টুকরো খবর
চুরি, কিনারা করল পুলিশ
চুরি যাওয়া ফোনের টাওয়ারের সূত্র ধরে চম্পাসারির একটি ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে চুরির মামলার কিনারা করল পুলিশ। রবিবার বিকেলে চম্পাসারি এলাকা থেকে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। চুরি হওয়া দুটি ল্যাপটপ এবং একটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। যুবকের নাম এরিক হেমব্রম। অসমের কোকরাঝাড় জেলার বাসিন্দা ধৃত যুবককে নিজেদের হেফাজতে নিতে আজ সোমবার আদালতে আবেদন করা হবে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। পুলিশ জানিয়েছে ২৭ সেপ্টেম্বর শিলিগুড়ির চম্পাসারির একটি ধর্মীয় প্রতিষ্ঠান থেকে তিনটে ল্যাপটপ এবং দুটি মোবাইল চুরির অভিযোগ ওঠে। স্কুলের তরফে অভিযোগ দায়ের করা হলে, চুরি যাওয়া মোবাইল ফোনটি কোন এলাকায় রয়েছে তার খোঁজ শুরু হয়। পুলিশ জানিয়েছে, দুটি মোবাইলের মধ্যে একটি মোবাইল চালু রাখা ছিল, সেই মোবাইলের টাওয়ার সূত্র ধরেই চম্পাসারির একটি বাড়ি থেকে যুবককে গ্রেফতার করা হয়েছে। প্রধাননগর থানার আইসি রাজীব ভট্টাচার্য জানান, ধৃত ব্যক্তি ওই শিক্ষা প্রতিষ্ঠানেরই প্রাক্তন কর্মী। দুপুর বেলায় ওই যুবক শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকে চুরি করে। মোবাইলের সূত্র ধরে যুবককের খোঁজ পাওয়ার পরে তার গতিবিধি নজরে রাখা হচ্ছিল। পুলিশের জেরায় যুবক সঙ্গে থাকা দু’জনের নাম জানায়। তাদেরও খোঁজ চলছে বলে আইসি জানিয়েছেন।

তিনটি স্কুলে বাম প্রার্থীরা জিতলেন
শিলিগুড়ি এবং লাগোয়া এলাকার ৪ টি স্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৩ টিতেই জয় পেল বাম মনোভাপান্ন শিক্ষা গণতন্ত্রীকরণ সংস্থা। রবিবার ওই স্কুলগুলির অভিভাবক প্রতিনিধি নির্বাচন ছিল। তার মধ্যে শিলিগুড়ি বয়েজ হাইস্কুলে জিতেছে তৃণমূল সমর্থিত জাতীয়তাবাদী শিক্ষা মঞ্চ। শিক্ষা গণতান্ত্রীকরণ সংস্থার প্রার্থীরা জিতেছে যে তিনটে স্কুলে জিতেছে সেগুলি হল হায়দরপাড়া বুদ্ধ ভারতী, জটিয়াখালি হাইস্কুল এবং ঘোষপুকুর হাইস্কুল। এই জয়ে খুশি সিপিএমের দার্জিলিং জেলার কার্যকরি সম্পাদক জীবেশ সরকার। তিনি এই জয়কে মানুষের আস্থার প্রতিফলন বলে মনে করছেন। তিনি বলেন, “আমরা যে কাজ করেছি তাতে মানুষ আমাদের বিশ্বাস করেছে। তাই আমাদের বেছে নিয়েছেন। তাঁদের ধন্যবাদ।” যদিও এই হারকে ব্যর্থতার বদলে নৈতিক জয় হিসেবে দেখতে চান উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। গৌতমবাবু বলেন, “ স্কুলগুলিতে আমরা এবারই প্রথম একক ভাবে লড়েছি। গত নির্বাচনে শূন্য থেকে অনেক জায়গায় এবার আমরা বেশ কয়েকটি আসন পেয়েছি। একটু সময় লাগছে। তবে আগামী বছরগুলিতে আরও ভাল ফল হবে।” এদিন শিলিগুড়ি বয়েজ হাইস্কুলে ৬-০ তে জেতে তৃণমূল সমর্থিত জাতীয়তাবাদী শিক্ষা মঞ্চ। শিক্ষা গণতান্ত্রীকরণ সংস্থার প্রার্থীরা হায়দরপাড়া বুদ্ধভারতী স্কুলে ৬-০, জটিয়াখালি স্কুলে ৪-২ এবং আমবাড়ি স্কুলে ৫-১ আসনে জেতেন। জটিয়াখালি স্কুলে ২ টি আসন পেয়েছে জাতীয়তাবাদী শিক্ষা মঞ্চ। ঘোষপুকুর হাই স্কুলে ১টি আসন পেয়েছে কংগ্রেস সমর্থিত জাতীয়তাবাদী শিক্ষা ও সংস্কৃতি মঞ্চ। শিলিগুড়ি বয়েজ হাইস্কুলে গতবার জাতীয়তাবাদী শিক্ষা মঞ্চের তৃণমূল এবং কংগ্রেস ইভয়েই সামিল হয়েছিল। এবার একক ভাবে লড়ে নিজেদের আসন ধরে রাখার বিষয়টিকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন জাতীয়তাবাদী শিক্ষা মঞ্চের দায়িত্বপ্রাপ্ত নেতা জয়ন্ত কর।

