টুকরো খবর
ব্যাঙ্কে লক্ষাধিক টাকার চুরি
জামুড়িয়ার চাঁদামোড় এলাকায় এই ব্যাঙ্ক থেকেই বৃহস্পতিবার
রাতে লক্ষাধিক টাকা চুরি হয়।— নিজস্ব চিত্র।
একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে সাড়ে ৯ লক্ষ টাকা চুরি করে পালাল চোরেরা। চুরি হয়েছে বৃহস্পতিবার গভীর রাতে দু’নম্বর জাতীয় সড়কের পাশে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে। ঘটনাটি ঘটেছে জামুড়িয়ার চাঁদা মোড় এলাকায়। পুলিশ জানিয়েছে,অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। ব্যাঙ্কের ম্যানেজার হারাধন দাস জানান, শুক্রবার সকালে ব্যাঙ্কের ক্যাশিয়ার বাবলু দাস কার্যালয়ের তালা খুলে দেখেন, ক্যাশ ভল্ট ভাঙা। এরপর তাঁর কাছে খবর পেয়ে হারাধনবাবুরা এসে দেখেন, ব্যাঙ্কের পিছনের দিকের এসি মেশিন খোলা। পুলিশের অনুমান, সম্ভবত সে দিক দিয়ে দুষ্কৃতীরা ঢুকেছে। হারাধনবাবু বলেন, “এর পর গ্যাস কাটার দিয়ে প্রথমে ক্যাশ ভল্ট কেটে সাড়ে ৯ লক্ষ টাকা হাতিয়ে নেয় দুষ্কৃতীরা। আমার চেম্বারে রাখা ভল্টের ক্ষতি করলেও খুলতে পারেনি। ব্যক্তিগত লকার যেমন ছিল তেমনি আছে। কোনও ক্ষতি হয়নি।”

আসানসোলে বন্ধ রাস্তার কাজ, বিক্ষোভ
আইনি জটিলতায় বন্ধ আসানসোলের ৬০ ফুট রাস্তা নির্মাণের কাজ। সমস্যায় এলাকার প্রায় পাঁচ হাজার পরিবার। অবিলম্বে কাজ শুরু করার দাবিতে বাসিন্দারা শুক্রবার এডিডিএ-র দফতরে বিক্ষোভ দেখান। সমস্যা মেটাতে সময় চেয়েছেন এডিডিএ-র চেয়ারম্যান। আসানসোল পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ইসমাইল সংলগ্ন বেঙ্গল হোমিওপ্যাথি কলেজ থেকে এসবি গড়াই রোডের সংযোগস্থল পর্যন্ত ৬০ ফুট চওড়া প্রায় এক কিলোমিটার একটি কাঁচা রাস্তা আছে। দীর্ঘ দিন ধরে রাস্তাটি এই অবস্থায় পড়েছিল। এলাকার প্রায় পাঁচ হাজার পরিবারের একমাত্র যাতায়াতের রাস্তা এটিই। আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্যদ (এডিডিএ) সূত্রে জানা গিয়েছে, আসানসোলে জিটি রোডের বিকল্প একটি রাস্তা নির্মাণ করার জন্য এই ৬০ ফুট রাস্তা তৈরির পরিকল্পনা করা হয় ১৯৮৬ সালে। সেই সময় পরিকল্পনা ছিল, কালিপাহাড়ির কাছ থেকে রাস্তাটি শুরু হয়ে বার্নপুর রোডে এসে মিশবে। এই প্রকল্পটি রূপায়ণের উদ্দেশ্যে জমি অধিগ্রহণ শুরু করে এডিডিএ। দিন পনেরো আগে রাস্তা নির্মাণের কাজও শুরু করা হয়। কিন্তু বুধবার থেকে আচমকা রাস্তার কাজ বন্ধ হয়ে গিয়েছে। স্থানীয় বাসিন্দা রামবিষ্ণু বন্দ্যোপাধ্যায় বলেন, “হঠাৎ করে এডিডিএ কর্তৃপক্ষ রাস্তা বানানো বন্ধ করলেন কেন জানি না।” আর এক বাসিন্দা অনিল মিস্ত্রি বলেন, “বড় বড় গর্তে প্রতিদিনই দুর্ঘটনা ঘটছে। এডিডিএ-র কাছে রাস্তা নির্মাণ বন্ধের কারণ জানতে চাইছি। কিন্তু ওরা কিছুই বলছেন না।” বাসিন্দাদের আরও অভিযোগ, সব এলাকার রাস্তাঘাট সংস্কার হলেও নির্মাণ শুরু হয়েও বন্ধ হয়ে গেল তাঁদের এলাকার রাস্তা।

