুখতে এবার নড়েচড়ে বসল বন দফতর। নজরদারির পাশাপাশি রীতিমত মাইক নিয়ে হ্যান্ডবিল বিলি করে চা বাগান ও জঙ্গল লাগোয়া বাসিন্দাদের সচেতন করার কাজে নামল বন দফতর। বুধবার থেকে কুমারগ্রাম ও শামুকতলা এলাকায় এই প্রচারের কাজ শুরু হয়েছে। বন দফতরের ওই প্রচারের জমির ফসল বাঁচাতে জমির চারপাশে বিদ্যুতের তারের বেড়া না দেওয়ার কথা যেমন রয়েছে, তেমনি ফসলে অথবা চা বাগানে বিষ ছড়িয়ে না রাখার কথাও বলা হচ্ছে। এছাড়া সংরক্ষিত বনাঞ্চলে সন্দেহজনক কাউকে দেখলে তা জানানোর জন্যও বাসিন্দাদের বলা হচ্ছে। পাশাপাশি, বাসিন্দাদের কোনও রকম প্রলোভনে পা না দেওয়ার বিষয়েও সচেতন করা হচ্ছে। প্রচারে থাকছে আইন, শাস্তির বিষয়টিও। বক্সা ব্যাঘ্র প্রকল্পের উপ ক্ষেত্র অধিকর্তা ভাস্কর জেভি জানান, জঙ্গল লাগোয়া এলাকার বাসিন্দাদের সাহায্য নিয়েই আমরা বন ও বন্যপ্রাণ রক্ষা করতে চাই। বনদফতর সুত্রে জানা গিয়েছে, গত ছয় মাসে বক্সা ব্যাঘ্র প্রকল্পের(পূর্ব)বনাঞ্চলে চোরা শিকারিদের হাতে ছাড়াও বিষক্রিয়া ও তড়িদাহত-সহ বিভিন্ন কারণে আটটি বুনো হাতির মৃত্যু হয়েছে।

দলমার হস্তিনী অসুস্থ
কলাইকুণ্ডা রেঞ্জে তোলা ছবি।—নিজস্ব চিত্র
দলমা থেকে আসা দলছুট এক হস্তিনী অসুস্থ হয়ে পড়ল। বুধবার দুপুর থেকে পূর্ণবয়স্ক ওই হস্তিনীকে অসুস্থ অবস্থায় জঙ্গলে একা ঘুরতে দেখছিলেন খড়্গপুরের কলাইকুণ্ডা রেঞ্জের বনকর্মীরা। এরপর থেকেই নজরদারি চলছিল। এ দিন ভোরে ক্ষেমাশুলির জঙ্গলে ঘুমের ওষুধ দিয়ে হাতিটির চিকিৎসা করা হয়। তারপর ফের হাতিটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হলেও নজরদারি জারি রেখেছে বন দফতর। খড়্গপুরের ডিএফও অঞ্জন গুহ বলেন, “প্রসব করার পরেই হাতিটি অসুস্থ হয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে। সেই মতো চিকিৎসা হয়েছে। আপাতত আমাদের নজরদারির মধ্যে জঙ্গলেই ঘোরাফেরা করছে। হাতিটিকে অন্যত্র নিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছি।” বন দফতর সূত্রে খবর, সপ্তমী অর্থাৎ ১১ সেপ্টেম্বর রাতে মেদিনীপুরের দিক থেকে একদল হাতি ঢোকে কলাইকুণ্ডা রেঞ্জ এলাকায়। ওই দলে প্রায় ১২০টি হাতি ছিল। অষ্টমীর দিন সরডিহা ও ক্ষেমাশুলির মাঝে ডাউন জনশতাব্দি এক্সপ্রেসের ধাক্কায় দলের একটি হাতির মৃত্যু হয়। এরপর থেকেই ওই এলাকা ছেড়ে বেরোচ্ছিল না হাতির দলটি। হাতির তাণ্ডবে ক্ষতি হয়েছে প্রায় ১৫০ বিঘে জমির ধান।

পূর্বস্থলীর গ্রামে হনুমানের তাণ্ডব
হনুমানের কামড়ে জখম হয়েছেন দশ জন। পূর্বস্থলী ২ ব্লকের নিমদহ পঞ্চায়েতের জামালপুর এলাকার ঘটনা। বাসিন্দাদের দাবি, হনুমানটির আতঙ্কে এলাকার রাস্তাঘাটে বেরোনো বন্ধ করে দিয়েছেন অনেকে। তাঁরা জানান, মঙ্গলবার থেকে ওই হনুমানটিকে এলাকায় দেখা যাচ্ছে। মাঝে মধ্যেই আচমকা গাছ থেকে নেমে বাসিন্দাদে কামড়ে দিচ্ছে সে। কেউ বেসরকারি প্রতিষ্ঠান, কেউ বা সরকারি হাসপাতালে চিকিৎসা করিয়েছেন। বৃহস্পতিবার দুপুরে হনুমানটির হাতে আক্রান্ত হন বিশ্বজিৎ বারুই নামে এক যুবক। তাঁর কথায়, “গাছের ফাঁকে লুকিয়ে থাকছে পাগল হনুমানটি। সুযোগ পেলেই পথচলতি মানুষজনের উপরে চড়াও হচ্ছে।” জেলা পরিষদের ওই এলাকার সদস্য বিপুল দাস জানান, হনুমানটিকে খাঁচাবন্দি করতে মহকুমাশাসকের কাছে আবেদন জানানো হয়েছে। কালনার মহকুমাশাসক শশাঙ্ক শেঠি বলেন, “বন দফতরকে জানানো হয়েছে। হনুমানটিকে শীঘ্র বন্দি করা হবে।”

