টুকরো খবর
মনমোহনকে চিঠি প্রফুল্লের
বায়ুসেনার জন্য ৫৬টি মালবাহী বিমান কেনা হবে ১২ হাজার কোটি টাকায়। তার জন্য দরপত্র চাওয়া হয়েছে গত ৯ মে। কিন্তু এমন ভাবে সেই দরপত্র চাওয়া হয়েছে, যে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড কিংবা দেশের অন্য কোনও রাষ্ট্রায়ত্ত সংস্থাই তাতে অংশ নিতে পারছে না। কেন এই বৈষম্য, জানতে চেয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় ভারী শিল্পমন্ত্রী প্রফুল্ল পটেল। প্রতিরক্ষা-সরঞ্জাম কেনার কমিটির শীর্ষে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি। পটেল একই চিঠি পাঠিয়েছেন তাঁর কাছেও। পটেলের বক্তব্য, বিমান তৈরির জন্য কোনও সংস্থার যে যে দক্ষতা ও ক্ষমতা থাকা দরকার, দেশের বেশ ক’টি রাষ্ট্রায়ত্ত সংস্থারই তা রয়েছে। অথচ তাদের প্রতিযোগিতায় নামার সুযোগই দেওয়া হচ্ছে না। প্রফুল্ল এর ব্যাখ্যা চান সরকারের শীর্ষ নেতৃত্বের কাছে।

আরুষি মামলায় তলোয়ার দম্পতির আবেদন খারিজ
বাড়ির তিন পরিচারক, রাজ কুমার, বিজয় মণ্ডল ও কৃষ্ণের পলিগ্রাফ টেস্ট রিপোর্ট দেখতে চেয়েছিলেন আরুষি হত্যাকাণ্ডের মূল অভিযুক্ত তলোয়ার দম্পতি। মঙ্গলবার ওই চিকিৎসক দম্পতির সেই আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। মেয়ে আরুষিকে খুন করার অভিযোগে এই মুহূর্তে মামলা চলছে তাঁদের বিরুদ্ধে। আদালতে তাঁদের আইনজীবী জানান, আরুষি হত্যাকাণ্ডে বাড়ির পরিচারকদের হাত আছে, আর তা প্রমাণ করতেই পরিচারকদের পলিগ্রাফ রিপোর্ট হাতে পাওয়া দরকার। তলোয়ার দম্পতির এই আবেদন বিচার প্রক্রিয়ারই দেরি করছে বলে অভিযোগ করে সিবিআই। পরিচারকদের পলিগ্রাফ রিপোর্ট দেখতে চেয়ে এর আগে ইলাহাবাদ হাইকোর্টেও আবেদন জানিয়েছিলেন তলোয়ার দম্পতি। আবেদন খারিজ হওয়ায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাঁরা।

পুরনো খবর:

নাবালিকাকে ধর্ষণ করে খুন
নাবালিকাকে ধর্ষণ করে খুন করার অভিযোগ উঠল অজ্ঞাতপরিচয় কিছু দুষ্কৃতীর বিরুদ্ধে। মঙ্গলবার স্কুল থেকে বাড়ি ফেরার পথে গণধর্ষণের শিকার হয় বছর তেরোর মেয়েটি। মাথায় ভারী অস্ত্রের আঘাতে খুনও করা হয় তাকে। মেয়েটির রক্তাক্ত দেহ উদ্ধার করা হয় গৌরা গ্রামে তার বাড়ি সংলগ্ন একটি নির্জন এলাকা থেকে। অভিযুক্তদের বিরুদ্ধে ধর্ষণ ও খুনের মামলা দায়ের করেছে পুলিশ। মেয়েটির দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

মৎস্যজীবীদের মুক্তি
২০ জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিল শ্রীলঙ্কা। গত ২২ সেপ্টেম্বর অবৈধ ভাবে জলপথে শ্রীলঙ্কার সীমানা অতিক্রম করার অভিযোগে আটক করা হয় তাঁদের। সোমবারই দু’দিনের শ্রীলঙ্কা সফরের উদ্দেশে গিয়েছেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। তাঁর সফরের প্রাক্কালে আটক মৎস্যজীবীদের মুক্তি দেওয়ার কথা ঘোষণা করল মান্নারের একটি আদালত। গত দশ দিনে এই নিয়ে ৬০ জন মৎস্যজীবীকে মুক্তি দিল শ্রীলঙ্কা।