আজ তলবি সভা
শিলিগুড়ি মহকুমা পরিষদ সভাধিপতির বিরুদ্ধে অনাস্থা নিয়ে আজ, সোমবার তলবি সভা ডাকা হয়েছে। মহকুমা পরিষদের ৭ সদস্যের মধ্যে সিপিএম তথা বামেদের সদস্য রয়েছেন ৪ জন। কংগ্রেসের টিকিটে জিতেছিলেন বাকি ৩ জন। তাঁরা তৃণমূলে যোগ দিয়েছেন। ওই সদস্যরাই অনাস্থা এনেছেন। তার বিরুদ্ধে বামেদের তরফে হাইকোর্টে মামলা করা হয়েছে। প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য বলেন, “যাঁরা অনাস্থা পেশ করেছেন তাঁরা কংগ্রেসের টিকিটে জিতেছিলেন। তাই তৃণমূলের হয়ে তাঁরা এ ভাবে অনাস্থা আনতে পারেন না। অবৈধ ভাবে অনাস্থা আনা হয়েছে।” তা ছাড়া মহকুমা পরিষদের সিপিএমের এক সদস্যকে তৃণমূল অপহরণ করে রেখেছে বলেও অশোকবাবুদের অভিযোগ। তৃণমূল অবশ্য অভিযোগ অস্বীকার করেছে। নির্বাচিত সদস্য পদ ৭ টি থাকায় মহকুমা পরিষদের তলবি সভায় কোরামের জন্য ৪ জন্য সদস্য দরকার। তা ছাড়া অনাস্থা প্রস্তাব পাশের জন্যও ওই সংখ্যক সদস্য থাকতে হবে। সিপিএম তাদের সদস্যদের এই সভায় যোগ না দিতে হুইপ জারি করেছে। ৩ জন সদস্য তৃণমূলে যোগ দিলেও সিপিএমের থেকে এক জন তাদের দিকে ঝোঁকেন কি না এখন সেটাই দেখার।

মহিলা নিরাপত্তায় ‘কার্ড’ নিয়ে প্রচার
ভিন রাজ্যে কাজের খোঁজে যাওয়া মহিলাদের জন্য ‘ট্রেস মাইগ্রেশন’ কার্ডের ব্যবহার নিয়ে স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিদের সচেতন করতে কর্মশালা অনুষ্ঠিত হল রবিবার। এদিন জলপাইগুড়ির হাসপাতাল পাড়ায় তিনটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলার ২১টি স্বেচ্ছাসেবী সংস্থা প্রতিনিধি কর্মশালায় ছিলেন। আয়োজকদের পক্ষে জানানো হয়েছে, ২০০৯ সালে কেন্দ্রীয় সরকার ‘ট্রেস মাইগ্রেশন’ কার্ড চালু করা হলেও পঞ্চায়েতে ওই কার্ডের ব্যবহার নিয়ে সচেতনতার অভাব রয়েছে বলে জানানো হয়েছে। ভিন রাজ্যে কাজে যাওয়া মহিলাদের পঞ্চায়েত দফতরে নাম নথিবদ্ধ করা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। নাম নথিবদ্ধ করার পরে মহিলাদের ‘ট্রেস মাইগ্রেশন’ কার্ড দেওয়া হয়, সেই কার্ড দেখিয়ে মহিলারা ভিন রাজ্যেও বিভিন্ন সরকারি সুবিধে যেমন পেতে পারেন পাশাপাশি তাঁরা কোথায় কাজ করছেন, ঠিকানার যাবতীয় তথ্য প্রশাসনের কাছে থাকবে বলে জানানো হয়েছে। স্বেচ্ছাসেবী সংগঠনের মুখপাত্র বিপ্লব মণ্ডল বলেন, “মহিলারা তাদের নাম নথিভুক্ত করে, সঙ্গে কার্ড রাখলে তাঁর নিরাপত্তা থাকবে। বিষয়টি নিয়ে জলপাইগুড়ির এক স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিদের সচেতন করতে কর্মশালার আয়োজন করা হয়েছিল।” এ পর্যন্ত রাজ্যের ৭টি জেলার ২৮০টা গ্রাম পঞ্চায়েতে এই কার্ড দেওয়া হয়েছে।

