টুকরো খবর
পুজোর উপহার

সুনীতিবালা উচ্চমাধ্যমিক বালিকা বিদ্যালয়ে তোলা নিজস্ব চিত্র।
আফসানা পরভিনের বাবা নেই। মা জলপাইগুড়ি কেন্দ্রীয় সংশোধনাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দি। ললিতা দাসের বাড়ি কোথায়, কেউ জানেন না। দুজনেই জলপাইগুড়ি সুনীতিবালা সদর উচ্চমাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী। দুজনেরই ঠিকানা জলপাইগুড়ি শহরের অনুভব হোম। বুধবার দুপুরে স্কুলের সমস্ত ছাত্রছাত্রী, শিক্ষিকা এবং অশিক্ষক কর্মচারীরা সবাই দুই জনকে পুজোর উপহার নতুন জামাকাপড় দিলেন। পাশাপাশি, ঠিক হয়েছে নবমীর দিন ওই হোমের আবাসিকদের স্কুলের শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীরা মিলে খাওয়াবেন। এ দিন খুব খুশি আফসানা এবং ললিতা। তারা বলে, “এরকম উপহার আগে কখনও পাইনি। খুব ভাল লাগছে।” মাত্র সাত দিনের চেষ্টায় চাঁদা তুলে যারা ওই দুই জনকে উপহার তুলে দিল সেই ছাত্রছাত্রীদের পক্ষে দ্বাদশ শ্রেণির ছাত্রী চন্দ্রিমা মুখোপাধ্যায় এবং স্বর্ণালি দত্ত বলে, “ওদের মুখে হাসি ফোটাতে পেরে আমরা খুব খুশি। শিক্ষিকাদের কাছে ওদের কথা শুনে খুব খারাপ লেগেছিল। তার পরেই বুধবার অবধি ২ হাজার টাকা ওঠে।” এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনুভব হোমের কো-অর্ডিনেটর দীপশ্রী রায়। স্কুলের প্রধান শিক্ষিকা অপর্না বাগচি বলেন, “স্কুলে ছাত্রীদের এই ধরনের উদ্যোগে আমরা সব সময় উত্‌সাহ দিই।” ললিতা দাসকে ৫ বছর আগে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে উদ্ধার করা হয়েছিল। আর আফসানা কোচবিহারে বাসিন্দা। বাবাকে খুনের দায়ে তার মা সাজা কাটছে।

চেক বিলি হল শিলিগুড়িতেও
সারদা-কাণ্ডে ক্ষতিগ্রস্তদের একাংশের মধ্যে চেক বিলি হল শিলিগুড়িতেও। বুধবার শিলিগুড়ির ইন্ডোর স্টেডিয়ামে আমানতকারীদের একাংশের হাতে চেক তুলে দেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। সব মিলিয়ে ৭৫৪ জনকে চেক বিলি করা হয়। উত্তরবঙ্গের মোট ৮৮৮৭ জনকে এই পর্যায়ে ক্ষতিপূরণের টাকা দেওয়া হবে বলে জানান গৌতমবাবু। এদিন মঞ্চ থেকে ১০ জনের হাতে চেক তুলে দেন তিনি। পাহাড় সমতল মিলিয়ে দার্জিলিং জেলায় ১৪০২ জনকে চেক দেওয়া হয়েছে বলে জানান জেলাশাসক। তারমধ্যে কালিম্পঙে ৮০, কার্শিয়াঙে ১২০,দার্জিলিঙে ৩৬০ জনকে দেওয়া হয়েছে। এ দিন একহাজার থেকে দশ হাজার টাকা পর্যন্ত তুলে দেওয়া হয় ক্ষতিগ্রস্তদের। তবে অনেকেই ৭০০, ৯০০ টাকা পেয়েছেন বলে জানান। মাটিগাড়া থেকে আসা চুমকি সরকার বলেন, ‘‘৬৫০০ টাকার একটি আমানত ছিল। কিন্তু সেই টাকা না দিয়ে কম টাকার চেক দেওয়া হয়েছে। আর টাকা কবে পাব বুঝতে পারছি না।” চেক না পেয়েও ঘুরে যেতে হয় কয়েকজনকে। সুকনা থেকে আসা কয়েক জন জানিয়েছেন, তালিকায় তাঁদের নাম থাকলেও চেক আসেনি।