শিক্ষিকা নিয়োগ নিয়ে কমিটি অসমে
‘টেট’ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষিকারা কোথায় নিযুক্তি পাবেন, কোথায় তাঁদের বদলি করা হবে সে সব বিষয় নির্ধারণের জন্য বিশেষ পরামর্শ কমিটি গড়লেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। দরং জেলার দলগাঁওতে শিক্ষিকার ধর্ষণের ঘটনার জেরে, বাড়ি থেকে দূরে শিক্ষিকাদের নিয়োগ নিয়ে রাজ্য জুড়ে প্রতিবাদ শুরু হয়। তারই প্রেক্ষিতে আজ মুখ্যমন্ত্রীর দফতর থেকে বিবৃতি প্রকাশ করে ওই কমিটি গঠনের কথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, রাজ্যের মুখ্যসচিব জিতেশ খোসলা শিক্ষিকাদের নিয়োগ এবং বদলি নিয়ে তিন সদস্যের কমিটি তৈরি করেছেন। কমিটির প্রধান হবেন প্রাক্তন মুখ্যসচিব পি পি বর্মা। অন্য দুই সদস্য হলেন শিক্ষাসচিব হেমন্ত নার্জারি এবং শিক্ষা দফতরের উপ-অধিকর্তা অসমি গগৈ।

কনভয়ে জঙ্গি বিস্ফোরণ
পুলিশের কনভয়ে বিস্ফোরণ ঘটালো জিএনএলএ জঙ্গিরা। তবে, কোনও ক্ষয়ক্ষতি হয়নি। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে মেঘালয়ের পূর্ব গারো হিল জেলায়। পুলিশ জানায়, চিসোবিবরা সেতুর উপর দিয়ে একজন সাব ইনস্পেক্টর-সহ ৯ পুলিশকর্মী দু’টি গাড়িতে উইলিয়ামনগরের দিকে যাচ্ছিলেন। তখনই, বিস্ফোরণ ঘটে। পুলিশ জানায়, কনভয়ের একটি গাড়ির কাচ ভাঙলেও কেউ জখম হননি।

গুলিতে জখম জঙ্গি
তোলাবাজি করতে গিয়ে পুলিশের গুলিতে জখম হল এক দুষ্কৃতী। পুলিশের দাবি, আহত যুবক আলফা জঙ্গি। পুলিশ জানায়, মঙ্গলবার তিনিসুকিয়ার মাকুম এলাকায় তোলা আদায় করতে যায় তরুণ মরান। পুলিশ ধাওয়া করলে সে পালানোর চেষ্টা করে। নিরাপত্তাকর্মী তার দিকে গুলি চালান। হাতে গুলি লাগে রাজীবের। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে, আলফা (স্বাধীন) জানিয়েছে, ওই যুবক তাদের সংগঠনের সঙ্গে জড়িত নয়।

তন্দুর হত্যায় মৃত্যুদণ্ড রদ
মৃত্যুদণ্ডের বদলে যাবজ্জীবন। সাজা কমলো প্রাক্তন কংগ্রেস নেতা সুশীল শর্মার। ১৯৯৫ সালের তন্দুর হত্যা

সুশীল শর্মা।
মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত সুশীলকে আজ যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নিজের স্ত্রীকে খুন করে তাঁর দেহের টুকরো তন্দুরে পুড়িয়ে দিয়েছিল সুশীল। ইতিমধ্যেই ১৮ বছর জেলে কাটিয়েছে সে। তাই যদি এর পরে তার সাজার মেয়াদ কমিয়ে দেওয়া হয়, তা হলে মুক্তিও পেতে পারে সুশীল। শীর্ষ আদালত বলেছে, “এটা সমাজের বিরুদ্ধে অপরাধ নয়। সুশীল তার স্ত্রীকে সন্দেহের বশে খুন করেছে। এই খুন বিরলের মধ্যে বিরলতম অপরাধ নয়।” ২ জুলাই, ১৯৯৫ সালে সুশীল তার স্ত্রী নয়নাকে গুলি করে খুন করে। তার সন্দেহ ছিল, স্ত্রীর সঙ্গে অন্য ব্যক্তির সম্পর্ক রয়েছে। একটি রেস্তোরাঁয় স্ত্রীর দেহ টুকরো টুকরো করে তন্দুরে পুড়িয়ে দেয়। রেস্তোরাঁর ধোঁয়ায় সন্দেহ হয় পুলিশের। তখন পালালেও এক সপ্তাহ পরে আত্মসমর্পণ করে শর্মা।