বিলি হয়নি ত্রাণের সামগ্রী অভিযোগ
ত্রাণের সামগ্রী ঠিক মতো বিলি না হওয়ার অভিযোগে শুক্রবার আসানসোল পুরসভায় সদলবলে বিক্ষোভ দেখালেন এক তৃণমূল কাউন্সিলর। এ দিন দুপুর ১২টা নাগাদ পুরসভার ৩৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিনোদ হেমব্রমের নেতৃত্বে প্রায় দেড়শো বাসিন্দা দলের পতাকা নিয়ে বিক্ষোভ দেখান। পরে তাঁরা মেয়র তাপস বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে নিজেদের ক্ষোভ জানান। বিনোদবাবুর অভিযোগ, আসানসোল পুরসভার তরফে তাঁর এলাকায় যে ত্রাণসামগ্রী বিলি করা হচ্ছে তা ঠিক ভাবে হচ্ছে না। বিনোদবাবু বলেন, “আমি এলাকার কাউন্সিলর হওয়া সত্ত্বেও মেয়র আমার মাধ্যমে এসব ত্রাণ সামগ্রী বিলি করছেন না। ফলে কাজ ঠিক মতো হচ্ছে না।” এ দিন পুরসভার অন্দরেই পুরসভার কাজের অস্বচ্ছতার অভিযোগ একজন তৃণমূল কাউন্সিলর তোলায় রীতিমতো চাঞ্চল্য ছড়ায়। এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে মেয়র তাপস বন্দ্যোপাধ্যায় কোনও মন্তব্য করতে চাননি। অনশন। জমির মালিকদের সঙ্গে সরাসরি ইসিএল কর্তৃপক্ষকে বৈঠকে বসে জমির দাম ঠিক করে জমি অধিগ্রহণ করতে হবে। এই দাবিতে শুক্রবার অন্ডালের শ্যামসুন্দরপুর কোলিয়ারি কার্যালয়ের সামনে রিলে অনশনে বসলেন জমির মালিকেরা। একই দাবিতে তাঁরা চলতি মাসের ১২ থেকে ১৯ তারিখ পর্যন্ত ওই একই জায়গায় লাগাতার ধর্নায় বসেছিলেন। তাঁদের দাবি, ৫ বছর আগে ১০৪ জন জমি মালিকের ২০৮ একর জমি অধিগ্রহণ না করেই খনি কর্তৃপক্ষ কয়লা খনন কাজ চালাচ্ছে। এর জেরে ওই জমিতে আর চাষ করা যাচ্ছে না। জমি অনুর্বর হয়ে গিয়েছে। কর্তৃপক্ষ রাজ্য সরকারের জমি দফতরের মাধ্যমে অধিগ্রহণ করতে চাইছে। যা জমির মালিকরা মানতে নারাজ। তাঁরা কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছেন, দাবি না মেটা পর্যন্ত আন্দোলন চলবে। সাত দিন রিলে অনশনের পর তাঁরা আমরণ অনশনে সামিল হবেন।

নারী পাচারে ধৃত মহিলা
নারী পাচারের সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে কুলটি থানার পুলিশ রাধানগর এলাকা থেকে এক মহিলাকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সঙ্গীতা চৌধুরী। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সীতারামপুর নিউ কলোনি এলাকার বাসিন্দা এক মহিলার দুই মেয়ে বছর খানেক আগে নিখোঁজ হয়ে যায়। এ বছরের ১৫ সেপ্টেম্বর ওই মহিলার ছোট মেয়ে বাড়িতে ফিরে আসেন। তাঁর কাছ থেকেই সব কিছু শোনার পরে ওই মহিলা জানতে পারেন, রাধানগরের বাসিন্দা অভিযুক্তা মহিলা তাঁর দুই মেয়েকে পাচারের কাজে জড়িত। এর পর তিনি থানায় অভিযোগ দায়ের করেন। তার পর পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করে। এই ঘটনায় জড়িত আরও তিন জনকে খুঁজছে পুলিশ।