মোর্চা ঘনিষ্ঠ ব্যবসায়ী ধৃত
পাহাড়ে টানা বন্ধের সময়ে বিধি ভেঙে সরকারি রেশনের চাল বিক্রির অভিযোগে শিলিগুড়ির এক ব্যবসায়ীকে পুলিশ গ্রেফতার করেছে। বুধবার বিকেলে বাগডোগরা বিমানবন্দর থেকে ওই ব্যবসায়ীকে গ্রেফতার করেছে দার্জিলিং জেলা পুলিশ। পুলিশ জানায়, ধৃতের নাম বিমল ডালমিয়া। তিনি উত্তরবঙ্গের রেশন পণ্যের অন্যতম ‘ডিস্ট্রিবিউটর’। শিলিগুড়িতে মূল অফিস ও গুদাম হলেও পাহাড়েও তাঁর ব্যবসা রয়েছে। গত অগস্ট ও সেপ্টেম্বরে পাহাড়ের জনজীবন স্তব্ধ করে আন্দোলনের সময়ে গোর্খা জনমুক্তি মোর্চা নানা এলাকায় প্রচুর চাল বিলি করে। পুলিশের সন্দেহ, শিলিগুড়ির ব্যবসায়ী বিমলবাবুর মাধ্যমেই রেশনের পণ্য সরবরাহ হয়েছে। সেই সময় থেকেই পুলিশ তাঁকে খুঁজছিল। দার্জিলিঙের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “বিধি ভেঙে সরকারি চাল সরানোর অভিযোগে বিমল ডালমিয়াকে গ্রেফতার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে আরও কয়েকটি ব্যাপারে অভিযোগ শোনা গিয়েছে। সে সব খতিয়ে দেখা হচ্ছে।” এ দিকে, এ দিন দার্জিলিং জেলা আদালতে মোর্চার শহর কমিটির সাধারণ সম্পাদক নারায়ণ প্রধান অন্তর্বর্তী জামিন পেয়েছেন।

চাঁদা আদায়ে মার, নালিশ
দাবি মতো পুজোর চাঁদা না দেওয়ায় ব্যবসায়ীকে দোকানে ঢুকে মারধরের অভিযোগ উঠেছে। বুধবার সন্ধ্যায় শিলিগুড়ির হিলকার্ট রোডে ঘটনাটি ঘটেছে। অভিযোগ, হিলকার্ট রোডে মহানন্দা সেতুর কাছে একটি পুজোর উদ্যোক্তারা ৪ জন ব্যবসায়ীর দোকানে চাঁদা আদায়ে যান। তারা ৩৭৫ টাকা দাবি করেন। ব্যবসায়ী দিতে অস্বীকার করলে তাঁকে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ। তিনি ৩৫০ টাকা পর্যন্ত দিতে চেয়েছিলেন। কিন্তু ক্লাবের ওই সদস্যরা পুরো টাকা দাবি করেন। তা না দিতে চাইলে এর পর ব্যবসায়ীকে দোকানেই মারধর করা হয় বলে। দোকানের ক্লোজড সার্কিট ক্যামেরায় তার ভিডিও ফুটেজ রয়েছে নিগৃহীত ব্যবসায়ীর দাবি। অন্যান্য ব্যবসায়ীদের কাছ থেকে অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ যায়। তবে ওই ব্যবসায়ী লিখিত অভিযোগ করার আগে ক্লাবের তরফে কয়েকজন কর্মকর্তা গিয়ে দুঃখ প্রকাশ করে পরিস্থিতি সামলাতে চেষ্টা করেন। এক কর্তা বলেছেন, “ভুল বোঝাবুঝি। আলোচনায় সমস্যা মিটে গিয়েছে।”

পুজোয় ছেদ
৬০ বছর ধরে চলে আসা রেডব্যাঙ্ক চা বাগানের দুর্গাপুজোয় এবার ছেদ পড়ল। মালিক খরচ দিতে অস্বীকার করায় পুজো করা যাচ্ছে না বলে শ্রমিকদের অভিযোগ। তাঁরা জানান, ডুয়ার্সের বানারহাট এলাকার রেড ব্যাঙ্ক বাগান নয় বছর ধরে অচলাবস্থার মধ্যে চলেছিল। সে সময়ও পুজো বন্ধ হয়নি। এবার জুলাই মাসে বাগানটির পরিচালনার দায়িত্ব নেন পুরনো মালিক। অনিয়মিত মজুরি-সহ বিদ্যুত্‌ ও পানীয় জলের সঙ্কটে নাজেহাল গোটা বাগানের বাসিন্দারা। বাগানের ৮০০ জন শ্রমিক বোনাস পাবেন কী না জানেন না। ম্যানেজার দীপক ঘোষ বলেন, “মালিকপক্ষের থেকে পুজোর খরচের টাকা আসেনি। আমি শ্রমিকদের খরচের কিছু অংশ দেওয়ার কথা বলেছিলাম। তাতে শ্রমিকেরা রাজি হয়নি।”