ধর্ষকের ফাঁসির নির্দেশ ধানবাদে
ধানবাদে এক কিশোরীকে ধর্ষণ করে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত আসামীকে ফাঁসির আদেশ দিল নিম্ন আদালত। ধানবাদ সিভিল কোর্টের অতিরিক্ত জেলা ও দায়রা (৬) বিচারক রাম শর্মা ওই নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে অভিযুক্তকে ১০ বছরের কারাবাস এবং ৫০ হাজার টাকা জরিমানাও করেছে আদালত। অতিরিক্ত সরকারি আইনজীবী ধনঞ্জয় সিংহ জানান, অভিযুক্তের নাম কালু সিংহ ওরফে কাশীনাথ সিংহ। তার বিরুদ্ধে ২২ জন সাক্ষ্য দিয়েছেন। তার মধ্যে ওই কিশোরীর মা ও এক আত্মীয় রয়েছেন। জরিমানার টাকা নিহতের পরিবারকে দিতে নির্দেশ দিয়েছে আদালত।

বেহাল আবাসন
সামান্য বৃষ্টিতেই জলে ভাসছে শিলচরে আকাশবাণীর কর্মী আবাসন। কর্মীদের একাংশ জানিয়েছেন, বৃষ্টি হলে ছাদ চুঁইয়েও জল পড়ে। জানা গিয়েছে, ১৯৭২ সালে ওই আবাসনের কয়েকটি ব্লক তৈরি করা হয়। অন্যগুলি তৈরি হয় ১৯৮৯ সাল নাগাদ। কিন্তু এখন সেখানে সংস্কারের ছিটেফোঁটাও নেই। শিলচর আকাশবাণীর ‘হেড অফ অফিস’ প্রোগ্রাম এগজিকিউটিভ দিবজ্যোতি পুরকায়স্থ বলেন, “এটি ইঞ্জিনিয়ারিং বিভাগের দেখার বিষয়। স্টেশন ডিরেক্টর, স্টেশন ইঞ্জিনিয়ার কেউ নেই বলে কিছুটা সমস্যা হচ্ছে।” অ্যাসিস্ট্যান্ট স্টেশন ইঞ্জিনিয়ার ডি পি যাদবের বক্তব্য, ছাদ থেকে জল পড়ার বিষয়টি দেখতে সি সি ডব্লু (প্রসার ভারতী) বলে একটি পৃথক শাখাও রয়েছে। এ নিয়ে সি সি ডব্লু (প্রসার ভারতী)-র কর্মকর্তাদের বক্তব্য, আকাশবাণীর ইঞ্জিনিয়ারিং বিভাগই এ কাজ করতে পারে।

নিগ্রহ কিশোরীকে
এক কিশোরীর যৌন নিগ্রহের অভিযোগ উঠল এক ট্যাক্সিচালকের বিরুদ্ধে। শিলং-এর এই ঘটনা সম্পর্কে মেঘালয় পুলিশ জানায়, ১৬ বছরের একটি মেয়ে জিংকিয়েং থেকে পুলিশ বাজার যাওয়ার জন্য একাই ট্যাক্সিতে উঠেছিল। মেয়েটি রবিবার পুলিশে অভিযোগ জানিয়ে বলে, ট্যাক্সি চালক তাকে নিয়ে জোর করে শিলং পিকে চলে যায়। সেখানে তাকে ধর্ষণও করে। পরে তাকে জেনারেল পয়েন্টে নামিয়ে দেয় ওই ট্যাক্সি চালক। মেয়েটির কাছ থেকে বর্ণনা শুনে ওই চালককে শনাক্ত ও গ্রেফতার করার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

বন্দি পলাতক
জেল থেকে পালিয়ে গেল ডাকাতির অভিযোগে ধৃত যুবক। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, পলাতক বন্দির নাম রাজীব দাস। গোয়ালপাড়ায় ডাকাতি একটি ঘটনায় জড়িত অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। ৩ অক্টোবর থেকে গুয়াহাটি কেন্দ্রীয় কারাগারে ছিল রাজীব। আজ সকালে সে উধাও হয়ে যায়। পুলিশের সন্দেহ, জেলের পিছন দিকের পাহাড় দিয়েই ওই বন্দি পালিয়েছে। পলাতক ওই বন্দির খোঁজে তল্লাশি অভিযান শুরু করা হয়েছে।

বাস উল্টে মৃত ২
স্কুল যাওয়ার পথে বাস উল্টে মৃত্যু হল দুই ছাত্রের। গুরুতর জখম আরও ৩৪। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে ভোজপুরে। উল্টো দিক থেকে আসা একটি গাড়ির সঙ্গে সংঘর্ষ এড়াতে গিয়েই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন চালক। ঘটনাস্থলে মৃত্যু হয় দু’জনের। বাসটিতে ৫০ জন ছাত্রছাত্রী ছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.