পিছোল বন্ধ
কোল ইন্ডিয়ার সমস্ত খনিতে ৪২ দফা দাবিতে সংযুক্ত সংগ্রাম কমিটির ডাকা তিন দিনের বন্ধ প্রায় তিন মাস পিছিয়ে গেল। পাঁচটি শ্রমিক সংগঠন নিয়ে তৈরি সংগ্রাম কমিটির বন্ধ হবে ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর। এর আগে কমিটি ঘোষণা করেছিল, সেপ্টেম্বরের ২৩, ২৪ ও ২৫ তারিখ বন্ধ হবে। আইএনটিউসি অনুমোদিত কোলিয়ারি মজদুর ইউনিয়নের সাধারণ সম্পাদক চণ্ডীচরণ বন্দ্যোপাধ্যায় জানান, শুক্রবার কোল ইন্ডিয়ার কলকাতা সদর দফতরের অধিবেশন কক্ষে কোল ইন্ডিয়ার চেয়ারম্যানের সঙ্গে সংগ্রাম কমিটির প্রতিনিধিদের বৈঠক হয়েছে। সেই বৈঠকে প্রতিনিধিরা জানান, চেয়ারম্যানের কথা মতো তাঁরা বন্ধের তারিখ পিছিয়ে দিচ্ছেন।

ল্যান্ডলাইন বিকল, ক্ষোভ
এলাকার কিছু বাড়িতে বিএসএনএলের ল্যান্ডলাইন সংযোগ দীর্ঘ দিন ধরে খারাপ হয়ে আছে। দুর্গাপুর-ফরিদপুর ব্লকের ইছাপুর গ্রামের ওই গ্রাহকরা এমনটাই অভিযোগ করেছেন। আরও অভিযোগ, বার বার বিএসএনএলের দফতরে যোগাযোগ লাভ হয়নি। বিএসএনএল সূত্রে সমস্যার দ্রুত সমাধানের আশ্বাস দেওয়া হয়েছে। গ্রামবাসীরা জানিয়েছেন, গ্রামের প্রায় ২০টি টেলিফোন লাইন প্রায় চার মাস ধরে বিকল হয়ে পড়ে রয়েছে। ফলে তাঁরা ল্যান্ডলাইন টেলিফোন ব্যবহার করতে পারছেন না। তাঁদের দাবি, ওই এলাকার অনেকে মোবাইল ফোনে ভালো সিগন্যাল পান না। স্থানীয় বাসিন্দা অজিত কুমার সামন্তের অভিযোগ, “বার বার বিএসএনএলকে জানানো হয়েছে। কিন্তু কোনও সাড়া মেলেনি।” বিএসএনএল সূত্রে দাবি করা হয়েছে, পানীয় জলের লাইন পাতার সময় টেলিফোনের লাইন মাটির নীচ থেকে উপড়ে দেওয়া হয়। ফলে এক সঙ্গে এলাকার বহু টেলিফোন বিকল হয়ে পড়ে। ইতিমধ্যেই অধিকাংশই চালু করা হয়েছে।