তৎপর চালক, বাঁচল ট্রেন
চালকের তৎপরতায় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল গুয়াহাটি থেকে গুজরাতগামী আপ গাধীঁধাম এক্সপ্রেস। বুধবার রাত পৌনে ৮ নাগাদ নিউ ময়নাগুড়ি স্টেশন ছাড়ার পরেই ইঞ্জিনের চাকার ‘ইকোলাইজার বিন’ ভেঙে যায়। বিপদ টের পেয়ে চালক তানাইলাল মজুমদার জরুরি ব্রেক কসে ট্রেন দাঁড় করিয়ে দেন। সেখান থেকে ২০০ মিটার দূরেই ছিল ধরলা নদীর উপর রেল সেতু। সেতুর উপর ট্রেনটি থাকলে বড় বিপদ ঘটতে পারত বলে আশঙ্কা। রাত সাড়ে ন’টা পর্যন্ত ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ ছিল। উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ারের ডিআরএম বীরেন্দ্র কুমার বলেন, “যান্ত্রিক সমস্যার জন্য ট্রেনের চাকা ঘুরছিল না। তা টের পেয়ে চালক ট্রেনটি দাঁড় করিয়ে দেন।

বনবস্তিতে দেবীবন্দনা
পুজোর চার দিন পর্যটকদের নিজেদের অভ্যর্থনা জানানোর জন্য প্রস্তুত ডুয়ার্সের জয়ন্তী, চিলাপাতা, রাজাভাত খাওয়ার বাসিন্দারা। রাজাভাতখাওয়া মিলন মন্দির ক্লাব, জয়ন্তী মিলন সঙ্ঘ বা চিলপাতা ফরেস্ট রিক্রিয়েশন ক্লাব উদ্যোক্তারা পর্যটকদের পুজোর আনন্দে সামিল করেন। ব্যবসায়ীরা জানিয়েছেন, মূলত ষষ্ঠী থেকে রির্সট বা লজগুলি ভর্তি হয়ে যায়। পুজোর সময় পর্যটকরা ঘোরাঘুরির সঙ্গে বন বস্তির দুর্গা পুজোয় সামিল হতে চান। অঞ্জলি থেকে আরতি সবেতেই পর্যটকেরা সামিল হন। নাচগান করে সময় কাটান। অড়েক পর্যটন ব্যবসায়ী পর্যটকদের মন্ডপে মন্ডপে নিয়ে যান।

স্মারকলিপি
হিলকার্ট রোডে কিশোরী পড়ে থাকার ঘটনায় কেউ গ্রেফতার না হওয়ায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে ডিওয়াইএফ। বুধবার মহকুমাশাসকের কাছে তাঁরা স্মারকলিপি জমা দেন। পাশাপাশি তাঁদের অভিযোগ, শহরের বিভিন্ন জায়গায় ক্রমশ বেড়ে চলেছে মদের দোকান। রাজ্য সরকার মদের দোকানের ঢালাও ‘লাইসেন্স’ দিয়ে চলেছে। ডিওয়াইএফ-এর দার্জিলিং জেলার সম্পাদক শঙ্কর ঘোষ বলেন, “শহরে এধরনের ঘটনা আগে হয়নি। এ জন্য রাজ্য সরকার দায়ী।”

গ্রেফতার ভাই
আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে গ্রেফতার করা হল সোমেশ ঘোষের ভাই পার্থ ঘোষকে। বুধবার। মূল অভিযুক্তদের গ্রেফতার না করে কেন তার ভাই, বাবাকে ধরা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তোলেন আইনজীবী অখিল বিশ্বাস। জামিনের আবেদন করা হলে তা খারিজ করে আদালত। শিলিগুড়ির ২৯ নম্বর ওয়ার্ডের এক মহিলার আত্মহত্যার ঘটনায় সোমেশ ঘোষ এবং তাঁর স্ত্রী সুজাতা ঘোষের নামে অভিযোগ করা হয় পরিবারের তরফে। তবে তাঁদের গ্রেফতার করেনি পুলিশ।

পুরর্বোড গঠনের প্রক্রিয়া শুরু
পুরসভার বোর্ড গঠন নিয়ে বৈঠক শুরু করল তৃণমূল কংগ্রেস ও কংগ্রেস নেতৃত্ব। বুধবার দুই দলের নেতারা সম্প্রতি পুরভোটে আলিপুরদুয়ারের ২০ আসনের মধ্যে দুই দলই ৬টি করে আসন পায়। বামেরা পেয়েছে ৮টি। দুই দলের তরফে জোট করে বোর্ড গঠন নিয়ে আলোচনা শুরুর ইঙ্গিত মেলে। তৃণমূলের তরফে কংগ্রেসকে আলোচনার প্রস্তাব দেওয়া হয়। ২২ অক্টোবর পুরসভার বোর্ড গঠন হবে।

ঘাট সহায়ক
বিসর্জনের কাজ নির্বিঘ্নে করতে মহানন্দার ছ’টি ঘাটে ঘাট সহায়ক নিয়োগ করতে চলেছে শিলিগুড়ি পুরসভা। দশমীর দিন বেলা তিনটে থেকে প্রায় ৪০ জন কর্মী ওই কাজ করবেন বলে জানান পূর্ত বিভাগের মেয়র পারিষদ সুজয় ঘটক।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.