মিলনমেলা কুলকুলিহাটে
পুজোর আয়োজনে ধর্ম বাধা নয়। কুমারগ্রামের কুলকুলি হাটে আজাদ হিন্দ ক্লাবে পুজোয় তাজ খান, জগজিৎ সিংহ, মাইকেল দাস বা কেষ্ট সাহা সকলেই সামিল। গত ৬৫ বছর ধরে এই পুজো নজির গড়েছে। চাঁদা আদায় থেকে শুরু করে পুজার আয়োজনে সামিল হন সব ধর্মের মানুষ। হাটের মন্দিরেই পুজো হয়। পুজো কমিটির সভাপতি কেষ্ট সাহা বলেন, “১৮৩৮ সালে এই পুজো শুরু হয়। সেই সময় থেকেই আমাদের পুজো জাতি ধর্মের গণ্ডি ভেঙেছে।” স্থানীয় বধূ পারভিন খান বলেন, “এই পুজোকে কেন্দ্র করে আনন্দে মেতে উঠি। জামা কাপড় কিনি, পুজার আয়োজনে সামিল হই।” বিডিও শিলাদিত্য চক্রবর্তী বলেছেন, “কুলকুলি হাটের পুজোয় সব ধর্মের বাসিন্দার সামিল হওয়া উল্লেখযোগ্য।” কুমারগ্রামের বিধায়ক দশরথ তীরকে বলেন, “সবার উপরে যে মানুষ সত্য তার এক দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন কুলকুলি হাটের বাসিন্দারা।”

ফালাকাটা জাতীয় সড়ক মেরামত
ছবি: রাজকুমার মোদক।
পুজোর আগে জাতীয় সড়কের খানাখন্দ মেরামত করলেন ব্যবসায়ীরা। রবিবার সকালে আলিপুরদুয়ার ফালাকাটা রুটের ৩১ নম্বর জাতীয় সড়কে মেচবিল এলাকা থেকে ফ্লাড সেন্টার পর্যন্ত ওই কাজ করেন ব্যবসায়ারী। শিলবাড়িহাট ব্যাবসায়ী সমিতির সম্পাদক গোবিন্দ বিশ্বাস জানান, বহুবার বলার পরেও আলিপুরদুয়ার ফালাকাটা যোগাযোগকারী ৩১ নম্বর জাতীয় সড়কের খানাখন্দ মেরামত করেনি জাতীয় সড়ক কর্তৃপক্ষ। এ দিন কয়েকশ ব্যবসায়ী ও স্থানীয় ক্লাবের সদস্যরা মিলে প্রায় ২ কিমি রাস্তায় বালি বজরি ফেলে গর্ত বুজিয়ে দেন।

তথ্য: নারায়ণ দে
জয়ী বামেরা
আলিপুরদুয়ারে দুটি স্কুলের পরিচালন সমিতির নির্বাচনে জিতল বামেরা। রবিবার শ্যামাপ্রসাদ বিদ্যা মন্দির বয়েজ, পাটকাপাড়া ও কানুরাম উচ্চ বালিকা বিদ্যালয় নির্বাচন হয়। শ্যামা প্রসাদ স্কুলের পরিচালন সমিতির ৬টির মধ্যে ৫টি বামেরা ও ১টি আসন তৃণমূল পায়। কানুরাম উচ্চ বালিকা বিদ্যালয়ে ৬টি আসনের মধ্যে ৬টিতে বাম প্রার্থীরা জয়ী হন। স্কুল দু’টি আগে বামেদের দখলেই ছিল।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.