জমির ক্ষতিপূরণে অনশন
দিতে হবে ক্ষতিপূরণ, এই দাবিতে শ্যামসুন্দরপুর কোলিয়ারি
কার্যালয়ের সামনে অনশনে জমি মালিকেরা। —নিজস্ব চিত্র।
জমির মালিকদের সঙ্গে ইসিএল কর্তৃপক্ষকে বৈঠকে বসে জমির দাম ঠিক করে জমি অধিগ্রহণ করতে হবে। দিতে হবে সঠিক ক্ষতিপূরণ। এই দাবিতে শুক্রবার অন্ডালের শ্যামসুন্দরপুর কোলিয়ারি কার্যালয়ের সামনে রিলে অনশনে বসলেন জমির মালিকেরা। তাঁদের দাবি, ৫ বছর আগে ১০৪ জন জমি মালিকের ২০৮ একর জমি অধিগ্রহণ না করেই খনি কর্তৃপক্ষ কয়লা খনন কাজ চালাচ্ছে। কর্তৃপক্ষ রাজ্য সরকারের জমি দফতরের মাধ্যমে অধিগ্রহণ করতে চাইছে। যা জমির মালিকরা মানতে নারাজ। তাঁরা জানিয়েছেন, দাবি না মেটা পর্যন্ত আন্দোলন চলবে।

বিকল ল্যান্ডলাইন সংযোগ, ক্ষোভ
এলাকার বেশ কিছু বাড়িতে বিএসএনএলের ল্যান্ডলাইন সংযোগ দীর্ঘ দিন ধরে খারাপ হয়ে পড়ে আছে। দুর্গাপুর-ফরিদপুর ব্লকের ইছাপুর গ্রামের ওই গ্রাহকরা এমনটাই অভিযোগ করেছেন। তাঁদের আরও অভিযোগ, বার বার বিএসএনএলের দফতরে যোগাযোগ করেও লাভ হয়নি। বিএসএনএল সূত্রে সমস্যার দ্রুত সমাধানের আশ্বাস দেওয়া হয়েছে। গ্রামবাসীরা জানিয়েছেন, গ্রামের প্রায় ২০টি টেলিফোন লাইন প্রায় চার মাস ধরে বিকল হয়ে পড়ে রয়েছে। ফলে তাঁরা ল্যান্ডলাইন টেলিফোন ব্যবহার করতে পারছেন না। স্থানীয় বাসিন্দা অজিত কুমার সামন্তের অভিযোগ, “বার বার বিএসএনএলকে জানানো হয়েছে। কিন্তু কোনও সাড়া মেলেনি।” অবিলম্বে এই সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন বাসিন্দারা। বিএসএনএল সূত্রে দাবি করা হয়েছে, পানীয় জলের লাইন পাতার সময় টেলিফোনের লাইন মাটির নীচ থেকে উপড়ে দেওয়া হয়। ফলে এক সঙ্গে এলাকার বহু টেলিফোন বিকল হয়ে পড়ে। ইতিমধ্যেই অধিকাংশই চালু করা হয়েছে।

ত্রাণ সামগ্রী বিলি না হওয়ার অভিযোগ
ত্রাণের চাল ও অন্যান্য সামগ্রী ঠিক মতো বিলি না হওয়ার অভিযোগ তুলে শুক্রবার আসানসোল পুরসভায় সদলবলে এসে বিক্ষোভ দেখালেন এক তৃণমূল কাউন্সিলর। এ দিন দুপুর ১২টা নাগাদ পুরসভার ৩৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিনোদ হেমব্রমের নেতৃত্বে প্রায় দেড়শো বাসিন্দা দলের পতাকা নিয়ে বিক্ষোভ দেখান। পরে তাঁরা মেয়র তাপস বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে নিজেদের ক্ষোভ জানান। এ দিন ওয়ার্ড বিনোদবাবু অভিযোগ করেন, আসানসোল পুরসভার তরফে তাঁর এলাকায় যে ত্রাণসামগ্রী বিলি করা হচ্ছে তা ঠিক ভাবে হচ্ছে না। বিনোদবাবু বলেন, “আমি এলাকার কাউন্সিলর হওয়া সত্ত্বেও মেয়র আমার মাধ্যমে এসব ত্রাণ সামগ্রী বিলি করছেন না। ফলে কাজ ঠিক মতো হচ্ছে না।” এ দিন পুরসভার অন্দরেই পুরসভার কাজের অস্বচ্ছতার অভিযোগ একজন তৃণমূল কাউন্সিলর তোলায় রীতিমতো চাঞ্চল্য ছড়ায়। এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে মেয়র তাপস বন্দ্যোপাধ্যায় কোনও মন্তব্য করতে চাননি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.