সাপের ছোবলে মৃত্যু মহিলার
সাপের ছোবলে মৃত্যু হল এক মহিলার। বুদবুদ থানার সোদপুরে ঘটনাটি ঘটেছে বুধবার ভোররাতে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম দুর্গারানি বাউড়ি (৫৭)। দুর্গারানিদেবীর দিদি হরিরানি বাউড়ি জানান, মাটির ঘরের মেঝেতে শুয়েছিলেন। সেই সময় তাঁর বাঁ হাতে সাপে ছোবল দেয়। তাঁকে গ্রামের এক গুণিনের কাছে নিয়ে যাওয়া হয়। ওই গুণিন ৩-৪ ঘণ্টা ধরে ঝাড়ফুঁক করেন এবং দুর্গারানিদেবী সুস্থ হয়ে গিয়েছেন বলে দাবি করেন। কিন্তু বাড়ি নিয়ে যাওয়ার কিছুক্ষণ পর তাঁর অবস্থার অবনতি হয় বলে জানান মৃতার দিদি। এর পর তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার বিকেলে সেখানেই মৃত্যু হয় তাঁর। মৃতের বাড়ির লোকজন জানিয়েছেন, সৎকারের কাজ হয়ে যাওয়ার পর তাঁরা ওই গুণিনের বিরুদ্ধে ব্লক অফিস ও থানায় অভিযোগ দায়ের করবেন। এই ঘটনার ব্যাপারে খোঁজ খবর নেওয়া হচ্ছে বুদবুদ থানা সূত্রে জানা গিয়েছে।

মারা গেল নীলকান্ত
দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর মারা গেল নীলকান্ত। জলদাপাড়া বনাঞ্চলের ওই কুনকি হাতিটির বয়স হয়েছিল ৪২ বছর। বৃহস্পতিবার ভোরে কুঞ্জনগর বিটের পিলখানাতে সে মারা যায়। বন দফতর সূত্রের খবর, বয়সের কারণে ঠিকমত খাবার না খাওয়ায় বেশ কিছুদিন ধরে সে দুর্বল হয়ে পড়ে। চিকিৎসাতেও ঠিকঠাক সাড়া দিচ্ছিল না। জলদাপাড়ার ওই কুনকি ২০ বছর আগে কাঠামবাড়ি বনাঞ্চলে ছিল। এক মাহুত-সহ তিনজনকে পিষেও মেরেছিল নীলকান্ত। জলদাপাড়া পশ্চিমের রেঞ্জ অফিসার রঞ্জন তালুকদার জানান, নীলকান্তর পিঠে পর্যটকদের চাপানো হত না। তাকে নজরদারির কাজে লাগানো হত। সেখানে অবশ্য ঠিকমত কাজ করত। এদিন দুপুরে ময়নাতদন্ত করা হয়।

বৃক্ষরোপণ কর্মসূচি
ঈদ উপলক্ষ্যে বৃহস্পতিবার সানরাইজ ক্লাব রানিনগরের ইলশামারি গ্রামে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৃক্ষরোপণের আয়োজন করে। অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে হাজির ছিলেন রানিনগর-২ ব্লকের বিডিও সুব্রত মজুমদার। গ্রামের কবরস্থান সংলগ্ন এলাকায় ৮০টি মেহগনি গাছের চারা লাগানো হয়।

কুকুরের পক্ষেই কোর্টের রায়
প্রতিবেশীর বাড়িতে এক ডজন পোষ্য কুকুর। যার জেরে দুর্গন্ধ ছড়াচ্ছে এলাকায়, অসুস্থ হয়ে পড়ছে আশপাশের বাসিন্দারা। এ হেন অভিযোগের ভিত্তিতে বৃহন্মুম্বই পুরসভার দ্বারস্থ হয়েছিলেন আন্ধেরির একটি বহুতলের আবাসিকরা। প্রতিবেশী দুর্গা রাইয়ের বিরুদ্ধে হাইকোর্ট পর্যন্ত গিয়েছিলেন তাঁরা। আদালতের নির্দেশে শেষমেশ অবশ্য জয় হল পশুপ্রেমী দুর্গা রাইয়েরই। বৃহস্পতিবার পি ভি হরদাস ও পি এন দেশমুখের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়ে দিল দুর্গার ফ্ল্যাটে যে পোষ্যগুলি আছে তার সবক’টিই পুরসভার লাইসেন্স প্রাপ্ত। আপাতত আন্ধেরির ওই ফ্ল্যাটেই পোষ্যগুলিকে রাখতে পারবেন দুর্গা রাই।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.